জেনারেল রাইটিং -- 💕 " বিত্ত হতে চিত্ত বড় " || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম


আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম


মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার প্রিয়"আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

বন্ধুরা,আমি @shimulaktet,আমি বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি।মন কিছুটা খারাপ।আসলে কাল থেকে সার্ভার ডাউনের কারনে কোন কাজই করা হয়ে উঠেনি।প্রতিদিনের কাজ সময়মতো না করা হলে আসলে ভালো থাকাটা ঠিক মতো হয়ে উঠে না।আজ চেষ্টা করছি লেখার।আজ জেনারেল রাইটিং নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। প্রতিদিন আমি চেষ্টা করে যাচ্ছি পোস্টের ভিন্নতা এনে নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে।তাই আজ একটি জেনারেল পোস্ট শেয়ার করছি।আশাকরি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।

বিত্ত হতে চিত্ত বড়ঃ


hand-4752642_1280.jpg

সোর্স

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr673527MWFPCsxERaZquGbUkHMV9WZ5MJwmXkTuv41F5Tq4AiFtFdLYgppcpWVNLwb...45PzVWAMcnH3yQBxf5fXNb4aF4ANTTkpXKaNkmtZGTkGBuPWrd7E3SfVFzVaxiHJgeTsGASc2ZrWcbGiPkcj8D1MPwYnifrMpkxFpyc2eASgEzhaJ8suX7YJTg (1).png

বিত্ত শব্দের আভিধানিক অর্থ ধন,সম্পদ।আর চিত্ত শব্দের অর্থ মন বা হৃদয়।পার্থিব জীবনে মানুষ বেশীর ভাগ বিত্তের লোভে পরে।সেখানে মনের দাম অনেকটাই কম।কয়জনাই বা আছে মনকে চায়।সবাই তো বিত্ত বা সম্পদে আকৃষ্ট হয়।

মানুষ সৃষ্টির সেরা জীব।মানুষকে মহৎ গুনের অধিকারী হতে হলে কঠোর পরিশ্রম করতে হয়।একজন মহৎ মানুষ মানবিক দিক দিয়ে মহৎ হয়ে উঠে।এই মহৎ হওয়ার জন্য বিত্ত কোনভাবেই তাকে মহৎ করে তুলতে পারে না।এর জন্য দরকার নিঃস্বার্থ একটি মন।

আমি কিন্তু বলছি না,বিত্তের দরকার নেই।বিত্তের দরকার আছে। তবে তার আগে চিত্তের দরকার।একজন বিত্তবান মানুষ চিত্তের দিক দিয়ে বড় হবে এমনটা নাও হতে পারে।কিন্তু একজন চিত্তবান মানুষ মন থেকে এমনি বড় হয়ে ওঠে।কারন তার সুন্দর একটি মন আছে।মনের দিক থেকে তিনি বিত্তবান কেও ছাড়িয়ে যেতে পারে।আমরা যদি উন্নত দেশের দিকে তাকাই তবে দেখতে পাই তারা বিত্তের দিক থেকে অনেক এগিয়ে।কিন্তু তারা চিত্তের অভাবে বা অপূর্ণতায় ভুগছে।

আমাদের সমাজে আমাদের পরিবারে এমন অনেক বিত্তবান আছেন যার মৃত্যুর পর তাকে কেউ মনে রাখেনা।তার আপনজনরা ও তাকে ভুলে যায়।কিন্তু একজন চিত্তবান মানুষকে নিজ পরিবারের মানুষ এমনকি সমাজের অনেক মানুষই মনে রাখে।কারন সেই মানুষটি সকলের সাথে নিজের মানবিক গুন দ্বারা মানুষের মনে যুগ যুগ ধরে রয়ে যায়।

আর্ত মানবতার সেবায়,দুঃখীর দুঃখ মোচনে কারা এগিয়ে আসে সবার আগে তা জানেন?? এগিয়ে আসে তারাই যারা দুঃখকে জয় করে আজ মানবিক মানুষ হয়ে উঠেছে।দুঃখীর সেবা সেই মানুষ গুলোর দ্বারাই আসে।কজন বিত্তবান গরীব-দুঃখীদের পাশে দাঁড়ায়? না, না দাঁড়ায় না।বিত্তশালীরা নিজেদেরকে শোঅফ করায় ব্যস্ত।

কজন বিত্তবানদের কথা মানুষ মনে রেখেছে, বলতে পারবেন?? হে পারবেন কেউ মনে রাখেনি।বরং মনে রেখেছে মানবিক গুনের অধিকারী সেই সব মানুষদেরকে যাদের অবদান যুগের পর যুগ সকলের মনে গেঁথে রয়েছে।যেমন- মাদার তেরেসা, বেগম রোকেয়া।আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খুব বিত্তের কিন্তু অধিকারী ছিলেন না।কিন্তু মানবিক গুনের জলজ্যান্ত প্রদীপ হয়ে আমাদের মাঝে আজও প্রজ্জ্বলিত হয়ে আছেন।পৃথিবীর শেষ পর্যন্ত তিনি আমাদের মাঝে চিত্তবান একজন হয়েই থাকবেন।মৃত্যুর পরেও তিনি পৃথিবীতে অমর ও অনুকরণীয় হয়ে আছেন।এরা সকলেই এদের উদার মনের কারনেই সকলের মনের মনিকোঠায় থেকে যাবেন সব সময়।

তাই বলতে পারি,বিত্ত নয় বরং চিত্ত বড়।আমাদের সকলের চিত্তের দিক দিয়ে বড় হতে হবে।চিত্ত বড় হলে বিত্ত হলে তা সঠিক ব্যবহার ও আমরা করতে পারবো।বিত্তের চেয়ে চিত্তে বড় মানুষ ই প্রকৃত মানুষ।আসুন,আমরা চিত্তে বড় হই।আর আসল মানুষ হয়ে উঠি।দেশ ও সমাজের কাজে আসি।

আজ আর নয়।আশাকরি আমার আজকের লেখা জেনারেল রাইটিং পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে।আপনাদের ভালো লাগায় ই আমার সার্থকতা।


পোস্ট বিবরন


বিষয়জেনারেল রাইটিং
লেখা@shimulakter

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr673527MWFPCsxERaZquGbUkHMV9WZ5MJwmXkTuv41F5Tq4AiFtFdLYgppcpWVNLwb...45PzVWAMcnH3yQBxf5fXNb4aF4ANTTkpXKaNkmtZGTkGBuPWrd7E3SfVFzVaxiHJgeTsGASc2ZrWcbGiPkcj8D1MPwYnifrMpkxFpyc2eASgEzhaJ8suX7YJTg (1).png

আমার পরিচয়


আমি শিমুল আক্তার। আমি আছি বাংলাদেশ ঢাকা থেকে।আমি এম এস সি ( জিওগ্রাফি) শেষ করি ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে।আমি বিবাহিতা।আমার ভালো লাগে বই পড়তে,ফটোগ্রাফি করতে,আর নতুন নতুন রান্না করতে।আমি খেতে নয় বরং রান্না করে সবাইকে খাওয়াতে বেশী ভালোবাসি।সবুজ প্রকৃতি আর পাহাড় আমার খুব পছন্দের জায়গা।আমি নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে প্রকাশ করতে বড্ড ভালোবাসি।আমি আমার বাংলাকে ভালোবাসি।বাংলাদেশে জন্মগ্রহণ করেছি বলে অনেক গর্ববোধ করি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHher...f1Dq76pKECV4KekfqyZj18qfc4ziQW3kRYsgW1PMLc47emsksqLgif1cmhk34QEfazWiZ3aAFVCXuC6ZFp39Mc57NeUUL4DNuymUk8Cq7TJkvoxEtUzQNAfKJd (1).gif

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxeToZJatrzXJ26wyJvrfyUjWUHbwevxJfcy1wNaX2uYf5yHRjEM6kRmppRUgc...Y4qhGk41e9xshdKq7axZeLWprzfJqgtshHQPZjCGuXiyHFG1XqYcZSdGGLYKKmVtY1zvpEFteA1FrU83LMRPP7BcAne3avpKyGdHz9yne2nakYyhwHTfUardAv.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoZy22X6tAEZ9xgTbv2Je13wLGWX6qAR4kcd6SV3G37oehcHNcRjmX6A1q12Y...WC7kZeaVu5T7dbm9ERtHe3tnT7hwaRXTD2EyUpeSUz9PKCQmghcWTCTKcTeewqEJ5MozD2X9oNg6fcY45fCALQGms5N3uYJuVCFsuFyUkADwts16186D4ooWNZ (1).gif

Sort:  
 11 months ago 
 11 months ago 

একটা সময় করে মানুষ পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যায় কিন্তু পৃথিবীতে যে ভালো কাজগুলো করে যায় সেগুলো আজীবন অন্যান্য মানুষের মাঝে বেঁচে থাকে। সুন্দর টপিক লিখেছেন পড়ে বেশ ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 11 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

ধনের চেয়ে একটি সুন্দর মন অবশ্যই শ্রেষ্ঠ। তবে অভাব থাকলে সুন্দর মনের মানুষের মনেও যে শান্তি থাকে না আপু। তাই বোধ হয় সবাই ধনটাকেই প্রাধান্য দেয়। অনেক বিত্তবান মানুষকে মরে গেলে মনে রাখে না ঠিক ই, তবে বেঁচে থাকা অবস্থায় বেশিরভাগ বিত্তবান মানুষ একটা ভালো লাইফ ই লীড করে যায়।

Posted using SteemPro Mobile

 11 months ago 

বিত্ত না থাকলে অনেক কিছুই হয় না ঠিক। কিন্তু মনের শান্তি টা কিন্তু থাকে।জীবনের জন্য বিত্তের দরকার আছে।কিন্তু বিত্তের জন্য চিত্ত নয়।

 11 months ago 

আপনার পোস্টের টাইটেল টা দেখেই আমার বেশ কৌতূহল হয়েছিল। এবং পোস্ট টা সেই কৌতূহল মিটে গিয়েছে। অসাধারণ এবং খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়ে লিখেছেন। বিও বা ধনসম্পদ যে কেউ অর্জন করতে পারে কিন্তু চিও সবার থাকে না। আর বিওবান কে চিরকাল মনে রাখে না কিন্তু বড় চিওের বা বড় মনের মানুষকে সবাই মনে রাখে। অসাধারণ লিখেছেন আপু। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 11 months ago 

আপনার এই পোষ্টের টাইটেলটি পড়ে আমার এই পোস্টটি পড়ার প্রতি একটা আগ্রহ জন্ম নিল এবং এ পোস্টটি পড়ার পর আমার এই আগ্রহ একদমই পরিপূর্ণ হয়ে গেল। আপনি খুবই সুন্দর লেখা এখানে তুলে ধরেছেন। বিত্ত বা ধন-সম্পদ সকলে অর্জন করতে পারে। তবে চিত্ত কখনোই সবার কাছে থাকে না। আর ধন-সম্পদ দিয়েও কখনো চিত্ত কেন যায় না। আর ধনসম্পদ যার আছে তাকে সকলে মনে রাখেনা। তবে যার চিত্ত রয়েছে তাকে সকলে মনে রাখে৷

 11 months ago 

মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

একদম ঠিক বলেছেন আপু, আমিও মনে করি বিত্ত হওয়ার চেয়ে চিত্তে বড় হওয়া জরুরি। সমাজে অনেক মানুষ অনেক টাকা পয়সার মালিক, কিন্তু মনের দিক থেকে ছোট মন মানসিকতার অধিকারী। অন্যদিকে টাকা কম কিন্তু মন অনেক বড়! এমন মানুষকেই তো মনে রাখবে সমাজের মানুষ

 11 months ago 

পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59934.86
ETH 2666.82
USDT 1.00
SBD 2.45