সামুদ্রিক কাঁকড়া দিয়ে মিস্টি কুমড়া রান্না রেসিপি ।10% Beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো ,

আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন ? আশা করি আপনারা ভালো আছেন। আমি ও আপনাদের দোয়া এবং আশীর্বাদে ভালো আছি । আসলে মেয়ে মানুষ রান্না বান্না নিয়ে বেশি থাকি আর নতুন কোন কিছু রান্না করতে আমার ভাল লাগে আর খেতে ,রান্না রেসিপি জানা আগ্রহ একটু বেশি ।আজকে আমি হাজির হয়েছি নতুন একটি রেসিপি নিয়ে আশা করি সবার ভাল লাগবে ।

1.png

❂প্রয়োজনীয় উপকরণসমূহ:❂

✦ক্রমিক নং✦উপকরণ✦পরিমাণ✦
সামুদ্রিক কাঁকড়া৭পিস
মিষ্টি কুমড়া মাঝারি সাইজ১টি
হলুদপরিমাণ মত
লবণস্বাদ মত
পেঁয়াজ কুচি১কাপ
রসুন বাতা১/২ চামচ
আদা বাতা১/২চামচ
জিরা গুঁড়ো১/২চামচ
দারু চিনি২পিস
১০এলাচ৩টা
১১তেজপাতা২টি
১২সয়াবিন তেলপরিমাণ মত
image.pngimage.png

ꕥপ্রস্তুত প্রণালী:ꕥ

➤প্রথমে মিষ্টি কুমড়া ভালভাবে কেটে পিস পিস করে নিব ।পরিস্কার পানি দিয়ে ধুয়ে নিব । রসুন,আদা, নিব এবং পেঁয়াজ । একটা কথা বলে রাখি ,আমার কাঁকড়া আগে থেকে এনে রাখা ছিল ফ্রিজের ।

image.pngimage.png

➤চুলা পাতিল বসিয়ে দিব পাতিল যখন গরম হয়ে আসবে পরিমাণ মত তেল দিয়ে দিব ।
তেল গরম হয়ে আসলে প্রথমে পেঁয়াজ , আদা বাতা,রসুন বাতা, দারুচিনি , জিরা গুঁড়ো ,তেজপাত, এলাচ দিয়ে দিব এবং ভালভাবে নাড়িয়ে দিব ।মসলা গুলো যাতে ভালভাবে মিশে যায় ।

image.pngimage.pngimage.png

➤এরপরে পেঁয়াজ কালার যখন একটু বাদামি কালার হবে তারপরে কাঁকড়া গুলো দিয়ে দিব ।কাঁকড়া ও মসলা গুলো ভাল করে যাতে মিশে সেই জন্য ভালমত নাড়িয়ে দিব ।এভাবে কিছুক্ষণ হতে থাকবে ।ঢাকনা দিয়ে দিব রান্না হতে থাকবে ।

image.pngimage.png

➤কিছুক্ষণ রান্না হওয়ার পরে কেটে রাখা মিষ্টি কুমড়া গুলো দিয়ে দিব ।নাড়িয়ে ২মিনিট মত রাখব ।ঢাকনা দিয়ে দিব বেশ রান্না হবে ।

image.png

➤তারপরে প্রয়োজন মত পানি দিয়ে দিব এবং একটু নেড়ে দিয়ে ঢাকনা দিয়ে দিব এভাবে রান্না হবে ।

image.png

➤সর্বশেষের রান্না সম্পূর্ণ হয়ে গেলে ।চুলা থেকে নামিয়ে পরিবেশ জন্য রেডি করব ।

image.png

এই ছিল আমার রেসিপি ব্লগ ।যদি কারো আমার রান্না রেসিপিটি ভাল লাগে জানাবেন আজকের মত আমার রান্না রেসিপি পর্বটি এখানেই শেষ করছি আবার দেখা হবে অন্য কোন সময়ে অন্য কোন বিষয় নিয়ে সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই প্রত্যাশা করি।

রেসিপি ছবির বিবরণ

ডিভাইজরিয়েল মি৫ আই
বিষয়সামুদ্রিক কাঁকড়া দিয়ে মিস্টি কুমড়া রান্না রেসিপি
লোকেশনকাটগড়,পতেঙ্গা সি বিচ,চট্টগ্রাম,বাংলাদেশ
ফটোগ্রাফার@shipracha

image.png

Sort:  

মিষ্টি কুমড়ো আমার খুব পছন্দের একটা সবজি। মোটামুটি চিংড়ি মাছের সাথে মিষ্টি কুমড়ো কিংবা দেশি কাঁকড়ার সাথে মিষ্টি কুমড়ো অথবা সামুদ্রিক কাঁকড়া দিয়ে মিষ্টি কুমড়োর রেসিপি সবগুলোই আমার কাছে ভালো লাগে। আমরা বাড়িতে সাধারণত যেভাবে রান্না করে খাই আপনার রেসিপিটাও সেরকমই হয়েছে নতুন কিছু পেলাম না। তবে তরকারির রং দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে হয়তো।

 2 years ago 

আসলে দাদা অনেক সুস্বাদু হইছে। ঠিক বলছেন দেশি কাঁকড়া দিয়ে খেলে তবে খেতে বেশি ভালো লাগে। ধন্যবাদ দাদা গঠনমূলক মন্তব্য করাব জন্য।

 2 years ago 

কাঁকড়া ছোট বেলায় খেয়েছি। এর স্বাদ কেমন সেটাও ভুলে গেছি। তবে সামুদ্রিক কাঁকড়া নাকি খেতে অনেক মজা শুনেছি।আপনি খুব চমৎকার ভাবে মিষ্টি কুমড়া রান্না করেছেন কাঁকড়া দিয়ে। খেতে নিশ্চয়ই দারুণ মজা হয়েছে।

 2 years ago 

খেতে অনেক মজার হয়েছে আপু।তবে সামুদ্রিক কাঁকড়া থেকে যেগুলো নদীতে পাওয়া যায়,সে কাঁকড়াগুলো দিয়ে বেশি মজা হয়।

 2 years ago 

কাকড়া এই পর্যন্ত কখনো খাওয়া হয়নি। তবে এখানে সবার অনেক ধরনের রেসিপি দেখেছি এই কাকড়া নিয়ে। শুনেছি খেতেও নাকি খুব সুস্বাদু। যেহেতু কাঁকড়া কখনো খাওয়া হয়নি তাই বুঝতে পারছিনা আপনার রেসিপিটি খেতে কেমন হয়েছে। তবে দেখে মনে হচ্ছে সুস্বাদুই হবে। মিষ্টি কুমড়া আমার খুব পছন্দ। চিংড়ি মাছ দিয়ে ভাজি করলে সবচেয়ে বেশি ভালো লাগে।

 2 years ago 

হুম আপু চিংড়ি মাছ দিয়ে মজা আর কাঁকড়া দিয়ে খেলে তার চাইতে আরো বেশি মজা।একদিন খেয়ে দেখতে পারেন যদি আপনার ইচ্ছে হয়।সুন্দর মন্তব্য করাব জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

এর আগে আমি কখনো কাঁকড়া রেসিপি খাইনি আপু তবে অনেক রেসিপি দেখেছি। তাই এর স্বাদ কিরকম তা আমার জানা নেই। তবে রেসিপির কালার দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। মিষ্টি কুমড়ো ও কাঁকড়া দিয়ে এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু অনেক সুস্বাদু হইছে। মিস্টি কুমড়া সাথে কাকড়া খেতে অনেক মজার। ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করাব জন্য।

 2 years ago 

আমিও মাঝে মাঝে কাকড়া খাই। সেদিনও একটি বাফেট রেস্তোরাঁয় গিয়ে কাকড়া খেয়ে এসেছি দারুণ মজার ছিল। সেখানে অবশ্য ভুনা খেয়েছি।আপনি এখানে কাকড়া আর মিষ্টি কুমড়া দিয়ে অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। রান্নার প্রনালী আমার কাছে খুব ভাল লেগেছে। পরিবেশনের পর মনে হচ্ছে মজা হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলে অনেক মজা হয়েছে ভাইয়া। আপনার
আমার মিস্টি কুমড়া রেসিপি টি ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম।আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কাঁকড়া খাওয়ার না আমার খুব ইচ্ছা ছিলো। দাদার পোস্ট দেখে আমি এই লোভে পড়েছিলাম।। তবে ইচ্ছাটা পুরনো করেছি রেস্টুরেন্টে খেয়ে।। খুবই মজাদার এবং লোভনীয় ছিল কাকরাগুলো খুব মজা করে খেয়েছিলাম।। আজ আপনার মিষ্টি কুমড়া এবং কাঁকড়ার রেসিপি দেখে খুবই লোভ হচ্ছে ইচ্ছে করতে সেদিনের মত আবার রেস্টুরেন্টে গিয়ে খেয়ে আসি।। রান্নার ধরন খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। গঠনমূলক মন্তব্য করেপাশে থাকার জন্য।

 2 years ago 

রসুন বাতা

আপু এখানে রসুন বাটা এবং নিচে আদা বাটা হবে ☺️।
আপু সত্য কথা বলতে সামুদ্রিক কাঁকড়া কেন কোনরকম কোন কাকড়া সম্পর্কে আমার কোন আইডিয়া নেই। কারণ আমি আমার জীবনে কখনো কাকড়া খাইনি। এবং এটা খেতে কেমন তাও জানিনা। কিন্তু আপনি খুব সুন্দর করে মিষ্টি কুমড়া দিয়ে সামুদ্রিক কাঁকড়া দিয়ে রান্না করেছেন যা দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে।

 2 years ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমার লেখার ভুল টা ধরিয়ে দেয়ার জন্য। আসলে আপু খেতে অনেক সুস্বাদু হইছে।

 2 years ago 

সামুদ্রিক কাঁকড়া ভুনা খেয়েছিলাম এ পর্যন্ত একবার। মোটামুটি ভালো লেগেছিল। খাওয়ার সময় মনে হচ্ছিল চিংড়ি মাছ খাচ্ছিলাম।মিষ্টি কুমড়া দিয়ে অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। রান্নার পদ্ধতি টা প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার তৈরি করা সামুদ্রিক কাঁকড়া দিয়ে মিষ্টি কুমড়া রান্নার রেসিপি দেখতে অনেক সুন্দর হয়েছে। তবে এই ধরনের রেসিপি আমি খাই না। অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করা পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনাকের অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করাব জন্য। আপনার জন্য রইল শুভকামনা ভাই য়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59471.57
ETH 2618.20
USDT 1.00
SBD 2.40