বাটা মাছের ঝাল রেসিপি 🎏|| [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। বিশেষ করে মাছের রেসিপি তৈরি করতে আমার বেশি ভালো লাগে। কারণ আমি মাছ খেতে অনেক পছন্দ করি। আর যদি হয় নিজের পুকুরের মাছ তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। আমি এই রেসিপি কিছুদিন আগে তৈরি করেছিলাম। আমি যখন গ্রামের বাসায় গিয়েছিলাম তখন আমি আমার গ্রামের বাসার পুকুরের মাছ নিয়ে এসেছিলাম। নিজের পুকুরের মাছ খেতে অনেক বেশি ভালো লাগে। তাই আমি বাটা মাছের একটি মজার রেসিপি তৈরি করেছি। বাটা মাছের ঝাল রেসিপি খেতে খুবই ভালো লাগে। বাটা মাছ ভাজা খেতে যেমন ভালো লাগে তেমনি বাটা মাছের ঝাল রেসিপি তৈরি করলেও খেতে অনেক ভালো লাগে। তাই আমি আপনাদের সাথে আমার প্রিয় এই রেসিপি শেয়ার করতে চলে এসেছি। আশা করছি আমার রেসিপি সকলের কাছে ভালো লাগবে।

বাটা মাছের ঝাল রেসিপি:

CM_20220512175953303.jpgCemera: Oppo-A12.


বাটা মাছের ঝাল রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। বাটা মাছ ভাজা খেতে যেমন ভালো লাগে তেমনি বাটা মাছের ঝাল রেসিপি খেতেও অনেক ভালো লাগে। আমি আমার গ্রামের বাসা থেকে আনা এই বাটা মাছের খুবই মজার একটি রেসিপি তৈরি করেছি। এই রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল। বাটা মাছের ঝাল রেসিপি গরম ভাতের সাথে খেতে দারুন লেগেছিল। তাই আমি আমার তৈরি এই মজার রেসিপি সকলের মাঝে উপস্থাপন করলাম।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
বাটা মাছ৪০০ গ্রাম
পেঁয়াজ বাটা১/২ কাপ
হলুদের গুঁড়া১ চামচ
মরিচের গুঁড়া২ চামচ
লবণপরিমাণমতো
জিরা বাটা১/২ চামচ
রসুন বাটা১/২ চামচ
পেঁয়াজ কুচি১/২ কাপ
সয়াবিন তেল৪ চামচ
১০ধনিয়াপাতাপরিমাণমতো

IMG20220426103056.jpgCemera: Oppo-A12.

IMG20220426103200.jpgCemera: Oppo-A12.


বাটা মাছের ঝাল রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220426103323.jpgCemera: Oppo-A12.

IMG20220426103405.jpgCemera: Oppo-A12.


বাটা মাছের ঝাল রেসিপি তৈরি করার জন্য প্রথমে বাটা মাছ ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি। এরপর সামান্য পরিমাণে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি। এবার ভালোভাবে মিক্স করে নিয়েছি।

ধাপ-২

IMG20220426103448.jpgCemera: Oppo-A12.


এবার বাটা মাছ ভালোভাবে ভেজে নেওয়ার জন্য একটি মাছ ভাজার কড়াই চুলার উপর দিয়েছি। এরপর যখন কড়াই গরম হয়েছে তখন সয়াবিন তেল দিয়েছি।

ধাপ-৩

IMG20220426103548.jpgCemera: Oppo-A12.

IMG20220426103636.jpgCemera: Oppo-A12.


এবার তেল গরম হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করেছি। যাতে করে মাছ ভাজা ভালোভাবে হয়। তেল যখন ভালোভাবে গরম হয়েছে তখন আমি গরম তেলের মধ্যে বাটা মাছ দিয়েছি ভাজার জন্য।

ধাপ-৪

IMG20220426104129.jpgCemera: Oppo-A12.

IMG20220426104245.jpgCemera: Oppo-A12.


এভাবে কিছুক্ষণ ভাজার পর যখন বাটা মাছ খুব ভালোভাবে ভাজা হয়েছে তখন আমি একটি প্লেটের মধ্যে মাছ ভাজা গুলো তুলে নিয়েছি।

ধাপ-৫

IMG20220426104424.jpgCemera: Oppo-A12.

IMG20220426104508.jpgCemera: Oppo-A12.


এবার বাটা মাছের ঝাল রেসিপি তৈরি করার জন্য একটি কড়াই চুলার উপর দিয়েছি। এরপর কড়াই গরম হয়ে গেলে এরমধ্যে পেঁয়াজ দিয়েছি। পেঁয়াজ যখন ভাজা হয়েছে তখন এর মধ্যে রসুন বাটা, পেঁয়াজ বাটা, জিরা বাটা দিয়েছি। সবকিছুর পরিমাণ অনুযায়ী দিয়েছি।

ধাপ-৬

IMG20220426104533.jpgCemera: Oppo-A12.

IMG20220426104624.jpgCemera: Oppo-A12.


এবার আমি চামচ দিয়ে নাড়াচাড়া করার মাধ্যমে সবগুলো উপকরণ একত্রে ভালোভাবে মিক্স করেছি। সবগুলো উপকরণ ভালোভাবে তেলের সাথে মিক্স হওয়ার পর এবার পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি।

ধাপ-৭

IMG20220426104653.jpgCemera: Oppo-A12.

IMG20220426104749.jpgCemera: Oppo-A12.


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে সবগুলো মসলার উপকরণ একত্রে ভালোভাবে ভুনা হয়। এভাবে কিছুক্ষণ নাড়াচাড়া করার পর মসলা ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-৮

IMG20220426104818.jpgCemera: Oppo-A12.

IMG20220426105038.jpgCemera: Oppo-A12.


এবার আমার তৈরি করা রেসিপি খেতে আরো বেশি সুস্বাদু করার জন্য এবং বাটা মাছের ঝাল খেতে আরো বেশি সুস্বাদু করার জন্য পানি দিয়েছি। এবার আরও কিছুক্ষণ রান্না করার পর মসলা আরো ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-৯

IMG20220426105049.jpgCemera: Oppo-A12.

IMG20220426105102.jpgCemera: Oppo-A12.


মসলা যখন ভালোভাবে ভুনা হয়েছে এবং সুন্দর কালার এসেছে তখন আমি ভুনা মসলার মধ্যে মাছ ভাজা গুলো দিয়েছি।

ধাপ-১০

IMG20220426105124.jpgCemera: Oppo-A12.

IMG20220426105241.jpgCemera: Oppo-A12.


এবার মাছের পিসগুলো ভুনা মসলার সাথে আরো ভালোভাবে মিক্স করার জন্য এবং বাটা মাছের ঝাল খেতে সুস্বাদু করার জন্য সুন্দরভাবে চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে মাছের পিস গুলো ভুনা মসলার সাথে ভালোভাবে মিক্স হয়।

ধাপ-১১

IMG20220426105304.jpgCemera: Oppo-A12.

IMG20220426105316.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন সময় রান্না করার পর যখন বাটা মাছের পিস গুলো ভালোভাবে মশলার সাথে মিক্স হয়েছে তখন আমি পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি। এবার আমি আমার তৈরি করা এই মজার রেসিপি খেতে সুস্বাদু করার জন্য ধনিয়াপাতা দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

শেষ ধাপ:

IMG_20220512_175314.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন সময় রান্না করার পর বাটা মাছের ঝাল রেসিপি তৈরি হয়েছে। এই মজার রেসিপি আমি খুব সহজেই তৈরি করেছি। খেতে খুবই সুস্বাদু হয়েছিল।

পরিবেশন:

IMG_20220512_174703.jpgCemera: Oppo-A12.


বাটা মাছের ঝাল রেসিপি তৈরি হয়ে গেলে আমি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দরভাবে একটি প্লেটের মধ্যে তুলে নিয়েছি। এবার আমি আমার তৈরি এই মজার রেসিপি সকলের মাঝে উপস্থাপন করার জন্য ফটোগ্রাফি করেছি। বাটা মাছের ঝাল রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। তাই আমি আমার তৈরি করা এই মজার রেসিপি আপনাদের সকলের মাঝে উপস্থাপন করেছি।

বাটা মাছের ঝাল রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে উপরের পদ্ধতি অনুযায়ী এই মজার রেসিপি তৈরি করে খেতে পারেন। আশা করছি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে বাটা মাছের ঝাল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই বাটা মাছের ঝাল রেসিপি দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক বেশি সুস্বাদু ব্যক্তিগতভাবে বাটা মাছ আমার অনেক বেশি পছন্দের। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। জেনে খুবই ভালো লাগলো বাটা মাছ আপনার খুব পছন্দের। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

বাটা মাছ রান্না করে খাওয়ার চেয়ে ভাজি খেতে আমার খুবই ভালো লাগে। তবে এই মাছ পুকুরে আবাদ করা খুবই ঝামেলা মনে হয়। যেন এই মাছ পুকুরে আবাদ করতে এসে দুনিয়ার বক ও পানকৌরি কে দাওয়াত দিয়ে দিয়েছি।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া বাটা মাছ ভাজি খেতে বেশি ভালো লাগে। আমিও বাটা মাছ ভাজি খেতে খুব পছন্দ করি। আর ঝাল ঝাল বাটা মাছ ভুনা খেতেও আমার ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাটা মাছ সাধারনত খেতে আমার অনেক ভালো লাগে। আপনি দারুণভাবে বাটা মাছের ঝোল রেসিপি রান্না করেছেন।প্রতিটি ধাপ খুব সুন্দর করে তুলে ধরেছেন। অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া।

 2 years ago 

বাটা মাছ খেতে আপনার অনেক ভালো লাগে জেনে খুশি হলাম ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো।

 2 years ago 

আপনি বাটা মাছের ঝাল রেসিপিটা চমৎকার ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি খুবই সুন্দর করে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

নিজের পুকুরের মাছ ওয়াও তাহলে তো ভালোই হয়।যাই হোক বাটা মাছ আমার কাছে বেশ ভালো লাগে।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। কালারটা দেখে মনে খেতে বেশ দারুন হয়েছে।ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বি আপু খেতে খুবই দারুন হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও শুভেচ্ছা রইলো।

 2 years ago 

বাটা মাছ খেয়েছে আমার ভীষণ ভালো লাগে। আমার নিজের পুকুরেও বাটা মাছ আছে অনেক। আপনার বাটা মাছের রেসিপি কালার দেখে বোঝা যাচ্ছে ভাই অনেক সুন্দর হয়েছে। কারণ ঝাল ঝাল করে রান্না করলে অনেক ভালো লাগে খেতে। খুব সুন্দর করে আমাদের মাঝে রেসিপিটি তুলে ধরেছেন আপনি। প্রতিটি ধাপের বর্ণনা শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া আমার এই বাটা মাছের রেসিপি খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। আপনিও বাটা মাছ খেতে পছন্দ করেন জেনে ভালো লাগলো। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাটা মাছের ঝাল রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে রান্না করে খেতে অনেক সুস্বাদু। আপনি আজকে চমৎকার ভাবে উপস্থাপনা করেছেন। দেখে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

জ্বি ভাইয়া এভাবে বাটা মাছ রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার বাটা মাছের ঝোল রেসিপি টি আমার ভীষণ ভালো লেগেছে। দেখেই খেতে ইচ্ছা করছে।মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দরভাবে রান্নার প্রতিটি ধাপ তুলে ধরেছেন যা দেখেই জিভে জল এসে গেল। আপনার জন্য শুভকামনা রইলো। এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও অভিনন্দন।

 2 years ago 

জ্বি ভাইয়া খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

এমনিতেই বাটা মাছ খেতে অনেক সুস্বাদু লাগে। আপনি বাটা মাছের ঝাল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ।আপনি অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে রেসিপি টা শেয়ার করেছেন। আপনার বাটা মাছ গুলো দেখে মনে হচ্ছে অনেক টাটকা ।ধন্যবাদ এত সুন্দর একটি কোয়ালিটি সম্পূর্ণ পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি আপু একদম টাটকা আমি গ্রামের পুকুর থেকে এই মাছ নিয়ে এসেছিলাম। হ্যাঁ আমার এই এসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

এই বাটা মাছ এখনো খাইলাম না ভাই। আমাকে খাওয়াবেন রেধে? খুব ভালো লাগে আপনাদের এই রেসিপি। ধনিয়া পাতা আসলেই খাবার এর স্বাদ বাড়িয়ে দেয়। আশায় থাকলাম একদিন খাওয়াবেন ভাই।

 2 years ago 

ঠিক আছে ভাইয়া এরপর বাটা মাছ রান্না করলে অবশ্যই আপনাকে দাওয়াত করবো। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62959.39
ETH 2453.52
USDT 1.00
SBD 2.62