শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রান্নার রেসিপি || [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি সবসময় নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করি। শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রান্নার মজাদার রেসিপি আপনাদের সকলের মাঝে শেয়ার করতে যাচ্ছি। মাছের মাথা খেতে আমরা সকলে পছন্দ করি। মাছের মাথা ও মাছ খেতে আরো বেশি সুস্বাদু করার জন্য শিমের বিচি ও মসুর ডাল দিয়ে নতুন একটি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।


শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রান্নার রেসিপি:

IMG20220104114210.jpg
Cemera: Oppo-A12.


শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা খুবই মজাদার এবং সুস্বাদু একটি খাবার। শিমের বিচি আমার খুবই প্রিয়। তাই আমি শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা ও এক পিস মাছ দিয়ে অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছি। বিশেষ করে মাছের মাথা দিয়ে শিমের বিচি ও মসুর ডাল রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আমি এই মজাদার রেসিপি তৈরি করতে বিভিন্ন উপকরণ ব্যবহার করে আরো মজাদার করে রান্না করার চেষ্টা করেছি। শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আমার তৈরি করা এই মজাদার রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ ও ধাপগুলো আমি সুন্দর করে উপস্থাপন করার চেষ্টা করছি। আশা করছি এই রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।


প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
মাছ২ পিস
শিমের বিচি২০০ গ্রাম
মসুর ডাল২৫০ গ্রাম
হলুদের গুঁড়া১ চামচ
মরিচের গুঁড়া২ চামচ
লবণ১ চামচ
ধনিয়াপাতা কুচিপরিমানমত
জিরা বাটা১ চামচ
রসুন বাটা১/২ চামচ
১০সয়াবিন তেল৪ চামচ
১১কাঁচা মরিচপরিমান মত
১২পেঁয়াজ কুচি১ চামচ
১৩রসুন কুচি১/২ চামচ
১৪জিরাপরিমান মত

IMG20220104104238.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104104349.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104104521.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104105041.jpg
Cemera: Oppo-A12.


শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রান্নার রেসিপি তৈরি নিচে ধাপে ধাপে আলোচনা করলাম।


↘️ধাপসমূহ:↙️

⭐ধাপ-১⭐

IMG20220104105253.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104105344.jpg
Cemera: Oppo-A12.


মাছের মাথা দিয়ে মসুর ডাল রান্নার রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি একটি মাছের মাথা ও এক পিস মাছ নিয়েছি। এবার আমি মাছগুলো ভাজার জন্য মাছের মধ্যে সামান্য পরিমাণে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর ভালোভাবে মাছ গুলোর মধ্যে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ মিক্স করেছি।


⭐ধাপ-২⭐

IMG20220104105534.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104105620.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104110412.jpg
Cemera: Oppo-A12.


এবার আমি মাছ ভাজার জন্য একটি পরিষ্কার কড়াইয়ের মধ্যে তেল গরম দিয়েছি। তেল গরম হওয়ার পর মাছের মাথা ও মাছের পিস গরম তেলে ভাজার জন্য দিয়েছি। মাছের মাথা ও মাছের পিস ভালোভাবে ভাজা হওয়ার পর একটি প্লেটের মধ্যে তুলে রেখে দিয়েছি।


⭐ধাপ-৩⭐

IMG20220104110516.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104110559.jpg
Cemera: Oppo-A12.


এবার শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি কড়াই নিয়েছি। এরপর রান্না করার জন্য কড়াই প্রস্তুত করেছি। কড়াই গরম হওয়ার পর সয়াবিন তেল দিয়েছি। এরপর একে একে পেঁয়াজ কুচি, রসুন কুচি ও গোটা জিরা দিয়েছি।


⭐ধাপ-৪⭐

IMG20220104110727.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104110810.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104110900.jpg
Cemera: Oppo-A12.


এবার এগুলো ভাজা ভাজা হয়ে গেলে এরমধ্যে পরিমান মত হলুদের গুড়া ও মরিচের গুড়া দিয়েছি। এরপর জিরা বাটা, রসুন বাটা ও লবণ দিয়েছি। এবার সবগুলো একত্রে মিক্স করেছি। এরপর সবগুলো ভালোভাবে মিক্স হওয়ার পর ভুনা করার জন্য সামান্য পরিমানে পানি দিয়েছি।


⭐ধাপ-৫⭐

IMG20220104111123.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104111328.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104111412.jpg
Cemera: Oppo-A12.


মসলা ভালোভাবে ভুনা হয়ে গেলে এবার মসুর ডাল ভুনা করার জন্য মসুর ডাল গুলো ভালোভাবে ধুয়ে এরপর মসলা ভুনার মধ্যে দিয়েছি। এবার মসুর ডাল গুলো ভালোভাবে ভুনা করার জন্য মসলার সাথে ভালোভাবে মসুর ডাল গুলো মিক্স করেছি।


⭐ধাপ-৬⭐

IMG20220104111724.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104111759.jpg
Cemera: Oppo-A12.


এভাবে ভুনা মসলার সাথে মসুর ডাল ভালোভাবে ভুনা করেছি। মসুর ডাল গুলো ভালোভাবে ভুনা করার পর শিমের বিচি গুলো মসুর ডালের মধ্যে দিয়েছি। আমি এর পূর্বে শিমের বিচি গুলো খুব ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে রেখেছি।


⭐ধাপ-৭⭐

IMG20220104111831.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104111947.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104112007.jpg
Cemera: Oppo-A12.


এবার আমি মসুর ডালের মধ্যে শিমের বিচি গুলো ভালোভাবে মিক্স করেছি। শিমের বিচি ও মসুর ডাল ভালোভাবে ভুনা করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


⭐ধাপ-৮⭐

IMG20220104112500.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104112509.jpg
Cemera: Oppo-A12.


মসুর ডাল ভালোভাবে ভুনা করার জন্য কিছুক্ষণ পরপর ঢাকনা খুলে নাড়াচাড়া করেছি। আমি লক্ষ্য করেছি মসুর ডাল ভালোভাবে সেদ্ধ হয়েছে কিনা।


⭐ধাপ-৯⭐

IMG20220104112534.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104112557.jpg
Cemera: Oppo-A12.


এবার আমি শিমের বিচি ও মসুর ডাল ভালোভাবে ভুনা হওয়ার পর ভেজে রাখা মাছের মাথা ও মাছের পিস শিমের বিচি ও মসুর ডালের মধ্যে দিয়েছি। এরপর ভালোভাবে মিক্স করেছি।


⭐ধাপ-১০⭐

IMG20220104112640.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104112754.jpg
Cemera: Oppo-A12.


শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মজাদার রেসিপি তৈরি করার জন্য এবার আমি কয়েক টুকরো কাঁচামরিচ দিয়েছি। কাঁচামরিচ খাবারের স্বাদ বৃদ্ধি করে। এরপর আমি আমার তৈরি করা এই রেসিপি আরো বেশি সুস্বাদু করার জন্য ধনিয়াপাতা দিয়েছি। এরপর সব গুলো একত্রে মিক্স করেছি। এবার ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


⭐শেষ ধাপ⭐:

IMG20220104113704.jpg
Cemera: Oppo-A12.


শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রান্নার রেসিপি তৈরি করার জন্য এভাবে ৮ থেকে ১০ মিনিট রান্না করেছি। এভাবে আরো কিছুক্ষন সময় রান্না করার পর শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রান্নার মজাদার রেসিপি তৈরি হয়েছে।


⭐পরিবেশন⭐:

IMG20220104114147.jpg
Cemera: Oppo-A12.

IMG20220104114946.jpg
Cemera: Oppo-A12.


শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রান্নার রেসিপি তৈরি হয়ে গেলে আমি পরিবেশন করার জন্য একটি সুন্দর বাটিতে তুলে নিয়েছি। এরপর আমি আমার রান্না করা এই মজাদার রেসিপি সকলের মাঝে পরিবেশন করার জন্য সুন্দর করে প্রস্তুত করেছি। এবার আমি আমার তৈরি করা মজাদার রেসিপির ফটোগ্রাফি করেছি। শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রান্না খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এই খাবারের স্বাদ এখনও আমার মুখে লেগে রয়েছে।


শিমের বিচি ও মসুর ডাল দিয়ে মাছের মাথা রান্নার রেসিপি পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আমার পদ্ধতি গুলো দেখে দেখে এই মজাদার রেসিপি তৈরি করতে পারেন। আশা করছি আমার তৈরি করা মজাদার এই রেসিপি আপনাদের ভালো লাগবে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 3 years ago 

শিমের বিচি এবং মসুর ডাল দুটোই খুবই পুষ্টিকর একটি সবজি । দুটি সবজিতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী । আপনি শিমের বিচি মসুর ডাল এবং মাছের মাথার মিশ্রণের দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন । রেসিপিটি অনেক লোভনীয় লাগছে ধন্যবাদ আপনাকে এমন একটি শীতকালের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ ভাইয়া। 💝💝💝

 3 years ago 

সত্যি বলতে এই ধরনের খাবার এখন পর্যন্ত খাওয়া হয়নি। রেসিপিটি আমার কাছে নতুন একেবারে। শিখে রাখলাম। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।❣️

 3 years ago 

শিমের বিচি আমার খুব বেশি পছন্দের। আমি প্রতিবারই এটি খাই,তবে বারবার খাওয়ার বায়না করি।কারণ এটি এতটাই সুস্বাদু যে বারবার খেতে ইচ্ছে করে। আপনার রান্না দেখে তো ভাবতেছি কবে খাওয়া যায়। অনেক ভালো লাগলো ভাইয়া আপনার আজকের এই রেসিপিটি।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ আপু।🌹🌹🥀🥀

 3 years ago 

শিমের বিচি এবং মুসুর ডাল দিয়ে মাছের মাথা বেশ লোভনীয় রেসিপি তৈরি করছেন।
দেখেই খিদে পেয়ে গেলো 😋
একা একা খাবেন না, মাঝে মাঝে দাওয়াত দেবেন। ☺️
শুভ কামনা সবসময়ই রয়েছে 🥀

 3 years ago 

জ্বি ভাইয়া অবশ্যই দাওয়াত দেব। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। ❣️❣️❣️

 3 years ago 

মাছের মাথা খেতে আমিও অনেক পছন্দ করি তবে এভাবে সিমের বিচি আলাদাভাবে কোন কিছু দিয়ে কখনো রান্না করে খাইনি ।অনেকেই দেখি শিমের বিচি রান্না করে খায় খেতে মনে হয় ভালই লাগে ।আপনার সিমের বিচি ও মসুর ডাল দিয়ে রান্না করা মাছের মাথাটি দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে খুব সুন্দর ভাবে আপনি রেসিপিটি করে দেখালেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

জ্বি আপু খেতে অনেক মজা লাগে। একদিন বাসায় ট্রাই করে দেখবেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🌹🥀🌹

 3 years ago 

আপনার রেসিপির রান্না করাটা আমার কাছে খুব ভালো লেগেছে। উপাদানগুলো খুব সুন্দর করে বলে দিয়েছেন একদম পরিমানমতো। শিমের বিচি সাথে মসুর ডাল খেতে নিশ্চয় মজা হয়েছে ভাইয়া। ধন্যবাদ

 3 years ago 

জ্বি ভাইয়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 💕💕

শিমের বিচি আর মসুর ডাল দিয়ে মাছের মাথার রেসিপি আমার কাছে খুবই চেনাপরিচিত একটা রেসিপি কারন আমাদের এদিকে আঞ্চলিকভাবেই বেশ জনপ্রিয় এই খাবার। আপনার উপস্থাপনার প্রশংসা আমার করতেই হবে ভাই। খুবই সুন্দর করে প্রতিটা ধাপে উপস্থাপন করেছেন পুরো রেসিপি। শুভকামনা রইলো ভাই আপনার জন্য।

 3 years ago 

এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। 💞💞💞

 3 years ago 

সিমের বিচি আমার খুব পছন্দ। সিমের বিচি দিয়ে মসুর ডাল এবং মাছের মাথা কখনো খাওয়া হয়নি। আমার কাছে একেবারেই ইউনিক লেগেছে আপনার আজকের রেসিপিটি। দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। ধন্যবাদ আপনাকে এরকম ইউনিক একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

জ্বি আপু আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।💐💐

 3 years ago 

শিমের বিচি দিয়ে অথবা মুগ ডাল দিয়ে মাছের মাথা অনেকবারই খাওয়া হয়েছে। তবে শিমের বিচি আর মসুরের ডাল দিয়ে কখনও মাছের মাথা দিয়ে খাওয়া হয়নি। তবে এবার ভাবছি রান্না করে খেয়ে দেখতেই হবে। কারণ আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক বেশি মজাদার হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর উপস্থাপনার মাধ্যমে একজন মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

জ্বি আপু এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনি বাসায় একবার ট্রাই করে দেখতে পারেন। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ আপু। 🌹🥀🌹

 3 years ago 

ভাইয়া খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন। দেখতে খুবই লোভনীয় এবং সুস্বাদু হয়েছে। আমিও মাঝে মাঝে ভাবে রান্না করে খাই আমার কাছে খুবই ভালো লাগে। প্রতিটি ধাপ খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন যা দেখে সবাই খুব সহজে রেসিপিটি তৈরি করতে পারবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ আপু।🥀🥀🥀

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57941.45
ETH 2579.63
USDT 1.00
SBD 2.39