"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১৬ || খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই রেসিপি|| [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির আয়োজিত "শেয়ার করো তোমার সেরা স্বাদের - ইউনিক সেমাই রেসিপি" এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। এই প্রতিযোগিতার মাধ্যমে সকলেই নিজের মজার রেসিপি শেয়ার করার চেষ্টা করেছে। তাই আজকে আমিও আমার পছন্দের রেসিপি খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই বানিয়ে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।

খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই রেসিপি:

CM_20220426160159730.jpgCemera: Oppo-A12.


আমার বাংলা ব্লগ কমিউনিটি সব সময় সময়োপযোগী প্রতিযোগিতার আয়োজন করে। সামনে যেহেতু ঈদ আসছে তাই এই প্রতিযোগিতা আমার কাছে অনেক ভালো লেগেছে। আসলে আমরা অনেকেই হয়তো হাতে তৈরি করা সেমাইয়ের কথা ভুলে গেছি। ছোটবেলায় দেখতাম মা, চাচীরা রাত জেগে ঢেঁকিতে চালের গুঁড়া করতেন। এই চালের গুঁড়া দিয়ে সেমাই তৈরি করা হতো। তখনকার সময়ে বাজারে সেমাই কিনতে পাওয়া গেলেও হাতে তৈরি সেমাই খেতেই সবাই বেশি পছন্দ করতো। আমার মাকে দেখেছি তিনি ঈদের আগে প্রস্তুতি নিয়ে রাখতেন সেমাই তৈরি করার জন্য। কারণ আমি হাতে তৈরি সেমাই খেতে অনেক পছন্দ করতাম এবং এখনো অনেক পছন্দ করি। আর যদি সাথে খেজুরের গুড় হয় তাহলে খেতে আরও বেশি ভালো লাগে। পুরনো দিনের সেই ঐতিহ্য আজ হারাতে বসেছে। এখন অনেকেই হয়তো হাতে তৈরি সেমাই রেসিপি সম্পর্কে জানেন না। তাই আজকে আমি আমার মায়ের কাছ থেকে শেখা এই মজার রেসিপি শেয়ার করেছি। যেদিন প্রথম এই প্রতিযোগিতার ঘোষণা দেখেছি সেদিন থেকেই মনে মনে ভেবে রেখেছিলাম হাতে তৈরি সেমাই রেসিপি তৈরি করবো। তাই সময় করে এই মজার রেসিপি তৈরি করে ফেললাম। পুরনো দিনের সেই স্মৃতিগুলো এবং অতীতগুলো স্মরণ করতে আমি এই রেসিপি তৈরির চেষ্টা করেছি। খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই রেসিপি আশা করছি সকলের কাছে ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
চালের গুঁড়া৩০০ গ্রাম
খেজুরের গুড়পরিমাণমতো
গাভীর দুধ৫০০ গ্রাম
লবণপরিমাণমতো
দারুচিনি ও এলাচপরিমাণমতো
কিসমিস৩০ গ্রাম

IMG20220426131152.jpgCemera: Oppo-A12.

IMG20220426131214.jpgCemera: Oppo-A12.

IMG20220426131224.jpgCemera: Oppo-A12.


খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220426131307.jpgCemera: Oppo-A12.


খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি সুন্দর পাত্রের মধ্যে পানি নিয়েছি। এরপর সামান্য পরিমাণে লবণ দিয়েছি। এবার আমি এই পানি গরম করার জন্য চুলার উপর দিয়েছি।

ধাপ-২

IMG20220426131504.jpgCemera: Oppo-A12.

IMG20220426131516.jpgCemera: Oppo-A12.


এবার হাতে তৈরি সেমাই তৈরি করার জন্য প্রথমে চালের গুঁড়া প্রস্তুত করে নিয়েছি। চালের গুঁড়া দিয়ে হাতে তৈরি সেমাই বানানোর জন্য গরম পানির মধ্যে চালের গুঁড়া দিয়েছি।

ধাপ-৩

IMG20220426131535.jpgCemera: Oppo-A12.

IMG20220426131710.jpgCemera: Oppo-A12.


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করার মাধ্যমে পানির সাথে চালের গুঁড়া মিক্স করেছি। যাতে করে সেমাই তৈরি করার উপযোগী হয়। কিছুক্ষণ নাড়াচাড়া করার মাধ্যমে চালের গুঁড়া সেদ্ধ হয়েছে।

ধাপ-৪

IMG20220426131843.jpgCemera: Oppo-A12.

IMG20220426132100.jpgCemera: Oppo-A12.


এবার সেমাই তৈরি করার জন্য প্রস্তুত করা চালের গুঁড়া পরিষ্কার প্লেটের মধ্যে তুলে নিয়েছি। এরপর ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করেছি। ঠান্ডা হয়ে গেলে এবার হাত দিয়ে সুন্দরভাবে মিক্স করে নিয়েছি। আমি আমার মাকে দেখেছি তিনি এভাবে হাত দিয়ে সেমাই তৈরি করতেন।

ধাপ-৫

IMG20220426132300.jpgCemera: Oppo-A12.

IMG20220426132416.jpgCemera: Oppo-A12.


এবার লম্বা করে নিয়েছি যাতে করে সেমাই তৈরিতে সুবিধা হয়। হাতে তৈরি সেমাই খেতে যেমন ভালো লাগে তেমনি অনেক সময় লাগে তৈরি করতে।

ধাপ-৬

IMG20220426133429.jpgCemera: Oppo-A12.

IMG20220426134919.jpgCemera: Oppo-A12.


এভাবে সবগুলো উপকরণ সুন্দরভাবে সমান ও লম্বা করে তৈরি করে নিয়েছি। যাতে করে সেমাই তৈরি করার ক্ষেত্রে সুবিধা হয়। সবগুলো লম্বা করে তৈরি করা হয়ে গেলে এবার এবার পড়ে গেলাম সমস্যায়। কারণ আমি সেমাই কাটতে পারছিলাম না। আমি ভেবেছিলাম খুব সহজেই সেমাই কেটে কেটে তৈরি করবো। যখন আমি সেমাই বানাতে গেলাম তখন দেখলাম সেটা আর পারছি না। অবশেষে আমি আমার বোনের সাহায্য নিয়ে সেমাই কেটে নেওয়ার চেষ্টা করলাম।

ধাপ-৭

IMG20220426135609.jpgCemera: Oppo-A12.

IMG20220426140616.jpgCemera: Oppo-A12.


আমার বোন আমাকে সাহায্য করেছে সেমাইগুলো তৈরি করার জন্য। এই কাজটি দেখতে যতটা সহজ মনে হয় আসলে করতে গেলে অনেকটাই কঠিন হয়ে যায়। তবে যাই হোক অবশেষে হাতে তৈরি সেমাই সুন্দর ভাবে প্রস্তুত হয়ে গেলে আমি সেই সেমাইগুলো নিয়ে একটু রোদে দিয়েছি। যাতে করে অনেকটা ঝরঝরে হয়। আপনারা যদি কেউ এই হাতে তৈরি সেমাই অনেক দিনের জন্য সংরক্ষণ করতে চান তাহলে ২ থেকে ৩ দিন রোদে দিতে হবে। আমি যেহেতু আজকেই এই মজার রেসিপি তৈরি করবো তাই রোদে দিয়ে একটু ঝরঝরে করে নিয়েছি।

ধাপ-৮

IMG20220426145407.jpgCemera: Oppo-A12.


এবার খেজুরের গুড় দিয়ে সেমাই রেসিপি তৈরির জন্য একটি পাত্রের মধ্যে দুধ গরম করে নিয়েছি। দুধ ভালোভাবে গরম করে ঘন করে নিয়েছি। যাতে করে খেতে ভালো লাগে।

ধাপ-৯

IMG20220426145646.jpgCemera: Oppo-A12.

IMG20220426150007.jpgCemera: Oppo-A12.


আমি যেহেতু আমার এই রেসিপি তৈরিতে খেজুরের গুড় ব্যবহার করবো তাই আমি এবার খেজুর গুড় ছোট ছোট করে কেটে নিয়েছি। এরপর সামান্য পরিমাণে পানি দিয়ে গলানোর চেষ্টা করেছি। যাতে করে দুধের সাথে সহজে মিশে যায়।

ধাপ-১০

IMG20220426150122.jpgCemera: Oppo-A12.

IMG20220426150159.jpgCemera: Oppo-A12.


এবার দুধ গরম হয়ে গেলে ও ভালোভাবে ঘন হলে এর মধ্যে কিসমিস দিয়েছি। কিসমিস এই রেসিপি খেতে আরো বেশি সুস্বাদু করে। তাই আমি আমার তৈরি করা এই মজার রেসিপিতে কিসমিস দিয়েছি।

ধাপ-১১

IMG20220426150222.jpgCemera: Oppo-A12.

IMG20220426150255.jpgCemera: Oppo-A12.


মিষ্টি জাতীয় যেকোনো রেসিপি তৈরিতে যদি দারুচিনি ও এলাচ দেওয়া হয় তাহলে অন্যরকম ফ্লেভার আসে। তাই আমি এবার দারুচিনি ও এলাচ দিয়েছি। এরপর পানি দিয়ে গলিয়ে রাখা খেজুরের গুড় দিয়েছি।

ধাপ-১২

IMG20220426150328.jpgCemera: Oppo-A12.

IMG20220426150539.jpgCemera: Oppo-A12.


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে সবগুলো উপকরণ ভালোভাবে মিক্স হয় এবং হাতে তৈরি সেমাই রেসিপি খেতে ভালো লাগে।

ধাপ-১৩

IMG20220426150556.jpgCemera: Oppo-A12.

IMG20220426150624.jpgCemera: Oppo-A12.


এবার তৈরি করে রাখা সেমাইগুলো গরম দুধের মধ্যে দেওয়ার জন্য প্রস্তুত করেছি। এবার আমি ধীরে ধীরে হাতে তৈরি সেমাইগুলো এর মধ্যে দিয়েছি। হাতে তৈরি সেমাই কখনোই ঠান্ডা দুধের মধ্যে দেওয়া উচিত নয়। কারণ এতে করে সেমাই ভেঙে যেতে পারে। তাই সবসময় গরম দুধের মধ্যেই দিতে হবে।

ধাপ-১৪

IMG20220426150708.jpgCemera: Oppo-A12.

IMG20220426151027.jpgCemera: Oppo-A12.


এবার খেজুরের গুড় ও দুধের সাথে হাতে তৈরি সেমাই ভালোভাবে মিক্স করার জন্য সুন্দর করে চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে আমার তৈরি করা এই রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়।

শেষ ধাপ:

IMG20220426151236.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষণ রান্না করার পর যখন আমার তৈরি করা এই মজার রেসিপি সম্পূর্ণরূপে তৈরি হয়েছে তখন চুলা বন্ধ করে দিয়েছি। যেহেতু রমজান মাস তাই রান্নার পর খাওয়ার সৌভাগ্য হয়নি। এবার আমি আমার এক ছোট ভাইকে দিয়ে মজার এই রেসিপি টেস্ট করে দেখেছি খেতে কেমন হয়েছে। আমার ছোটভাই বলেছে খেতে দারুন হয়েছে। আমিও ইফতারে এই রেসিপি খেয়ে দেখেছি ভীষণ সুস্বাদু হয়েছিল।

পরিবেশন:

IMG_20220426_155902.jpgCemera: Oppo-A12.

IMG20220426152115.jpgCemera: Oppo-A12.


খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছে জানিনা তবে আমি চেষ্টা করেছি আমার খুবই প্রিয় এই রেসিপি আপনাদের সকলের মাঝে উপস্থাপন করার জন্য। এই রেসিপি তৈরি করতে আমার অনেকটা সময় লেগেছে। আমি চেষ্টা করেছি আমার রেসিপির সম্পূর্ণ প্রসেস সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। আর সেইসাথে পুরনো দিনের ঐতিহ্যবাহী এই রেসিপিটি আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমার অনেক ভালো লেগেছে। আমি আবারও আমার বাংলা ব্লগ কমিউনিটির কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর ভাবে এই প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আমার রেসিপি তৈরীর সম্পূর্ণ প্রসেস অনুযায়ী তৈরি করে খেতে পারেন। আশা করছি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই রেসিপি দেখে শীতের অনুভূতির কথা মনে পড়ে গেল। এই ধরনের সেমাই শীতকালের মধ্যে খেতে সবচেয়ে বেশি ভালো লাগে। আপনার প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে আমাদের মাঝে খুব সুন্দর উপস্থাপনার মাধ্যমে আপনার সেমাই রেসিপি তুলে ধরলেন ভালো লাগলো।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া এই রেসিপি শীতকালে খেতে বেশি ভালো লাগে। এই রেসিপি একসময় খুবই জনপ্রিয় ছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।💖💖

 2 years ago 

আপনার তৈরি করা খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি করার সেমাই রেসিপিটি দেখেই লোভে পড়ে গেলাম । অনেক সুন্দর ভাবে তৈরি করার পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইলো।💓

 2 years ago 

ভাই রে ভাই, কি রেসিপি দেখালেন, আমারতো এক্ষুনি আপনার বাসায় গিয়ে এই রেসিপি খাওয়ার ইচ্ছে হচ্ছে। মনে হচ্ছে বাইকটা একটান দিয়ে আপনার বাসায় গিয়ে রেসিপি খেয়ে চলে আসি। রেসিপি তৈরি করার আগে আমাকে একবার দাওয়াত দেওয়া উচিত ছিল ভাইয়া। কতদিন হল খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই খাইনি। সেই ছোটবেলায় খেয়েছি তারপর আর খাওয়া হয়নি। স্বাদটা প্রায় ভুলেই গেছি। আপনার তৈরি খেজুরের গুড় দিয়ে হাতে তৈরি সেমাই দেখে ভীষণ লোভ হচ্ছে। এতো সুস্বাদু একটি রেসিপি প্রতিযোগিতার জন্য তৈরি করে খুবি উত্তম কাজ করেছেন। রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এরপর এই রেসিপি বাসায় তৈরি করলে আপনাকে অবশ্যই দাওয়াত করবো ভাইয়া। এত সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো।💝💝

 2 years ago 

ভাইজান আপনার হাতের তৈরি সেমাই রান্না রেসিপিটা দেখে আমার অতীতের কথা মনে পড়ে গেল আগে প্রত্যেক রমযানের ২৭ রমযান আসলে আমার আম্মু ইফতারির সাথে এই সেমাই রান্না রেসিপিটা রাখতেন এবং তা খেতেই খুবই সুস্বাদু হত।আর আপনার সেমাই রান্নার রেসিপিটি ও খুবই সুস্বাদু দেখাচ্ছিলো।আপনার জন্য শুভ কামনা রইল।

 2 years ago 

জেনে খুবই ভালো লাগলো ভাইয়া প্রত্যেক রমজান মাসের ২৭ তারিখ আপনার আম্মু এই সেমাই রেসিপি তৈরি করতেন। হ্যাঁ এই হাতে কাটা সেমাই খুবই ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো।💝💝

 2 years ago 

কী অপূর্ব সুন্দর হয়েছে সেমাই তৈরি। খেজুর গুড় দিয়ে তৈরি সেমাই খেতে মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দরভাবে সেমাই রান্না করেছেন যা দেখে আমার খুবই খেতে ইচ্ছে করছে। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago (edited)

জ্বি ভাইয়া খেজুরের গুড় দেওয়ার ফলে আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আমার বাসায় চলে আসেন ভাইয়া এই সেমাই তৈরি করে আপনাকে খাওয়াবো। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো।❣️❣️

 2 years ago 

আপনার তৈরি সেমাই গুলো সত্যি দেখতে খুব আকর্ষণীয় লাগছে। এবং রান্না করেছেন খেজুরের গুড় দিয়ে তা হয়তো খেতে সত্যিই অসম্ভব ভাল লেগেছিল। আমার তো দেখে মনে হচ্ছে এটা খেতে খুব সুস্বাদু হয়েছে। এভাবে বাজার থেকে কিনে না এনে নিজের হাতে বানানো সালের সবাই ভালো। ঘরের গুলো স্বাস্থ্যসম্মত হয়। আপনাকে ধন্যবাদ ভাইয়া আপনার নিজের হাতে তৈরি সেমাই রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনার তৈরি সেমাই গুলো সত্যি দেখতে খুব আকর্ষণীয় লাগছে। এবং রান্না করেছেন খেজুরের গুড় দিয়ে তা হয়তো খেতে সত্যিই অসম্ভব ভাল লেগেছিল। আমার তো দেখে মনে হচ্ছে এটা খেতে খুব সুস্বাদু হয়েছে। এভাবে বাজার থেকে কিনে না এনে নিজের হাতে বানানো সালের সবাই ভালো। ঘরের গুলো স্বাস্থ্যসম্মত হয়। আপনাকে ধন্যবাদ ভাইয়া আপনার নিজের হাতে তৈরি সেমাই রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

বাসায় তৈরি খাবার গুলো সব সময়ই স্বাস্থ্যসম্মত হয়। জ্বি আপু আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা ও শুভেচ্ছা রইলো।🌷🌷🌷

 2 years ago 

খেজুরের গুড় দিয়ে প্রস্তুত করা হাতে কাটা সেমাই অনেকবারই খেয়েছি আমি এসে মাই খেতে খুবই সুস্বাদু বিশেষ করে শীতের সময় হলে তো কোন কথাই নেই সুন্দর ভাবে প্রস্তুত করেছেন লোভনীয় রেসিপি সেইসাথে সুন্দর উপস্থাপনা করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

জেনে খুবই ভালো লাগলো ভাইয়া খেজুরের গুড় দিয়ে আপনি এই হাতে কাটা সেমাই অনেকবার খেয়েছেন। হুম শীতের সময় এই সেমাই খেতে বেশি ভালো লাগে। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো।💞

 2 years ago 

খেজুরের গুড় দিয়ে সেমাই খেতে আমি খুবই পছন্দ করি।বিশেষ করে আপনি যে বাসায় হাত দিয়ে সেমাই তৈরি করে খেজুরের গুড় দিয়ে রান্না করেছেন, এই রেসিপিটি আমার অনেক প্রিয় এবং মাঝে মাঝে আমি এটি খেয়ে থাকি। আপনি অনেক সুন্দর ভাবে সেমাইয়ের রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আমার পক্ষ থেকে আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

জ্বি ভাইয়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এটা জেনে খুবই ভালো লাগলো আপনি প্রায়ই এই সেমাই খেয়ে থাকেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো।💝

 2 years ago 

বাহ ভাই, দারুন রেসিপি তৈরি করেছেন। আপনাকে অভিনন্দন জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এ প্রতিযোগিতার আয়োজন করার কারণে আমরা অনেক ইউনিক রেসিপি দেখতে পাচ্ছি।
আপনার রেসিপি টি আসলেই অসাধারণ। এরকমভাবে আমাদের বাসায় সেমাই তৈরি করা হয় মাঝে মাঝে। আমরা এগুলোকে চুটকি সেমাই বলে থাকি। ঠিকই বলেছেন ভাই এগুলো তৈরি করা অনেক কঠিন এবং সময়সাপেক্ষ ব্যাপার। খেজুরের গুড় দিয়ে রান্না করার কারণে সম্পূর্ণ ভিন্ন ধরনের একটা স্বাদ এসেছে নিশ্চয়ই। আপনাকে ধন্যবাদ ভাই।

 2 years ago 

অঞ্চলভেদে এই রেসিপির বিভিন্ন নাম রয়েছে ভাইয়া। আমার এলাকায় এটি সেমাই পিঠা নামেও পরিচিত। একদম ঠিক বলেছেন এই রেসিপি তৈরি করা খুবই কঠিন এবং সময়সাপেক্ষ ব্যাপার। খেজুরের গুড় দেওয়ার কারনে এই খাবার আরো বেশি সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 💓❣️💓

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62938.49
ETH 2469.19
USDT 1.00
SBD 2.62