গতা মাছ ভুনা রেসিপি 🍲 || আমার বাংলা ব্লগ // @shopon700 [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।



প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশে থেকে। আজ আমি একটি সুন্দর রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। নদী-নালায় বিভিন্ন রকমের মাছ পাওয়া যায়। এসব মাছ খেতে অনেক সুস্বাদু। আমি আজকে গতা মাছ ভুনা রেসিপি আপনাদের সাথে শেয়ার করছি। এই মাছ আমার এলাকায় গতা মাছ নামে পরিচিত। তবে অঞ্চলভেদে এর নাম ভিন্ন হতে পারে। অনেকের কাছে এই মাছ ছোট বাইম মাছ নামেও পরিচিত।



গতা মাছ ভুনা রেসিপি:

IMG20211018160845.jpg
Cemera: Oppo-A12.



নদীর ছোট মাছ খেতে আমি খুবই পছন্দ করি। নদীতে বিভিন্ন রকমের মাছ পাওয়া যায়। এরমধ্যে গতা মাছ আমার খুবই প্রিয়। আজ আমি আমার প্রিয় গতা মাছ ভুনা রেসিপি আপনাদের সাথে শেয়ার করেছি। এই মাছগুলো সাধারণত নদীতে বেশি পাওয়া যায়। গতা মাছ দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা যায়। তবে গতা মাছ ভুনা খেতে আমি বেশি পছন্দ করি।



গতা মাছ ভুনা রেসিপিটি তৈরি করতে যেসকল উপকরণ প্রয়োজন এবং কিভাবে এই মজাদার রেসিপিটি তৈরি করেছি তা নিচে ধাপে ধাপে আলোচনা করলাম।



প্রয়োজনীয় উপকরণ:

১) গতা মাছ ২৫০ গ্রাম।
২) পেঁয়াজ কুচি ১ কাপ।
৩) রসুন কুচি পরিমান মত।
৪) হলুদের গুঁড়া ১ চামচ।
৫) জিরাগুঁড়া ১ চামচ।
৬) কাঁচা মরিচ ৫ থেকে ৭ টি।
৭) সয়াবিন তেল ৪ চামচ।
৮) লবণ পরিমাণমতো।
৯) ধনিয়া পাতা পরিমাণমতো।

IMG20211018150733.jpg
Cemera: Oppo-A12.

IMG20211018150810.jpg
Cemera: Oppo-A12.



রান্নার ধাপসমূহ:

🍲 ধাপ ১ 🍲

IMG20211018151043.jpg
Cemera: Oppo-A12.

IMG20211018151119.jpg
Cemera: Oppo-A12.



গতা মাছ ভুনা রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি একটি পরিষ্কার কড়াই চুলার উপর দিয়েছি। এবার কড়াই গরম হয়ে গেলে সয়াবিন তেল দিয়েছি। গতা মাছ ভুনা করতে যেহেতু পেঁয়াজ একটু বেশি প্রয়োজন তাই এবার আমি গরম তেলের মধ্যে পেঁয়াজ কুচি দিয়েছি। এরপর পেঁয়াজ কুচিগুলো চামচ দিয়ে নাড়াচাড়া করেছি।



🍲 ধাপ-২ 🍲

IMG20211018151211.jpg
Cemera: Oppo-A12.

IMG20211018151316.jpg
Cemera: Oppo-A12.



এবার আমি গরম তেল ও পেঁয়াজের মধ্যে কাঁচা মরিচ ও রসুনকুচি দিয়েছি। কাঁচামরিচ ও রসুন কুচি গতা মাছ ভুনার স্বাদ বৃদ্ধি করে।



🍲 ধাপ-৩ 🍲

IMG20211018151350.jpg
Cemera: Oppo-A12.

IMG20211018151428.jpg
Cemera: Oppo-A12.



পেঁয়াজ ও মরিচ তেলের মধ্যে ভালোভাবে ভাজা হয়ে গেলে এবার আমি লবণ, হলুদের গুঁড়া ও জিরা গুড়া দিয়েছি। এরপর হলুদের গুঁড়া ও জিরা গুড়া ভালোভাবে তেলের সাথে মিশিয়েছি।



🍲 ধাপ-৪ 🍲

IMG20211018151532.jpg
Cemera: Oppo-A12.

IMG20211018151620.jpg
Cemera: Oppo-A12.



সবগুলো মসলার উপকরণ তেলের সাথে ভালোভাবে ভাজা হয়ে গেলে মসলা ভুনা করার জন্য এবার আমি সামান্য পরিমাণে পানি দিয়েছি।



🍲 ধাপ-৫ 🍲

IMG20211018151838.jpg
Cemera: Oppo-A12.

IMG20211018151947.jpg
Cemera: Oppo-A12.



এরপর আমি কিছুক্ষণ পরপর মসলাগুলো ভালোভাবে নেড়ে চেড়ে নিয়েছি। মসলা ভুনা হয়ে গেলে দেখতে অনেক সুন্দর রং হয়েছে।



🍲 ধাপ-৬ 🍲

IMG20211018152038.jpg
Cemera: Oppo-A12.

IMG20211018152131.jpg
Cemera: Oppo-A12.



এবার আমি ভুনা মসলার মধ্যে গতা মাছগুলো দিয়েছি। গতা মাছগুলো আমি রান্নার পূর্বে ভালোভাবে কেটে ও ধুয়ে পরিষ্কার করে রেখেছিলাম। এরপর আমি গতা মাছগুলো ভুনা মসলার সাথে খুব ভালোভাবে চামচ দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিয়েছি।



🍲 ধাপ-৭ 🍲

IMG20211018152343.jpg
Cemera: Oppo-A12.



এবার গতা মাছগুলো খুব ভালোভাবে মসলার সাথে কষিয়ে নিয়েছি। মাছ মসলার সাথে ভালোভাবে কষানো না হলে খেতে খুব একটা ভালো হবে না।



🍲 ধাপ-৮ 🍲

IMG20211018152422.jpg
Cemera: Oppo-A12.



গতা মাছ ভালোভাবে কষানো হয়ে গেলে মাছ ভালোভাবে সেদ্ধ করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর আমি ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



🍲 ধাপ-৯ 🍲

IMG20211018153625.jpg
Cemera: Oppo-A12.



এভাবে কিছুক্ষণ রান্না করার পর যখন মাছ ভুনা প্রায় হয়ে এসেছে তখন আমি গতা মাছ ভুনার স্বাদ বৃদ্ধির জন্য ধনিয়া পাতা কুচি কুচি করে কেটে মাছ ভুনার মধ্যে দিয়েছি। ধনিয়া পাতা গতা মাছ ভুনার স্বাদ আরও বাড়িয়ে তুলে।



🍲 চূড়ান্ত ধাপ 🍲

IMG20211018154659.jpg
Cemera: Oppo-A12.



এভাবে আরো ৮ থেকে ১০ মিনিট রান্না করার পর যখন গতা মাছ ভুনা হয়ে এসেছে তখন আমি খাবারের স্বাদ পরীক্ষা করেছি। এরপর আমি চুলার আঁচ নিভিয়ে দিয়েছি।



🍲 পরিবেশন 🍲:

IMG20211018161031.jpg
Cemera: Oppo-A12.

IMG20211018162014.jpg
Cemera: Oppo-A12.



গতা মাছ ভুনা রেসিপি তৈরি হয়ে গেলে আমি একটি সুন্দর প্লেটে তুলে নিয়েছি পরিবেশনের জন্য। এরপর আমি খুব সুন্দর ভাবে কাঁচামরিচ ও ধনিয়া পাতা দিয়ে প্লেটের চারপাশ সাজিয়ে নিয়েছি। দেখতে অনেক সুন্দর লাগছিলো। আমার রান্না করা গতা মাছ ভুনা খেতে খুবই সুস্বাদু হয়েছে। গতা মাছ ভুনার স্বাদ অসাধারণ। এই খাবারের স্বাদ আজও আমার মুখে লেগে রয়েছে।



আপনারা চাইলে সুস্বাদু ও মজাদার গতা মাছ ভুনা রেসিপিটি তৈরি করে খেতে পারেন। আমার প্রিয় গতা মাছ ভুনা রেসিপিটি আপনাদের কেমন লাগলো দয়া করে কমেন্টস করে জানাবেন। এই রেসিপিটি তৈরিতে কোন প্রকার ভুল ত্রুটি থাকলে আমাকে দয়া করে জানাবেন।



💖 ধন্যবাদ সকলকে 💖

Sort:  
 3 years ago (edited)

গতা মাছ নামটি এই প্রথম শুনলাম।নাম যাই হোক না কেন আপনার রেসিপি টি দেখতে খুবই সুস্বাদু লাগছে।খুবই সুন্দর রান্না করেছেন।প্রতিটি ধাপ খুবই সুন্দর করে তুলে ধরেছেন।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু এই গতা মাছকে অঞ্চলভেদে বাইম মাছ বলা হয়। ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার রেসিপিটি খুবই সুস্বাদু হয়েছে ।আমার দেখে অনেক খেতে ইচ্ছা করছে। আপনাদের ওখানে গতা মাছ বলে কিন্তু আমাদের এখানে বলে গোচই মাছ, যাইহোক আপনার সুস্বাদু রেসিপি দেখে আমার খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

ভাইয়া, অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে অনেক লোভনীয় হবে। তবে এই গতা মাছকে আমাদের এলাকায় গবরে মাছ বলে। এটি খুবই সুস্বাদু একটা মাছ। ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ভাই রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে মনে হয়। দেখে তো আমার জিভে জল চলে আসলো। অনেক সুন্দর তৈরি করেছেন ভাই। এ ধরনের রেসিপি গুলো আমার অনেক ভালো লাগে শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ভাই আপনার রেসিপি দেখে খুব লোভ হচ্ছে। মনে হচ্ছে সব খেয়ে নেই এই মাছটা খেতে খুবই ভালো লাগে। এতো ভালো একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

গতা মাছ ভুনা রেসিপিটা দেখতে খুব সুন্দর লাগছে। তবে আপনাদের ওই দিকে গতা মাছ বললেও আমাদের এই দিকে বাইম মাছ নামে পরিচিত। যাইহোক রেসিপি সম্পর্কে সুন্দর বর্ণনা দিয়েছেন ভাইয়া। শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনি যেটিকে গতা মাছ বলছেন সেটি কে আমাদের এলাকায় গুচি মাছ বলা হয়ে থাকে।

আসলে ভাই এটি অত্যন্ত দামী এবং খেতে খুব সুস্বাদু। বিশেষ করে শীতের সকালে প্রচন্ড ঠান্ডার ভিতর ঠান্ডা মাছ খেতে খুব ভালো লাগে।

অবশেষে বলতে চাই আপনার রেসিপিটি সত্যি অতি চমৎকার ছিল

 3 years ago 

অঞ্চলভেদে এই মাছের নামের পার্থক্য রয়েছে। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

জি ভাই আপনাকেও ধন্যবাদ

 3 years ago 

অনেকদিন পরে আমার পছন্দের একটি মাছের রেসিপি দেখছি।আমি সব মাছ খেতে খুব পছন্দ করি কিন্তুু গতা মাছ আমার খুব পছন্দের।এই মাছটি কত বছর আগে খেয়েছি মনে নেই।আপনার রেসিপিটি দেখে খুব ইচ্ছে করছে মাছটি খেতে।চট্টগ্রামে খুব কম পাওয়া যায় তাই এই মাছটি তাই খাওয়া হয় না। ভাইয়া, খুব সুস্বাদু এবং লোভনীয় ভাবে মাছ রান্না করেছেন। উপস্থাপন করেছেন খুব সুন্দর ভাবে।শুভকামনা রইলো

 3 years ago 

এত সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

গতা মাছ নামটা আজকে শুনলাম। এই মাছকে আমাদের এদিকে অন্য নামে আছে নিশ্চই, দেখতে হবে একদিণ দেখি। দেখে মনে হছে ভুনাটা ঝাল ঝাল মতো তৈরি করেছেন। বেশ ভালো হয়েছে রেসিপিটা।

 3 years ago 

দাদা বিভিন্ন এলাকায় ভিন্ন নামে পরিচিত এই মাছ। হ্যাঁ দাদা আমি গতা মাছ ভুনায় ঝাল খেতে বেশি পছন্দ করি। ধন্যবাদ দাদা এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আমাদের দিকে এই মাছটা বাইমনামে পরিচিত।এই মাছ খুবই সুস্বাদু হয়ে থাকে।
আপনার রেসিপিটা খুবই সুন্দর লাগছে
কিভাবে রান্না করতে হয় তা আমাদের মাঝে ধাপে ধাপে তুলে ধরেছেন।
শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 59541.64
ETH 2637.04
USDT 1.00
SBD 2.45