চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া রেসিপি 🥗||@shopon700 [১০% আমার প্রিয় লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।



প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশে থেকে। বিভিন্ন ধরনের মচমচে স্বাদের বড়া খেতে আমি পছন্দ করি। বিশেষ করে চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া আমার খুবই ভালো লাগে। খুব কম সময়ে এবং সহজেই বড়া তৈরি করা যায়। লাউ শাকের বড়া অল্প সময়ে তৈরি করা গেলেও এই খাবারের স্বাদ আমার খুবই ভালো লাগে। লাউ শাকের বড়া গরম ভাতের সাথে খেতে আমার খুবই ভালো লাগে।



চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া রেসিপি:

IMG20211120103537.jpg
Cemera: Oppo-A12.



চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া তৈরি করতে আমার অনেক ভালো লাগে। আমি ছোটবেলা থেকেই লাউ শাকের বড়া খেতে পছন্দ করি। আমি ছোটবেলায় আমার মাকে দেখেছি এই মজাদার লাউ শাকের বড়া তৈরি করতে। আমি আমার মায়ের কাছ থেকে এই দারুন রেসিপি শিখেছি। খুব সহজেই মচমচে স্বাদের লাউ শাকের বড়া তৈরি করা যায়। আমি মাঝে মাঝেই মচমচে স্বাদের লাউ শাকের বড়া রেসিপি তৈরি করি। এই রেসিপিটি তৈরি করতে যেমন সময় কম লাগে তেমনি খেতে অনেক মজাদার।



চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া রেসিপিটি তৈরি করতে যেসকল উপকরণ প্রয়োজন এবং কিভাবে এই মজাদার রেসিপিটি তৈরি করেছি তা নিচে ধাপে ধাপে আলোচনা করলাম।



প্রয়োজনীয় উপকরণ:

১) লাউ পাতা/ লাউ শাক ৭ টি।
২) চালের গুড়া ১ কাপ।
৩) কাঁচা মরিচ পরিমান মত।
৪) হলুদের গুঁড়া ১/২ চামচ।
৫) সয়াবিন তেল ৩ চামচ।
৬) লবণ পরিমান মত।
৭) ধনিয়া পাতা।
৮) জিরা বাটা ১/২ চামচ।
১০) রসুন বাটা ১/২ চামচ।
১১) পেঁয়াজ কুচি।

IMG20211120092542.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120092548.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120092554.jpg
Cemera: Oppo-A12.



চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া রেসিপি তৈরির ধাপসমূহ:

🥗ধাপ ১🥗

IMG20211120093257.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120094451.jpg
Cemera: Oppo-A12.



প্রথমে আমি কয়েকটি নরম নরম লাউ শাকের পাতা নিয়েছি। এরপর পাতাগুলো ভালোভাবে ধুয়েছি। ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিয়েছি। পানি ঝরানো হয়ে গেলে এই পাতা কুচি কুচি করে কেটেছি।



🥗ধাপ-২🥗

IMG20211120094612.jpg
Cemera: Oppo-A12.



আমি যেহেতু চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া তৈরি করবো এবার আমি কুচি কুচি করে কেটে রাখা লাউ শাকের মধ্যে চালের গুড়া দিয়েছি।



🥗ধাপ-৩🥗

IMG20211120094642.jpg
Cemera: Oppo-A12.



এরপর লাউ শাকের বড়া খেতে সুস্বাদু করার জন্য পরিমাণমতো পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, রসুন বাটা ও জিরা বাটা দিয়েছি।



🥗ধাপ-৪🥗

IMG20211120094722.jpg
Cemera: Oppo-A12.



লাউ শাকের বড়া দেখতে সুন্দর করার জন্য এবার আমি হলুদের গুঁড়া দিয়েছি। হলুদের গুঁড়া লাউ শাকের বড়ার রং সুন্দর করে।



🥗ধাপ-৫🥗

IMG20211120094921.jpg
Cemera: Oppo-A12.



এবার সবগুলো উপকরণ ধীরে ধীরে হাত দিয়ে মাখানোর চেষ্টা করেছি। ভালোভাবে মাখানো না হলে বড়া খেতে ভালো হবেনা।



🥗ধাপ-৬🥗

IMG20211120095124.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120095244.jpg
Cemera: Oppo-A12.



চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া তৈরির উপকরণগুলো ভালোভাবে মেশানোর জন্য বেশ কিছুক্ষণ সময় নিয়ে সবগুলো উপকরণ একসাথে মাখিয়েছি। লাউ শাকের বড়া খেতে আরো বেশি সুস্বাদু করার জন্য কুচি কুচি করে কেটে রাখা ধনিয়াপাতা এর মধ্যে দিয়েছি।



🥗ধাপ-৭🥗

IMG20211120095332.jpg
Cemera: Oppo-A12.



এবার ধনিয়া পাতাগুলো ভালোভাবে লাউ শাকের বড়া তৈরির উপকরণগুলো সাথে মিশিয়ে নিয়েছি।



🥗ধাপ-৮🥗

IMG20211120095457.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120100309.jpg
Cemera: Oppo-A12.



আমি যেহেতু লাউ শাকের গোল গোল বড়া তৈরি করব তাই আমি বড়া তৈরির জন্য প্রস্তুত করে রাখা উপকরণগুলো দিয়ে গোল গোল আকৃতি তৈরি করেছি।



🥗ধাপ-৯🥗

IMG20211120100927.jpg
Cemera: Oppo-A12.



এভাবে আমি সবগুলো উপকরণ গোল গোল বড়া তৈরি করার জন্য প্রস্তুত করেছি। লাউ শাকের গোল গোল বড়া দেখতে অনেক সুন্দর হয়।



🥗ধাপ-১০🥗

IMG20211120101017.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120101121.jpg
Cemera: Oppo-A12.



এবার আমি একটি পরিষ্কার কড়াই চুলার উপর দিয়েছি। কড়াই গরম হলে এরমধ্যে সয়াবিন তেল দিয়েছি। আমি যেহেতু মচমচে স্বাদে লাউ শাকের বড়া তৈরি করবো তাই কিছুক্ষণ সময় ধরে তেল গরম করেছি।



🥗ধাপ-১১🥗

IMG20211120101214.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120101230.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120101258.jpg
Cemera: Oppo-A12.



তেল ভালোভাবে গরম হলে গোল গোল আকৃতির বড়াগুলো তেলের মধ্যে দিয়েছি ভাজার জন্য। আমি খুব সাবধানে একটি একটি করে বড়া তেলের মধ্যে দিয়েছি।



🥗ধাপ-১২🥗

IMG20211120101305.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120101410.jpg
Cemera: Oppo-A12.



এভাবে আমি যতটুকু সম্ভব কড়াই এর মধ্যে জায়গা অনুযায়ী গোল গোল বড়াগুলো দিয়েছি ভাজার জন্য।



🥗ধাপ-১৩🥗

IMG20211120101439.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120101610.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120101925.jpg
Cemera: Oppo-A12.



বড়ার এক পাশের অংশ তেলে ভাজা হলে অন্যপাশ ভাজার জন্য খুব সাবধানতার সাথে উল্টে দিয়েছি। আমি খুব সাবধানতা অবলম্বন করে বড়াগুলো উল্টে দিয়েছি।



🥗ধাপ-১৪🥗

IMG20211120102035.jpg
Cemera: Oppo-A12.



চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া ভাজা হয়ে গেলে আমি এই মচমচে ও মজাদার বড়াগুলো প্লেটে তুলে নিয়েছি।



🥗শেষ ধাপ🥗

IMG20211120102613.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120102702.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120102825.jpg
Cemera: Oppo-A12.



এভাবে আরো কিছু লাউ শাকের বড়া ভেজে নিয়েছে। এভাবে সবগুলো বড়া অর্থাৎ চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া ভাজা শেষ হয়ে গেলে সবগুলো একটি প্লেটে তুলে নিয়েছি। লাউ শাকের বড়া গরম ভাতের সাথে খেতে খুবই ভালো লাগে। আর এর সাথে যদি হয় শুকনা মরিচ ভাজা তাহলে আরও বেশি ভালো লাগে। তাই আমি কয়েক টুকরো শুকনা মরিচ তেলে ভেজে নিয়েছি।



🍨পরিবেশন🍨:

IMG20211120103246.jpg
Cemera: Oppo-A12.

IMG20211120103805.jpg
Cemera: Oppo-A12.



চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া সম্পূর্ণরূপে তৈরি হয়ে গেলে আমি পরিবেশনের জন্য প্রস্তুত করেছি। মচমচে স্বাদের লাউ শাকের বড়া দেখে জিভে জল চলে এসেছিল। তাই আমি আর দেরি না করে কয়েকটি ফটোগ্রাফি করার পরে তাড়াতাড়ি খেতে বসেছিলাম। এরপর আমি চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া গরম ভাতের সাথে খেয়েছিলাম। মচমচে স্বাদের লাউ শাকের বড়ার স্বাদ এখনও আমার মুখে লেগে রয়েছে।



আশা করি আমার তৈরি চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া রেসিপিটি আপনাদের ভালো লেগেছে। এই রেসিপিটি তৈরিতে কোন প্রকার ভুল ত্রুটি থাকলে আমাকে দয়া করে জানাবেন।

🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 3 years ago 

ওয়াও ভাইয়া, নতুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমি কখনো লাউ পাতা দিয়ে বড়া তৈরি করে খায়নি। আমার কাছে এই রেসিপি টি একদম ইউনিক। লাউ শাক ভাজি করে খেয়েছি লাউ শাকের তরকারি খেয়েছি কখনো বড়া তৈরি করে খাইনি। তবে আপনার বড়া তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। আমি আপনার পোস্ট টি শেয়ার করে রেখেদিলাম লাউ শাকের পাতা যখন পাবো এই বড়াটি তৈরি করে খেয়ে দেখব।ভাইয়া, বড়া তৈরি প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া, এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

জ্বি আপু আমার এই রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন খুবই সুস্বাদু। এত সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া ওয়াও ভাইয়া অসাধারণ একটি রেসিপি।এই রেসিপি আমি আগে কখনো খাইনি। দেখে মনে হচ্ছে খেতে ভালই লেগেছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমি অবশ্যই একটি বাসায় ট্রাই করে দেখব ধন্যবাদ আপনাকে এটা আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার কাছ থেকে নতুন একটা শিখেনিলাম । সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এখন আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

এত সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

চাউলের গুড়া দিয়ে লাউ শাকের বড়া একদম ইউনিক একটি রেসিপি।
লাউ শাক আমার খুব প্রিয় শাক।
ভাইয়া আমি খেতে বসেছি আপনার বড়ার রেসিপি দেখে খেয়ে নিতে ইচ্ছে করছে 😋😋😋।

ধন্যবাদ ভাইয়া মজাদার বড়া রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

চালের গুরা দিয়ে লাউ শাকের বড়া রেসিপিটা আমি এই প্রথম দেখলাম ভাই।এবং প্রথম পরিচিত হলাম।দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু ছিল ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবেন ভাইয়া খেতে খুবই সুস্বাদু। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

আমার কাছে একদম নতুন একটা রেসিপি। আমি আগে কখনও খাওয়া দূর এটার নাম পর্যন্ত শুনি নাই। চালের গুড়া এবং লাউ শাক দিয়ে যে এতো সুন্দর বড়া বানানো যায় যানতাম না। দেখেতো মনে হচ্ছে অনেক সুন্দর হয়ছে। খেতেও নিশ্চয় অনেক সুস্বাদু হয়েছে। ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এতো সুন্দর একটা ইউনিক রেসিপি আমাদের সাথে।শেয়ার করার জন্য আপনাকে অনেক।ধন্যবাদ।

শুভ কামনা রইল।

 3 years ago 

জ্বি ভাইয়া চাউলের গুড়া দিয়ে লাউ শাকের বড়া রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া গুলো অনেক সুন্দর হয়েছে। এবং দেখতে ও অনেক লোভনীয় হয়েছে। আর তাই আপনার পোস্ট থেকে অনেক অভিজ্ঞতা অর্জন করলাম। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। এবং তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকেও জানাচ্ছি প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।

 3 years ago 

এই ধরনের রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। এটা আমি এই প্রথম দেখলাম খেতে অনেক সুস্বাদু হবে বুঝি। নতুন ধরনের রেসিপি দেখলে আমার খুবই ভালো লাগে। আপনার উপস্থাপন গুলো ভালো লাগলো।😍😍

 3 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ওয়াও দেখে তো আমার জিভে পানি চলে আসলো☺️☺️ , দেখে মনে হচ্ছে দেখে মনে হচ্ছে বড়িটি অনেক মুচমুচে হয়েছে। অনেক ইউনিক একটা রেসিপি হয়েছে সেইসাথে অনেক মানসম্মত এবং পুষ্টিকর। এমন রেসিপি আমাদের তৈরি করে খাওয়া দরকার তাহলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। পোষ্টটি অনেক গুছিয়ে লিখেছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

চালের গুড়া দিয়ে লাউ শাকের বড়া রেসিপি সত্যিই অসাধারণ হয়েছে। তবে আমি এটি কখনো খাইনি। রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমি অবশ্যই বাসায় দিন ট্রাই করে দেখব। সুন্দর রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অবশ্যই আপু বাসায় ট্রাই করে দেখবেন খেতে খুবই ভালো লাগবে। আর সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

চালের গুড়ো দিয়ে দস্তরের বড়া খেয়েছি। তবে লাউ শাকের বড়া খাইনি। আপনার বড়া বানানো দেখে মনে হলো খুব মজাদার হয়েছে রেসিপিটা। ধাপে ধাপে সুন্দর করে বর্ণনা দিয়েছেন।আমার কাছে খুব ভালো লেগেছে।

 3 years ago 

আমার রেসিপি আপনার কাছে ভাল লেগেছে জেনে অনেক আনন্দিত হলাম। মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.028
BTC 57297.27
ETH 3101.41
USDT 1.00
SBD 2.41