সোনাহাট ব্রিজ পাড়ে কাটানো মুহূর্ত ও ফটোগ্রাফি 📸 || [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আজ আমি আপনাদের মাঝে আমার কাটানো কিছু মুহূর্ত ও ফটোগ্রাফি উপস্থাপন করতে যাচ্ছি। আজ আমি কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার সোনাহাট ব্রিজ পাড়ে কিছু সুন্দর সময় কাটিয়েছি ও ফটোগ্রাফি করেছি। সোনাহাট ব্রিজ সকলের কাছেই অনেক পরিচিত। কারণ এই ব্রিজের পিছনে লুকিয়ে আছে অনেক ইতিহাস। সোনাহাট ব্রিজ যুদ্ধের সময় থেকে সকলের কাছে অনেক পরিচিত। মুক্তিযুদ্ধের বিভিন্ন ইতিহাসের সাথে মিশে আছে এই ব্রিজের অনেক ইতিহাস। তাই আজ আমি আমার ফটোগ্রাফির মাধ্যমে সোনাহাট ব্রিজের ফটোগ্রাফি ও আমার কাটানো মুহূর্ত আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি।

সোনাহাট ব্রিজ পাড়ে কাটানো মুহূর্ত ও ফটোগ্রাফি:📸:

IMG20220317094907.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317094209.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317094854.jpgCemera: Oppo-A12.
Location


সোনাহাট ব্রিজের নাম হয়তো অনেকের কাছে জানা আছে। কারণ এই ব্রিজটি অনেক পুরনো। মুক্তিযুদ্ধের অনেক আগেই এই ব্রিজ নির্মিত হয়েছিল। তাই এই ব্রিজের কথা অনেকের জানা আছে। যুদ্ধের অনেক স্মৃতির সাথে এই ব্রিজের অনেক স্মৃতি মিশে আছে। তাই আমি সোনাহাট ব্রিজ পাড়ে কাটানো কিছু মুহূর্ত ও ফটোগ্রাফি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। সোনাহাট ব্রিজ পাড়ে আমি অনেক সুন্দর সময় কাটিয়েছি। সোনাহাট ব্রিজ অনেক বড়। তাই এই প্রান্ত থেকে অন্য প্রান্ত দেখা যায় না। আমি আমার ফটোগ্রাফিতে সোনাহাট ব্রিজের সৌন্দর্য তুলে ধরার চেষ্টা করেছি

IMG_20220317_152335.jpgCemera: Oppo-A12.
Location

IMG_20220317_152031.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317094227.jpgCemera: Oppo-A12.
Location


যুদ্ধের অনেক ইতিহাসের সাক্ষী হচ্ছে এই ব্রীজ। যখন মুক্তিযুদ্ধ চলছিল তখন পাকবাহিনীর হামলায় এই ব্রিজটি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই ক্ষতিগ্রস্ত ব্রিজ দিয়ে যাতায়াত করা খুবই কষ্টের হয়ে দাঁড়িয়েছিল। পাকবাহিনীরা নিরীহ মানুষ গুলোকে বিপদে ফেলার জন্য এই ব্রিজটির ক্ষতি করে দিয়েছিল। কিন্তু পরবর্তীতে সেই ক্ষতি নিজেদেরই হয়েছে। তাই নদীর ঐ পাড়ের মানুষগুলো এবং মুক্তিবাহিনীরা নদীর ঐ পাড়ের মানুষদের রক্ষা করার জন্য এই ব্রিজের মাঝের অংশে অর্থাৎ ক্ষতিগ্রস্ত অংশে পুরোপুরিভাবে ভেঙে দিয়েছিল। এর ফলে পাকবাহিনীরা নদীর ওই পাশের অংশের মানুষদের ক্ষতি করতে যেতে পারেনি। সেজন্য নদীর ওই পারে অনেক মুক্তি বাহিনীর সদস্যরা আশ্রয় নিয়েছিল। যুদ্ধের পরে আবারো নতুন করে সেই অংশ জোড়া লাগানো হয়েছে। আমি আমার ফটোগ্রাফির মাঝে সেই অংশের চিত্র তুলে ধরার চেষ্টা করেছি।

IMG20220317094550.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317094344.jpgCemera: Oppo-A12.
Location


নদীর পাড়ের চর অঞ্চলের মানুষদের বন্যার ভয়াবহতা থেকে রক্ষা করতে এখানে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর ফলে এখানে পাথর বসানো হয়েছে। এই পাথরগুলো সারি সারি ভাবে বসানোর ফলে বাঁধ তৈরি হয়েছে। আমি যখন সোনাহাট ব্রিজ এর উপরে হাঁটাহাঁটি করছিলাম তখন দূর থেকে পাথরগুলোকে দেখে আমার ভালো লেগেছিলো। তাই ফটোগ্রাফি করেছি।

IMG20220317094432.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317094746.jpgCemera: Oppo-A12.
Location


সোনাহাট ব্রিজ যে নদীর উপর অবস্থিত সেই নদীটি অনেক বড়। কিন্তু বর্তমানে পানি শুকিয়ে যাওয়ায় নদীটি অনেকটা চর পড়ে আছে। যখন নদীটি পানিতে কানায়-কানায় ভরপুর হয় তখন এখানে অনেক নৌকা চলে। আর শুকনো মৌসুমে ঘাটে বাঁধা নৌকাগুলো দেখতে আমার ভালো লেগেছে। তাই আমি ফটোগ্রাফি করেছি। আশা করছি এই নদীর পাড়ের ঘাটে বাঁধা নৌকার ফটোগ্রাফি সকলের কাছে ভালো লেগেছে।

IMG20220317094704.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317094814.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317094539.jpgCemera: Oppo-A12.
Location


আমি যখন এই ব্রিজের উপর হাঁটাহাঁটি করছিলাম তখন আমার মনে হয়েছিল ব্রিজের নিচের অংশে যদি যেতে পারতাম তাহলে ভালো লাগতো। তাই আমি ব্রিজের নিচের অংশে গিয়েছিলাম। সেখানে গিয়ে যখন সেই পুরনো দিনের মজবুত পিলারগুলো দেখলাম তখন আমি ফটোগ্রাফি করেছি। আমি আমার ফটোগ্রাফির মাধ্যমে ব্রিজের নিচের অংশ উপস্থাপন করার চেষ্টা করেছি।

IMG20220317094409.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317094637.jpgCemera: Oppo-A12.
Location

IMG20220317094648.jpgCemera: Oppo-A12.
Location


এই ব্রিজের পাড়ের অনেক ইতিহাসের স্বাক্ষী যেন এই শিমুল গাছ। শিমুল গাছটি অনেক পুরনো। তাই এই শিমুল গাছটি অনেক বড় হয়েছে। নদীর পাড়ের শিমুল গাছের ফটোগ্রাফি করতে আমার ভালো লেগেছে। নদীর পাড়ের এই বিশাল শিমুল গাছ দেখতে যেমন ভালো লেগেছে তেমনি শিমুল গাছটি অনেক পুরনো দিনের সাক্ষী হয়ে রয়েছে। তাই আমি ফটোগ্রাফি করেছি।

IMG20220317094842.jpgCemera: Oppo-A12.
Location


সোনাহাট ব্রিজের পাড়ে ঘুরতে আমার ভালো লেগেছে। আমি আমার ভালো লাগার মুহূর্তগুলো আমার ফোনে ক্যামেরা বন্ধী করে রাখতে ফটোগ্রাফিগুলো করেছি। আমি সোনাহাট ব্রিজের বিভিন্ন ফটোগ্রাফি করেছি ও আপনাদের মাঝে উপস্থাপন করেছি। সোনাহাট ব্রিজ পাড়ের এবং উপরের অংশে ঘোরাঘুরি করার মুহূর্তগুলো ফটোগ্রাফি করেছি।

সোনাহাট ব্রিজ পাড়ে কাটানো মুহূর্ত ও ফটোগ্রাফি আপনাদের কাছে কেমন লেগেছে জানিনা তবে আমি চেষ্টা করেছি আমার কাটানো সুন্দর মুহূর্ত আমার ফটোগ্রাফির মাধ্যমে উপস্থাপন করার জন্য। আশা করছি আমার কাটানো সুন্দর মুহূর্ত ও ফটোগ্রাফি সকলের কাছে ভালো লেগেছে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

ছবিগুলো খুব ভালো তোলেছেন।মনে হচ্ছে সোনাহাট ব্রিজ পাড়ে খুব ভালো সময় কারিয়েছেন।ছবি দেখেই মনে হচ্ছে। নৌকা ভিরানো ছবিটা বেশ সুন্দর ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বি আপু অনেক সুন্দর সময় কাটিয়েছি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।🥀🌹🥀

 2 years ago 

সোনাহাট ব্রিজ পাড়ে আমি অনেক সময় কাটিয়েছি এমন একটা সময় ছিল আমি প্রতিদিন কুড়িগ্রাম থেকে সোনারহাট স্থলবন্দরে যেতাম। স্থলবন্দরে আমার টুকিটাকি ব্যবসা ছিল করোনা কালীন মহামারীতে স্থল বন্দর বন্ধ থাকার কারণে এখন আর একটা যাওয়া হয় না। তবে ওই এলাকাটা আমার দেখতে অনেক ভালো লাগে প্রাকৃতিক সৌন্দর্য গুলো অতুলনীয়। আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার সেই দিনের কথা গুলো মনে পড়ে গেল। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জেনে অনেক ভালো লাগলো আপনি সোনাহাট ব্রিজ পাড়ে বহু সময় কাটিয়েছেন। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন ভাইয়া।❣️❣️

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলোর মধ্যে একটা ছবি দেখে পুরো মুগ্ধ হয়ে গেলাম। সূর্য আর গাছের একত্রিত ছবিটি দেখে আমার অনেক ভালো লাগছে। সত্যি বলতে আমার ফটোগ্রাফি করতে অনেক ভালো লাগে সাথে অন্যের ফটোগ্রাফি দেখতেও। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ফটোগ্রাফি করতে এবং ফটোগ্রাফি দেখতে আপনার অনেক ভালো লাগে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। 💗💝💗

 2 years ago 

ছবি গুলো অনেক সুন্দর লাগছে। লোহার ব্রিজের উপর অনেক সুন্দর সময় পার করছেন আর সেগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার কাটানো সুন্দর মুহূর্ত গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জ্বি ভাইয়া এই লোহার ব্রিজের উপর দারুন একটি সময় কাটিয়েছি এবং খুব আনন্দ করেছি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। ❣️❣️❣️

 2 years ago 

ভাই সত্যি দারুন কিছু ফটোগ্রাফি করেছেন আপনি সোনাহাট ব্রিজে। যদিও এ ব্রিজ সম্পর্কে আমার ধারণা ছিল না তবে যাই হোক আপনার পোষ্ট থেকে আজকে জেনে নিলাম এটি ধরতে গেলে একটি ঐতিহাসিক জায়গা।
ধন্যবাদ আপনাকে সোনাহাট ব্রিজ এর সুন্দর কিছু ফটোগ্রাফি আজকে আমাদের মাঝে শেয়ার করার জন্য ভাই।

 2 years ago 

একদম ঠিক ভাইয়া সোনাহাট ব্রিজ একটি ঐতিহাসিক জায়গা। স্বাধীনতাযুদ্ধের ইতিহাসে এই ব্রিজের নাম লেখা রয়েছে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। 💝💝

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56775.06
ETH 2345.64
USDT 1.00
SBD 2.36