ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের মজার মজার রেসিপি তৈরি করতে আমার অনেক ভালো লাগে। বিশেষ করে মাছের রেসিপি খেতে আমার যেমন ভালো লাগে তেমনি তৈরি করতেও ভালো লাগে। আজকে আমি আমার খুবই প্রিয় ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করছি ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।

ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি:

CM_20220525113423719.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি করলে খেতে খুবই ভালো লাগে। এই গরমের সময় যদি ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি করে খাওয়া হয় তাহলে খেতে অনেক ভালো লাগে। গরম ভাতের সাথে এই মজার রেসিপি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। যারা ঝিঙে খেতে পছন্দ করেন তারা ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি করে খেতে পারেন। ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি খুব সহজেই তৈরি করা যায়। আর খেতেও অনেক ভালো লাগে।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
ব্রিগেড মাছ৫ পিস
ঝিঙে৪০০ গ্রাম
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
লবণপরিমাণমতো
জিরা বাটা১/২ চামচ
রসুন বাটা১/২ চামচ
পেঁয়াজ কুচি১/২ কাপ
সয়াবিন তেল৪ চামচ
১০ধনিয়া গুঁড়া১/২ চামচ

IMG20220520105209.jpgCemera: Oppo-A12.

IMG20220520105429.jpgCemera: Oppo-A12.

IMG20220520110845.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220520110357.jpgCemera: Oppo-A12.

IMG20220520110921.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য প্রথমে ঝিঙেগুলো খোসা ছাড়িয়ে নিয়েছি। এরপর ধুয়ে এনেছি। ধুয়ে নেওয়ার পর এবার ছোট ছোট করে কেটে নিয়েছি। এবার আমি মাছ ভাজার জন্য প্রথমে মাছের মধ্যে সামান্য পরিমাণে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি।

ধাপ-২

IMG20220520111011.jpgCemera: Oppo-A12.

IMG20220520111339.jpgCemera: Oppo-A12.


এবার হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবনের সাথে মাছের পিসগুলো ভালোভাবে মিক্স করেছি। এরপর একটি মাছ ভাজার কড়াই চুলার উপর দিয়েছি। এবার কড়াই গরম হলে সয়াবিন তেল দিয়েছি। কিছুক্ষণ পর কড়াই গরম হলে মাছের পিসগুলো গরম তেলের মধ্যে দিয়েছি ভাজার জন্য।

ধাপ-৩

IMG20220520112229.jpgCemera: Oppo-A12.

IMG20220520112344.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন ভাজার পর মাছ ভালোভাবে ভাজা হয়েছে। মাছের পিসগুলো ভালোভাবে ভাজা হয়ে গেলে এবার আমি প্লেটের মধ্যে তুলে নিয়েছি।

ধাপ-৪

IMG20220520112859.jpgCemera: Oppo-A12.

IMG20220520112952.jpgCemera: Oppo-A12.


এবার ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য কড়াইয়ের মধ্যে সয়াবিন তেল দিয়েছি। এরপর যখন তেল গরম হয়েছে তখন পেঁয়াজ দিয়েছি।

ধাপ-৫

IMG20220520113043.jpgCemera: Oppo-A12.

IMG20220520113115.jpgCemera: Oppo-A12.


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করে পেঁয়াজ ভালোভাবে তেলের সাথে ভেজে নিয়েছি। পেঁয়াজ ভালোভাবে ভেজে হালকা বাদামি রং করে নিয়েছি।

ধাপ-৬

IMG20220520113213.jpgCemera: Oppo-A12.

IMG20220520113148.jpgCemera: Oppo-A12.


এবার এর মধ্যে পরিমাণ অনুযায়ী রসুন বাটা ও জিরা বাটা দিয়েছি। এরপর তেলের সাথে ভালোভাবে মিক্স করেছি। এজন্য আমি চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে এই মসলার উপকরণগুলো তেলের সাথে ভালোভাবে মিক্স হয়।

ধাপ-৭

IMG20220520113257.jpgCemera: Oppo-A12.

IMG20220520113324.jpgCemera: Oppo-A12.


এবার এই মজার রেসিপি তৈরি করার জন্য অন্যান্য মসলার উপকরণ অর্থাৎ হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ ও ধনিয়া গুঁড়া দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে ভালোভাবে মিক্স করেছি।

ধাপ-৮

IMG20220520113422.jpgCemera: Oppo-A12.

IMG20220520113639.jpgCemera: Oppo-A12.


এবার এই মসলার উপকরণগুলো ভালোভাবে ভুনা করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এভাবে কিছুক্ষন সময় রান্না করার পর মসলা ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-৯

IMG20220520113709.jpgCemera: Oppo-A12.

IMG20220520113725.jpgCemera: Oppo-A12.


এবার মসলা ভুনা হয়ে গেলে এর মধ্যে কেটে রাখা ঝিঙেগুলো দিয়েছি।

ধাপ-১০

IMG20220520113752.jpgCemera: Oppo-A12.

IMG20220520113947.jpgCemera: Oppo-A12.


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করেছি যাতে করে ভুনা মসলার সাথে ঝিঙেগুলো ভালোভাবে মিক্স হয়। আমি চেষ্টা করেছি চামচ দিয়ে নাড়াচাড়া করে ঝিঙেগুলো ভালোভাবে ভুনা করার জন্য।

ধাপ-১১

IMG20220520114011.jpgCemera: Oppo-A12.

IMG20220520114334.jpgCemera: Oppo-A12.


এবার আমি পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি। যাতে করে ঝিঙে ভালোভাবে সেদ্ধ হয়। এভাবে কিছুক্ষণ রান্না করার পর ঝিঙে ভালোভাবে সেদ্ধ হয়েছে ও ভুনা হয়েছে।

ধাপ-১২

IMG20220520114439.jpgCemera: Oppo-A12.

IMG20220520114521.jpgCemera: Oppo-A12.


এবার আমি ভেজে রাখা মাছের পিসগুলো এর মধ্যে দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করেছি।

শেষ ধাপ:

IMG_20220525_114527.jpgCemera: Oppo-A12.


এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি হয়েছে। ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি হয়ে গেলে আমি খাবারের স্বাদ পরীক্ষা করে নিয়েছি। এরপর চুলা বন্ধ করে রেখেছি।

পরিবেশন:

IMG_20220525_112646.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে মাছের ঝোল খেতে আমার খুবই ভালো লেগেছে। এই রেসিপি তৈরি করা হয়ে গেলে আমি সকলের মাঝে উপস্থাপন করার জন্য বাটির মধ্যে তুলে নিয়েছি। এরপর আপনাদের সকলের মাঝে এই রেসিপি উপস্থাপন করার জন্য ফটোগ্রাফি বলেছি। ঝিঙে দিয়ে মাছের ঝোল খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি সকলের কাছে ভালো লেগেছে।

ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে রেসিপি তৈরীর পদ্ধতি অনুযায়ী এই মজার একটি রেসিপি আপনারাও তৈরি করতে পারেন।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

আপনি মাছের দারুন একটি রেসিপি শেয়ার করেছেন। কালার টা তো বেশ সুন্দর এসেছে, কালার দেখেই বোঝা যাচ্ছে যে মাছ এবং ঝিঙ্গের ঝোল রেসিপি খেতে খুবই মজার হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

 2 years ago 

জ্বি ভাইয়া আমার তৈরি এই রেসিপি খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।💗💗💗

 2 years ago 

ব্রিগেড মাছ কখনও খাই নি। আজকের রেসিপি টি ঝিঙে দিয়ে ব্রিগেড মাছের ঝোল তরাকারি। ভালই তো রান্না করেছেন। প্রতিটি স্টেপ সুন্দর ভাবে দেখিয়েছেন। কবজি ডুবিয়ে খেতে ইচ্ছে করে আপনাদের রেসিপি দেখলে । সত্যি অনেক ধরনের রান্না শিখলাম এতদিনে। আজকের টিও দারুন হয়েছে। ভাল থাকবেন ভাই। শুভেচ্ছা রইল।

 2 years ago 

এত সুন্দর একটি মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সত্যি বলছি ভাইয়া আমার এই রেসিপি খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। আপনিও বাসায় ট্রাই করে দেখতে পারেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। ❣️❣️

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই মাছের ঝোল রেসিপি দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক বেশি ছিল সেই সাথে লোভনীয়। সুন্দর উপস্থাপনার মাধ্যমে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার রেসিপি টা ভীষণ ভালো লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ভীষণ ভালো লেগেছে আপনার উপস্থাপনা। রেসিপি টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

শুরু থেকে শেষ পর্যন্ত আমার উপস্থাপনা আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম ভাইয়া। আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন ভাইয়া।💝

 2 years ago 

ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি রান্না দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনার এই রেসিপিটি দেখে তো আমার খুব লোভ লেগে গেছে। মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছে আপনার এই রেসিপিটি। এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি আপু খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। আপনিও এই মজাদার রেসিপি তৈরি করে খেতে পারেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো আপু।🌷🌷

 2 years ago 

ঝিঙে আমার খুবই প্রিয় সবজি ভাইয়া, আর ঝিঙে দিয়ে মাছের ঝোল আমারও খুবই প্রিয়, আর হ্যা আপনি ঠিকই বলেছেন, এই রেসিপিটি গরম ভাতের সঙ্গে খেতে সত্যি অনেক সুস্বাদু এবং মজাদার হয়, এবং আপনার উপস্থাপনাও আমার খুবই সুন্দর লেগেছে, সব মিলিয়ে খুব সুন্দর একটি রেসিপি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া, আপনার জন্য অনেক অনেক ভালোবাসা এবং শুভকামনা রইলো।

 2 years ago 

গরম ভাতের সাথে এই রেসিপি খেতে সত্যিই অসাধারণ লাগে। ঝিঙে সবজি আপনার খুবই প্রিয় জেনে ভালো লাগলো। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া।💝

 2 years ago 

আপনি ঝিঙে দিয়ে ব্রিগেড মাছের ঝোল রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার সব রেসিপি খুব সুন্দর হয়। সব কিছু খুব সুন্দর ভাবে উপস্থাপন করেন। আপনার রেসিপি লাস্ট ছবি দেখে সত্যি লোভ লেগে গেছে।

 2 years ago 

সুন্দর সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আর আমার এই রেসিপিটি খেতে সত্যি অসাধারণ হয়েছিল। শুভেচ্ছা নিবেন ভাইয়া।❣️❣️

 2 years ago 

ভাইয়া ঝিঙ্গে দিয়ে এভাবে মাছের রেসিপি তৈরি করলে খেতে খুবই সুস্বাদু হয়। আমার কাছে এই রেসিপি খেতে অনেক ভালো লাগে। আপনার রেসিপি দেখে জিভে জল চলে আসলো। রেসিপির কালার দেখতে অসাধারণ হয়েছে। ধাপগুলো খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এই রেসিপি খেতে আপনার অনেক ভালো লাগে জেনে খুশি হলাম আপু। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইলো আপু।🌹🌹

 2 years ago 

ব্রিগেড মাছের নামটি প্রথম শুনলাম মনে হচ্ছে। ঝিঙে সাথে মাছের ঝোল খেতে মজাই হয়েছে। যেকোন মাছের ঝোল খেতে ভালো লাগে। ঝোল হালকা ঝাল হলে আরও বেশি ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

ঝিঙে দিয়ে যে কোন মাছ রান্না করলে খেতে ভালো লাগে। আমি এই সিজনে প্রায়ই ঝিঙে দিয়ে মাছের ঝোল করে খাই। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। 💓💓

 2 years ago 

ঝিঙে দিয়ে মাছের ঝোল রেসিপি 😋
দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে।
অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন।

 2 years ago 

এই রেসিপি টি সত্যিই অনেক লোভনীয় ভাইয়া। আমি এই সিজনে প্রায়ই এই খাবারটি তৈরি করে খাই। আপনিও চাইলে খাবারটি তৈরি করে খেতে পারেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া।❣️

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74