লেভেল ওয়ান থেকে আমার অর্জন @shipra chakma | 10 % Beneficiary @shy-fox & 5% @ abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

সবাইকে আমার পক্ষ থেকে নমস্কার /আসসামালাইকুম,
আমার বাংলা ব্লগ “ এর ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আমিও আপনাদের দোয়া এবং ভাগবানে অশেষ কৃপায় ভাল আছি । ” আমার বাংলা ব্লগ” এর সকল এডমিন , প্রফেসর স্যার ও শুভাকাঙ্ক্ষীদের ধন্যবাদ জানাচ্ছি ।
আমাদের জন্য এত সুন্দর প্ল্যাটফরম তৈরি করে দেয়ার জন্য ।।এই একটামাত্র প্লাটফরম যেখানে শুধু মাত্র নিজের মাতৃভাষা দিয়ে লেখা লিখি করা যায় ।
আজ আমি ‘’আমার বাংলা ব্লগ’’ লেভেল -০১ এর পরীক্ষা দিতে যাচ্ছি । আমার জন্য সবাই আশীর্বাদ করবেন । আমি লেভেল ওয়ান থেকে যা কিছু শিখতে
পেরেছি ,তা যেন খুব সুন্দরভাবে এখানে উপস্থাপন করতে পারি । আশা করব ভবিষ্যতে @abb-school এর মাধ্যমে অনেক কিছ জানতে পারব। আর এ জানা শিখা থেকে স্টিমিট এ সুন্দরভাবে কাজ করতে পারব,আশা রাখি ।

42a090e2-bc8c-4812-9f4c-6069999c3046.jfif

শ্রেণীঃ লেভেল ওয়ান
বিষয়ঃ বেসিক স্টিমিট
study level -01 থেকে আমার অর্জন
প্রশ্নপত্রঃ
১। প্রশ্নঃকোন ধরনের এক্টিভিটিজ স্প্যামিং বলে গণ্য হয় ?
উত্তরঃ বিনা অনমুতিতে কাউকে অপ্রয়োজনীয়ভাবে বা বিরক্তবোধ হয় এমন কাজ করাকে স্প্যামিং বলে ।স্প্যামিংবিভিন্ন ভাবে হয়ই যেমনঃআমি একটা পোস্ট করলাম বেশ কয়েকজন নিদিষ্ট ব্যক্তিকে অনুমুতি ছাড়া বার বার ট্যাগ দিলাম । এটা এক ধরনে স্প্যামিং বলে গন্য হবে ।আমরা কমেন্টে একটা দীর্ঘ সময় ধরে লিখতে থাকি তাহলে সেটা অবশ্যই কমেন্ট স্প্যামিং হিসেবে গণ্য হবে। কমেন্ট স্প্যামিং কিছু উদাহারন হল
১।খুব ভালো লিখেছেন ভাই.২।খুব সুন্দর করে পোস্ট উপস্থাপন করেছেন.
৩।সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা
.৪।ভাই খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন,ধন্যবাদ আপনাকে
সুন্দর তথ্য তুলে ধরেছেন ভাই
৫।অনেক সুন্দর হয়েছে ভাই। অনেক ভালো তথ্য তুলে ধরেছেন।

৬।বাহ খুব ভালো লাগছে, আপনার পোস্ট খুব ভালো
অনেক সুন্দর ভাবে পোস্ট করেছেন ভাই
৭।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

৮।সুন্দর ভাবে উপস্থাপন করেছেন
অসাধারণ হয়েছে আপনার পোষ্টটা
২। প্রশ্নঃফটো কপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?
উত্তরঃ কপি রাইট মানে হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রক্ষা করার জন্য কপি বা নকল করার ক্ষেত্রে একটি রাইট বা আইন । সারা বিশ্বে যত মানুষ তাদের মেধা ও বুদ্ধি বিভিন্ন কিছু আবিষ্কার করে থাকেন , লেখালেখি করে থাকেন । বিশ্বের গুটিকয়েক দেশ এই কপিরাইট আইনের আওতামুক্ত এ ছাড়া বাকি সব দেশই কপিরাইট আইনের মধ্যে আছে। স্টিমিট যেহেতু একটি আমেরিকাভিত্তিক প্ল্যাটফর্ম তাই এখানে কপিরাইট অনেক বেশি গুরুত্বপূর্ণ ।অন্য কোন লেখা বা ছবি হুবু নকল করা যাবে না । তবে পোস্ট এর সুন্দর করার জন্য কিছু কিছু ছবি অ্যাড করা হই ।যদি অন্য কোন সোর্স থেকে নেয়া হই তাহলে সোর্স নাম উল্লেখ করে দিতে হবে । যদি সোর্স বলা ব্যবহার করা
যাবে তখ্ন ব্যবহার করা যাবে । তবে নিজেদের ছবি ব্যবহার করার চেষ্টা করা বেশি সুবিধা বলে মনে হই আমাদের পোস্টে। এক্ষেত্রে কপিরাইটের কোন বিধি লঙ্ঘিত হবে না।
৩। প্রশ্নঃ তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।
উত্তরঃ আমাদের পোস্ট সুন্দর করবার জন্য কিছু ছবি পোস্ট এর সাথে সংযুত্ত করতে। বিভিন্ন ধরনে ফ্রি ওয়েবসাইট আছে।যেখান থেকে আমরা কপিরাইট বা ডাউনলোড করে থাকি। তারমধ্য তিনটি ওয়েবসাইটের নাম হলঃ
https://www.burst.shopify.com
https://www.pixabay.com
https://www.pexels.com

৪। প্রশ্নঃ পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?
উত্তরঃ ট্যাগ হচ্ছে আপনি যে বিষয়ের উপর লেখা লিখছেন সেই বিষয়ের কিছু কীওয়ার্ডস । সোস্যাল মিডিয়া কম বেশি সবাই ট্যাগ ব্যবহার করে এবং ট্যাগ সম্পর্কে। কিন্তু“আমার বাংলা ব্লগ”অনেক ধরনে পোস্ট দেয়া হই । আমরা যদি ট্যাগ ব্যবহার করি খুব সহজে সেই পোস্ট খুঁজে পাবো ।যদি আমরা যে বিয়যে উপর লেখা লেখি করছি সেই ট্যাগ ব্যভার করে । কোন ভ্রমণের পোস্ট করলেন তাহলে সেই ভ্রমণ সংক্রান্ত কিছু শব্দ যেমন travel travelling tour visit bangladesh nature sea hill ইত্যাদি শব্দ ট্যাগ হিসেবে ব্যবহার করতে পারবো । যখন ট্রাভেল শব্দটি ব্যবহার করা হবে সেই শব্দটি একটা ট্রেন্ডিং হিসেবে থাকবে এবং এইটাতে ক্লিক করলে যারাই ট্রাভেল সংক্রান্ত পোস্ট করেছে তাদের সবার পোস্টগুলো এক জায়গায় সব পোস্ট পেয়ে যাবো । স্টিমিট এ সম্পর্কে কিছু নিয়ম
কাননু আছে ।
১। মেইন লেখায় ট্যাগ দি তে হলে # চিহ্ন দিতে হবে ।
২। যদি আপনি পোস্ট এর মাঝে ট্যাগ ব্যবহার করতে চাই # চিহ্ন দেয়া যাবে ।
৩। কোন সেক্সচুয়াল , নগ্ন ছবি , প্রাণী হত্যা, শুকর বা গরুর মাংসের রেসিপি ও দর্ঘুর্ঘটনার ছবি ব্যাবহার করলে
nsfw ট্যাগ ব্যাবহার করতে হবে । এর মানে “Not for safe work”
৪। স্টিমিট প্লাটফর্মে লেখা হয় তাই এখানে ট্যাগ অবশ্যই আপনাকে ইংরেজিতে লিখতে হবে।ট্যাগ কোন বড় হাতের অক্ষর লিখতে পারবেন না আবার নিউমেরিক্যাল সংখ্যা ১, ২, ৩ ব্যবহার করা যাবেনা ।

৫। প্রশ্নঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?
উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ধর্ম , রাজনীতি ও নারী বিদ্বেষ মূলক পোস্ট করা নিষিদ্ধ ।
৬। প্রশ্নঃ প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?
উত্তরঃ প্লাগারিজম হল অন্য কারো লেখা নিজের বলে চালিয়ে দেয়া বা সামান্য কিছু পরিবর্তন করে চালিয়ে দেয়াটা প্লাগারিজম ।লেখার ক্ষেত্রে নিজের লেখা ৭০ ভাগ আর অন্যের লেখা ৩০ভাগ ব্যবহার করতে পারবেন । সেটাও কিছু নিয়ম নীতির মধ্যে অর্থাৎ উপযুক্ত সোর্স দেওয়ার মাধ্যমে।
৭। প্রশ্নঃ re-write আর্টিকেল কাকে বলে?
উত্তরঃ কোন কিছু লেখার জন্য বিভিন্ন জায়গা থেকে তথ্য নিয়ে নিজের মত করে সাজিয়ে লেখাই হচ্ছে rewrite.তবে এক্ষেত্রে ও নিজের লেখা৭৫ ভাগ আর বাকিটা অন্য জায়গা থেকে নিতে হবে । তবে অবশ্যই সোর্স ব্যবহার করতে হবে ।
রেফারেন্স সোর্সগুলি অবশ্যই উল্লেখ করতে হবে, ২. ৭৫%-৮০% লেখা সম্পূর্ণ মৌলিক হতে হবে ।যেমন আপনি কুমিল্লা ময়নামতি বুদ্ধ বিহার সম্পর্কে লিখতে চাচ্ছেন তখন অবশ্যই সেই বিহারে কয় তা কক্ষ আর কি দিয়ে তৈরি সবকিছু জানা অন্য কোথায় তথ্য গুলো সংগ্রহ করা লাগবে ।বাকি তা নিজের মতো প্রাকৃতিক সৌন্দর্য বর্ণনা দিবন ।

৮। প্রশ্নঃ ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?
উত্তরঃ ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে যে যে বিষয় দেখা উচিত ,তা হল- কোন লেখা হুবহু দিতে হলে বা কোন উক্তি দিতে চাইলে তা ডাবল কোটেশন এর মধ্যে দিতে হবে অথবা থার্ড ব্রাকেট এর মাঝে দিতে হবে ।
৯। প্রশ্নঃ একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?
উত্তরঃ একটি পোস্টে কমপক্ষে ২৫০ শব্দ থাকা প্রয়োজন। কিন্তু যদি তা না হয় বা ১০০ শব্দের কম কোন পোস্ট হয়, তাহলে সেই পোস্টকে মাইক্রো পোস্ট হিসেবে গণ্য হবে । অথবা কোন পোস্টে যদি ১টি বা ২টি ছবি দিয়ে করা হয় সেই পোস্ট মাইক্রো পোস্ট হবে । আর এ রকম পোস্ট যদি বারবার করা হয়, তাহলে তাকে স্পামার হিসেবে ধরা হবে ।
১০। প্রশ্নঃ প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]
উত্তরঃ একজন ব্লগার ২৪ ঘন্টায় ৩ টার বেশি পোস্ট শেয়ার করতে পারবে না। যদি করে থাকে তাহলে তাকে স্প্যামিং attempt হিসাবে গণ্য করা হবে।
আমি কে ?
আমি শিপ্রা চাকমা, আমি বাংলাদেশের চট্টগ্রাম শহরে বসবাস করি । আমি একজন গৃহিনী ।আমি গল্পে বই আর কবিতা পড়তে খুব ভালোবাসি। আমার মেয়ে আর পরিবারে সময় কাটাতে ভালোবাসি ।
আমি লেভেল ওয়ান থেকে যা ধারনা নিয়েছি আমার লেখা মাধ্যমে প্রকাশ করলাম। সকলে সুস্ততা কামনা করে আমার লেভেল -০১ এক্সাম শেষ করছি । আশাকরি সকলেই আমার এক্সামের ভুল --ত্রুটি গুলি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।
সবাইকে ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

দীর্ঘস্থায়ী কাজ করতে হলে সব ধরনের নিয়ম কানুন সম্পর্কে ধারণা থাকা অতি জরুরী। এবিবি স্কুলের লেভেল ওয়ান থেকে যে বিষয়গুলো শেখানো হয় সেগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । চেষ্টা করব এবিবি স্কুল অনেক কিছু শেখার ।

 2 years ago 

আমি একটা কথা সবসময় বলে থাকি আর সেটি হল অর্জিত কোনো কিছু হয় না বর্জন। নিজের অর্জন নিজের জন্যই থেকে যাবে। তাই নির্দ্বিধায় অর্জন করতে থাকুন ভবিষ্যতে কাজে আসবে ধন্যবাদ।

 2 years ago 

একদম সত্য কখা বলছে ন ভাইয়া ... অজিত জ্ঞান ক খন বর্জন হই না নিজের জন্য থাকবে ।

 2 years ago 

জি সেজন্যই এবিবি স্কুলের ক্লাস গুলো করে জ্ঞান অর্জন করবেন, যেটি সামনে আপনার অনেক কাজে আসবে ধন্যবাদ।

 2 years ago 

আপনি লেভেল ১ এর পরীক্ষা দিয়েছেন দেখে খুবই ভালো লেগেছে। আমি নিজেও পরীক্ষাগুলো দিয়ে আজ ভেরিফাইড হয়েছে। ক্লাসগুলো করলে অনেক কিছু শিখতে পারবেন আপনি। এভাবে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আপনার জন্য শুভ কামনা । আশা করি অনেক কিছু শিখতে পারবো

 2 years ago 

স্প্যামিং এর বিষয়ে আরো একটু লিখলে ভালো হতো। কি কি বিষয়ে পোস্ট করা যাবে না সেগুলো আপনি আরেকটু ভালোভাবে পড়ে নেবেন। রি রাইট এর ব্যাপারটা আপনি খুব একটা ভালোভাবে বুঝতে পারেননি আপনার পোস্ট থেকে মনে হচ্ছে। লেকচার শিট থেকে এই বিষয়টা নিয়ে আরো একটু পড়বেন। বাদবাকি বিষয়গুলো মোটামুটি বুঝতে পেরেছেন। আগামী শুক্রবার লেভেল ওয়ান ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো। পোস্টে কিছু ভুল আছে সেগুলো সংশোধন করে নেবেন।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। আমার ভুল ধরিয়ে দেয়ার জন্য। পোস্ট আর কি ভুল জানালে আরো বেশি খুশি হতাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60252.67
ETH 2426.43
USDT 1.00
SBD 2.44