দেশি মুরগি মাংস দিয়ে টকপাতা রান্না রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
২৫শে ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
৯ই সেপ্টেম্বর , শুক্রবার।

নমস্কার/আদাব/আসসালামু আলাইকুম
আমি @shipracha from BD.

আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন ? আশা করি আপনারা ভালো আছেন। আমি ও আপনাদের দোয়া এবং আশীর্বাদে ভালো আছি ।টক পাতা সবাই চিনবেন কিনা জানিনা তবে আমাদের চট্টগ্রাম এই দিকে লোকরা চেনে ও খায় ও এটা মাছ দিয়ে রান্না করে খাওয়া যায় । আজ আমি হাজির হয়েছি নতুন একটা রেসিপি নিয়ে আশা করি সবার ভাল লাগবে ।তাহলে শুরু করা যাক আমার ব্লগটি।

Yellow and Pink Design Solutions Presentation.png

❂প্রয়োজনীয় উপকরণসমূহ:❂

✦উপকরণপরিমাণ✦
দেশি মুরগি মাংস১০পিস
টকপাতাপরিমাণ মত
হলুদপরিমাণ মত
লবণস্বাদ মত
জিরা গুঁড়ো১/২ চামচ
পেঁয়াজ কুচি১কাপ
আদা বাতা১/২চা চামচ
রসুন বাতা১/২ চা চামচ
এলাচ৩টি
দারুচিনি২টি
সয়াবিন তেলপরিমাণ মত
image.pngimage.pngimage.png

টকপাতা, পেঁয়াজ আদা,রসুন,দারুচিনি,এলাচ,লবণ,হলুদ,জিরা গুড়া,দেশি মুরগি মাংস ।

ꕥপ্রস্তুত প্রণালী:ꕥ

➤প্রথমে টকপাতা গুলো ভাল ভাবে বেছে নিব আর মাংসগুলো কেটে নিব নিজের পছন্দ অনুযায়ী । পরিস্কার পানি দিয়ে ধুয়ে নিব ।

image.pngimage.png

➤এরপরে মাংসগুলো সাথে আদা বাতা,রসুন বাতা,জিরা গুড়া ,হলুদ ,লবণ মিশিয়ে নিব এবং এভাবে ১৫মিনিট মত রেখে দিব।

image.png

➤চুলা পাতিল তুলে দিব এবং পাতিল যখন গরম হয়ে আসবে তখন পরিমাণ তেল দিয়ে দিব আর তেল গরম হলে পেঁয়াজ দারুচিনি এলাচ ,প্রয়োজনীয় মসলা গুলো দিয়ে দিব ।

image.pngimage.png

➤মসলা গুলো ভাল ভাবে নাড়তে থাকব ।কিছুক্ষন যদি পেঁয়াজ একটু বাদামি কালার হলে মুরগি মাংসগুলো দিয়ে দিব মসলা ভালভাবে নেড়ে দিয়ে কিছুক্ষণ পর নেড়ে দিব ।এভাবে বেশ কয়েক ৫ মিনিট হবে ।

image.png

➤এরপরে ৫মিনিট পরে নেড়ে দিয়ে পরিমাণ মত পানি দিয়ে রান্না করতে থাকব প্রায় ৫মিনিট মত করে পরে একটু নেড়ে দিয়ে টকপাতা গুলো দিয়ে দিব এবং ১মিনিট পরে ঢাকনা উল্টিয়ে তরকারি নেড়ে দিব ।এভাবে রান্না হতে থাকবে ।

image.pngimage.png

➤সবশেষ চুলা থেকে নামিয়ে পরিবেশন জন্য রেডি করব ।

image.png
আজ এখানেই শেষ করছি আবার দেখা হবে অন্য কোন সময়ে অন্য কোন রেসিপি নিয়ে সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই প্রত্যাশা করি।

রেসিপি ছবির বিবরণ
ডিভাইজস্যামসাং গ্যালাক্সি এম২১
বিষয়দেশি মুরগি মাংস দিয়ে টকপাতা রান্না রেসিপি
লোকেশনকাটগড়,পতেঙ্গা সি বিচ,চট্টগ্রাম,বাংলাদেশ
ফটোগ্রাফার@shipracha
🙎‍♂️"আমার পরিচয়"🙎‍♂️

আমার ছোট পরিচয়ই আমি শিপ্রা চাকমা ,আমি একজন গৃহিণী ।আমি রান্না করতে খুব ভাল লাগে। আর গল্পের বই পড়তে এবং ঘুরে বেড়াতে পছন্দ করি । আমি বাংলাদেশ চট্টগ্রাম থাকি।বাংলাভাষা লিখতে,পড়তে ভাল লাগে ।নতুন মানুষ সাথে পরিচয় হতে ভাল লাগে ।সবার মিলেমিশে থাকতে ভালবাসি ।নতুন কিছু জানার এবং শিখার প্রবল ইচ্ছা।


image.png

image.png

Sort:  
 2 years ago 

টক পাতার নাম শুনেছি। কিন্তু কখনো খাওয়া হয়নি। তবে শুনেছি ডাল দিয়ে রান্না করলে নাকি ভালো লাগে খেতে। তবে এরকম মুরগির মাংস দিয়ে কিংবা মাছ দিয়ে যে খাওয়া হয় সেটা আমার জানা ছিল না। আপনার কাছে নতুন একটি রেসিপি দেখলাম আজকে। নিশ্চয়ই এর স্বাদ খুবই ভালো ছিল। সুস্বাদু এবং ইউনিক রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 2 years ago 

জি আপু সুস্বাদু ছিল ।আমি তবে এখন ও ডাল দিয়ে রান্না করে খাই নাই ।আমি একটু চেষ্টা করে দেখব ডাল দিয়ে ।আপনাকে অনেক ধন্যবাদ ।

 2 years ago 

দিদি পাতা টা চিনি।আমাদের এদিক শাক হিসেবে খাওয়া হয়।কিন্তু এটা দিয়ে যে এভাবেও রান্না করা যায় তা জানতাম না।একদিন অবশ্যই রান্না করে দেখতে হবে।

 2 years ago (edited)

এটা মুরগি জুস বলি আম্রা।মাছ দিয়ে রান্না করে খায় । রান্না করে দেখিয়েন ভাল লাগবে । আপনাকে অনেক ধন্যবাদ ।

 2 years ago 

টক পাতা কখনো নাম শোনা হয়নি।আর চিনিও না। আপনার টকপাতা দিয়ে মুরগির মাংস রেসিপি দেখে ভালোই লাগলো। খেতেও নিশ্চয় সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু আপনাকে আপনার সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

এভাবে রান্নআ করলে অনেক মজা হয় ।পুস্তি বেশি পাওয়া যায় ।আমরা মুরগি জুস বলি । চিনে না এই পাতা টা ।কিন্তু চট্টগ্রাম এই দিকে লোকরা চিনে ।অনেক ধন্যবাদ আপু ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু টক পাতা দিয়ে মাছ দিয়ে রান্না করলে খেতে অনেক মজা হয়। আপনি মাংসের মধ্যে দিয়ে রান্না করেছেন। দেখতে বেশ ভালো দেখাচ্ছে। কিন্তু মাংসের মধ্যে দিয়ে আগে কখনো টপ পাতা রান্না খাওয়া হয়নি। একদিন টেস্ট করব। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

খেয়ে দেখবেন আশা করি ভাল লাগবে আপু ।আপনাকে অনেক ধন্যবাদ ।

 2 years ago 

আমি এই টক পাতাগুলো চিনতে পেরেছি। আমি ও টক পাতাগুলো মাঝে মাঝে খাই । কিন্তু আমি দেশি মুরগির মাংস দিয়ে এভাবে কখনো টক পাতা লখাইনি। দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হবে। দারুণ এই রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু একবার রান্না করে খেয়ে দেখেন আশা করি আপনার ভাল লাগবে ।আপনাকে অনেক ধন্যবাদ ।

 2 years ago (edited)

মেস্তা পাতা দিয়ে মাছ বা কচুর মুখির মধ্যে দেওয়া যায় এতে খেতে একটু সুস্বাদু হয়। কিন্তু কখনো এভাবে মুরগি দিয়ে রান্না করেনি মনে হচ্ছে খেতে খুবই ভালো হয়েছে। যাক নতুন কিছু শিখলাম।

 2 years ago 

জি আপু এভাবে খেলে অনেক মজা হয় ।ধন্যবাদ আপু

 2 years ago 

আপু টকপাতা দিয়ে এভাবে কখনো মাংস রান্না করে খাওয়া হয়নি। আসলে আমার জানা ছিল না যে টক পাতা দিয়ে এভাবে মাংস রান্না করা যায়। আপনার পোস্টের মাধ্যমে জানতে পেলাম।এভাবে অবশ্যই একদিন ট্রাই করবো। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

টক পাতা নাম কখনো শুনিনি আপু আজ আপনার কাছ থেকে প্রথম শুনলাম ও দেখে নিলাম। এই পাতা রান্না করে খেতে কতটা সুস্বাদু লাগে তা আমার জানা নেই। তবে মুরগির মাংস দিয়ে আপনি টক পাতা রেসিপি তৈরি করেছেন দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে। এত সুন্দর মন্তব্য করাব জন্য।

 2 years ago 

টকপাতা টা তো দেখতে একেবারে শাকের মতো। সত্যি বলতে এটা প্রথমবার দেখলাম। সেজন্য রেসিপি টা একটু অন‍্যরকম লাগল। ভালো ছিল আপু টকপাতা দিয়ে মুরগির মাংসের রেসিপি টা।।

 2 years ago 

অনেক মজাদার একটা রেসিপি ভাইয়া।আমরা বলি মুরগি জুস।আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি কখনো তা দেখি নাই এবং কে টক পাতার
কোনো রেসিপি খাওয়া হয়নি। আপনাদের ছোট্ট গ্রামের দিকে মনে হয় এই রেসিপিটি বেশি রয়েছে। দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40