আমার কবিতা নাম“মা “মায়ের কথায় বেশি মনে পড়ায় এই কবিতা লেখা ।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ রোজ মঙ্গলবার , বৌদ্ধ ধ্মালম্বিদের শুভ আষাঢ়ী পূর্ণিমা ।সবাইকে শুভ আষাঢ়ী পূর্ণিমা শুভেচ্ছা । আশা করি সবাই ভালো আছেন ।আমি ভগবানের অশেষ কৃপায় ভালো আসি ।তবে মনে একটু খারাপ মায়ের জন্য ,মন মায়ের জন্য ব্যাকুল হয়ে আসে ।
সকাল শুরু হল সোনালী রোদের আভায় শুরু হয়েছে সকাল টা । আকাশ বেশ পরিস্কার নীল আকাশ প্রাকৃতিক আলো দিন ছলমল করছে । গাছের উপর রোদের চিক চিক আলো বেশ দেখতে সুন্দর লাগে ।তবে কেন মনের খুশি নেই ।
5ecd7e4e-5551-4918-b423-1b10c27c25b6.jpg
আমার কবিতা সম্পর্কে কিছু কথা ঃ
বেশ কয়েক দিন হল মায়ের কথা ভীষণ মনে পড়ছে ।মন চাইছে মায়ের কাছে উড়ে চলে যায় । এত কয়েক মাস আগে বাড়ি থেকে আসলাম ।মনে হচ্ছে যেন বছর দেখা হই না । পহেলা বৈশাকের সময় বাড়ি গেলাম । ফোন কলে প্রতিদিন কথা হয় ।তবু ও মন ভরে না ।মা কিন্তু স্মার্ট ফোন ব্যবহার করে না । যদি করতো ভিডিও একটু হলে দেখতে পেতাম । মা কে বলি মা তুমি কিছুদিনে জন্য হলে আস আমার এখানে ঘুরতে ,মাস কয়েক থেকে যা ও ।কিন্তু মা আসতে চাই না ,কারন গাড়ি চড়তে পারে না ।অনেক দিন মাথা ব্যাথা থাকে বিছানা থেকে উঠতে পারে না । মন চাইলে আসতে পারে না এই তা জন্য ।মার ও মন প্রান সব পরে থাকে আমার মেয়ে জন্য এই দিকে । কি করব ।আমি ইচ্ছা থাকলে যাইতে পারি না ।আমার মেয়ে এখন ও ছোট একা এত দূর যাওয়া সম্ভব হয় না ।চট্টগ্রাম থেকে ৭ঘন্টা লাগে মারিশ্যা বাঘাইছড়ি পোঁছাইতে । তারপর আর যেতে হই বাইকে করে । আর একটা সমস্যা হল আমার মেয়ে ওখানে গেলে অসুস্ত হয় । আর এখন তো সিশন জ্বরর হচ্ছে । গ্রামে ত আর বেশি গরম । বেশ কিছুদিন আগে আমরা পুরা ফ্যামিলি জ্বর থেকে উঠলাম । তাই যাওয়া সম্ভব না ।আমি বাবা থেকে মাকে বেশি ভালোবাসি মা আমার সব এক কথাই আমার বেস্ট ফ্রেন্ড ,যার সাথে সবকিছু সব কিছু শেয়ার করা যায় । এবার আসা যাক কবিতায়

চঞ্চলা বিবেকে বিষন্ন গোধূলির
ধুসর শূণ্যতায়-
মাঝে মাঝে -এমন হয়...
মায়ের তরে দুচোখে বেয়ে
বোবা কান্নার ঝর বয়।

মনোৎসাহে এক পলক
দেখতে ইচ্ছে করে...
হৃদপোড়া অঙ্গার বুকে
চারিদিকে কেবল ক্রদন শুনি
বক্ক মরুর মোড়ে মোড়ে।
মা তো থাকে সে অনেক দূরে।

হঠাৎ...
অশ্রু প্লাবনে ভাসি..
তোমার স্নেহময় চুম্বন স্মরে।।

আমায় জড়িয়ে বুকে
তোমার সে ফোকলা দাঁতের হাঁসি...
সূরেলা মায়ায় যেন-
ছন্দ তুলে বাঁশি।
শীতল মায়ায় বাঁধানো
মা, তোমার ক্রোরের স্নেহ রাশি।।

মা......
তোমায় আমি বড্ড ভালোবাসি
আছি আজ সুদূর দূরে ,
তুমি থেকে মোর পাশে সারাটা জীবন ভরে
যেতে পারি যেন সাফল্যের শিখরে।

অল্প কয়টা কবিতার লাইন বুনে
তোমার স্ততি কী করেই গাই শুণি মা....??
তোমার যে নেই কোনো তুলনা।
তুমিই যে শ্রেষ্ঠ মহীয়সি নারী,
পৃথিবীর অতুল জননী।।

আমি শিপ্রা চাকমা ,আমার স্তিমিট আইডি @shipracha ,আমি বাংলাদেশ থেকে চট্টগ্রামে বসবাস করি । আমার গ্রামের বাড়ি রাঙ্গামাটি জেলা বাঘাইছড়ি থানা আর আমার স্বামী বাড়ি রাঙ্গামাটি ঘাগড়া ।আমার স্বামী বাংলাদেশ নৌবাহিনী তে কর্মতর আছেন চট্টগ্রামে পোস্টিং হওয়া ,সেই সুবাদে চট্টগ্রাম আসি । আমি একজন গৃহিণী ।আমার এক মেয়ে ১৮ মাস রানিং চলতেছে ।

03537e9c-c8ef-4996-8ae3-30e1248ea781.jpg

আমার কবিতা যদি কারো ভালো লাগে কমেন্ট মাধ্যমে জানাবেন ।নিজ যার অবস্তানে থেকে সুস্ত থাকুন ভালো থাকুন এই প্রত্যশা ,আজ এই পর্যন্ত পরবতীতে আসছি নতুন কিছু নিয়ে সবাইকে ধন্যবাদ ।

Sort:  

Conserve.🤲 Protect.🛡 Preserve.🌱 Resteemed.♻

 2 years ago 

মা কে নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। প্রতিটি লাইন গভীর অর্থ প্রকাশ করে। আসলে মা কাছে না থাকলে বোঝা যায় মা কে আমরা কতটা ভালবাসি। আপনার কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো আপু। আশা করি আরো সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতে জন্য।

 2 years ago 

মাকে নিয়ে যতটা বলা যায় না কেন ততটাই কম হবে বলে আমি মনে করি। মা এমনই একটা জিনিস যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। তারপরও আপনি অনেক সুন্দর ভাবে মাকে নিয়ে একটি কবিতা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। মাকে নিয়ে রচিত আপনার কবিতাটি যখন আমি পড়ছিলাম আমার চোখের কোণে পানি চলে এসেছিল।

 2 years ago 

ভাষা প্রকাশ করা যায় নাই। জানি না কতটু প্রকাশ করতে পারছি। মা থেকে দূরে যারা থাকে তার একমাত্র বুঝতে পারবে। মায়ের কাছ দূরে থাকা কতটা কস্টে।ভাষা প্রকাশ করা কঠিন।শুধু মনে বুকের এক কনে ভিতর কস্টের বেদনা। সুন্দর একটা মন্তব্য আর অনুভূতির প্রকাশের জন্য ধন্যবাদ।

 2 years ago 

মাকে নিয়ে ব্যস্ত চমৎকার একটি কবিতা লিখেছেন। আসলে দূরে থাকলে মায়ের কথা অনেক বেশি মনে পড়ে। ছোট ছোট লাইনে আপনার কবিতাটির অনেক গভীরতা রয়েছে। সুন্দর একটি কবিতা পড়ে খুব ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

আমায় জড়িয়ে বুকে
তোমার সে ফোকলা দাঁতের হাঁসি...
সূরেলা মায়ায় যেন-
ছন্দ তুলে বাঁশি।

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। মাকে মনে পরায় যে কবিতাটি লিখেছেন আসলে মা সম্পর্কে লিখে কখনো শেষ করা যাবেনা। মায়ের মমতার ভালোবাসার পৃথিবীর কিছুর সাথে তুলনা করা যায় না। আর আমরা যখন একা থাকি তখনই সেগুলো বেশি মনে পড়ে।

 2 years ago 

ধন্যবাদ আপু আমার মনে অনুভুতি বুঝার জন্য ।আসলে মা সম্পরকে বলে শেষ হবেনা । মায়ের ভালোবাসা অতুলনীয় ।

 2 years ago 

সত্যি মায়ের মতো পৃথিবীতে আর কেউ হয় না।মা ছাড়া সন্তানের জন্য আর কেউ বেশি চিন্তা করে না। মায়ের থেকে দূরে থাকলে বোঝা যায় মা কতবড় সম্পদ। মা কে নিয়ে কবিতা টা দারুণ লিখেছেন আপু। কবিতা টা পড়ে আমারও মায়ের কথা মনে পড়ে গেল। যদিও আমার মা আমার পাশেই বসে আছে।।

 2 years ago 

একদম ঠিক বলছেন ভাইয়া । দূরে থাকলে বুঝা যায় ।দূরে থাকলে কত কষ্ট হয় ।

 2 years ago 

খুবই সুন্দর একটি কবিতা রচনা করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন কবিতা পড়তে এবং লিখতে আমার খুবই ভালো লাগে। আপনার এই কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে চেষ্টা করে যাবেন এরকম সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া,আমার মনে অনুভুতি টা প্রকাশ করলাম ।জানিন কতটুকু প্রকাশ করতে পারছি। মায়ের ভালোবাসা পরিসীম মনে ভিতরে জমা কষ্টে টা যত পারি আপনদের শেয়ার করলাম ।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.13
JST 0.033
BTC 63175.14
ETH 3047.55
USDT 1.00
SBD 3.63