ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি🎏||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। ঝাল ঝাল টেংরা মাছের ঝোল খেতে আমার অনেক ভালো লাগে। তাই আমি ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি তৈরি করেছি। ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি খুব সহজেই তৈরি করা যায়। তবে এই রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়। তাই এই মজার রেসিপি সকলের মাঝে উপস্থাপন করেছি।

ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি:

CM_20220625202412848.jpgCemera: Oppo-A12.


ঝাল ঝাল টেংরা মাছের ঝোল খেতে আমি অনেক পছন্দ করি। বিশেষ করে গরম ভাতের সাথে যদি টেংরা মাছের ঝোল হয় তাহলে খেতে দারুন লাগে। এই সময়ে নদীতে বিভিন্ন রকমের মাছ পাওয়া যাচ্ছে। নদীর টেংরা মাছ খেতে আমার কাছে বেশি ভালো লাগে। বর্তমানে বাজারে বিভিন্ন রকমের চাষ করা মাছ পাওয়া যায়। চাষ করা টেংরা মাছ খেতে আমার ভালো লাগেনা। তাই আমি মাঝে মাঝেই নদীর টেংরা মাছ বাজার থেকে কিনে আনি এবং ঝাল ঝাল মাছের ঝোল রেসিপি তৈরি করে খাই। তাই এই রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
টেংরা মাছ৪০০ গ্রাম
সয়াবিন তেল৩ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
লবণপরিমাণমতো
জিরা বাটা১/২ চামচ
রসুন বাটা১/২ চামচ
পেঁয়াজ কুচি১ কাপ

IMG20220625130450.jpgCemera: Oppo-A12.

IMG20220625131231.jpgCemera: Oppo-A12.


ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220625131419.jpgCemera: Oppo-A12.

IMG20220625131438.jpgCemera: Oppo-A12.


ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি পরিষ্কার কড়াই চুলার উপর দিয়েছি। এরপর কড়াই গরম হলে এর মধ্যে সয়াবিন তেল দিয়েছি। তেল গরম হয়ে গেলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী পেঁয়াজ দিয়েছি।

ধাপ-২

IMG20220625131453.jpgCemera: Oppo-A12.

IMG20220625131611.jpgCemera: Oppo-A12.


কড়াইয়ের মধ্যে পেঁয়াজ কুচি দেওয়া হয়ে গেলে এরপর চামচ দিয়ে হালকাভাবে নাড়াচাড়া করেছি। যাতে করে পেঁয়াজ ভালোভাবে ভাজা হয়। পেঁয়াজ ভালোভাবে তেলে ভেজে নিলে এই রেসিপি খেতে বেশি ভালো লাগে।

ধাপ-৩

IMG20220625131623.jpgCemera: Oppo-A12.

IMG20220625131710.jpgCemera: Oppo-A12.


কিছুক্ষণ সময় পেঁয়াজ তেলে ভেজে নেওয়ার পর পেঁয়াজ ভালোভাবে ভাজা হয়েছে। এরপর এর মধ্যে পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা বাটা, রসুন বাটা ও লবণ দিয়েছি।

ধাপ-৪

IMG20220625131731.jpgCemera: Oppo-A12.

IMG20220625131922.jpgCemera: Oppo-A12.


এবার মসলাগুলো ভালোভাবে ভাজার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে তেলের সাথে এই মসলাগুলো ভালোভাবে ভাজা হয় এবং টেংরা মাছের ঝোল খেতে ভালো লাগে।

ধাপ-৫

IMG20220625131951.jpgCemera: Oppo-A12.

IMG20220625132015.jpg
Cemera: Oppo-A12.


এভাবে কিছুক্ষণ ভাজার পর মসলা যখন ভালোভাবে ভুনা হয়েছে তখন এর মধ্যে টেংরা মাছগুলো দিয়েছি।

ধাপ-৬

IMG20220625132030.jpgCemera: Oppo-A12.

IMG20220625132045.jpgCemera: Oppo-A12.


এবার ভুনা মসলার সাথে টেংরা মাছ ভালোভাবে ভুনা করার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে এই রেসিপি খেতে আরো বেশি মজাদার হয়।

ধাপ-৭

IMG20220625132201.jpgCemera: Oppo-A12.

IMG20220625132230.jpgCemera: Oppo-A12.


এবার ভুনা মসলার সাথে টেংরা মাছগুলো ভালোভাবে ভুনা করেছি। যাতে করে খেতে বেশি ভালো লাগে। আমার এই রেসিপি খেতে আরো বেশী মজাদার করার জন্য ও মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি।

ধাপ-৮

IMG20220625132934.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন সময় রান্না করার পর চামচ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করেছি। যাতে করে টেংরা মাছের এই মজার রেসিপি খেতে আরো বেশি ভালো লাগে।

শেষ ধাপ:

IMG_20220625_203818.jpgCemera: Oppo-A12.


ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি তৈরীর জন্য আরও কিছুক্ষণ সময় রান্না করেছি। এরপর যখন এই মজার রেসিপি পুরোপুরি ভাবে তৈরি হয়েছে তখন চুলা বন্ধ করে রেখেছি। এভাবেই এই মজার রেসিপি তৈরি করেছি।

পরিবেশন:

IMG_20220625_202629.jpgCemera: Oppo-A12.


ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি তৈরি হয়ে গেলে সকলের মাঝে উপস্থাপন করার জন্য একটি সুন্দর বাটির মধ্যে তুলে নিয়েছি। এরপর ফটোগ্রাফি করেছি। এই মজার রেসিপি খেতে যেমন সুস্বাদু হয়েছিল তেমনি সুন্দর কালার তৈরি হয়েছিল। এরপর গরম ভাত নিয়ে বসে পড়েছি এর মজার রেসিপি খাওয়ার জন্য। দুপুর বেলায় গরম ভাতের সাথে ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি খেতে দারুন লেগেছিল।

ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আমার এই রেসিপি তৈরীর পদ্ধতি অনুযায়ী মজার এই রেসিপি তৈরি করে খেতে পারেন। আশা করছি সকলের কাছে ভালো লেগেছে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি ঝাল ঝাল করে খুব সুন্দর করে টেংরা মাছের ঝোল রেসিপি করেছেন। রেসিপির ছবি দেখলে বুঝা যায় যে এটি খুব ঝাল হয়েছে। টকটকে একটা কালার ছিল। আমি ও মাঝে মাঝে টেংরা মাছের ঝোল করি। খেতে বেশ ভালো লাগে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া টেংরা মাছের ঝোল রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন টেংরা মাছের ঝোল খেতে সত্যিই অনেক ঝাল হয়েছিল। আসলে ঝাল ঝাল টেংরা মাছের ঝোল খেতে আমার বেশি ভালো লাগে। তাই মাঝে মাঝেই ঝাল দিয়ে এই রেসিপি তৈরি করি। আপনার মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

ঝাল ঝাল রেসিপি আমার বরাবরই অনেক ফেভারেট আপনি টেংরা মাছের খুব লোভনীয় একটি রেসিপি উইথ করেছেন দেখে লোভ হচ্ছে খেতেও নিশ্চয়ই খুব মজা হয়েছিল রন্ধনপ্রণালী খুবই ভালো লেগেছে আমার কাছে

 2 years ago 

ঝাল ঝাল টেংরা মাছের ঝোল আমারও খুবই প্রিয়। বিশেষ করে ঝাল ঝাল মাছের ঝোল খেতে আমি অনেক পছন্দ করি। তাই এই মজার রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করেছি। মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে ঝাল ঝাল টেংরা মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন টেংরা মাছ পছন্দ করেনা এরকম মানুষ খুব কমই আছে। এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া টেংরা মাছ পছন্দ করে না এমন মানুষ খুবই কম রয়েছে। দেশি টেংরা মাছ খেতে সবাই কম বেশি পছন্দ করে। নদীর দেশি টেংরা মাছ গুলো খাওয়ার স্বাদই আলাদা। আপনার মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার তৈরি টেংরা মাছের রেসিপি দেখে তো আমার খেতে ইচ্ছা করছে। বিশেষ করে তরকারি কালারটা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এবং মনে হচ্ছে খুব ঝাল হয়েছে। ঝোল ঝোল টেংরা মাছের ঝাল রেসিপি আমাদের মাঝে এত সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

টেংরা মাছের ঝোল খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আমার তৈরি করা এই রেসিপি দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে ভালো লাগলো। এভাবে এই মজার রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন ভাইয়া। আশা করছি আপনার কাছে ভালো লাগবে খেতে। আপনার মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আপনার মতো আমার কাছেও ঝাল ঝাল টেংরা মাছের ঝোল দিয়ে গরম ভাত মেখে খেতে অনেক ভালো লাগে। রেসিপি কালার টি দেখতে এত সুন্দর লাগছে দেখেই জিভে জল চলে এলো। শুরু থেকে শেষ পর্যন্ত ঝাল ঝাল টেংরা মাছের রেসিপি প্রতিটি ধাপ সুন্দরভাবে দেখতে পেরে অনেক ভালো লাগলো।

 2 years ago 

আমার মত আপনার কাছেও ঝাল ঝাল টেংরা মাছ দিয়ে গরম ভাত খেতে ভালো লাগে জেনে ভালো লাগলো। গরম ভাত দিয়ে এই মাছের ঝোল খেতে সত্যি অনেক ভালো লাগে আমার। আমি চেষ্টা করেছি এই মজার রেসিপি তৈরীর সম্পূর্ণ পদ্ধতি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুবই অসাধারণ একটি টেংরা মাছের রেসিপি তৈরি করেছেন। টেংরা মাছ আমার খুব প্রিয়। বিশেষ করে ঝাল ঝাল রান্না করে খাওয়ায় আলাদা। আপনি অনেক সুন্দর ভাবে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু ঝাল ঝাল মাছের ঝোল খেতে দারুন লাগে। তাই আমি মাঝে মাঝেই এই রেসিপি তৈরি করি। আমি আমার প্রিয় এই রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করেছি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

টেংরা মাছ আমার খুবই প্রিয় মাছ। টেংরা মাছের ঝোল খেতে আমার কাছে দারুন লাগে। আপনার তৈরি ঝাল ঝাল টেংরা মাছের ঝোল দেখেই বুঝতে পারছি খেতে অনেক অনেক মজার হয়েছে। আর এই মজার রেসিপি তৈরি করে আমাকে দাওয়াত দিলে মন্দ হতো না। যাইহোক এই সুস্বাদু রেসিপি যখন খেয়ে ফেলেছেন তখন আর কি করার। পরবর্তী সময়ে সুস্বাদু ঝাল ঝাল টেংরা মাছের ঝোল রেসিপি তৈরি করলে দাওয়াতটা যেন পাই। ধন্যবাদ

 2 years ago 

ঝাল ঝাল টেংরা মাছের ঝোল খেতে সত্যিই অনেক দারুণ হয়েছিল। আশা করছি পরবর্তী কোনো দিন এই রেসিপি তৈরি করলে আপনাকে অবশ্যই দাওয়াত দেব। আপনার মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

যেহেতু এই মাছগুলো ছোট তাই একটু ঝাল ঝাল হলেই বেশ ভালো লাগে খেতে, খুব সুন্দর উপস্থাপন ছিল এবং চমৎকার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন এই ছোট টেংরা মাছ গুলো ঝাল দিয়ে রান্না করলে খেতে বেশি ভালো লাগে। তাই আমি মাঝে মাঝেই এই ঝাল ঝাল টেংরা মাছ ভুনা রেসিপি তৈরি করে খাই। ভাইয়া আপনার মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আপনার ঝাল ঝাল টেংরা মাছের ঝোল যে কতটা ঝাল হয়েছে তা চেহারা দেখেই বোঝা যাচ্ছে ।দারুন সুন্দর টকটকে কালার হয়েছে ।আমার তো মনে হচ্ছে গরম গরম ভাত দিয়ে খেতে বসে যাই। আমারও অনেক ভালো লাগে দেশি টেংরা মাছের ঝোল দিয়ে ভাত খেতে। খুবই চমৎকার করে রান্না করেছেন ভাইয়া দারুন হয়েছে রেসিপিটি।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন টেংরা মাছের ঝোল খেতে সত্যিই অনেক ঝাল ঝাল হয়েছিল।তবে খেতে কিন্তু দারুণ লেগেছিল আপু। এভাবে এই রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন আপু। দেশি টেংরা মাছ খেতে সত্যিই অনেক ভালো লাগে। আপনার মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

বাজারে পাওয়া যাচ্ছে যে সমস্ত টেংরা মাছ গুলো তার মধ্য থেকে একটু মোটা বড় সাইজের গুলো দেখে কিনবেন। কারণ এ সময় টেংরা মাছের পেটে যথেষ্ট পরিমাণে ডিম হয়ে থাকে। যা খেতে খুব ভালো লাগে।

 2 years ago 

ভাইয়া টেংরা মাছ বড় হোক বা ছোট হোক দুটোই আমার কাছে অনেক ভালো লাগে খেতে। বিশেষ করে নদীর ছোট ছোট টেংরা মাছ খেতে আমার কাছে বেশি ভালো লাগে। আর বড় বড় টেংরা মাছ গুলো বেশিরভাগ ক্ষেত্রে চাষ করা মাছ হয়। তাই সেগুলো দেখতে সুন্দর হলেও খেতে খুব একটা ভালো লাগে না আমার কাছে। আপনার মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60497.39
ETH 2637.52
USDT 1.00
SBD 2.56