ঈদ ও আমার অনুভূতি||[10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

ঈদ মোবারক


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি প্রথমেই সবাইকে জানাচ্ছি ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক। আজ আমাদের অনেক আনন্দের একটি দিন। তাই আজকে আমি আপনাদের সকলের মাঝে আমার আনন্দঘন মুহূর্ত ও অনুভূতি তুলে ধরার জন্য আজকের পোস্টটি লিখতে যাচ্ছি। ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। ঈদের এই খুশির দিনে নিজের অনুভূতি যদি আপনাদের মাঝে শেয়ার করতে পারি তাহলে আমার অনেক ভালো লাগবে।

ঈদ ও আমার অনুভূতি:

eid-gc28851ff9_1280.png
Source


ঈদের দিনটি ঘিরে আমরা অনেক আনন্দ করি। তাই ঈদের দিনে আনন্দের অনুভূতি গুলো একটু ভিন্ন রকমের হয়। ছোটবেলা থেকেই আমি গ্রামে বড় হয়েছি। যদিও এখন কর্মের তাগিদে গ্রামের বাহিরে থাকতে হয়। অর্থাৎ শহরে থাকতে হয়। তবে ঈদের কয়েকদিন পূর্বে যখন গ্রামের বাসায় চলে আসি তখন গ্রামের সকলের সাথে দেখা হয়। তখন খুবই ভালো লাগে। ভালোলাগার সেই অনুভূতিগুলো হয়তো কাউকে বলে বোঝানোর মত নয়। তবে আমি আমার উপলব্ধি থেকে সেই ভালোবাসার অনুভূতিগুলো আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। ঈদের দিন সকাল বেলায় সবার সাথে দেখা হওয়া, পরিবারের অন্যান্য সদস্যরা সবাই মিলে একত্রিত হওয়া এবং খাওয়া-দাওয়া করা সব কিছুই আমার কাছে অনেক ভালো লাগে। বিশেষ করে যখন ছোট ভাই বোনরা আমার কাছে এসে সেলামি চায় তখন তাদেরকে নিজের সাধ্যমত সেলামি দেওয়ার চেষ্টা করি। তারা যেমন খুশি হয় তেমনি আমার কাছেও অনেক ভালো লাগে। আসলে এমন একটি সময় ছিল যখন আমি আমার বাসার বড়দের কাছ থেকে সেলামি নিতাম। আসলে সেই সময়টা অনেক বেশি মনে পড়ছে। আজ সময়ের সাথে সাথে সব কিছু যেমন বদলে গেছে তেমনি আমারও অনেক বড় হয়ে গেছি। কখন যে এতটা বড় হয়ে গেছি বুঝতেই পারিনি। এখানে সময়ের অনেক ব্যবধান তৈরি হয়েছে ও আমাদের মানসিকতার পরিবর্তন হয়েছে।

ramadan-g5e69031d3_1920.png
Source


তবে একটি জিনিস আমি ভেবে দেখেছি ছোটবেলায় ঈদের দিন যেরকম আনন্দের মধ্য দিয়ে কাটতো সেরকমটা এখন আর হচ্ছে না। কেন জানি সেই আনন্দের সময় গুলো হারিয়ে ফেলেছি। হয়তো সময় পরিবর্তনের সাথে সাথে আমাদের আনন্দের সময়গুলো পরিবর্তন হয়েছে। ঈদের দিনটি ঘিরে অনেক প্ল্যানিং, আনন্দ করা, বন্ধুদের সাথে আড্ডা দেওয়া, সবকিছুই যেন আজ অতীত হয়ে গেছে। কেন জানি আজ ঈদের দিনের সেই আনন্দ নিজের মাঝে খুঁজে পাই না। মাঝে মাঝে মনে হয় ছোটবেলার স্মৃতি গুলো অনেক ভালো ছিল। ছোটবেলার সেই স্মৃতিগুলো এখন শুধুই অতীত হয়ে আছে। হয়তো সেই আনন্দগুলো আমাদের জীবনে আর কখনো ফিরে আসবে না। সময় যেমন বদলে গেছে তেমনি আমাদের অনুভূতিগুলো বদলে গেছে। সবকিছুই আজ অতীত হয়েছে।

mosque-g03db035fd_1920.jpg
Source


নতুন জামা কেনার মাঝে যে আনন্দ পেতাম এখন আর সেই আনন্দ পাইনা। আগে বাবা যদি কোন জামা কিনে দিতেন তখন মনের মাঝে যে আনন্দ তৈরি হতো আজ নিজের পছন্দের ও অনেক দামি জামা কেনার পরেও মনের মাঝে সেই আনন্দ তৈরি হয় না। কেন জানি সেই আনন্দ আজ হারিয়ে ফেলেছি। মাঝে মাঝে সেই আনন্দ খুঁজতে ইচ্ছে করে। কিন্তু সময়ের ব্যবধানে হাজার চেষ্টা করলেও সেই আনন্দ হয়তো খুঁজে পাওয়া যায় না। হয়তো সেই সময়গুলো আমরা আর ফিরে পাবো না কিন্তু আমরা যদি সেই আনন্দগুলো ফিরে পেতে চাই তাহলে হয়তো অতীতে ফিরে যেতে হবে। সেটা হয়তো সম্ভব নয়। অতীতের স্মৃতিগুলো সবসময় অনেক মধুর হয়। সেই মধুর স্মৃতিগুলো সারাজীবন মধুর হয়ে থাকবে। আজকে আমাদের এই খুশির দিনে ও ঈদের দিনে নিজের মনের মাঝে অনেক কথাই তৈরি হয়েছে। হয়তো মনের অজান্তেই সেই কথাগুলো মনে পড়ছে। কেন জানি বারবার অতীতের কাছে ফিরে যেতে ইচ্ছে করছে। বারবার মনে হচ্ছে অতীত বড় মধুর ছিল। হয়তো আপনাদের ক্ষেত্রেও তাই হয়েছে।

eid-g2283ffbc7_1920.jpg
Source


ঈদের দিনের অনুভূতি হয়তো কাউকে বলে বোঝানোর মত নয়। সকালবেলায় মায়ের হাতে তৈরি সেমাই খেতে আমার অনেক ভালো লাগে। আমি ছোটবেলা থেকেই দেখে আসছি ঈদের দিনের সকালবেলায় আমার মা নানান রকমের পিঠা তৈরি করতেন এবং আমার প্রিয় সেমাই তৈরি করতেন। এখনো তাই করেন। তবে ছোটবেলায় সেমাই খাওয়ার মাঝে যে আনন্দ ছিল এখন আর সেই আনন্দ নেই। কেন জানি আনন্দ খুঁজতে গিয়ে পথ হারিয়ে যাচ্ছে বারবার। সময় পরিবর্তন হয়েছে তাই আমাদের মানসিকতা হয়তো বদলে গেছে। তাই এখন আর আনন্দ খুঁজে পাওয়ার মানসিকতা নিজের মাঝে নেই। আমরা যদি নিজের মানসিকতাকে তৈরি করতে পারি তাহলেই আবার সেই আনন্দের সময়গুলো ফিরে পাবো। আমাদের অনুভূতিগুলো হয়তো আবারও আনন্দের জোয়ারে ভাসবে।

আজ এই খুশির দিনে আমি আমার অনুভূতি আপনাদের মাঝে তুলে ধরেছি। আমি জানিনা আপনাদের অনুভূতি গুলো আমার অনুভূতির সাথে মিল আছে কিনা তবে আমি আমার অনুভূতি থেকে এই কথাগুলো লিখেছি। হয়তো সেই অনুভূতি সারা জীবন থাকবে। তবুও সেই আনন্দের দিনগুলো এখনো খুঁজে বেড়াই। হয়তো কোনদিন খুঁজে পাবো আবার। সেই প্রত্যাশায় দিন কাটবে।


🥀 ঈদ মোবারক সকলকে।🌹

Sort:  
 2 years ago 

আপনাকে ঈদ মোবারক জানাই প্রিয় ভাই। এমন আনন্দ সব সময় যেন থাকে। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago (edited)

আবারো আমাকে জানাচ্ছি ঈদ মোবারক ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আসলে তাই। আপনি একেবারে সত্যি কথাটা তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সহমত পোষণ করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

শৈশবের ঈদ কাটানোর মুহূর্তগুলো আসলেই অনেক রঙিন ছিল ভাইয়া। বাবার সাথে একসাথে ঈদের নামাজ পড়তে যেতাম। নতুন জামা পড়লে কতো আনন্দ পেতাম যেটা এখন আর পায়না। সময়ের ব্যবধানে সবই পরিবর্তন হয়েছে। চাইলেই আর শৈশবে ফেরা সম্ভব না। যায়হোক, ভাইয়া আপনাকে ঈদের শুভেচ্ছা ❤️

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার মন্তব্য আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ঈদ মোবারক ভাইয়া।

 2 years ago 

আমার পক্ষ থেকে আপনাকে ঈদ মোবারক ও ঈদের শুভেচ্ছা। আপনার ঈদের অনুভূতির গল্প পড়ে অনেক ভালো লাগলো। আসলে ঈদে সবাই চায় আনন্দ হাসি খুশি থাকতে আর ঈদ মানেই তো আনন্দ।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। একদম ঠিক বলেছেন ঈদ মানে আনন্দ। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

প্রথমে আপনাকে পবিত্র ঈদের শুভেচ্ছা জানাই, ঈদ মোবারক। পরিবারের সকলকে নিয়ে ঈদের আনন্দটা অনেক মজার সাথে করেছেন আশা করছি।ছোট বেলায় ঈদের আনন্দটা অনেক বেশি ছিল। এখন বড় হয়েছে তাই ঈদের আনন্দ ততোটা অনুভব করা যায় না।

 2 years ago 

আপনাকেও জানাচ্ছি ঈদ মোবারক ভাইয়া। আমার সাথে সহমত পোষন করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

প্রথমে আপনাকে ঈদের শুভেচ্ছা জানাই ঈদ মোবারক। দোয়া করি আপনি যেন প্রতিটা ঈদ এমন আনন্দে কাটাতে পারেন। আপনার জন্য দোয়া রইল।

 2 years ago 

এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। দোয়া করি আপনারও প্রতিটা ঈদ যেন খুবই আনন্দে কাটে। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনাকে ঈদের শুভেচ্ছা জানাই ঈদ মোবারক। আপনি চমৎকারভাবে আপনার ঈদের আনন্দ নিয়ে চমৎকার অনুভূতির প্রকাশ করেছেন। সত্যি বলতে ছোট বেলার ঈদ আর এখনকার ঈদের মধ্যে আকাশ পাতাল পার্থক্য বিরাজমান। ছোটবেলার সেই ঈদের আনন্দ আর কোনদিনও খুঁজে পাওয়া যাবে না। কিন্তু এখন আমাদের সময়ের সাথে সামঞ্জস্য রেখে নিজেকে মানিয়ে নেওয়াটাই সবথেকে বুদ্ধিমানের মতো কাজ হবে।

 2 years ago 

প্রথমেই আপনাকে জানাচ্ছি ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক ভাইয়া। একদম ঠিক বলেছেন ভাইয়া ছোটবেলার সেই ঈদ আর এখনকার ঈদের মধ্যে আকাশ পাতাল পার্থক্য বিরাজমান। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানাই, ঈদ মোবারক

ঈদ-আনন্দ খুব সুন্দর মুহূর্ত উপভোগ করছেন জেনে খুব ভালো লাগলো। প্রিয়জনদের সাথে খুব সুন্দর মুহূর্ত উপভোগ করুন এই আশাবাদ ব্যক্ত করছি । ধন্যবাদ ভালো থাকবেন।

 2 years ago 

আপনাকেও জানাচ্ছি ঈদুল ফিতরের শুভেচ্ছা ঈদ মোবারক ভাইয়া। মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67597.54
ETH 3772.68
USDT 1.00
SBD 3.55