★★-------চাঁদের স্মৃতিতে শিশুকাল-------★★

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো সকল বন্ধুরা

আসসালামু আলাইকুম

আমি @shohel44,বাংলাদেশের নাগরিক

তারিখঃ২০-জুন ২০২১ সাল
আজঃ রবিবার


আসসালামু আলাইকুম সকল ইস্টিমিট বন্ধুরা। আপনারা আল্লাহ তায়ালার রহমতে অবশ্যাই ভালো আছেন। আমিও আল্লাহ তায়ালার রহমতে ভালোই আছি। আমি আজকে চাঁদের সাথে আমাদের শিশুকালের কথা নিয়ে আমি আজ হাজির হয়েছি। আশা করি পোষ্টি ভালো লাগবে। আপনার ছোট কালের কথা মনে পড়ে যাবে। আর বিশেষ ধন্যবাদ,,,, আমার বাংলা ব্লগ,,,, কমিউনিটির সকল এডমিন আর মোডারেটরদের কে,,, আর সকল সদস্যদেরকে।

Location:

IMG_20210620_191332.jpg


চাঁদের সঙ্গে শিশুকাল কথাটা কি কারো মনে পড়ে। চাঁদের কথা শুনে কি অন্তরে একটুও শিশুকালের কথা মনে পড়ছে না। আমার মতো মনোহয় সবাইরি কিছু মনে পড়ছে। আমরা যখন ছোট ছিলাম মা -বাবা -এবং অনেকে একটা কথা বলতো। কথাটা কোন সময় বলতো কারো কি মনে পড়ে। আমি সমাধান করে দিচ্ছি।


আমাদের যখন রাতে বাবা মা ভাত খাওয়াইতে পাড়তো না, তখন বলতো আয় আয় চাঁদ মামা, টিপ দিয়ে যা,চাঁদের কপালে চাঁদ টিপ দিয়ে যা। আবার আমরা যখন কান্না করতাম রাতে, সেই সময়ও এই কথাগুলো বলতো। আর আমরা হাতের আঙ্গুল দিয়ে চাঁদের দিকে ইশারা করতাম। একটু যখন আমরা বড় হয়। তখন আমরা সবাই রাতে চাঁদ দেখে কি বলতাম। একথাও কি কাউর মনে পড়ে৷

Location:

IMG_20210620_203137.jpg


আমরা হুরুহুরি, চেচিয়ে, মেচিয়ে আমরা এক এক জন বলতাম, চাঁদে কেউ লাঙ্গল চালাচ্ছে। কেউ আবার বলতো এক বুড়ি চাঁদে সুতা বানা। আর যখন অনেক সুতার ময়লা হয়ে যায়। তখন সেই বুড়িটা চাঁদ ঝারু দিতো। এসব কথাও আমরা অনেক শুনেছি। আস্তে আস্তে এখন মনে পড়ছে তোমাদের, তাই তো। কেউ বলতো চাঁদে কাজ করছে। এসব ধরনের কথা আমরা সবাই হয়তো বা শুনতাম।

কিন্তু আমরা যখন বড় হয়। বড় হয় মানে যখন আমরা বুঝা শুরু করি। এসময় থেকে আমাদের সব ভুল ধারণা দুর হয়ে যায়। আমরা এখন যানি চাঁদ হচ্ছে ফাঁটা।তো আমাদের সেই শিশুকালের কথা মনে হতেই আমরা কেমন, ছোট কালে মনে হয় চলে এসেছি। আর এখন আমরা আপসোস করি, মা -বাবা যদি আমাদেরকে রাতে ভাত খাওয়ার সময় চাঁদের নিয়ে কথাগুলো বলতো।


এরকম আপসোস এখন মনে হয়। কিন্তু সময়ের সাথে সাথে আমাদের সমস্তো কিছু পরিবর্তন হয়ে যায়। তো সবাই বলবা। চাঁদের নিয়ে কথাগুলো কেমন লেগেছে তোমাদের। আমি কি পেড়েছি তোমাদের শিশুকালের কথা মনে করে দিতে। যদি পাড়ি। কাউর যদি পড়ে, তাহলে কমেন্টে জানাবেন অবশ্যাই। তার জন্য শুভকামনা থাকবে।

ধন্যবাদ সকল ইস্টিমিট বন্ধুদেরকে।

লেখকঃ @shohel44

Sort:  
 3 years ago 

বেশ সুন্দর লিখেছেন কথাগুলো।

 3 years ago 

ভাইয়া আইডিতে লেভেল ১ যোগ করে দিয়ে আবার মুছে দিলেন। আবার দেওয়া যায় না। লেভেল দেওয়া পর আমি খুব খুশি হয়ছিলাম। কিন্তু এখন একটু কষ্ট পেলাম।

 3 years ago 

ভালোই লিখেছেন । পরের পোস্টগুলিতে একটু বানানের দিকে খেয়াল রাখবেন প্লিজ । আর টাইটেলে "স্মৃতি" বানানটা ঠিক করে দিন ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67200.37
ETH 3331.98
USDT 1.00
SBD 2.77