রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। নতুন নতুন ক্রাফট তৈরি করতে আমার অনেক ভালো লাগে। বেশ কিছুদিন থেকে রঙিন কাগজ দিয়ে ক্রাফট তৈরি করি না। তাই আজকে হঠাৎ করে মনে হলো রঙিন কাগজ দিয়ে কোনো কিছু তৈরি করে ফেলি। এবার আমি চিন্তা করলাম রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করলে কেমন হয়। তাই আমি রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করেছি। কাঁকড়ার অরিগামি তৈরীর পদ্ধতি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।

রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি:

IMG_20220529_124822.jpgCemera: Oppo-A12.


রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করতে আমার অনেক ভালো লেগেছে। ব্যস্ততার কারণে বেশ কিছুদিন থেকে রঙিন কাগজ দিয়ে কোনো কিছু তৈরি করার সময় হয়ে ওঠে না। তাই আজকে অনেকদিন পরে রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করলাম। রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করতে আমার অনেক ভালো লেগেছে। আমি চেষ্টা করেছি অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি তৈরি করার জন্য।

প্রয়োজনীয় উপকরণসমূহ:

  • রঙিন কাগজ।
  • সাদা কাগজ।
  • কালো কলম।
  • আঠা।
  • কাঁচি।
  • পেন্সিল।

IMG20220529083134.jpgCemera: Oppo-A12.


রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরির ধাপসমূহ:

ধাপ-১:

IMG20220529084407.jpgCemera: Oppo-A12.


রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করার জন্য প্রথমে লাল রংয়ের রঙিন কাগজ নিয়েছি। এরপর কাগজটি ভাঁজ করে নিয়েছি। এবার পেন্সিল দিয়ে গোল বৃত্ত অঙ্কন করেছি।

ধাপ-২:

IMG20220529084505.jpgCemera: Oppo-A12.

IMG20220529084804.jpgCemera: Oppo-A12.


এবার পেন্সিলের দাগ অনুযায়ী রঙিন কাগজটি গোল করে কেটে নিয়েছি।

ধাপ-৩:

IMG20220529084912.jpgCemera: Oppo-A12.

IMG20220529085306.jpgCemera: Oppo-A12.


এবার কাঁকড়ার অরিগামি তৈরীর জন্য আরও একটি রঙিন কাগজ নিয়েছি। এরপর রঙিন কাগজের উপর গোল দাগ দিয়েছি এবং কাঁচি দিয়ে সুন্দর ভাবে গোল করে কেটে নিয়েছি।

ধাপ-৪:

IMG20220529085503.jpgCemera: Oppo-A12.

IMG20220529085549.jpgCemera: Oppo-A12.


এবার রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করার জন্য প্রথমে লাল রঙের কাগজ দিয়ে দিয়েছি। এরপর নীল রঙের কাগজটির মাঝের অংশে ভাঁজ করেছি।

ধাপ-৫:

IMG20220529085706.jpgCemera: Oppo-A12.

IMG20220529085836.jpgCemera: Oppo-A12.


এবার কাগজটির সাথে আঠা লাগিয়েছি। এরপর দুটি রঙিন কাগজ একত্রে জোড়া লাগিয়েছি। কাঁকড়া তৈরি করার জন্য লাল রঙের কাগজের উপর নীল রঙের এই রঙিন কাগজ দিয়ে বসিয়ে দিয়েছি।

ধাপ-৬:

IMG20220529085925.jpgCemera: Oppo-A12.

IMG20220529090004.jpgCemera: Oppo-A12.


এবার কাঁকড়া তৈরীর জন্য আবারো লাল রঙের একটি কাগজ নিয়েছি। কাগজকে ভাঁজ করে নিয়েছি। এরপর কাগজটিতে আঠা লাগিয়েছি।

ধাপ-৭:

IMG20220529090440.jpgCemera: Oppo-A12.


এবার আঠা লাগানো কাগজটি সুন্দর ভাবে অন্যান্য অংশের সাথে লাগিয়ে দিয়েছি। রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরীর জন্য কাগজগুলো সুন্দর করে একটির সাথে আরেকটি লাগিয়ে নিয়েছি।

ধাপ-৮:

IMG20220529090530.jpgCemera: Oppo-A12.

IMG20220529090920.jpgCemera: Oppo-A12.


এবার আমি একই পদ্ধতি অবলম্বন করে আরও একটি কাঁকড়ার অরিগামি তৈরীর চেষ্টা করেছি। একই পদ্ধতিতে আরও একটি কাঁকড়ার অরিগামি তৈরির কিছু অংশ তৈরি করেছি।

ধাপ-৯:

IMG20220529093649.jpgCemera: Oppo-A12.

IMG20220529094019.jpgCemera: Oppo-A12.


আমরা সকলেই জানি কাঁকড়ার অনেকগুলো পা থাকে। কাঁকড়ার ধারালো পা গুলো কাঁকড়ার আলাদা সৌন্দর্য বহন করে। তাই এবার আমি কাঁকড়ার পা তৈরি করার জন্য রঙিন কাগজ সুন্দরভাবে চিকন করে কেটে নিয়েছি। এরপর কালো রঙের কলম দিয়ে একে নিয়েছি।

ধাপ-১০:

IMG20220529094740.jpgCemera: Oppo-A12.

IMG20220529095619.jpgCemera: Oppo-A12.


এবার আমি কাঁকড়ার অরিগামি দেখতে সুন্দর করার জন্য কাঁকড়ার অরিগামির মুখের অংশ তৈরীর চেষ্টা করেছি। আমি চেষ্টা করেছি আমার এই কাঁকড়ার অরিগামি দেখতে সুন্দর করার জন্য। এভাবে অন্যান্য অংশগুলোর কাজ সম্পন্ন করেছি।

ধাপ-১১:

IMG20220529100041.jpgCemera: Oppo-A12.

IMG20220529100307.jpgCemera: Oppo-A12.


এবার আমি কাঁকড়ার পা তৈরি করার জন্য রঙিন কাগজের তৈরি পা আঠা দিয়ে লাগিয়ে নিয়েছি।

ধাপ-১২:

IMG20220529100510.jpgCemera: Oppo-A12.

IMG20220529101045.jpgCemera: Oppo-A12.


এভাবে ধীরে ধীরে সবগুলো পায়ের অংশ লাগিয়ে নিয়েছি। কাঁকড়ার পা গুলো দেখতে সুন্দর হয়েছে।

শেষ ধাপ:

IMG20220529102415.jpgCemera: Oppo-A12.


এবার আমি আমার তৈরি করা রঙিন কাগজের কাঁকড়ার অরিগামি অনেক সুন্দর ভাবে তৈরি করার জন্য কাঁকড়ার মুখের অংশ আঠা দিয়ে লাগিয়ে নিয়েছি। এভাবেই আমি রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করেছি।

উপস্থাপন:

IMG_20220529_125021.jpgCemera: Oppo-A12.


রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করা হয়ে গেলে সকলের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দরভাবে ফটোগ্রাফি করেছি। রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করতে আমার অনেক ভালো লেগেছে। কারণ রঙিন কাগজ দিয়ে কোনো কিছু তৈরি করতে আমার অনেক ভালো লাগে। তাই রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি করেছি।

রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে উপরের পদ্ধতি অনুযায়ী এই সুন্দর কাঁকড়ার অরিগামি আপনারাও তৈরি করতে পারেন। আশা করছি সকলের কাছে ভালো লেগেছে।


🥀ধন্যবাদ সকলকে।🥀

Sort:  
 2 years ago 

কাকড়ার এই অরিগেমি টি দেখে বোঝা যাচ্ছে কতটা সময় নিয়ে আপনি এটি তৈরি করেছেন। অসাধারণ ছিল ভাই। আর তৈরীর বর্ণনাগুলো খুব চমৎকারভাবে তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বি ভাইয়া এই কাঁকড়ার অরিগামি দুটি তৈরি করতে আমার অনেক সময় লেগেছিল। সময় বেশি লাগলেও এই অরিগামি দুটি আপনাদের কাছে অসাধারণ লেগেছে এটা জেনে আমি খুবই খুশি হয়েছি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া।💝💝

 2 years ago 

কাগজ দিয়ে আপনি অনেক সুন্দর একটি কাঁকড়া তৈরি করেছেন। কাকড়ার পা গুলী দেখতে আমার কাছে বেশি ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রঙিন কাগজের কাঁকড়া বানিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন বলে।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি কাঁকড়ার অরিগামির পা গুলো আপনার বেশি ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🌹🌹

 2 years ago 

ওয়াও,কাঁকড়া টা দেখতে খুব সুন্দর হয়েছে তো। বাচ্চাদের কাছে দিলে ওরা খুব মজা করে খেলবে।কালারটাও নেশ সুন্দর। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন।ধন্যবাদ

 2 years ago 

বাচ্চাদেরকে এই রঙ্গিন কাগজের তৈরি কাঁকড়া দুটি দিলে খেলবে কিন্তু দুষ্টু বাচ্চা হলে সাথে সাথে ছিড়ে ফেলবে 😁। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন আপু।🌹🌹

 2 years ago 

ভাইয়া আপনার তৈরি কাঁকড়ার অরিগামিটি দেখতে দারুণ লাগছে। বিশেষ করে পা গুলো দারুণ ভাবে রঙ করে দিয়েছেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার তৈরি কাঁকড়ার অরিগামিটি আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।❣️

 2 years ago 

বাহ!! ভাইয়া আপনার তৈরি রঙিন কাগজের কাঁকড়া টি দারুন হয়েছে। দেখতে একদম বাস্তব কাকড়ার মতোই মনে হচ্ছে। রঙিন কাগজের তৈরি কাকরা এই প্রথম আপনার পোষ্টের মাধ্যমে দেখতে পেলাম। আর দেখে ভীষণ ভালো লাগলো। আপনার দক্ষতা ও নিখুঁত হাতের কারুকাজ সত্যিই প্রশংসনীয়। আপনি কিভাবে রঙিন কাগজ ব্যবহার করে এত সুন্দর কাঁকড়া তৈরি করেছেন তার প্রতিটি ধাপ দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি কাঁকড়ার অরিগামিটি আপনার অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম ভাইয়া। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ভাইয়া।💝💝

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামিটি খুবিই সুন্দর হয়েছে,আপনি সব কাজে মোটামুটি পারদর্শী।আসলে যে কোন কাজে টিকে থাকতে হলে মোটামুটি জ্ঞান থাকা খুবিই জরুরি।আপনার উপস্থাপনা খুবই ভালো ছিল ,সব মিলিয়ে ভালো একটি ব্লগ তৈরী করছেন

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া যে কোনো কাজে টিকে থাকতে হলে মোটামুটি জ্ঞান থাকা খুবই জরুরী।আমার উপস্থাপনা এবং রঙ্গিন কাগজের তৈরি কাঁকড়ার অরিগামিটি আপনার ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 💝💝

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি আপনার কাকড়ার অরিগামি টা আমার কাছে অসাধারণ লাগলো। এত সুন্দর একটি অরিগামি তৈরি করতে আসলেই দক্ষতা দরকার। তবে এটা কাঁকড়া না হয়ে দেখতে অনেকটা মাকড়সার মতো লাগছে। ধন্যবাদ

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে তৈরি আমার এই কাঁকড়ার অরিগামিটি আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। জ্বি ভাইয়া এটা অনেকটা মাকড়শার মতই দেখা যাচ্ছে। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। ❣️❣️

 2 years ago 

রঙিন কাগজের তৈরি করার কাঁকড়ার অরিগামি অনেক সুন্দর বানিয়েছেন তো ভাইয়া। এ ধরনের কাঁকড়াগুলো বাস্তবে থাকলে ভালো হতো দেখতে অনেক সুন্দর লাগতো। প্রতিটি ধাপে ধাপে খুব সুন্দর করে কাঁকড়া তৈরির পদ্ধতি দেখিয়েছেন আগে কখনো এতো সুন্দর কাঁকড়া কাউকে বানাতে দেখিনি। অনেক ভালো হয়েছে আপনার কাঁকড়াটি।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু এই ধরনের কাঁকড়া গুলো যদি আমাদের আশেপাশের নদী-নালায় দেখতে পেতাম তাহলে খুবই ভালো লাগতো। আপনার মন্তব্য আমার খুবই ভালো লেগেছে আপু। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🌹🌹🌹

 2 years ago 

এককথায় ফাটাফাটি হয়েছে ভাই। রঙিন কাগজ দিয়ে আপনি খুবই সুন্দর একটি কাকড়ার অরিগামি তৈরি করেছেন। যা দেখতে খুবই সুন্দর হয়েছে।রঙিন কাগজ ব্যাবহার করে এত সুন্দর একটি কাকড়ার অরিগামি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

আপনাদের সুন্দর মন্তব্য আমাকে কাজ করার জন্য আরও বেশি উৎসাহিত করে। আমার তৈরি রঙিন কাগজের কাঁকড়ার অরিগামিটি আপনার অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। শুভেচ্ছা নিবেন ভাইয়া।💝💝

 2 years ago 

দাদা দিল আজকে লোভনীয় কাকড়ার রেসিপি।
আর আপনি দিলেন কাকড়ার অরিগামি বাহ দারুন লাগলো তো বিষয়টা।
যাহোক আমার কাঁকড়া খাওয়ার প্রতি খুবই লোভ হচ্ছে আপনার কাঁকড়া গুলো পাঠিয়ে দিন আমি ভুনা করে খেয়ে ফেলি।।😁😁

 2 years ago 

আমারও বিষয়টা অনেক ভালো লেগেছে। একদিকে রঙ্গিন কাগজ দিয়ে কাঁকড়ার অরিগামি তৈরি অন্যদিকে দাদার হাতের তৈরি মজাদার কাঁকড়ার রেসিপি। আমি কাঁকড়ার রেসিপি কখনো খাইনি। তবে একদিন খেয়ে দেখতে হবে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া।💝💝

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74