সুজির বরফি রেসিপি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। মাঝে মাঝে মিষ্টি জাতীয় খাবার খেতে বেশ ভালো লাগে। তাইতো আমি সুজির বরফি রেসিপি তৈরি করেছি। খুব সহজেই সুজির বরফি রেসিপি তৈরি করা যায়। এই রেসিপি তৈরি করতে যেমন সময় কম লাগে তেমনি খেতেও খুবই সুস্বাদু। আশা করছি সুজির বরফি রেসিপি সকলের কাছে ভালো লাগবে।

সুজির বরফি রেসিপি:

CM_20220904232217932.jpgCemera: Oppo-A12.


সুজির বরফি খেতে আমি অনেক পছন্দ করি। যারা মিষ্টি খাবার খেতে পছন্দ করেন তারা যদি এভাবে সুজির বরফি তৈরি করে খান তাহলে অনেক ভালো লাগবে। আর যারা মিষ্টি খেতে কম পছন্দ করেন তারা হালকা মিষ্টি দিয়েও তৈরি করে খেতে পারেন। সুজির বরফি যেভাবেই তৈরি করা হোক না কেন খেতে ভালো লাগে। আমি মাঝে মাঝেই বাসায় তৈরি করার চেষ্টা করি। বিশেষ করে আমার পছন্দের খাবার গুলো নিজে নিজে তৈরি করার চেষ্টা করি। আমার পছন্দের খাবারের মধ্যে সুজির বরফিও রয়েছে। তাইতো আমি সুজির বরফি রেসিপি তৈরি করেছি এবং আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
সুজি২ কাপ
চিনি১ কাপ
গুঁড়া দুধ২ চামচ
কিসমিসপরিমাণমতো
আগার আগার পাউডার১ চামচ

IMG20220826114239.jpgCemera: Oppo-A12.


সুজির বরফি রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220826114407.jpgCemera: Oppo-A12.

IMG20220826114546.jpgCemera: Oppo-A12.


সুজির বরফি রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি বাটির মধ্যে এক কাপ পানি নিয়েছি। এরপর এর মধ্যে সুজি নিয়েছি।

ধাপ-২

IMG20220826114641.jpgCemera: Oppo-A12.

IMG20220826114705.jpgCemera: Oppo-A12.


এবার সুজি ও পানির মধ্যে পরিমাণ অনুযায়ী চিনি দিয়েছি। যারা বেশি মিষ্টি খেতে পছন্দ করেন তারা বেশি করে চিনি দিতে পারেন। আর যারা কম মিষ্টি খেতে পছন্দ করেন তারা কম করে চিনির ব্যবহার করতে পারেন।

ধাপ-৩

IMG20220826114715.jpgCemera: Oppo-A12.


এবার এই রেসিপি খেতে আরও বেশি মজার করার জন্য সামান্য পরিমাণে গুঁড়া দুধ দিয়েছি। আপনারা যদি চান গুঁড়া দুধ নাও ব্যবহার করতে পারেন। তবে আমি এই রেসিপি খেতে আরো বেশি মজার করার জন্য সামান্য গুঁড়া দুধ দিয়েছি। এরপর সামান্য পরিমাণে আগার আগার পাউডার দিয়েছি এই রেসিপি খেতে আরও বেশি মজার করার জন্য।

ধাপ-৪

IMG20220826114743.jpgCemera: Oppo-A12.

IMG20220826114749.jpgCemera: Oppo-A12.


এবার পরিমাণ অনুযায়ী কিসমিস দিয়েছি। কিসমিস দিলে সুজির বরফি খেতে আরো বেশি মজার হয়।

ধাপ-৫

IMG20220826114810.jpgCemera: Oppo-A12.

IMG20220826114845.jpgCemera: Oppo-A12.


সবকিছু পরিমাণমতো দেওয়া হয়ে গেলে এবার এই মিশ্রণটি ভালোভাবে প্রস্তুত করার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। এরপর হালকা একটু পানি দিয়ে আবারো ভালোভাবে নাড়াচাড়া করে মিশ্রণটি প্রস্তুত করে নিয়েছি।

ধাপ-৬

IMG20220826114859.jpgCemera: Oppo-A12.

IMG20220826114929.jpgCemera: Oppo-A12.


সুজির বরফি তৈরীর উপকরণগুলো ভালোভাবে মিক্স করে নেওয়ার জন্য কিছুক্ষণ নাড়াচাড়া করেছি। এরপর একটি পাতিলের মধ্যে দিয়েছি।

ধাপ-৭

IMG20220826114946.jpgCemera: Oppo-A12.

IMG20220826115111.jpgCemera: Oppo-A12.


এবার চুলা অল্প আঁচে রেখেছি। যাতে করে এই উপকরণগুলোর ঘনত্ব কিছুটা বাড়ে এবং বরফি তৈরি করতে সুবিধা হয়।

ধাপ-৮

IMG20220826115355.jpgCemera: Oppo-A12.

IMG20220826115535.jpgCemera: Oppo-A12.


এভাবে কিছুক্ষণ রান্না করার পর উপকনের মিশ্রণ সুজির বরফি তৈরির জন্য প্রস্তুত হয়েছে এবং অনেকটা শক্ত হয়েছে। এরপর একটি প্লেটের মধ্যে তুলে নিয়েছি ঠান্ডা করার জন্য।

ধাপ-৯

IMG20220826115721.jpgCemera: Oppo-A12.

IMG_20220905_085649.jpgCemera: Oppo-A12.


এবার বরফি তৈরীর জন্য সুজির এই মিশ্রণটি প্রস্তুত করেছি। প্লেটের মধ্যে সুন্দরভাবে মিক্স করে নিয়েছি। এবার একটি ছুরির সাহায্যে কাটার চেষ্টা করেছি।

শেষ ধাপ:

IMG20220826120047.jpgCemera: Oppo-A12.


সুজির বরফি ছোট ছোট পিস করে কেটে কেটে বরফির সাইজ তৈরি করেছি। সুজির বরফি দেখতে যেমন সুন্দর হয়েছে তেমনি খেতেও অনেক সুস্বাদু হয়েছিল

পরিবেশন:

IMG_20220904_232354.jpgCemera: Oppo-A12.


সুজির বরফি রেসিপি তৈরি হলে সকলের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দরভাবে প্লেটের মধ্যে সাজিয়ে নিয়েছি। এরপর ফটোগ্রাফি করেছি। সুজির বরফি দেখতে যেমন সুন্দর হয়েছিল তেমনি খেতেও অনেক মজার হয়েছিল। তাইতো আমি এই মজার রেসিপি তৈরির পদ্ধতি আপনাদের মাঝে তুলে ধরলাম। আশা করছি সুজির বরফি তৈরীর রেসিপি সকলের কাছে ভালো লেগেছে।

সুজির বরফি রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আমার তৈরি করা এই রেসিপি দেখে দেখে সেই পদ্ধতি অনুযায়ী মজার এই রেসিপি আপনারাও তৈরি করে খেতে পারেন। আশা করছি সুজির বরফি রেসিপি সকলের কাছে ভালো লেগেছে।


f82b22f9-8ba1-4faa-94e8-4250452f3e5b.jpeg


Logo.png


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

আমি মিষ্টি একটু কম খেয়ে থাকি সেজন্য
আমার জন্য হালকা মিষ্টির বরফি টাই ঠিক আছে। সুজির বরফি টা বেশ দারুণ তৈরি করেছেন।খুব একটা বেশি উপাদন লাগে না। আবার বেশ দারুণ একটা সুস্বাদু খাবার। ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

যারা মিষ্টি খেতে কম পছন্দ করেন তারা যদি হালকা মিষ্টি দিয়ে এই রেসিপি তৈরি করে খান তাহলে ভালো লাগবে। ভাইয়া আপনি হালকা মিষ্টি দিয়ে এই রেসিপি খুব সহজেই তৈরি করে খেতে পারেন। এই রেসিপি তৈরিতে উপকরণের সংখ্যা খুবই কম লাগে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

সুজির বরফি রেসিপি দেখে সকাল সকাল উঠে আপনার রেসিপি দেখে অনেক খেতে ইচ্ছে করছে এবং বোঝাই যাচ্ছে রেসিপি টা অনেক ইন্টারেস্টিং ছিল। ধাপগুলো বেশ চমৎকারভাবে সাজিয়ে আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন শুভকামনা রইল ভাই।

 2 years ago 

সুজির বরফি একদিন বাসায় তৈরি করে খাবেন ভাইয়া। খেতে খুবই ভালো লাগে। একবার খেলেই বুঝতে পারবেন। তাইতো আমি এই রেসিপি তুলে ধরেছি। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

সুজির বরফি খেতে আমারও খুব ভালো লাগে। আমিও প্রায় সময় বাসায় তৈরি করি। এগুলো রুটি পরোটা দিয়ে খেতে খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর করে সুজির বরফি তৈরি করেছেন। তবে আমরা একটু অন্যভাবে তৈরি করি। তবে আপনার সুজির বরফি গুলো দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

রুটি বা পরোটার সাথে সুজির বরফি খেতে বেশ ভালো লাগে আপু। আমিও তাই আমার মতো করে এই রেসিপি তৈরি করেছি। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

সুজির বরফি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে তো লোভ লাগছে। এই রেসিপি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আমাদের বাসায় প্রায় তৈরি করা হয়। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুজির বরফি এমন একটি খাবার যেটি খেতে সবাই অনেক পছন্দ করে। আপনার বাসায় এই রেসিপিটি তৈরি করা হয় জেনে ভালো লাগলো। আপু আপনার মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ছানার বরফি খেয়েছি আমার খুবই ফেভারিট খাবার এটি।। তবে আপনার মত করে কখনো সুজি দিয়ে বরফি প্রস্তুত করে খাওয়া হয়নি প্রথমবার দেখলাম এমন ধরনের রেসিপি।। প্রস্তুত প্রণালী দেখে বুঝলাম খেতে খুব সুস্বাদু হবে অবশ্যই।।

 2 years ago 

ছানার বরফি খেতে যেমন ভালো লাগে তেমনি সুজির বরফি খেতেও মন্দ লাগে না আমার কাছে তো খেতে ভালোই লাগে। একদিন বাসায় এই রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন ভাইয়া। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ওয়াও ভাইয়া সুজির বরফি আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। পরে যখন ছুরি দিয়ে এগুলো অনেক সুন্দর ভাবে কাটতে ছিলেন ওই সময় আমার কাছে সব থেকে ভালো লেগেছে এবং উপরে কিসমিস গুলো বসানো আছে এজন্য দেখতে সব থেকে বেশি ভালো লেগেছে সত্যি ভাই দেখে তো আমার জিভে জল চলে আসছে।

 2 years ago 

সুজির বরফি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। আপনি বাসায় এভাবে তৈরি করে খেয়ে দেখবেন। কিসমিস দিলে খেতে আরও বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

সুজির বরফি রেসিপি একবার খেয়েছিলাম খেতে অনেক সুস্বাদু লাগে। আমার তো খেতে ইচ্ছা করছে। লোভনীয় রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া সুজির বরফি খেতে সত্যি অনেক ভালো লাগে। আমার এই রেসিপি আপনার ভালো লেগেছে এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

সুজির বরফি আমি অনেক বার বানিয়েছি কিন্তু আপনার বানানোর পদ্ধতি টি সম্পূর্ণ আলাদা, আমি কখনো আগার আগার পাউডার ব্যবহার করিনি। আর আমি সুজি শুকনো ভেজে নিয়ে তারপর রান্না করে বরফি বানিয়েছি। আপনার কাছে নতুন একটি রেসিপি জানতে পারলাম। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সুজির বরফি হয়তো বিভিন্নভাবে তৈরি করা যায়। আমি খুবই সহজ পদ্ধতিতে তৈরী করেছি আপু। আর আগার আগার পাউডার দিলে খুব সহজেই ঘনত্ব বেড়ে যায়। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

সুজির বরফি দেখতে তো খুবই চমৎকার লাগছে এ ধরনের মিষ্টি জাতীয় রেসিপি খেতে খুবই ভালো লাগে। পরিবেশনটা অনেক লোভনীয় ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুজির বরফি দেখতে যেমন চমৎকার লাগছে খেতেও তেমনি মজার হয়েছিল। আপনি বাসায় তৈরি করে খেয়ে দেখবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40