প্রতিযোগিতা -০৩: স্টিমিট এর সাথে আমার পরিচয়ের প্রথম দিনের অনুভূতি | "🌿 আমার বাংলা ব্লগ 🌾

in আমার বাংলা ব্লগ3 years ago

সালটা ছিল ২০১৭ এর অগাস্ট মাস। প্যাশন ছিল অনলাইন থেকে ইনকাম করার। লেখালেখি করার প্লাটফর্ম হিসেবে স্টিমিট আমার জীবনে প্রথম নয়। আমার লেখালেখি করে অনলাইনে প্রথম ডলার ইনকাম এর অভিজ্ঞতা হয় বাব্লিউস নামের একটি ব্লগিং সাইট থেকে যেখানে আমি জীবনে প্রথম বারের মতো ৯০ ডলার ইনকাম করি। এটা ২০১৩ সালের শেষের দিকের কথা।

তা যাই হোক, আজ শেয়ার করবো স্টিমিটে আমার প্রথম পদার্পনের কথা এবং কিছু অভিজ্ঞতা। ২০১৭ সালে আমার অনেক বাব্লিউসের বন্ধু আমার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সংযুক্ত ছিল যারা আমাকে বিভিন্ন সময় বিভিন্ন লেখালেখির প্লাটফর্ম এর খোঁজ দিতো।

তো একদা ২০১৭ সালের অগাস্ট মাসে আমার ফিলিপাইনের বন্ধুরা আমাকে সম্মিলিতভাবে গ্রুপ চ্যাটে স্টিমিট কি আর ক্রিপ্টো কারেন্সি কি এ বিষয়ে ধারণা দেয় কিন্তু বিষয়টা আমার কাছে ক্লিয়ার ছিলনা তাই অনেকটা অবহেলার মাধ্যমেই কাজ শুরু করি, ফেসবুকের লেখা অনেক সময় কপি পেস্ট করে দিতাম কারণ কোন ভাল মানের ভোট পেতাম না। অনেকটা অনিহার কারনে নিরুৎসাহিত হয়ে ছেড়ে দেই স্টিমিট।

image.png
আমার ডিজাইন করা ২০১৭ এর কভার

আমার ফিলিপিনো বন্ধু @lebron2016 এবং @iwrite আমাকে সারপাসিংগুগল নামে একজন উইটনেস এর হয়ে পোস্ট লিখতে বলে। কিন্তু আমার একাউন্ট @shohana এর কিজ (keys) হারিয়ে ফেলি আমি অগত্যা আর কোন উপায় না দেখে নতুন একাউন্ট করি যেটা দিয়ে আজ আমি এই ব্লগটা লিখছি।

এটা ২০১৭ সালের নভেম্বরের কথা যখন আমার নতুন একাউন্ট খোলার ইচ্ছা ছিলনা কারণ আমার আগের একাউন্টে স্টিম ডলার ছিল আর কিজ গুলো না হারালে আমি নতুন একাউন্ট করতাম না। পরে যদিও আমি মাল্টিপল একাউন্ট খুলেছিলাম কিন্তু সেটা আমার জন্য খুব বেশি লাভ জনক হয়নি।

আমার প্রথম ইন্ট্রোডাকশন পোস্টটা আমি শেয়ার করছি যেখানে আমার ২০১৬ সালের একটা সেল্ফি দেওয়া আছে আর আমার সম্পর্কে মোটামুটি বিশদে লেখা আছে।

image.png

Hello my friends of steemit, Heard a lot about steemit from my friends (already member here) and decide to join here, so here I come. Give me warm welcome hug as I need you all guys around to connected each other and make this community awesome one. আরও পড়ুন

আমার প্রথম পোস্টের আমার কোন বিশেষ অনুভূতি ছিলনা তবে প্রথম বড় ভোটের অনুভূতি ছিল কিছুটা এমন যেন আমি জাল পেতে বসে ছিলাম আর অপেক্ষা করছিলাম বড় মাছের আর এই বড় আপভোটটা ছিল সেই আমার প্রথম ধরা বড় মাছ।

যখন স্টিম ডলারের দাম নেমে যায় আর আমিও আমার অন্য জব নিয়ে ব্যস্ত হয়ে পড়ি, স্টিমিট ছেড়ে দেই ২০১৮ এর প্রথম দিকে। ২০১৮ সালটা আমার অনেক ভাল ছিল যদিও আমি স্টিমিট ছেড়ে দেই।

অতঃপর আমি ফিরে আসি ২০২০ এর নভেম্বরের শেষ দিকে, পাক্কা ২ বছর পর। কমিউনিটি ছিলনা আমার আমলে এখন আছে। ফিরে এসে যা দেখি নতুন লাগে। ওহ কেন ফিরে এলাম সেটা বলা হয়নি, আমি একটা আইটি জবে ৬মাস কাজ করে ছেড়ে দিয়েছিলাম, যদিও জবটা খারাপ ছিল না, আমার সহকর্মীরা অনেক ভাল ছিলেন আর আমার এডমিন প্যানেলের সবাই আমাকে সম্মান দিতেন এবং তারা চান নি আমি জব ছেড়ে দেই কিন্তু আমি ছোটবেলা থেকেই নিজের সিদ্ধান্তগুলো নিজেই নেই আর যেটা ভাল লাগে সেটাকেই প্রাধান্য দেই।

image.png
আমার সাম্প্রতিক ছবি

রাইটার, ডিজাইনার মোটামুটি ফ্রিল্যান্সিং এর কিছু শাখায় বিচরণ করার পর আমার মন চাইলো পুনরায় স্টিমিটে ফিরে আসতে। আজ প্রায় নয় মাস, আমি স্টিমিট থেকে অনেক পেয়েছি আর ইনশাআল্লাহ পাবো আর আমি যদি অন্য জব বা ফ্রিলান্সিং করি তারপরও পণ করেছি স্টিমিট ছাড়বো না। আমি জানুয়ারিতে আরেকটি জব জয়েন করি আর ওটাও ছেড়ে দেই কারণ আমি অলস আর আমার জবটা ৯ ঘন্টার তাই আমি কন্টিনিউ করিনি তবে আমি যেখানেই যাই ভাল বন্ধু জুটাই যারা আমার সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত থাকে।

আমি প্রথম স্টিম ডলার বিক্রি করি একজন বাংলাদেশী প্রবাসী ভাই এর কাছে উনি মালেয়শিয়া থাকতেন, আমি এক স্টিম ডলার ৪০০ বাংলাদেশী টাকায় মোট ৪ এসবিডি সেল করি, প্রথম ইনকাম স্টিমিট থেকে তাই এখনো মনে আছে আর একটা ফাঁদে পা দেওয়ারও অভিজ্ঞতা হয়েছিল, একজনকে ৪ এসবিডি দিছিলাম ধার কিন্ত সে একটা স্ক্যামার ছিল আর বিদেশি ছিল, আগে স্টিমিট এ চ্যাটরুম ছিল যেটা এখন আমরা পুরাতনরা অনেক মিস করি আর ডিস্কর্ড এ এখন যোগাযোগ করতে পারি। অনেক কিছুই আপডেট হয়েছে স্টিমিট এ যেটা আমি ইতিবাচক বলেই মনে করছি।

যাই হোক, স্টিমিট আমার জীবনে আশির্বাদ স্বরূপ, তাই আমি এই প্লাটফর্মকে আর না ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি, ইনশাআল্লাহ! সবাই দোয়া করবেন আমি যেন স্টিমিটে ডলফিন আর অক্টোপাস হওয়ার স্বপ্ন পূরণ করতে পারি ভবিষ্যতে।

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনায় আজকের মতো বিদায় নিচ্ছি!

অনেক ধন্যবাদ আমার ব্লগটি পড়ার জন্য

cc:
@rme
@rex-sumon
@amarbanglablog

©@Shohana1 ২০২১
সমস্ত অধিকার সংরক্ষিত
আমি সোহানা এটা নিশ্চিত করছি যে, উপর্যুক্ত লেখা এবং আলোকচিত্র আমার নিজের।

সামাজিক যোগাযোগ মাধ্যম :
ফেসবুক পেজ| টুইটার | ইউটিউব চ্যানেল

Sort:  
 3 years ago 

আপনার যাত্রা টি পড়ে আমার অনেক ভালো লাগলো এবং আমি অনেক অনুপ্রাণিত হলাম। আমরা খুব সহজেই এই প্লাটর্ফম থেকে কিছু আর্ন করতে পারছে কিন্তু আপনাদের জন্য বিষয়টি অনেক কঠিন ছিল।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত এর জন্য

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

অনেক সুন্দর লিখেছেন আপু ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত এর জন্য 😊

 3 years ago 

আপনাকে স্বাগতম আপু

 3 years ago 

হুম, অবস্থা শুরু দিকে খারাপ ছিলো না, তবে মাঝ খানে দুই বছর গ্যাপ হয়েছে। সুন্দর লিখেছেন এবং উপস্থাপনা ভালো ছিলো, তবে মাস্কটা বেশ সুন্দর হয়েছে, হা হা হা। অনেক শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

চমৎকার অনুভুতি আপু মনি।

 3 years ago 

শুকরিয়া আপু 💕💖❤️

 3 years ago 

শুভেচ্ছা রইল আপনার জন্য। ধন্যবাদ আমাদের কমিউনিটির প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত এর জন্য 😊

 3 years ago 

nice madam, কন্টিনুয়াসলি ভালো লেখার জন্য আপনাকে লেভেল-০১ এ উন্নীত করা হলো ।

 3 years ago 

ধন্যবাদ ভাই ❤️💕💖

 3 years ago 

আপু আপনি সত্যিই অনেক গুছিয়ে আর মজার ছলে কথা গুলো বলতে পারেন। এই গুণগুলো সবার মাঝে থাকে না। আমার মনে হয় আপনার পরিবার এবং আপনার বন্ধু বান্ধবীদের সবাই আপনার কথাতেই মুগ্ধ হয়ে যায় বেশি। 🤗❤️

তবে একটা কথা, আমি জানি অনুভূতি কখনো নির্দিষ্ট কতগুলো শব্দ দিয়ে বেঁধে রাখা যায় না এবং প্রকাশ করা যায় না কিন্তু এই প্রতিযোগিতায় একটি নিয়ম দেখলাম সেখানে লেখা 250 শব্দের ভেতর নিজের অনুভূতি প্রকাশ করতে হবে। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী দেখলে আমার মনে হল আপনার লেখা তে কি 250 শব্দের অধিক হয়ে গেছে না !!
দুঃখিত আমি ভুল ও হতে পারি,, 🙏

 3 years ago (edited)

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত এর জন্য। আমার আবশ্যই ২৫০+ শব্দের ব্লগ, বিষয়টি নিয়ে আমারো কনফিউশান আছে, আমাদের @rme ভাই এটার সঠিক ব্যাখ্যা দিতে পারবেন, আমার সীমিত জ্ঞান যেটা বলে সেটা হল কন্টেস্ট হোল্ডার বোঝাতে চেয়েছিলেন ২৫০ বা তার বেশি, যদিও আমি নিশ্চিত নই এই ব্যাপারে।
🙂

 3 years ago 

"অনধিক ২৫০ শব্দ" মানে ২৫০ শব্দের অধিক নয় অর্থাৎ, সর্বোচ্চ ২৫০ শব্দ । কিন্তু, এই নিয়মটি শুধুমাত্র করা হয়েছে যাতে বিচারকগণ সবার পোস্ট ভালোভাবে পড়তে পারেন । খুব বেশি শব্দের পোস্ট হলে প্রত্যেকের পোস্ট পড়তে অনেক সময় লাগে । সেই জন্যই এই নিয়ম করা হয়েছে । কিন্তু ২৫০ শব্দের অধিক হলে বাকি শব্দগুলি মোছার কোনো দরকার নেই । ২৫০+ শব্দের পোস্ট ও বিজয়ী হতে পারে , কারণ শব্দ সংখ্যা সীমিত করা হয়েছে বিচারের সুবিধার্থে , পোস্টের রেটিং এর মাপকাঠি নয় ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই বিষয়টি নিশ্চিত করার জন্য ❤️💖💕

 3 years ago 

@rme দাদা আমি নিজেও বিশ্বাস করি কিছু অনুভূতি শুধুমাত্র বাধা কিছু শব্দ দিয়ে প্রকাশ করা যায় না। কিন্তু প্রতিযোগিতার নিয়মে অনধিক 250 শব্দ কথাটি লেখা থাকার জন্য আমার মনে হয় আমার মত অনেকে আছে যারা পোস্টটি লিখে পরবর্তীতে কাটাছেঁড়া করতে বাধ্য হয়েছে। হ্যাঁ একদম কাটায় কাটায় 250 শব্দ মিল করা কখনোই সম্ভব নয়, একটু এদিক সেদিক হতেই পারে। তাই আপনার কাছে অনুরোধ থাকবে পরবর্তী যেকোনো প্রতিযোগিতায় শব্দ কোন সংখ্যায় বেঁধে না দেয়ার জন্য।

 3 years ago 

কিছুটা সীমা থাকা ভালো, আপনার কথা কিছুটা মেনে নিয়ে পরবর্তী প্রতিযোগিতায় "অনধিক ১০০০ শব্দ" করা হলো । ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63342.09
ETH 2658.68
USDT 1.00
SBD 2.81