লাউশাক দিয়ে বোরোলি মাছ রান্নার রেসিপি🎏||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। ছোট মাছ খেতে আমি পছন্দ করি। বিশেষ করে ছোট ছোট বোরোলি মাছ আমার খুবই প্রিয়। ছোট ছোট বোরোলি মাছ চচ্চড়ি করলে যেমন ভালো লাগে খেতে তেমনি আজ আমি ছোট মাছের অনেক মজার একটি রেসিপি শেয়ার করবো। ছোট ছোট বোরোলি মাছ দিয়ে লাউশাকের ডাটাগুলো রান্না করলে খুবই ভালো লাগে খেতে। তাই আজ আমি লাউশাক দিয়ে বোরোলি মাছ রান্নার রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি আমার রেসিপি সকলের ভালো লাগবে।

লাউশাক দিয়ে বোরোলি মাছ রান্নার রেসিপি:

IMG_20220310_102552.jpgCemera: Oppo-A12.


লাউশাক দিয়ে বোরোলি মাছ খেতে খুবই ভালো লাগে। বোরোলি মাছ খেতে অনেক সুস্বাদু তার উপর যদি লাউশাক দিয়ে রান্না করা হয় তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। ছোট ছোট মাছগুলো খুব ভালোভাবে চচ্চড়ি করলেও যেমন ভালো লাগে তেমনি নরম নরম লাউশাকের পাতা ও নরম ডাটাগুলো দিয়েও রান্না করলে খেতে ভালো লাগে। তাই আমি লাউশাক দিয়ে বোরোলি মাছের মজার রেসিপি তৈরি করেছি। লাউশাক দিয়ে বোরোলি মাছ খেতে খুবই ভালো লেগেছে। যারা মাছ দিয়ে শাক খেতে পছন্দ করেন বা লাউশাক খেতে বেশি পছন্দ করেন তারা আমার রেসিপি তৈরি করে খেতে পারেন। লাউশাক দিয়ে বোরোলি মাছ খেতে অনেক মজা লেগেছে আমার।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
বোরোলি মাছ২৫০ গ্রাম
লাউশাক২০০ গ্রাম
হলুদের গুঁড়া১/২ চামচ
কাঁচামরিচপরিমাণমতো
লবণপরিমাণমতো
জিরা বাটা১/২ চামচ
রসুন বাটা১/২ চামচ
পেঁয়াজ কুচি১/২ কাপ
সয়াবিন তেল৩ চামচ

IMG20220305083352.jpgCemera: Oppo-A12.

IMG20220305083413.jpgCemera: Oppo-A12.

IMG20220305083441.jpgCemera: Oppo-A12.


লাউশাক দিয়ে বোরোলি মাছ রান্নার রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220305083819.jpgCemera: Oppo-A12.

IMG20220305083852.jpgCemera: Oppo-A12.


লাউশাক দিয়ে বোরোলি মাছ রান্না করার জন্য প্রথমে আমি একটি কড়াই চুলার উপরে দিয়েছি। এরপরে গরম হয়ে গেলে তেল ঢেলে দিয়েছি। আমি পরিমাণ অনুযায়ী সয়াবিন তেল দিয়েছি।

ধাপ-২

IMG20220305083923.jpgCemera: Oppo-A12.

IMG20220305083950.jpgCemera: Oppo-A12.


এবার আমি কিছুক্ষণ পর তেল গরম হলে পেঁয়াজ দি। পেঁয়াজ দেওয়ার কিছুক্ষণ পরে কাঁচামরিচ দিয়েছি। কাঁচামরিচ দিয়ে এই রেসিপি তৈরি করলে খেতে ভালো লাগে।

ধাপ-৩

IMG20220305084020.jpgCemera: Oppo-A12.

IMG20220305084048.jpgCemera: Oppo-A12.


এবার আমি পরিমাণ অনুযায়ী জিরা বাটা দিয়েছি। এরপর পরিমাণ অনুযায়ী রসুন বাটা দিয়েছি। পরিমাণ অনুযায়ী জিরা বাটা ও রসুন বাটা দেওয়া হয়ে গেলে এবার আমি একটি পরিষ্কার চামচ দিয়ে নাড়াচাড়া করে জিরা বাটা ও রসুন বাটা পেঁয়াজ ও তেলের সাথে খুব ভালোভাবে মিক্স করেছি।

ধাপ-৪

IMG20220305084122.jpgCemera: Oppo-A12.

IMG20220305084210.jpgCemera: Oppo-A12.


এবার আমি এর মধ্যে পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া দিয়েছি। এরপর আমি পরিমাণ অনুযায়ী লবণ দিয়েছি। এবার সবগুলো উপকরণ একত্রে চামচ দিয়ে নাড়াচাড়া করে তেলের সাথে ভালোভাবে মিক্স করেছি।

ধাপ-৫

IMG20220305084253.jpgCemera: Oppo-A12.

IMG20220305084326.jpgCemera: Oppo-A12.


কিছুক্ষণ সময় এভাবে মসলাগুলো তেলের সাথে ভালোভাবে ভুনা হওয়ার পর এবার আমি বোরোলি মাছগুলো এই ভুনা মসলার মধ্যে খুব সাবধানে দিয়ে দিয়েছি।

ধাপ-৬

IMG20220305084354.jpgCemera: Oppo-A12.

IMG20220305084637.jpgCemera: Oppo-A12.


এবার চামচ দিয়ে খুব ধীরে ধীরে বোরোলি মাছ ভুনা মসলার সাথে নাড়াচাড়া করে মিক্স করেছি। এভাবে আরো কিছুক্ষণ রান্না করার পর বোরোলি মাছ গুলো খুব ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-৭

IMG20220305084709.jpgCemera: Oppo-A12.

IMG20220305084736.jpgCemera: Oppo-A12.


বোরোলি মাছ আরো ভালোভাবে ভুনা হওয়ার পর আমি লাউশাক গুলো এর মধ্যে দেওয়ার জন্য প্রস্তুত করেছি। আমি খুব সুন্দর করে ধুয়ে রাখা লাউশাকগুলো বোরোলি মাছ ভুনার মধ্যে দিয়েছি।

ধাপ-৮

IMG20220305084807.jpgCemera: Oppo-A12.

IMG20220305084929.jpgCemera: Oppo-A12.


এবার আমি বোরোলি মাছের সাথে লাউশাক খুব ভালোভাবে মিক্স করার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। লাউশাক যাতে খুব ভালোভাবে বোরোলি মাছ ভুনার সাথে মিক্স হয় এজন্য ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

ধাপ-৯

IMG20220305085026.jpgCemera: Oppo-A12.

IMG20220305085030.jpgCemera: Oppo-A12.


এভাবে কিছুক্ষণ সময় বোরোলি মাছের সাথে লাউশাক ভুনা করেছি। কিছুক্ষণ পরপর চামচ দিয়ে হালকাভাবে নাড়াচাড়া করেছি।

ধাপ-১০

IMG20220305085139.jpgCemera: Oppo-A12.

IMG20220305085319.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষণ রান্না করার পর যখন বোরোলি মাছের সাথে লাউশাক খুব ভালো ভাবে ভুনা হয়েছে তখন সামান্য পরিমাণে পানি দিয়েছি। এবার আমি লাউশাক ভালোভাবে সেদ্ধ হওয়ার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

শেষ ধাপ:

IMG20220305085930.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন সময় রান্না করার পর যখন লাউশাক দিয়ে বোরোলি মাছের রেসিপি হয়ে এসেছে তখন আমি চুলা বন্ধ করে দিয়েছি ও কড়াই চুলার উপর থেকে নামিয়ে রেখেছি।

পরিবেশন:

IMG_20220310_102710.jpgCemera: Oppo-A12.

IMG20220305090728.jpgCemera: Oppo-A12.


লাউশাক দিয়ে বোরোলি মাছ রান্নার রেসিপি তৈরি হয়ে গেলে আমি আপনাদের মাঝে পরিবেশন করার জন্য সুন্দর করে একটি বাটির মধ্যে তুলে নিয়েছি। আমার তৈরি করা এই মজার রেসিপি সকলের মাঝে শেয়ার করার জন্য সুন্দর করে ফটোগ্রাফি করেছি। এরপর আমি আমার একটি সেলফি তুলেছি।

লাউশাক দিয়ে বোরোলি মাছ রান্নার রেসিপি তৈরি হয়ে গেলে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনারা যদি মজাদার রেসিপি তৈরি করতে চান তাহলে উপরের রেসিপি তৈরির প্রসেস অনুযায়ী এই মজার রেসিপি তৈরি করতে পারেন। আশা করছি সকলের কাছে ভালো লেগেছে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই।যদিও বোরোলি মাছ এর আগে কখনো খাওয়া হয় নি ।তবে আপনার লাউ শাকের সাথে বোরোলি মাছ রেসিপি দেখে জিভে জল চলে আসলো। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এই রকম সুন্দর একটি নতুন ধরনের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বোরোলি মাছ এর স্বাদ অসাধারন ভাইয়া। আশা করছি খুব শীঘ্রই আপনি বোরোলি মাছ রান্না করে খাবেন। এই মাছ একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। ❤️❤️❤️

 2 years ago 

বোরোলি মাছ এই মাছের নাম আমি প্রথম শুনছি।তবে ছোট মাছকে আমরা মলা-ঢেলা মাছ বলি।তবে মনে হচ্ছে এটি মরুল্লা নাহলে ঝিঙা মাছ হবে।অঞ্চলভেদে আলাদা নাম বোধহয়, তবে এটি খুবই উপকারী।খুবই সুন্দর হয়েছে রেসিপিটা।লাউশাক আমার ও খুব পছন্দের,ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন দিদি অঞ্চলভেদে মাছের নামের ভিন্নতা রয়েছে। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।💓💓💓

 2 years ago 

লাউ শাক দিয়ে বোরোলি মাছ রান্নার রেসিপি খুবই সুন্দর হয়েছে ভাইয়া। লাউ শাক দিয়ে বোরোলি মাছ রান্না কখনো খাওয়া হয়নি তবে রেসিপিটি দেখে বেশ লোভনীয় মনে হচ্ছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

শুধু লোভনীয় নয় ভাইয়া এই মাছের স্বাদ কখনো ভুলার মত নয়। এই মাছ একবার রান্না করে খেলে বারবার খেতে ইচ্ছে করে ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। 💞💝💞

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে লাউশাক দিয়ে বোরোলি মাছ রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপির তিন নম্বর ধাপটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে এত সুন্দর ভাবে আপনি ছবি তুলে আমাদের মাঝে শেয়ার করেছেন তাই আপনাকে অনেক ধন্যবাদ জানাই। রেসিপি তৈরি করা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি ভাইয়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।♥️♥️♥️

 2 years ago 

বেশ লোভনীয় ও মজাদার রেসিপি । ভালোই লাগে খেতে আমার এই ছোট মাছের তরকারি । সুন্দর ছিল আপনার উপস্থাপনা ।

 2 years ago 

ছোট মাছ খেতে আমারও খুবই ভালো লাগে ভাইয়া। আমার এই ছোট মাছের তরকারি খেতে সত্যি অনেক সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া। 💝💝💝

লাউশাক দিয়ে আপনি বোরোলি মাছের রেসিপি খুবই চমৎকার ভাবে তৈরি করেছেন। লাউশাক আমার পছন্দের একটা শাক। বিশেষ করে লাউশাক দিয়ে যে কোন মাছের তরকারি খেতে খুবই সুস্বাদু হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া লাউ শাক দিয়ে যে কোন মাছ রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।💖💖

 2 years ago 

আপনার উপস্থাপন করা লাউশাক দিয়ে বোরোলি মাছ রান্নার রেসিপি টি দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছে। এই ধরনের রেসিপি গুলো খেতে আমি অনেক ভালবাসি। লাল শাকে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী । আপনি আমাদের মাঝে অনেক পুষ্টিকর একটি রেসিপি শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

লাউ শাক খেতে আমার খুবই ভালো লাগে সেটা যেভাবেই রান্না করা হোক না কেন। আপনার রেসিপির কালার টা সত্যি খুব সুন্দর হয়েছে দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে দেখতে খুবই লোভনীয় লাগছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আর আপনার রেসিপির প্রত্যেকটা ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। আমার কাছে সব মিলিয়ে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য রইল অসংখ্য শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

লাউ শাক আমারও ভীষণ প্রিয় আপু। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🌷🌷🌷

 2 years ago 

লাউ শাক দিয়ে আপনি খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন বোরোলি মাছের রেসিপি আমার খুব ভালো লাগে। আপনি রেসিপিটি খুব নিখুঁতভাবে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ আপু। 🥀🥀🥀

 2 years ago 

এভাবে শাক দিয়ে মাছ রান্না করে খেতে অনেক ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি ধাপগুলো আপনি অনেক সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। খুব ভালো লাগলো ভাইয়া আপনার এই রেসিপিটি দেখে। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

জ্বি আপু আমার এই রেসিপি খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 🌹🌹🌹

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74