সোনাহাট স্থলবন্দর ভ্রমণ ও ফটোগ্রাফি📸 ||[10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আজকে আমি সোনাহাট স্থলবন্দর ভ্রমণের গল্প ও ফটোগ্রাফি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। সোনাহাট স্থলবন্দরে নাম সকলেই শুনেছেন অনেকের হয়তো দেখা হয়নি। আমার অনেক দিনের ইচ্ছে ছিল সোনাহাট স্থলবন্দর ভ্রমণ করার। তাই আমি আমার বাসা থেকে প্রায় ৫০ থেকে ৬০ কিলোমিটার দূরের এই স্থলবন্দর ভ্রমণে গিয়েছিলাম। আমি মোটরসাইকেলে করে স্থলবন্দর ভ্রমণে গিয়েছিলাম। তাই আমার খুব একটা সময় লাগেনি সেখানে পৌঁছাতে। তবে এই ট্রাভেলিং মুহূর্ত আমার কাছে অনেক ভালো লেগেছিল। তাই আমি সোনাহাট স্থলবন্দর ভ্রমণ ও ফটোগ্রাফি সকলের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি আমার এই পোস্ট সকলের কাছে ভালো লাগবে।

সোনাহাট স্থলবন্দর ভ্রমণ ও ফটোগ্রাফি📸:

IMG20220317090042.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090047.jpgCemera: Oppo-A12.
Location


সোনাহাট স্থলবন্দর ভ্রমণের জন্য বর্তমানে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এখানে ভারত-বাংলাদেশ সীমান্তে ট্রান্সপোর্ট ব্যবসা হয়। ভারত থেকে পাথর ও কয়লা বাংলাদেশ নিয়ে আসা হয়। এরপর সেই পাথর ও কয়লা বাংলাদেশের বিভিন্ন জায়গায় নিয়ে যাওয়া হয়। সোনাহাট স্থল বন্দর ভারত-বাংলাদেশের বন্ধুত্বকে আরও গভীর করেছে। আমি যখন সোনাহাট স্থলবন্দরে ভ্রমণে গিয়েছিলাম তখন এই মুহূর্তগুলো স্মরণীয় করে রাখার জন্য ও আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দর করে ফটোগ্রাফি করেছি।

IMG_20220317_193130.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090139.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090547.jpgCemera: Oppo-A12.
Location


সোনাহাট স্থলবন্দরে গিয়ে অনেক সুন্দর পাথরগুলো দেখে আমার ভীষণ ভালো লেগেছে। আসলে পাথরের মাঝে যে এতটা সৌন্দর্যে থাকতে পারে তা কাছ থেকে না দেখলে উপলব্ধি করা যায় না। অনেক অনেক পাথর রাখা আছে সেখানে। পাথরগুলো দেখে আমার অনেক ভালো লেগেছে। তাই আমি পাথরের সৌন্দর্য আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য ফটোগ্রাফি করেছি। সেই সাথে আমি বেশ কয়েকটি সুন্দর পাথর নিয়েছি এর উপর পেইন্টিং করার জন্য। আশা করছি পরবর্তীতে আমি পাথরের উপর পেইন্টিং করে আপনাদের মাঝে উপস্থাপন করবো।

IMG20220317090809.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317091034.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317092020.jpgCemera: Oppo-A12.
Location


সোনাহাট স্থলবন্দর ভারত ও বাংলাদেশের শেষ সীমানায় অবস্থিত। একপাশে ভারত ও অন্যপাশে বাংলাদেশ। মাঝখানে একটি বড় গেট রয়েছে। যখন আমি ভারত-বাংলাদেশ সীমানায় দাঁড়িয়েছিলাম তখন আমার খুবই ভালো লেগেছিল। আসলে সেই অনুভূতি আপনাদের মাঝে প্রকাশ করার ভাষা আমার নেই। তবে এতটুকু বলতে পারি ভারত-বাংলাদেশ সীমানায় দাড়িয়ে আমার খুবই সুন্দর অনুভূতি হয়েছে। সোনাহাট স্থলবন্দর থেকে ভারত সীমানা দেখা যায়। খুবই সুন্দর একটি অভিজ্ঞতা হয়েছে আমার। তাই আমি আমার এই মুহূর্ত ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরলাম।

IMG20220317091845.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317091909.jpgCemera: Oppo-A12.
Location


ভারত থেকে মালবাহী গাড়িগুলো বাংলাদেশ এসেছে। নির্দিষ্ট সময়ের পূর্বে সেই গাড়িগুলো তাদের পাথর বা কয়লা নামিয়ে যখন ফিরে যেতে পারেনি তখন সীমান্ত গেটের পাশেই আটকে আছে। যখন নির্দিষ্ট সময়ে আবারো ভারতের গেট খোলা হবে তখন সেই গাড়িগুলো নিজ দেশে যেতে পারবে। তাদেরকে অপেক্ষা করতে হচ্ছে গেট খোলার জন্য।

IMG20220317090148.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090209.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090215.jpgCemera: Oppo-A12.
Location


এবার আমি আপনাদের মাঝে যে ফটোগ্রাফিগুলো শেয়ার করবো সেগুলো হলো সোনাহাট স্থল বন্দরের বিভিন্ন বড় বড় মেশিনগুলোর। এই মেশিনগুলো দিয়ে পাথর ভাঙানো হয়। আপনারা হয়তো ছোট ছোট পাথর অনেক দেখেছেন। কিন্তু এই ছোট ছোট পাথর গুলো বড় বড় পাথর থেকে তৈরি হয়েছে আর এই মেশিনগুলো দিয়ে বিভিন্ন সাইজের পাথরগুলো ভাঙ্গানো হয়েছে।

IMG20220317090354.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090334.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090321.jpgCemera: Oppo-A12.
Location


বড় বড় সাইজের পাথরগুলো এই মেশিনের সাহায্যে ছোট করা হয়। এখানে এই মেশিনের সাহায্যে খুব সহজেই পাথর গুলো ছোট ছোট টুকরো করে বের হয়ে আসছে। আসলে বিজ্ঞানের সৃষ্টি দেখে আমি মুগ্ধ। এত বড় পাথর মেশিনের ভিতরে ছোট ছোট টুকরো হচ্ছে দেখে আমার খুবই ভালো লেগেছে। তাই আমি ফটোগ্রাফি করেছি।

IMG20220317090300.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090257.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090247.jpgCemera: Oppo-A12.
Location


এবার আমি আরো ছোট সাইজের পাথর ভাঙ্গানো আপনাদের মাঝে দেখাচ্ছি। ছোট ছোট পাথরের টুকরোগুলো মেশিনের সাহায্যে বেরিয়ে আসছে। পাথরের টুকরো বললে ভুল হবে একেবারে পাথর চূর্ণ। আমার এই পাথর চূর্ণের ফটোগ্রাফি করতে ভালো লেগেছে। তাই আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG20220317090429.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090427.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317090412.jpg
Cemera: Oppo-A12.
Location


ইন্ডিয়া থেকে বড় বড় পাথর বাংলাদেশের নিয়ে এসে এরপর মেশিনের সাহায্যে ছোট ছোট ও বিভিন্ন সাইজের পাথর তৈরি করা হয়। এবার এখান থেকে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে পাথর সরবরাহ করা হয়। এখানে মালবাহী গাড়িগুলো যন্ত্রের সাহায্যে পাথর গাড়িতে তুলে এবং তারা বাংলাদেশের বিভিন্ন জায়গায় এই পাথরগুলো নিয়ে যায়।

IMG_20220317_193454.jpgCemera: Oppo-A12.
Location

IMG_20220317_193523.jpgCemera: Oppo-A12.
Location


ভারত বাংলাদেশের এই ব্যবসায় আর একটি মূল্যবান জিনিস হলো কয়লা। ভারত থেকে আসা বড় বড় কয়লা গুলো মেশিনের সাহায্যে ভাঙ্গানোর পর এই কয়লা গুলো বাংলাদেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করা হয়। তাই আমি কয়লার ফটোগ্রাফি করেছি।

IMG_20220317_193552.jpgCemera: Oppo-A12.
Location

IMG_20220317_193722.jpgCemera: Oppo-A12.
Location


এখানে হাজার হাজার শ্রমিক কাজ করে। তারা এখানে তাদের কাজের মাধ্যমে নিজের আয় রোজগার করে ও জীবিকা নির্বাহ করে। তাই আমি আমার কাটানো মুহূর্ত অনেক সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য আরও বেশ কিছু ফটোগ্রাফি করেছি। পাথরের ফটোগ্রাফি করতে আমার খুবই ভালো লেগেছে।

সোনাহাট স্থলবন্দর ভ্রমণের গল্প ও ফটোগ্রাফি আপনাদের কাছে কেমন লাগলো জানিনা। তবে আমি যখন কিছুদিন আগে এই সোনাহাট স্থলবন্দরে গিয়েছিলাম তখন আমি অনেক সুন্দর সময় কাটিয়েছি এবং আমার কাছে খুবই ভালো লেগেছে। তাই আমি আপনাদের মাঝে আমার ভ্রমণের গল্প ও ফটোগ্রাফি উপস্থাপন করলাম।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

আপনার ভ্রমণের সময় ঢুকে পড়ে অনেক ভালো লাগলো । শুধু সময় কাটানোর পাশাপাশি ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করেছেন ।
আপনার জন্য শুভকামনা রইল ভাই

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। ❣️❣️

 2 years ago 

বাংলাদেশের ২৪ টি স্থলবন্দর এর মধ্যে আপনার পোস্টে তারই একটি স্থলবন্দর দেখতে পেলাম, আপনার পোস্টের মাধ্যমে স্থল বন্দরের অনেকগুলো ফটোগ্রাফি দেখতে পেলাম, আপনার পোস্টের মাধ্যমে সোনাহাট স্থলবন্দর সম্পর্কে অনেক কিছু জানতে ও জ্ঞান আহরণ করতে পারলাম। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো।💝💝

সত্যি আপনার পোস্ট দেখে অনেক ভাল লেগেছে এবং পাথর গুলো দেখে খুবই ভালো লাগল। চমৎকার ভাবে উপস্থাপন করেছেন ভাই। খুবই সুন্দর একটা পোস্ট শেয়ার করেছেন এবং সাজানো গোছানো উপস্থাপন করেছেন ভাই। আপনার জন্য শুভকামনা রইল। 💞💞

 2 years ago 

এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। 💞💞💞

 2 years ago 

সোনাহাট স্থলবন্দর জায়গাটি ভ্রমণ করার জন্য খুবই উত্তম আপনি আমাদের মাঝে দারুন একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করেছেন ভাই ।এই জায়গাটিতে দেখছি শুধুমাত্র পাথর পাথর অর্থাৎ দারুন একটি জায়গা। ধন্যবাদ ভাই আপনাকে এমন সুন্দর একটি জায়গার ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া এখানে শুধু পাথর আর পাথর। এই স্থলবন্দর ভ্রমণ করতে আমার খুবই ভালো লেগেছে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 💖💖

সোনা হাঁট স্থল বন্দরে ঘুরতে গিয়ে আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন বেশ ভালো লাগলো আপনার তোলা ফটোগ্রাফি গুলো। আপনার জন্য জায়গায় গুলো দেখার সৌভাগ্য হলো।পাথরের ফটোগ্রাফি গুলো জাস্ট অসাধারণ লাগছে। কয়লা বালু অনেক ফটোগ্রাফি করেছেন ভাইয়া। আপনার অভিজ্ঞতা ও সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার স্থল বন্দর ভ্রমণের এই ফটোগ্রাফি গুলো আপনার অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম আপু। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।🌹🌷🌹

 2 years ago 

সত্যি বলতে ভাইয়া পাথর গুলা অনেক ভালো লাগলো। আপনি চমৎকারভাবে পাথর গুলি তুলে ধরেছেন। আমার তো দেখে মন বলছে জায়গাটিতে যেতে । চমৎকার বর্ননা ছিল ভাইয়া

 2 years ago 

আমার বাসায় চলে আসেন ভাইয়া আমি এই স্থলবন্দরে আপনাকে নিয়ে ঘুরে আসবো। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।❣️

 2 years ago 

সোনাহাট স্থলবন্দরে ঘুরতে গিয়ে আপনি বেশ অনেকগুলো ফটোগ্রাফি করেছেন। ফটোগ্রফি গুলো আমার খুব ভাল লাগল। আমি দীর্ঘদিন এ ব্যবসার সঙ্গে জড়িত ছিলাম তাই আপনার প্রত্যেকটা ফটোগ্রাফির সঙ্গে আমার বেশ পরিচিতি আছে। সোনাহাট স্থলবন্দরে ঘুরতে গিয়ে আমাদের আমদানি-রপ্তানি সম্বন্ধে আপনি বেশ অভিজ্ঞতা অর্জন করেছেন মনে হচ্ছে। আপনার অভিজ্ঞতাটুকু আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

জ্বি ভাইয়া ঘুরতে গিয়ে স্থলবন্দরের আমদানি-রপ্তানি সম্পর্কে অনেক অভিজ্ঞতা অর্জন করেছি। স্থলবন্দরের এই ফটোগুলো আপনার অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হয়েছি ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।💝💝

 2 years ago 

সোনাহাট স্থলবন্দর ভ্রমণ করে খুবই সুন্দর কিছু অনুভূতি এবং ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন ভাই আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো। আর অনেক কিছু ধারনা পেলাম। এই জায়গায় ভ্রমণ করতে যাওয়া হয়নি তবে আপনার পোস্ট পড়ে এই সোনাহাট স্থলবন্দরে ভ্রমণ করতে যাওয়ার ইচ্ছা জেগেছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি ভাইয়া এই স্থলবন্দর ভ্রমণ করতে আসলে আপনার খুবই ভালো লাগবে। দেখার মত একটি জায়গা। আমার এলাকায় আসার জন্য আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি । সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া। ❣️❣️

 2 years ago 

সোনাহাট স্থলবন্দর ঘুরতে গিয়ে অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন।আবার ভ্রমণ অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করেছেন।যা আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার ফটোগ্রাফি গুলো অনেক ভাল ছিল। বিশেষ করে পাথর ভাঙ্গানোর এবং কয়লার ফটোগ্রাফি গুলো অসাধারণ লাগতেছে দেখতে। এরকম সুন্দর একটি অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ভাই আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আমার স্থল বন্দর ভ্রমণ অভিজ্ঞতা ও ফটোগ্রাফি আপনার অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম ভাইয়া। এত সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। 💓💓

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58139.39
ETH 2454.15
USDT 1.00
SBD 2.36