হ্যাকিং কি? হ্যাকিং কিভাবে করে? হ্যাকার কত প্রকার

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যাকিং কি? কিভাবে করে? কে হ্যাকার?

20211021_022607.png

কোনো সিস্টেমে অবৈধ ভাবে অনুপ্রবেশ করে সিস্টেম এর কোনো প্রকার ক্ষতি করলে সেটি হচ্ছে হ্যাকিং। আর জারা অন্যের সিস্টেম এ প্রবেশ করে ক্ষতি করার চেষ্টা করে তারাই হচ্ছে হ্যাকার। উদাহরণ এর মাধ্যমে বিষয় টি ভালো করে বুঝিয়ে দিচ্ছি -- ধরুন আপনার একটি ফেসবুক আইডি আছে সেখানে আপনার ৫ হাজার বন্ধ আছে এবং আপনি সেখানে অনেক সুন্দর ও গুরুত্বপূর্ণ পোস্ট করেন। কোনো এক হ্যাকার যদি আপনার আইডিতে আক্রমন করে এবং আপনার আইডিতে অবৈধ ভাবে প্রবেশ করে আপনার পরিচিত মানুষ গুলোর কাছে বিভিন্ন ধরনের আজে–বাজে মেসেজ পাঠায় এবং আপনার প্রোফাইলের তথ্য চুরি করে আপনার আইডি থেকে অবৈধ কাজ কর্ম করে আপনার আইডির সিস্টেম নষ্ট করে দেয় তাহলে যে প্রক্রিয়ায় সিস্টেম নষ্ট করেছে বা আপনার ক্ষতি করেছে সেই প্রক্রিয়া কেই হ্যাকিং বলে। আর যারা এই ধরনের কাজ করে তাদের হ্যাকার (Hacker) বলে।

তবে হ্যাকাররা যে আপনার ক্ষতিই করবে তা নয়।
আপনার সিস্টেম হ্যাক করে আপনার কাছে টাকার দাবি করতে পারে আপনার ত্রুটি ধরিয়ে দেওয়াট জন্য।


★ হ্যাকার কত প্রকার?


♦হ্যাকার সাধারণত তিন প্রকার যেমন :-

⇨➤ কালো টুপি হ্যাকার বা [ ব্ল্যাক হ্যাট হ্যাকার]
⇨➤ নৈতিক হ্যাকার বা [হোয়াইট হ্যাট হ্যাকার ]
⇨➤ নৈতিকতা সম্পর্কে পরিষ্কার হ্যাকার বা [গ্রেহ্যাট হ্যাকার]


★ কালো টুপি হ্যাকার কারা?

যে সকল হ্যাকার অন্যের ক্ষতি করে তাদের কালো টুপি হ্যাকার বলে উদাহরণ সরুপ কোনো সরকারি বেসরকারি কোম্পানি বা ব্যাংক এর সিস্টেম নিজের আয়ত্তে নিয়ে ব্যাংক এর টাকা চুরি করে বা সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান এর তথ্য চুরি করে তাদের কালো টুপি হ্যাকার।


★ নৈতিক হ্যাকার কারা?

☞ বাংলাদেশে অনেক নৈতিক হ্যাকার আছে যারা বাংলাদেশের নিরাপত্তা বৃদ্ধি করছে । নৈতিক হ্যাকাররা সাধারণত কারো কম্পিউটার বা কোনো সিস্টেম হ্যাক করে এবং পরর্বতিতে সে সিস্টেম এর মালিক কে বলে যে আপনার সিস্টেম এ ত্রুটি আছে এবং সেই ত্রুটি ঠিক করার জন্য নির্দিষ্ট পরিমাণে অর্থ দাবি করে ত্রুটি ঠিক করে দেওয়ার জন্য। এই ধরনের হ্যাকার কারো ক্ষতি করে না।


★ গ্রেহ্যাট হ্যাকার কারা?

যারা কখনো ভালো কাজ আবার কখনো খারাপ কাজ করে তারাই গ্রেহ্যাট হ্যাকার।


আশা করি আজকের কন্টেন্টটি আপনাদের ভালো লেগেছে।
ধন্যবাত

সবাই ভালো থাকবেন 😊😊😊😊

🙋

Sort:  
 3 years ago 

আপনাকে পরামর্শ দেয়ার পরও আপনি আপনার পরিচিতিমূলক পোস্ট ঠিক করেননি। পরিচিতি মূলক পোস্ট ভালোভাবে না করলে এখানে পোস্ট করে আপনার কোন লাভ হবে না। কমিউনিটির নিয়ম-কানুন মেনে চলুন। তাতে আপনিই লাভবান হবেন।

 3 years ago 

আমি আমার পরিচিতমূলক পোস্ট ঠিক করেছি আশা করি এবারে সমস্থ নিয়ম মেনে কাজ করেছি আমি কি নতুন পোস্ট করতে পারি

হ‍্যাকারের সকল নিয়মকানুন আপনি আপনার পোস্টের মধ্যে তুলে ধরেছেন। হ‍্যাকারের সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। সুন্দর করে উপস্থাপন করেছেন হ‍্যাকারকে নিয়ে।ধন‍্যবাদ আপনাকে এতো সুন্দর শিক্ষামুলক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন‍্য।

 3 years ago 

বাহ খুব সুন্দর একটি পোস্ট। আপনার পোস্টটা অনেক তথ‍্যবহুল ছিল। এর পূর্বে হ‍্যাক বা হ‍্যাকার এই সম্পর্কে আমার সেরকম ধারণাই ছিল না। খুব ভালো লিখেছেন।

তবে আপনার পোস্ট অনেকগুলো বানান ভূল ছিল। দয়া করে সেগুলো ঠিক করে নিবেন। ধন্যবাদ।।

 3 years ago 

22222222222222.PNG
আপনাকে একবার ওয়ার্নিং দেয়ার পরেও কপিরাইট আইন লংঘন করেছেন। আপনার জন্য লাস্ট ওয়ার্নিং এটা। এবার পোস্ট mute করছিনা।

কমিউনিটির নিয়মাবলী ভালোভাবে পড়ে নিন:
https://steemit.com/hive-129948/@rme/privacy-policy-last-updated-privacy-policies-of-amar-bangla-blog-community-30-sep-21

যে কোন বিষয়ে জানার প্রয়োজন হলে আমাদের সাথে Discord এ যোগাযোগ করুন।

Discord server link: https://discord.gg/h4hMjcuu

source:

https://www.pinterest.ch/pin/655977501956602540/

 3 years ago 

মাফ করবেন

আপনার source লিংটিতে কিছু ত্রুটির কারণে কাজ করছে না।
Screenshot_20211021-071448.png

আমি আমার পরিচিতমূলক পোস্ট ঠিক করেছি "আমার বাংলা ব্লগ" আমার কাছ থেকে যেটুকু পরিচয় প্রতাশা করে সেই টুকু সহ আমি সপথ করলাম "আমার বাংলা ব্লগ" এর নিয়ম ভঙ্গ করবো না

এবং কপিরাইট করবোনা আমার নিজের দক্ষতার উপর কন্টেন্ট পোস্ট করবো। কোনো source থেকে ছবি ডাইনলোড করে ব্যবহার করবো না।

আপনার অনুমতি ছারা পোস্ট করতে ভয় লাগতিছে। আমার পরিচয় মূকল পোস্টটি যদি সঠিক হয় দয়া করে আমাকে নতুন পোস্ট করার অনুমতি দিন । আমি পোস্ট করার জন্য

আপনার উত্তরের অপেক্ষা প্রাপ্ত

আর জদি কোনো ভুল থাকে।মানুষ মাত্রই ভুল ভুল হওয়া সাভাবিক ব্যাপার আমার ভুল ঠিক করার জন্য আর একটি সুযোগ দিয়ে উদাহরণ এর মাধ্যমে আমাকে বুঝিয়ে দিবেন

ভালো থাকবেন

 3 years ago (edited)

এই লেখগুলো বা বিষয়টি পড়েছিলাম ক্লাশ টেনের আইসিটি বই এ। আজ অনেক দিন পর দেখলাম।
ধন্যবাদ এতো সুন্দর বিষয়গুলো সবার সামনে তুলে ধরার জন্য।
আর মডারেটর ভাইয়াদের কথা শুনা মানেই আপনি সাপোর্ট পাওয়ার এর দিকে একধাপ এগিয়ে যাওয়া।

 3 years ago 

আপনার পোস্টোর মাধ্যমে হ‍্যাকারে সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম।আপনি সুন্দর করে উপস্থাপন করেছেন হ‍্যাকারকে নিয়ে।ধন‍্যবাদ আপনাকে এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন‍্য।শুভ কামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65688.41
ETH 3444.44
USDT 1.00
SBD 2.64