আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা:৯-আমার প্রিয় ছিটা পিঠা তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা

আসসালামু আলাইকুম

আমি @shohel44 বাংলাদেশের নাগরিক

আজঃ বৃহস্পতিবার
তারিখঃ ১১-১১-২০২১



আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আমি আজ [ আমার বাংলা ব্লগ কমিউনিটির ] শীতের পিঠা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতেছি। ছিটা পিঠা বানানো আমি আজ আপনাদের সাথে শেয়ার করবো। এই পিঠাটা শীতের সময়ে খুবই মজাদার ও সুসাদু৷ এই পিঠাটা গ্রাম ও শহরে খুবই বেশি জনপ্রিয়। শীতে সব ধরনের পিঠা বেশি মজাদার হয়৷ তার মধ্যে এই পিঠাটা অন্যতম



শীত আশা আশা ভাব। খুব ভালোই শীত পড়তেছে। আর তার মধ্যে @rex-sumon ভাইয়া শীতের পিঠা প্রতিযোগিতায় নিয়ে এসেছে। ভাইয়া আর সকল এডমিন মটারেটরদেরকে শুভেচ্ছা জানায়।

এই পিঠাটা সব পিঠা তৈরি থেকে আলাদা। পিঠা বানানো যেমন সহজ তেমনি খেতে খুবই সুসাদু৷ এই পিঠা জনপ্রিয় হলেও কম মানুষই এই পিঠা তৈরি করে৷আর আমার কাছেই এই পিঠাটা বানানো বেশি সহজ মনে হয়, এবং খেতে বেশি সুসাদু, এবং বেশি জনপ্রিয় হলেও কম মানুষই এই পিঠাটি তৈরি করে। এজন্য এই পিঠাটা সব পিঠা থেকে আমার কাছে বেশি পছন্দ। আর ঐই পিঠা তৈরি করতে যা যা লেগেছে, সেসকল বিষয়গুলো আজকের পোস্টে শেয়ার করবো। আপনারাও চাইলে খুব সহজে পিঠাটি তৈরি করতে পারবেন৷ ধাপে ধাপে লেখার চেষ্টা করবো



চলুন শুরু করা যাক


20211111_151818~2.jpg



devise: samsung m 11
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


পিঠাটি তৈরি করার জন্য যেসকল উপকরণ লেগেছে সেগুলো হলোঃ

  • চালের গুঁড়াঃ- ২৫০ গ্রাম
  • ময়দাঃ- ১০০ গ্রাম
  • লবণঃ- ১ চা চামস
  • ডিমঃ- ২ টা
  • চিনিঃ- ৫০ গ্রাম
  • টিস্যুঃ-২০ পিস
  • তেলঃ- ১০০ গ্রাম
  • সজঃ- পরিমাণ মতো।
  • পানিঃ- পরিমাণ মতো


ধাপঃ ১


প্রথমে আমি ২৫০ গ্রাম চালের গুড়া নিছি। এবং 100 গ্রাম ময়দা নিছি। আপনারা চাইলে একটু কম বেশী করে নিতে পারেন । কোন সমস্যা হবে না।

IMG_20211111_133331.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ২

এরপর আমি 2 টি ডিম নিয়েছি। আমি বয়লারের ডিম ব্যবহার করেছি। যেকোনো ডিম হলেই চলবে। তবে বয়লারের ডিম হলে বেশি ভালো হয়।

IMG_20211111_133404.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ৩

এখন ডিম 2 টি ভেঙ্গে নিয়েছে। এবং এই ডিম 2 টি আমি চালের গুঁড়া ময়দা গুঁড়া সাথে মিশিয়ে নেব । আপনারা বেশি স্বাদের জন্য আরো বেশি ডিম দিতে পারেন। এবং চালের গুঁড়া ময়দা গুঁড়াও কিন্তু বেশি দিতে হবে।

IMG_20211111_133831.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ৪

এরপর ১ চা চামস লবণ মিশাবো। আপনার যতটুকু লবণ মিশানো লাগবে ততটুকুই মিশাবেন। লবণ খাওয়ার উপর ডিসাইচ করে লবণ মিশাবেন।

IMG_20211111_134144.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ৫

এরপর আমি ৫০ গ্রাম চিনি দিয়ে দিবো৷ যতটুকু চিনি দিলে পিঠাটি মিষ্টি হয় ততটুকুই দিবেন। চালের গুঁড়া ও ময়দার গুঁড়া অনুসারে আমি চিনি দিয়েছি।আর পরিমাণ মতো পানি দিয়ে দিবো। এবং এই সকল জিনিস একসাথে ভালোভাবে বেটার টি বানিয়ে নিবো৷ বেটারে যেন শক্ত শক্ত দলা না থাকে। তাহলেই হবে৷

IMG_20211111_135135~2.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ৬

এরপর দরকার হবে একটা বতল। আর বতলের একটা মুখটি। মুখটিকে কোনো কিছুর সাহায্যে ছিদ্র করে নিতে হবে। আমি লোহার মাধ্যমে ছিদ্র করেছি। আপনারা চাইলে করতে পারেন।

IMG_20211111_131132~2.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ৭

এরপর সম্পূর্ণ বেটারটি বতলের ভিতর দিবো। এরপর মুখটি দিয়ে আটকায়ে দিবো। আর বতল কিন্তু পরিষ্কার করে নিতে হবে।

IMG_20211111_142752~2.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ৮

টিস্যু পেপার লাগবে। আমি ২০ পিস টিস্যু পেপার নিয়েছি৷ টিস্যু পেপার অনেক কাজে লাগবে৷ আপনারা চাইলে কম বেশি নিতে পারেন।

IMG_20211111_144149~2.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ৯

এরপর একটা বাটিতে ১০০ গ্রাম সয়াবিন তেল নিতে হবে। আপনারা কম বেশি নিতে পারেন। এই পিঠা বানাতে তেল খুবই অল্পের প্রয়োজন হয়৷

IMG_20211111_144056~2.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ১০

এরপর আমি পিঠাটি বানানোর জন্য চুলাতে একটা তাওয়া নি। তাওয়াটি টিস্যু পেপার দিয়ে ভালোভাবে মুছে নি৷ তাওয়া একটু গরম করি। এরপর টিস্যু পেপারের সাহায্যে তেল তাওয়াতে বিরাশ করার মতো দিয়ে দি। তেল গরম হওয়া পযন্ত অপেক্ষা করি৷ তেল গরম হয়ে গেলে বোতলে থাকা বেটারটি জিলাপি বানানোর মতো তাওয়াতে ছেড়ে দি৷ এরপর কিছুক্ষণ রাখতে হবে৷

IMG_20211111_144708~2.jpg

ধাপঃ ১১

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


এরপর পিঠাটি ভালোভাবে হয়ে গেলে চামসের সাহায্যে মধ্যে বরাবর ভাজ দি। ভাজ দিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে৷

IMG_20211111_150722~2.jpg

ধাপঃ ১২

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


কিছুক্ষণ রেখে দেওয়ার পর আর একটা ভাজ দিতে হবে৷ এবারে আর একটু রেখে দিবো। এরপর উঠিয়ে নিব। আর এইভাবে আমাদের ছিটা পিঠা তৈরি হয়ে যায়।

IMG_20211111_150734~2.jpg

devise: itel a46
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


ধাপঃ ১৩

এরপর একটা প্লেটে পিঠাগুলো সাজিয়ে নিছি৷ আমি শুধু সজের পাতা দিয়ে সাজিয়েছি৷ আপনারা চাইলে আরো কিছু ব্যবহার করতে পারেন।

20211111_151818~2.jpg

devise: samsung m11
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


পিঠা তৈরির পর আমার নিজে হাতে নিয়ে একটা ছবি৷

20211111_152029.jpg

devise: samsung m 11
What 3 words location code:
https://w3w.co/harshest.excerpts.riches


আর এতগুলো স্টেপ সম্পূর্ণ করার পর আমাদের ছিটা পিঠা তৈরি হয়ে যায়। এই পিঠাটি বানানো একদম সহজ। তবে বেটার বানানো কঠিন।কিন্তু পিঠাটি বানাতে আপনার ২০ মিনিট মতো সময় লাগবে৷ এতো অল্প সময়ে এই পিঠা তৈরির মতো অন্য আর কোনো পিঠা বানানো সম্ভব নয়। এবং খেতেও কিন্তু খুবই মজাদার। এই সলক বিষয় বিবেচনা করে এই পিঠাটি আমার কাছে বেশি পছন্দ। তবে অন্য সকল পিঠাও আমার ভালো লাগে।

আর আমার আজকের পিঠাটি বানানো কেমন হয়েছে আপনারা অবশ্যই কমেন্টে জানাবেন। আর আপনারা চাইলে বাড়িতে বানাতে পারেন।

ধন্যবাদ সকল ইস্টিমিট বন্ধুরা
লেখকঃ @shohel44

Sort:  
 2 years ago 

অসাধারণ হয়েছে ভাই আপনার ছিটা পিঠা গুলো। এই পিঠার আগে কখনো নাম শুনি নি। নতুন একটি রেসিপি আপনার কাছ থেকে শিখলাম। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বেছে বেছে কনটেস্টগুলোর টপিকও দিচ্ছে যেমন,পার্টিসিপ্যান্টদের পার্টিসিপেশনও তেমন।কতো যে পিঠা দেখছি গত দুইদিন ধরে,কোনোটার নামও শুনিনাই কখনো।
খুবই সুন্দর পিঠা বানিয়েছেন😊ইনশাল্লাহ ভালো কিছু হবে।

 2 years ago 

আপনার প্রিয় ছিটা পিঠা খুবই সুন্দর করে আপনি তৈরি করেছেন যা দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে শুভকামনা আপনার জন্য♥♥

 2 years ago 

ভাইয়া আমি এই প্রথম এরকম কোন পিঠা দেখলাম। দেখে ভালো লাগলো মনে হচ্ছে অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনাকে পিঠা তৈরি খুব সুন্দর হয়েছে। ধাপ গুলোর বর্ণনা খুব সুন্দর ভাবে দিয়েছেন। নিশ্চয় সুস্বাদু ও মজাদার হয়েছে । যদি কাছে থাকতাম তাহলে খেয়ে দেখতে পারতাম। আপনার জন্য শুভকামনা রইল।

ছিটা পিঠা তৈরিটা খুব সুন্দর করে বানিয়েছেন।তবে এই পিঠার নাম এই প্রথম শুনলাম আমি। ছিটা পিঠার রেসিপি সম্পর্কে ভালো বর্নণা দিয়েছেন। শুভকামনা রইল আপনার জন‍্য।

 2 years ago 

আপনার এই ছিটা পিঠা টা দেখে আমার নানার কথা মনে পড়ে গেল। এই পিঠা ছাড়া তো আমার নানার রোজার দিনে ইফতারি হতোনা। ইফতারিতে তার এটি লাগতোই। আমার কাছেও এই পিঠাটা মজাই লাগে । কিন্তু আমি এটা বানাতে পারি না। আপনার কাছ থেকে এই পিঠা বানানোর নতুন একটি পদ্ধতি শিখলাম । আমি এভাবে বাসায় বানিয়ে দেখবো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ছিটা পিঠা আমার অত্যন্ত প্রিয় একটি পিঠা। ভাইয়া আপনার ছিটা পিঠা তৈরীর বর্ণনা এবং ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় হয়েছে। মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে ভাইয়া আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য

মাশ-আল্লাহ, লোভনীয় স্বাদের পিঠা।

আমি কিন্তু মিস করলাম ভাইজান।।।।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.033
BTC 63458.69
ETH 3084.37
USDT 1.00
SBD 3.99