"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-২১||পটলের লাড্ডু রেসিপি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। তাইতো আজকে আমি ভিন্ন ধরনের একটি রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আমার বাংলা ব্লগ কমিউনিটি সবসময় ভিন্ন ধরনের প্রতিযোগিতার আয়োজন করে। তাইতো আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির এই চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পটলের লাড্ডু রেসিপি তৈরি করেছি। আশা করছি পটলের লাড্ডু রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।

পটলের লাড্ডু রেসিপি:

CM_20220814190721422.jpgCemera: Oppo-A12.


পটল সবজি হিসেবে খুবই জনপ্রিয়। পটল দিয়ে যে মিষ্টি লাড্ডু তৈরি করা যায় এই কথাটি হয়তো অনেকের কাছে অজানা। আজকে আমি পটল দিয়ে লাড্ডু তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করেছি। পটল দিয়ে লাড্ডু তৈরি করলে খেতে দারুন লাগে। এই খাবারটির স্বাদ সত্যি একেবারে ভিন্ন ধরনের ছিল। তাইতো আমি মজাদার ও ভিন্ন ধরনের একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করেছি। পটল দিয়ে ভিন্ন ধরনের এই রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লেগেছে। আশা করছি আমার তৈরি করা পটলের লাড্ডু রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
পটল৫০০ গ্রাম
বিভিন্ন প্রকারের বাদাম ও কিসমিস২৫ গ্রাম
গুঁড়ো দুধ১ কাপ
ঘি২ চামচ
চিনি১ কাপ

IMG20220814105347.jpgCemera: Oppo-A12.

IMG20220814105948.jpgCemera: Oppo-A12.


পটলের লাড্ডু রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220814110025.jpgCemera: Oppo-A12.

IMG20220814110205.jpgCemera: Oppo-A12.


পটলের লাড্ডু রেসিপি তৈরির জন্য প্রথমে পটল ভালোভাবে খোসা ছাড়িয়ে নিয়েছি। এরপর মাঝের অংশে কেটে নিয়েছি। এবার ধীরে ধীরে মাঝের অংশের বিচি গুলো ফেলে দিয়েছি।

ধাপ-২

IMG20220814110332.jpgCemera: Oppo-A12.

IMG20220814110623.jpgCemera: Oppo-A12.


এবার পটলগুলো আরো ছোট ছোট পিস করে কেটে নিয়েছি। এরপর ভালো হবে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি। এবার একটি ব্লেন্ডার মেশিন নিয়েছি এই পটল গুলো ভালোভাবে ব্লেন্ড করে নেওয়ার জন্য। এবার পটলগুলো জারের মধ্যে দিয়েছি। এরপর ব্লেন্ড করেছি।

ধাপ-৩

IMG20220814111307.jpgCemera: Oppo-A12.

IMG20220814111335.jpgCemera: Oppo-A12.


পটল ভালোভাবে ব্লেন্ড করা হয়ে গেলে এবার একটি প্লেটের মধ্যে তুলে নিয়েছি। এবার একটি কড়াই চুলার উপর দিয়েছি।

ধাপ-৪

IMG20220814111417.jpgCemera: Oppo-A12.

IMG20220814111452.jpgCemera: Oppo-A12.


এবার ব্লেন্ড করা পটলগুলো কড়াইয়ের মধ্যে দিয়েছি ভালোভাবে ভেজে নেওয়ার জন্য এবং পানি ভালোভাবে শুকিয়ে নেওয়ার জন্য।

ধাপ-৫

IMG20220814111521.jpgCemera: Oppo-A12.

IMG20220814111534.jpgCemera: Oppo-A12.


এবার এরমধ্যে বিভিন্ন প্রকারের বাদাম ও কিসমিস দিয়েছি।

ধাপ-৬

IMG20220814111548.jpgCemera: Oppo-A12.

IMG20220814111729.jpgCemera: Oppo-A12.


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করে ভালোভাবে পানি শুকিয়ে নেওয়ার চেষ্টা করেছি। বেশ কিছুক্ষণ সময় নাড়াচাড়া করেছি।

ধাপ-৭

IMG20220814111837.jpgCemera: Oppo-A12.

IMG20220814111853.jpgCemera: Oppo-A12.


বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করার পর যখন পানি অনেকটা শুকিয়ে এসেছে তখন এর মধ্যে পরিমাণ অনুযায়ী চিনি দিয়েছি। চিনি একটু বেশি পরিমাণে দিয়েছি। যাতে করে খেতে ভালো লাগে এবং মিষ্টি মিষ্টি লাড্ডু তৈরি হয়।

ধাপ-৮

IMG20220814111915.jpgCemera: Oppo-A12.

IMG20220814111937.jpgCemera: Oppo-A12.


এবার কিছুক্ষণ সময় নাড়াচাড়া করে পটল পেস্টের সাথে ভালোভাবে চিনি গুলো মিক্স করেছি। এর ফলে পটলের পেস্ট অনেকটা আঠানো হয়েছে।

ধাপ-৯

IMG20220814112340.jpgCemera: Oppo-A12.

IMG20220814112358.jpgCemera: Oppo-A12.


এভাবে বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করেছি এবং চিনি গুলো ভালোভাবে মিক্স করে নিয়েছি। এবার গুঁড়ো দুধ নিয়েছি এর মধ্যে দেওয়ার জন্য।

ধাপ-১০

IMG20220814112414.jpgCemera: Oppo-A12.

IMG20220814112433.jpgCemera: Oppo-A12.


গুঁড়ো দুধ দেওয়া হয়ে গেলে এবার চামচ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করেছি এই মজার রেসিপি তৈরি করার জন্য।

ধাপ-১১

IMG20220814112529.jpgCemera: Oppo-A12.

IMG20220814112537.jpgCemera: Oppo-A12.


এবার আমি এই মজার রেসিপি তৈরির জন্য এবং এই রেসিপি আরো বেশি মজার করার জন্য দুই চামচ পরিমাণে ঘি নিয়েছি। এরপর এর মধ্যে ঘি দিয়েছি।

ধাপ-১২

IMG20220814113000.jpgCemera: Oppo-A12.


এবার আরো কিছুক্ষণ সময় নাড়াচাড়া করেছি। এভাবে লাড্ডু তৈরীর উপকরণ সুন্দরভাবে প্রস্তুত করে নিয়েছি।

শেষ ধাপ:

IMG20220814113212.jpgCemera: Oppo-A12.

IMG20220814113630.jpgCemera: Oppo-A12.


এবার লাড্ডু তৈরীর উপকরণ প্লেটের মধ্যে তুলে নিয়েছি এবং কিছুক্ষণ সময় রেখেছি ঠান্ডা হওয়ার জন্য। এরপর চেষ্টা করেছি গোল গোল মজার লাড্ডু তৈরি করার জন্য। এভাবেই আমি পটলের লাড্ডু রেসিপি তৈরি করেছি।

পরিবেশন:

IMG_20220814_190906.jpgCemera: Oppo-A12.


পটলের লাড্ডু রেসিপি তৈরি হয়ে গেলে সকলের মাঝে উপস্থাপন করার জন্য একটি প্লেটের মধ্যে সাজিয়ে নিয়েছি। এরপর পটলের লাড্ডু আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দর করে ফটোগ্রাফি করেছি। পটলের লাড্ডু খেতে দারুণ হয়েছিল। আমার বাসার সবাই এই লাড্ডু খেতে অনেক পছন্দ করেছে। যদিও আমি এই লাড্ডু এর আগে কখনো খাইনি। তবে আজকে প্রথমবার এই লাড্ডু খেয়ে আমার খুবই ভালো লেগেছে।

আমি চেষ্টা করেছি ভিন্ন ধরনের একটি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। আশা করছি পটল দিয়ে এই মজার রেসিপি আপনাদের কাছে ভালো লেগেছে। পটলের লাড্ডু রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে বাসায় তৈরি করে খেতে পারেন।


f82b22f9-8ba1-4faa-94e8-4250452f3e5b.jpeg


Logo.png


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

জীবনে এত খাবার খেয়েছি কিন্তু আমার মনে কোন না জীবনে পটলের লাড্ডু খেয়েছি যাই হোক খুবই ইউনিক একটি খাবার তৈরি করেছেন আপনি। সব থেকে বেশি ভালো লাগলো আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

একদিন পটলের লাড্ডু তৈরি করে খেয়ে দেখবেন ভাইয়া। আমার মনে হচ্ছে আপনার কাছে ভালো লাগবে খেতে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও ভাইয়া অসাধারণ অসাধারণ ৷আপনি পটলের একটি নতুন ইউনিক রেসিপি তৈরি করেছেন ৷আমি দেখে মুগ্ধ
আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর করে একটি নতুন ইউনিক রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি ভিন্ন ধরনের এবং ইউনিক একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে তুলে ধরার জন্য। আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ওয়াও পটলের লাড্ডু 😋😋পটলের এরকম একটি ইউনিক রেসিপি আজই আপনার মাধ্যমে প্রথম দেখতে পেলাম। পটলের লাড্ডু দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। দেখে মনে হচ্ছে খুব মজা হয়েছে। ধন্যবাদ জানাচ্ছি পটলের এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

পটলের লাড্ডু দেখে খেতে ইচ্ছা করছে আপনার জেনে ভালো লাগলো । আপনি যদি বাসায় এভাবে এই রেসিপি তৈরি করে খান আমার মনে হচ্ছে আপনার কাছে ভালো লাগবে খেতে। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

পটলের লাড্ডু রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া পটলের লাড্ডু খেতে দারুন হয়েছিল। সত্যি কথা বলতে ভিন্ন ধরনের এই খাবার খেতে আমার খুবই ভালো লেগেছে। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

যেমন ব্যতিক্রম ধর্মী প্রতিযোগিতা তেমন ব্যতিক্রমধর্মী একটা রেসিপি আজকে শেয়ার করেছেন ভাই । আমি রীতিমত অবাক। পটলের লাড্ডু 🙄🙄,, ভাবা যায়! ! অসাধারন লাগলো পুরো আয়োজন টা। ভাই আমার বিশ্বাস আপনি কোনো না কোন প্লেস অবশ্যই পাবেন। শুভ কামনা রইলো।

 2 years ago 

সত্যি ভাইয়া এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক ভেবেচিন্তে এই রেসিপিটি তৈরি করেছি। জানিনা আপনাদের কাছে এই রেসিপি কেমন লেগেছে। তবে খেতে কিন্তু দারুণ হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago (edited)

পটলের লাড্ডু রেসিপি। দেখে তো খেতে ইচ্ছা করছে সত্যিই ইউনিক রেসিপি পটলের লাড্ডু এখনো খাওয়া হয়নি।আপনার রেসিপিটি অসাধারণ হয়েছে অনেক সুন্দর ভাবে সাজিয়ে উপস্থাপনা করেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আমার তৈরি করা এই রেসিপি দেখে দেখে আপনিও বাসায় পটলের লাড্ডু রেসিপি তৈরি করে খেতে পারেন ভাইয়া। খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানায় প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আর এবারের প্রতিযোগিতায় আপনি খুবই দারুন রেসিপি তৈরি করেছেন। এই রেসিপিটি একদম নতুন রেসিপি। আমার অনেক ভালো লেগেছে, সত্যি পটলে লাড্ডু কখনও কল্পনা করিনি ভালো লাগলো রেসিপিটা দেখে।

 2 years ago 

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমাকে ধন্যবাদ জানিয়েছেন জেনে খুশি হলাম ভাইয়া। এছাড়া এই রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লেগেছে। তাইতো আমি আপনাদের মাঝে তুলে ধরেছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার পটলের লাড্ডু দেখে জিভে জল চলে এলো।পটল দিয়ে যে এত সুন্দর লাড্ডু তৈরি করা যায় তা প্রতিযোগিতা না হলে জানতে পারতাম না।আপনার পোস্টের মাধ্যমে শিখে নিলাম।ইউনিক একটা রেসিপি হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

পটলের লাড্ডু দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে ভালো লাগলো আপু। আমার তৈরি করা এই রেসিপি দেখে দেখে আপনি বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আপু। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 2 years ago 

বাহ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে তো ভীষণ চমৎকার সব রেসিপি পাচ্ছি। পটল দিয়ে এর আগে কখনো লাড্ডু তৈরি করা দেখিনি। এই প্রথম দেখে আমার কাছে খুবই ভালো লাগছে এখন থেকে পটলের নতুন রেসিপি তৈরি করে খেতে পারব।

 2 years ago 

আপু আমি চেষ্টা করেছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ভিন্ন ধরনের রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। এই রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

জানিনা পটলে লাড্ডুগুলো কেমন লাগে খেতে, তবে বেশ ইউনিক ছিল এবং মজা পেয়েছি আপনার পোস্ট পড়ে, আশা করি আপনার এই রেসিপিটা অনেকেরই পছন্দ হবে শুভকামনা রইল।

 2 years ago 

পটলের লাড্ডু খেতে খুবই ভালো লাগে। হয়তো আমরা সচরাচর এই ধরনের খাবার খেতে অভ্যস্ত নই। তবে মাঝে মাঝে যদি ভিন্ন কিছু তৈরি করে খাওয়া হয় তাহলে বেশ ভালো লাগে। আপনি বাসায় এই রেসিপি তৈরি করে খেতে পারেন ভাইয়া। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.35
TRX 0.12
JST 0.039
BTC 70310.43
ETH 3568.34
USDT 1.00
SBD 4.73