কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার রেসিপি🥗||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। কচুশাক খেতে আমি অনেক পছন্দ করি। তাই মাঝে মাঝেই কচুশাক খাওয়া হয়। তাই আজকে আমি কচুশাক রান্নার মাঝে ভিন্নতা আনতে কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার মজার একটি রেসিপি তৈরি করেছি। আশা করছি কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার রেসিপি সকলের কাছে ভালো লাগবে।

কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার রেসিপি:

CM_20220502100829161.jpgCemera: Oppo-A12.


কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। বর্তমানে কাঁচা আম খুব সহজেই পাওয়া যায়। তাই কাঁচা আমের রেসিপিগুলো খুব সহজেই তৈরি করে খাওয়া যায়। তাই আজকে আমি কচুশাক রান্নার স্বাদের মাঝে ভিন্নতা আনতে কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাকের মজার একটি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করেছি।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
কচুশাক২০০ গ্রাম
কাঁচা আম৫০ গ্রাম
শুটকি মাছ১০০ গ্রাম
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১/২ চামচ
কাঁচা মরিচপরিমাণমতো
লবণপরিমাণমতো
জিরা গুঁড়া১/২ চামচ
রসুন কুচি১ চামচ
১০পেঁয়াজ কুচি১/২ কাপ
১১সয়াবিন তেল৩ চামচ

IMG20220430161113.jpgCemera: Oppo-A12.

IMG20220430161147.jpgCemera: Oppo-A12.

IMG20220430162347.jpgCemera: Oppo-A12.

IMG20220430162634.jpgCemera: Oppo-A12.


কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220430161459.jpgCemera: Oppo-A12.

IMG20220430162733.jpgCemera: Oppo-A12.


কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার রেসিপি তৈরি করার জন্য প্রথমে শুটকি মাছ ছোট ছোট করে কেটে নিয়েছি। এরপর খুব ভালোভাবে গরম পানি দিয়ে ধুয়ে নিয়েছি। এবার কচুশাক রান্না করার জন্য কচুশাক গুলো ভালোভাবে কেটে নিয়েছি।

ধাপ-২

IMG20220430163251.jpgCemera: Oppo-A12.

IMG20220430163320.jpgCemera: Oppo-A12.


এবার আমি শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি কড়াই চুলার উপর দিয়েছি। এরপর কড়াইয়ের মধ্যে সয়াবিন তেল দিয়েছি। এরপর যখন তেল গরম হয়েছে তখন কেটে রাখা পেঁয়াজ গরম তেলের মধ্যে দেওয়ার জন্য প্রস্তুত করেছি।

ধাপ-৩

IMG20220430163348.jpgCemera: Oppo-A12.

IMG20220430163431.jpgCemera: Oppo-A12.


এবার আমি গরম তেলের মধ্যে পেঁয়াজ দিয়েছি। পেঁয়াজ দেওয়া হয়ে গেলে কিছুক্ষণ সময় চামচ দিয়ে নাড়াচাড়া করার মাধ্যমে পেঁয়াজ গরম তেলের সাথে হাল্কা ভাবে ভেজে নিয়েছি।

ধাপ-৪

IMG20220430163453.jpgCemera: Oppo-A12.

IMG20220430163531.jpgCemera: Oppo-A12.


এবার পেঁয়াজ ভাজার মধ্যে পরিমাণ অনুযায়ী কাঁচা মরিচ ও রসুন কুচি দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে নিয়েছি। যাতে করে কাঁচা মরিচ ও রসুন পিয়াজের সাথে ভালোভাবে মিক্স হয় এবং তেলের সাথে ভালোভাবে ভাজা হয়।

ধাপ-৫

IMG20220430163845.jpgCemera: Oppo-A12.

IMG20220430163939.jpgCemera: Oppo-A12.


এবার কাঁচা মরিচ, রসুন ও পেঁয়াজ ভালোভাবে ভাজা হলে এর মধ্যে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছে। এবার পরিমাণ অনুযায়ী জিরাগুঁড়া দিয়েছি।

ধাপ-৬

IMG20220430164023.jpgCemera: Oppo-A12.

IMG20220430164121.jpgCemera: Oppo-A12.


এবার সবগুলো উপকরণ ভালোভাবে তেলের সাথে ভাজার জন্য ও খেতে সুস্বাদু করার জন্য কিছুক্ষণ সময় নাড়াচাড়া করেছি। যাতে করে তেলের সাথে ভালোভাবে মিক্স হয়। এবার সবগুলো উপকরণ ভালোভাবে তেলের সাথে মিক্স হওয়ার পরে শুটকি মাছগুলো এর মধ্যে দিয়েছি।

ধাপ-৭

IMG20220430164158.jpgCemera: Oppo-A12.

IMG20220430164547.jpgCemera: Oppo-A12.


এবার শুটকি মাছ গুলো খুব ভালোভাবে তেলের সাথে মিক্স করেছি। যাতে করে ভালোভাবে ভুনা হয়। এভাবে কিছুক্ষণ রান্না করার পর অন্যান্য মসলার উপকরণ ও তেলের সাথে শুটকি মাছ ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-৮

IMG20220430164637.jpgCemera: Oppo-A12.

IMG20220430164714.jpgCemera: Oppo-A12.


শুটকি মাছ ভালোভাবে ভুনা হয়ে গেলে এবার কয়েক টুকরো কাঁচা আম দিয়েছি। মজার এই রেসিপি তৈরি করার জন্য আমি এবার কাঁচা আম দিয়েছি। এরপর ভালোভাবে নাড়াচাড়া করে কাঁচা আম মসলার সাথে মিক্স করেছি।

ধাপ-৯

IMG20220430164831.jpgCemera: Oppo-A12.

IMG20220430165133.jpgCemera: Oppo-A12.


এবার কেটে রাখা কচুশাক এরমধ্যে দিয়েছি। কচুশাক দেওয়া হয়ে গেলে এবার চামচ দিয়ে নাড়াচাড়া করার মাধ্যমে কচুশাক ভালোভাবে অন্যান্য উপকরণের সাথে মিক্স করার চেষ্টা করেছি।

ধাপ-১০

IMG20220430165748.jpgCemera: Oppo-A12.

IMG20220430165842.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন রান্না করার পর কচুশাক যখন ভালোভাবে ভুনা হয়েছে এবং অন্যান্য মসলার উপকরনের সাথে ভালোভাবে মিক্স হয়েছে তখন এই মজার রেসিপি খেতে আরো বেশি সুস্বাদু করার জন্য এবং কচুশাক সেদ্ধ করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি।

শেষ ধাপ:

IMG_20220502_100151.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন সময় রান্না করেছি। আরো কিছুক্ষণ সময় রান্না করার পর যখন পানি শুকিয়ে এসেছে এবং কচুশাক ভালোভাবে ভুনা হয়েছে তখন চুলা বন্ধ করে রেখেছি। এভাবেই এই মজার রেসিপি তৈরি করেছি।

পরিবেশন:

IMG_20220502_095456.jpg
Cemera: Oppo-A12.


কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার রেসিপি তৈরি হয়ে গেলে আমি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দরভাবে একটি বাটির মধ্যে তুলে নিয়েছি। এরপর আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য ফটোগ্রাফি করেছি। এই মজার রেসিপি তৈরি করতে আমার যেমন ভালো লেগেছে তেমনি এই মজার রেসিপি খেতে অনেক ভালো লেগেছে। অনেক সুন্দর করে আমি এই রেসিপি তৈরির সম্পূর্ণ পদ্ধতি আপনাদের মাঝে উপস্থাপন করেছি। আশা করছি সকলের কাছে ভালো লেগেছে।

কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্নার রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আমার রেসিপি তৈরির পদ্ধতি অনুযায়ী মজার রেসিপি তৈরি করে খেতে পারেন। আশা করি সকলের কাছে ভালো লেগেছে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

কচু খেলে সাধারণত গলা চুলকায়।এজন্য কচুর মধ্যে সাধারণত টক জাতীয় ফল দেয়া হয়। শুটকি মাছ এবং কচুশাক দুটোই আমার অনেক পছন্দের।সুন্দরভাবে রেসিপি রান্না করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাই।

 2 years ago 

গলা চুলকানোর হাত থেকে বাঁচার জন্য এই কাঁচা আম ব্যবহার করেছি ভাইয়া। তাছাড়া কাঁচা আম দিলে খাবারের স্বাদ বৃদ্ধি পায়। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 💓💓

 2 years ago 

কাঁচা আম শুটকি মাছ দিয়ে কচু শাক রান্না এটা আমার কাছে একদম ইউনিক লাগলো। আজকে নতুন দেখলাম। আমি সাধারণত কচুশাক এমনি খেতে ভালোবাসি। এটা কখনো খাওয়া হয়নাই। আপনার মাধ্যমে জানতে পারলাম। দারুণভাবে রান্নাটি সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি কচুশাক খেতে ভালোবাসেন জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো।💞💞💞

 2 years ago 

শুটকি মাছ দিয়ে কচু শাক রান্না বরাবরই আমার অনেক ফেভারিট মাঝেমধ্যেই প্রস্তুত করে খাওয়া হয় তবে কাঁচা আম শুটকি মাছ কচুর শাক একসাথে করে কখনো খাওয়া হয়নি আপনার রেসিপি দেখে খুবই ভালো লাগলো খেতে নিশ্চয়ই শুরু হয়েছিল

 2 years ago 

শুটকি মাছ দিয়ে কচুশাক রান্না আপনার অনেক প্রিয় একটি খাবার জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। আপনার এই প্রিয় খাবারের সাথে একটু কাঁচা আম যুক্ত করলেই খেতে আরো বেশি সুস্বাদু হবে। হ্যাঁ ভাইয়া আমার এই রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। ❣️❣️

 2 years ago 

আমার মনে হয় এটা একদম ইউনিক একটি রেসিপি কারণ শুটকি মাছ আর কাঁচা আমের সাথে শাক ভর্তা করা যায় সেটা আগে কখনই শুনিনি।
ভিন্ন ধরনের একটি রেসিপি তৈরি এবং প্রস্তুত প্রণালি গুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্না করলে খেতে খুবই ভালো লাগে ভাইয়া। মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাসায় তৈরি করে টেস্ট করে দেখতে হবে।

 2 years ago 

কাঁচা আম, কচু শাক, শুটকি দিয়ে এভাবে কখনো খাওয়া হয়নি। আজকেই প্রথম এই রেসিপিটি দেখলাম। দেখে মন আছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর হবে রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে আবার উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এত সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো। ❣️❣️❣️

 2 years ago 

কাঁচা আম ও শুটকি দিয়ে কচুর শাক রান্নার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপনার এই রেসিপিটি। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে এই রেসিপিটি উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা আমার কাছে খুবই ভালো লেগেছে। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি আপু আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনিও বাসায় ট্রাই করে দেখতে পারেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো আপু।🌷🌷🌷

 2 years ago 

কাঁচা আম দিয়ে কচু শাক রান্না মনে হচ্ছে এই প্রথম দেখলাম। বিষয়টা আমার কাছে বেশ ভালো লাগলো। রেসিপি টা দেখেই বোঝা যাচ্ছে কতটা সুস্থ হয়েছে। আমার কাছে আবার একটু টক জাতীয় খাবার বেশি ভালো লাগে। খুব সুন্দর একটা কালার এসেছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

টক জাতীয় খাবার আমারও খুব ভালো লাগে আপু। মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কাঁচা আম, শুটকি মাছ আর কচুশাক তিনটাই পছন্দের জিনিস। অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপিটি। দেখেই বোঝা যাচ্ছে। এটা আমি খেয়েছি অনেকবার খুব সুন্দর। এটা খেতে খুবই মজার।

 2 years ago 

আমার এই রেসিপি আপনি অনেকবার খেয়েছেন জেনে খুবই ভালো লাগলো আপু। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইলো।🌷🌹🌷

 2 years ago 

কচু শাক আমার অনেক প্রিয় একটি খাবার সাধারণত কচুশাক আমরা ইলিশ মাছের মাথা ও ইলিশ মাছ দিয়ে রান্না করে খাই, কাঁচা আম দিয়ে কখনো কচু শাক রান্না করে খাওয়া হয়নি, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া নতুন একটি রেসিপি আমাকে শেখানোর জন্য।

 2 years ago 

এভাবে কাঁচা আম ও শুটকি মাছ দিয়ে কচুশাক রান্না করে খেয়ে দেখবেন আপু খুবই ভালো লাগে। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন আপু। 🌹🌹🌹

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74