জীবন ও জীবিকার তাগিদে মানুষ ||[10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। জীবন ও জীবিকার তাগিদে সবাই আজ ব্যস্ত সময় পার করছে। বেঁচে থাকার জন্য সবাইকে নিজের জীবিকার সন্ধানে বেরিয়ে পড়তে হচ্ছে। নিজেদের পারিপার্শ্বিক অবস্থা গুলো লক্ষ্য করলে আমরা বুঝতে পারি সবাই নিজের জীবন ও জীবিকার নিয়ে কতটা ব্যস্ত সময় পার করছে। তাই আজকে আমি জীবন ও জীবিকার তাগিদে মানুষ এই বিষয়টি নিয়ে কিছু কথা উপস্থাপন করবো। আশা করছি সকলের কাছে ভালো লাগবে।

জীবন ও জীবিকার তাগিদে মানুষ:

old-man-gd80baf8c4_1920.jpg
source


জীবন ও জীবিকার তাগিদে মানুষ দিনরাত পরিশ্রম করে যাচ্ছে। দুবেলা খাবার জোগাড় করতে অক্লান্ত পরিশ্রম করছে সবাই। যখন আমার চোখের সামনে কোন বৃদ্ধ মানুষকে পরিশ্রম করতে দেখি তখন খুবই খারাপ লাগে। তারাও তো কারো না কারো বাবা বা কারো না কারো প্রিয়জন। তবে কেন তারা শেষ বয়সে এসেও নিজের জীবিকার সন্ধান করছে। এই কথাটি চিন্তা করলে খুবই খারাপ লাগে। আসলে রাস্তাঘাটে যখন দেখি বৃদ্ধ লোকগুলো নিজের জীবিকার তাগিদে অক্লান্ত পরিশ্রম করছে তখন খুবই কষ্ট লাগে। সেই মানুষগুলোর প্রতি অনেক মায়া হয়। তখন বারবার ভেসে ওঠে নিজের প্রিয় মানুষগুলোর মুখ। তারাও তো পরিশ্রম করে আমাদেরকে বড় করেছেন। কিন্তু আমরা তাদের পরিশ্রমের মূল্য কতটুকু দিতে পেরেছি তা জানিনা।

nepali-man-gba6bbe822_1920.jpg
source


আমাদের মত মধ্যবিত্ত মানুষদের গল্পগুলো একই রকমের। মাথার উপর যিনি আছেন তার অক্লান্ত পরিশ্রমে চলে সংসার। সেই মানুষটি আমাদের মাথার উপর আছে বলেই আজও আমরা স্বাধীন ভাবে বেঁচে আছি। যেদিন সেই মানুষটি থাকবেনা সেদিন হয়তো বাস্তবতার নির্মমতার কাছে নিজেকে বিলিয়ে দিতে হবে। সত্যি বলতে আমি যখন রাস্তাঘাটে কোন বয়স্ক লোককে পরিশ্রম করতে দেখি তখন নিজের বাবার চেহারা ভেসে ওঠে। আসলে সেও হয়তো এরকম পরিশ্রম করেই আমাদেরকে মানুষ করেছেন। আমি জানিনা আপনাদের ক্ষেত্রে সেই বিষয়গুলো কেমন হয়েছে। তবে আমাদের মত মধ্যবিত্ত মানুষদের গল্পগুলো একই রকমের।

old-man-gf0c0f7734_1920.jpg
source


জীবন ও জীবিকার তাগিদে সবাই ছোটাছুটি করছে। কেউ প্রিয়জন থেকে দূরে থাকছে কেউবা আবার প্রিয়জনের মুখে হাসি ফোটাতে দিনরাত পরিশ্রম করছে। নিজের সুখ স্বাচ্ছন্দ বিসর্জন দিয়ে সবাই চায় তার প্রিয় মানুষগুলোকে ভালো রাখতে। নিজের সন্তানের ভালোর জন্য তারাও পরিশ্রম করে যাচ্ছে। তবে আমরা সন্তানরা ভালো থাকার পরেও সেই মানুষগুলোকে কতটুকু ভালো রাখতে পেরেছি জানিনা। এখন সময় এসেছে নিজেদেরকে তৈরি করার। জীবন ও জীবিকার তাগিদে যারা পরিশ্রম করেছেন তাদের পাশে দাঁড়ানোর সময় এসেছে এখন। সময় বদলে গেছে। তাই সময়ের ধারাবাহিকতায় আমরা যদি সেই মানুষগুলোর পাশে দাঁড়াই এবং নিজেও জীবন ও জীবিকার তাগিদে পরিশ্রম করি তাহলে হয়তো বৃদ্ধ মানুষগুলোকে কষ্ট করতে হবেনা।

indians-g74e49195a_1920.jpg
source


আমরা যদি নিজ নিজ দায়িত্ব থেকে চেষ্টা করি নিজের জীবন ও জীবিকা নতুনভাবে শুরু করতে তাহলে হয়তো পরিবারের সবাই ভালো থাকবে। আমাদের মাঝে যদি প্রচেষ্টা না থাকে তাহলে কখনই আমরা সফল হতে পারবো না। আমার যেটা মনে হয় আমরা যদি কোনোকিছু করতে ব্যর্থ হই তখন যদি সেই প্রিয় মানুষের মলিন মুখ মনে করি তাহলে হয়তো কঠিন কাজটিও সহজেই করতে পারবো। বাবা মায়ের সেই আশা, আকাঙ্ক্ষা পূরণের জন্য আমরা যদি অক্লান্ত পরিশ্রম করি তাহলে হয়তো তাদেরকেও এক টুকরো সুখ উপহার দিতে পারবো। সেটাই হবে আমাদের জীবনের সেরা অর্জন। তাদেরকে একটি সুন্দর জীবন দান করতে নিজেদেরকেই জীবন ও জীবিকার তাগিদে ছুটে চলতে হবে।

আমি খুব ভালো লিখতে পারিনা তবে। একটু একটু চেষ্টা করছি লেখালেখি করতে। আমি যখন সবার পোস্টগুলো পড়ি তখন আমার কাছে অনেক ভালো লাগে। সবার পোস্ট গুলো দেখে দেখে অনুপ্রেরণা পাই লেখার জন্য। তাই আজকে আমি জীবন ও জীবিকার তাগিদে মানুষ নিয়ে কিছু কথা তুলে ধরেছি। আশা করছি আমার এই পোস্ট সবার কাছে ভালো লেগেছে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

বাবা মায়ের সেই আশা, আকাঙ্ক্ষা পূরণের জন্য আমরা যদি অক্লান্ত পরিশ্রম করি তাহলে হয়তো তাদেরকেও এক টুকরো সুখ উপহার দিতে পারবো।

আপনার কথা ভাল লেগেছে ভাই। ঠিক বলেছেন। বাবা মা আমাদের মানুষের মত মানুষ করার জন্য কত কষ্ট করছেন। শুধু মাত্র যাতে আমরা ভাল থাকতে পারি এজন্য। আমাদের উচিত নিজের সবটুকু দিয়ে পরিশ্রম করে সফলতার মুখ দেখা। এতে করে তারাও অনেক খুশি হবে। ধন্যবাদ ভাই

 2 years ago 

আমাদের প্রত্যেকেরই উচিত নিজের পিতা-মাতার কথা চিন্তা করা এবং তাদের মুখে হাসি ফোটানো। প্রত্যেক বাবা মা অনেক কষ্ট করে নিজের সন্তানকে মানুষ করেন। আমার পোস্টটি পড়ে গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ও ভালোবাসা রইলো ভাইয়া।❣️💝❣️

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74