এবিবি স্কুলে লেভেল ০২ এর পাঠদান থেকে আমার অর্জন 📚 |by- @shipracha || 10% Beneficiary To @shy-fox 🦊 & 5% @ abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

‘’আমার বাংলা ব্লগ “ এর ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আমিও আপনাদের দোয়া আর ভালোবাসা অনেক ভাল আছি ।আমি লেভেল ২ এর ক্লাস শেষ করে ভাইবা দিয়ে পাশ করেছি ।আজ আমি আমার বাংলা ব্লগের লেভেল ২ এর লিখিত পরীক্ষা দিতে যাচ্ছি । আমার জন্য সবাই দোয়া করবেন । আমি যেন , খুব ভালভাবে আমার লিখিত পরীক্ষা শেষ করতে পারি ।

dc8df7cb-7cdb-4b38-95d4-ec2607b56b2d.jpg

পরীক্ষাঃ লেভেল ২ থেকে আমার অর্জন।

Posting key এর কাজ কি ?

উত্তরঃ সোশ্যাল একটিভিটির জন্য যে কী ব্যবহার করা তাকে পোস্টিং কী বলে । আপনি পোষ্ট,কমেন্ট,ভোট দেওয়ার মত কাজ গুলি এই কী দিয়ে করতে পারবেন । এছাড়া এই কী দিয়ে আর কি কি কাজ করতে পারবেন তা নীচে দেয়া হলঃ
১। পোস্ট ও কমেন্ট করা ।
২।পোস্ট ও কমেন্ট এডিট করা ।
৩। আপভোট ও ডাউনভোট দেয়া ।
৪। কোন পোস্ট রিস্টিম (Resteem ) করা ।
৫। কাউকে ফলো ও আনফলো করা ।
৬। কোন অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করা ।

Active key এর কাজ কি ?

উওরঃ আর্থিক লেনদেন সংকান্ত যে কাজগুলো করা হয় তাকে অ্যাক্টিভ কী বলে । আপনি যদি কোন লেনদেন করতে চান তাহলে এই কী আপনার অবশ্যই কাজে লাগবে ।এই কী হ্যাক হয়ে গেলে তা দিয়ে খুব সহজেই একাউন্ট থেকে সব লিকুইড স্টিম বা এসবিডি ট্রান্সফার করে নিতে পারবে । তাই এই কী যত্ন সহকারে সংরক্ষন করা উচিত । অ্যাক্টিভ কী দিয়ে সে সব কাজ করা যায় তা নিম্নে উল্লেখ করা হলোঃ
১। ট্রান্সফারের কাজ করা যায় ।
২। SBD ও Steem কনভার্সন করা যায় ।
৩। পাওয়ার আপ ও ডাউন করা যায় ।
৪। এক্সচেঞ্জ সাইটে কেনা বেচার অর্ডার করা যায় ।
৫। উইটনেস ভোট দেয়া যায় ।
৬। নতুন ইউজার তৈরি করা যায় ।
৭। প্রোফাইলের তথ্য পরিবর্তন ।

Owner key এর কাজ কি ?

উত্তরঃওনার কী এক ধরনের মালিকানা সংক্রান্ত কী । এই কী যার কাছে থাকবে ,সেই কিন্তু একাউন্টের মালিক দাবি করতে পারবে ।তাই এই কী অনেকটাই সেনসিটিভ । তাই উচিত এটাকে আলাদা ভাবে যত্ন করে কোথাও লিখে রাখা । এই কী দিয়ে আর কি কি কাজ করা যায় তা নিচে দেয়া হল –

১। ওনার ,অ্যাক্টিভ ও পোস্টিং কী রিসেট করতে পারবেন ।
২। একাউন্ট রিকভার করতে পারবেন ।
৩।ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে পারবেন ।

Memo key এর কাজ কি ?

উত্তরঃ মেমো কী এর কাজ নিম্নে দেয়া হলঃ
১।এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে ।
২।এনক্রিপ্ট করা মেসেজ দেখতে ব্যবহার করা হয় ।

Master password এর কাজ কি?

উত্তরঃমাস্টার পাসওয়ার্ড আপনার একাউন্টের সবচেয়ে সেনসিটিভ কী যেটি আপনি একাউন্ট খোলার সময় পেয়ে থাকেন । আপনার মাস্টার পাসওয়ার্ড কখনও কাউকে দেবেন না । মাস্টার পাসওয়ার্ডের ওপর ভিত্তি করে পোস্টিং , ওনার ও অ্যাক্টিভ কী তৈরি হয়েছে ।এই কী আমাদের একাউন্ট রিকভার এর কাজে প্রয়োজন হবে ।

Master password নিরাপদে সংরক্ষন করার জন্য আপনার প্লান কি ?

উত্তরঃ Master password নিরাপদে সংরক্ষন করতে হলে এই পদ্ধতি গুলো অনুসরণ করব ,যেমন খাতায় লিখে রাখা, ডাইরিতে লিখে রাখব ,পাসওয়ার্ডগুলো প্রিন্ট আউট করে একটা ফাইলে রেখে দিব ও গুগোল ড্রাইভে এবং পেন ড্রাইভ ও সংরক্ষন করে রাখতে পারব।

পাওয়ার আপ কেন জরুরি ?

উত্তরঃ পাওয়ার আপ অর্থ শক্তি বৃ্দ্ধি করা । যার যত বেশি পাওয়ার থাকবে সে তত বেশি ভোটিং রিওয়ার্ড অর্জন করতে পারবে । কোন প্রকার পোস্ট কমেন্ট রিস্টিম দেওয়া যাবে না। তাই পোস্ট করতে ও কমেন্ট করতে হলে পাওয়ার আপ এর ভূমিকা অপরিসীম। আবার কারো পোস্টে ভোট প্রদান করতে হলে পাওয়ার আপ করা প্রয়োজন। পাওয়ার না করলে ভোটের কোন ভ্যালু বৃদ্ধি পায় না।আর বেশি পাওয়ার আপ থাকলে কিউরেশন রেওয়ার্ড পাওয়া যায়। এছাড়াও পাওয়ার আপ করে অন্যকে ডেলিগেশন দিয়েও পাওয়ার আপের সর্বোচ্চ মুনাফা অর্জন করা যায়। একাউন্টের পাসওয়ার্ড বা কী চুরি হয়ে গেলে যদি একাউন্টে লিকুইড স্টিম থাকে তাহলে তা খুব সহজেই ট্রান্সফার করতে পারবেন । কিন্তু যদি পাওয়ার আপ করা থাকে তাহলে যেহেতু পাওয়ার ডাউন দিতে ২৮ দিন সময় লাগে তাই স্টিম হারানোর ভয় থাকে না ।

পাওয়ার আপ প্রসেস সম্পর্কে আপনি কি জানেন ?

উত্তরঃ পাওয়ার আপ করার প্রসেস গুলো সম্পর্কে আমি যা জানি ও আমি কিভাবে পাওয়ার আপ করেছি তা, নিচে ধাপে ধাপে উল্লেখ করলামঃ

প্রথমে ওয়ালেট ‍গিয়ে লগইন অপশন দেখতে পাবেন।

e457b59f-e8a6-4535-84f5-11d358c4015e.jpg

সেখানে আপনার সংরক্ষণে থাকা Active key এর মাধ্যমে লগইন করতে হবে।

24965bf6-2ad0-4da7-ade4-651c548d9370.jpg

তারপর আমাদের অ্যাকাউন্টে থাকা লিকুইড স্টিম এর পাশের ড্রপডাউন বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর কিছু অপশন আসবে অপশন গুলো থেকে পাওয়ার আপ অপশনটাতে ক্লিক করতে হবে।

InkedScreenshot_1.jpg

তারপর অ্যাকাউন্টের যে পরিমাণ স্টিম পাওয়ার আপ করতে চাই সে পরিমাণ টা লিখে পাওয়ার আপ বাটনে ক্লিক করতে হবে। আমার যে পরিমান স্টিম আছে তার সম্পূর্ণটারই পাওয়ার আপ করলাম।

InkedScreenshot_2.jpg

সব শেষে ওকে বাটন এ চাপ দিলেই পাওয়ার আপের সকল কার্যক্রম সম্পূর্ন হবে।

InkedScreenshot_3.jpg
এরপর আমরা লক্ষ্য করতে পারব যে আমাদের অ্যাকাউন্টে স্টিম মাইনাস হয়ে গিয়ে স্টিম পাওয়ারে যুক্ত হয়েছে।

সেভিংস এ থাকা STEEM বা SBD উইথড্র দেয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?
উত্তরঃ সেভিংসে থাকা STEEM বা SBD উইথড্র দেয়ার ৩ দিন অর্থাৎ ৭২ ঘণ্টার মধ্যে ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ।

মেমো ফিল্ডের কাজ কি ?

উত্তরঃ কাউকে কোন লিকুইড স্টিম পাঠাতে যে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলে । স্টিম বা এসবিডি ট্রান্সফারের কাজে আমরা মেমো ফিল্ডে মেমো লিখে লিকুইড পাঠাতে পারি । এছাড়া সামান্য কিছু স্টিম সেন্ড করে আমরা মেমো ফিল্ডে লিখে কাউকে মেসেজ পাঠাতে পারি ।

ডেলিগেশন ক্যানসেল করার কত দিন পর উক্ত এস পি নিজের একাউন্টে ফেরত আসে ?

উত্তরঃ ডেলিগেশন ক্যানসেল হবার ৫ দিন পর এস পি নিজের একাউন্টে ফেরত আসে ।

ধরুন , আপনি প্রজেক্ট @Heroism কে ২০০ এস পি ডেলিগেশন করেছেন । কিছুদিন পর আরও ১০০ এস পি ডেলিগেশন করতে চান । এখন ডেলিগেশনের পরিমান লেখার সময় আপনার কত এস পি লিখতে হবে ?

উত্তরঃ আমি @Heroism কে ২০০ এস পি ডেলিগেশন করেছি । কিছুদিন পর আবার ১০০ এস পি ডেলিগেশন করতে চাই তাহলে আমাকে ডেলিগেশনের পরিমানের জায়গায় ৩০০ লিখতে হবে ।

সর্বশেষে এটাই বলবো, আমি লেভেল ২ থেকে যা কিছু শিখতে পারছি বা জেনেছি তাই এখানে উপস্থাপন করার চেষ্টা করেছি । ধন্যবাদ আমাদের প্রফেসর ও সহকারী প্রফেসর দের।অনেক ধৈর্য সহকারে আমাদের এসব গুরুত্বপূর্ণ জিনিস শেখানোর জন্য।

সবার সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি ।

Sort:  
 2 years ago 

লেভেল o2 খুব ভালোভাবে পরীক্ষা দিয়েছেন। আশা করছি আপনি লেভেল দুই হতে খুব ভালো কিছু অর্জন করেছেন। আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল আপু। আশা করছি খুব শীঘ্রই আপনি সবগুলো লেভেল সম্পন্ন করতে পারবেন।

 2 years ago 

ধন্যবাদ আপু, আমাকে উৎসাহমুলক কমেন্ট করার জন্য। আপনাদের অনুপ্রেরণা আর দোয়া আশা করি সামনে এগিয়ে যেতে সাহায্যে করবে।

 2 years ago 

আপনার এই অর্জন টি দেখে আমার কাছে খুবই ভালো লাগলো আপু। আপনি খুবই চমৎকার ভাবে লেভেল ২ এর সকল বিষয়গুলো সম্পর্কে ধারণা লাভ করতে সক্ষম হয়েছেন। আসলে আমাদের স্টিমেট একাউন্ট সংরক্ষণ করার জন্য এই লেভেলটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে। আমার লেভেল ২ লিখিত পরীক্ষা পোস্ট টি সময়
আর ধর্য্য সহকারে দেখা জন্য । আমাকে মুল্যয়ন করছেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60880.32
ETH 3371.93
USDT 1.00
SBD 2.52