জেনারেল রাইটিং --- 💕 " নাম মানুষকে বড় করেনা,মানুষই নামকে বড় করে তোলে " || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


প্রিয় আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম

হ্যালো বন্ধুরা,

মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার প্রিয়"আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

বন্ধুরা,আমি @shimulaktet,আমি বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি।প্রতিদিনের মত আজও আমি নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। প্রতিদিন আমি চেষ্টা করে যাচ্ছি পোস্টের ভিন্নতা এনে নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে।তাই আজ একটি জেনারেল পোস্ট শেয়ার করছি।আশাকরি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।

নাম মানুষ কে বড় করেনা,মানুষই নামকে বড় করে তোলেঃ


woman-2667455_1280.jpg

সোর্স

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgGed8pU4cH2rA8Hx16HqG9PMWGnM3gfjBmGCHeMt4UCtucTcrF7jmweXEpit...Fx9wg6WUb5ejzqWUBqpBKiA2y7re32cBUTqU7ofQL67evTq1REgbByXj7Asx7nJbFjm8HNBCUTP9MYtRkUtcV4Bp9AotapzRgntKKd2PJdU3zrH4oAwouB99Qr (1).png

বন্ধুরা,আমি আজ এমন একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করছি,যা আমরা সকলেই কম-বেশি জানি এবং মানি।আমার আজকের জেনারেল রাইটিং এর বিষয়টি হলো,নাম মানুষকে বড় করেনা,মানুষ ই নাম কে বড় করে তোলে।আমরা মানুষ যখন জন্মগ্রহন করি তখন আমাদের পরিচিতির জন্য একটি সুন্দর নাম দেয়া হয়।এই নামের মাধ্যমে আমরা একজন মানুষ অন্যজন থেকে আলাদা একজন মানুষ হয়ে উঠি।এই নাম ছেলে আর মেয়ের মধ্যে পার্থক্য দেখা যায়। এই তো গেলো নামের বিষয়টি।এখন আসি এই নাম কি একজন মানুষকে বড় করে কিনা।

দেখুন,আপনি খুব সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেছেন।আর আপনার নামটি ও খুব চমৎকার। এবার আপনি বলেন,এতো সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করে,সুন্দর নামটি নিয়ে আপনি কি বড় হতে পারবেন যদি ভালো কিছু না করেন।

মুলতঃ মানুষ তার গুনের দ্বারা পৃথিবীতে বড় হয়। আর ভালো ভালো কাজ দিয়ে পৃথিবীতে অমর হয়ে থাকেন।ক্ষনস্থায়ী এই মানব জীবনে বিভিন্ন মানুষ আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকেন।এই স্মরণীয় কিন্তু সেই মানুষটির নামের কারনে হোন না।স্মরণীয় হয়ে থাকেন সেই মানুষটির ভালো ভালো কাজ বা গুনের কারনে।আর তখনই সে পৃথিবীর বুকে যুগের পর যুগ অমর হয়ে থাকে।সাধারণ একজন মানুষকে মানুষ খুব জানাশোনা হলেও কিছুদিন পর ভুলে যায়।কিন্তু একজন মানুষ যখন তার গুন দ্বারা মানুষের কাছে পরিচিতি পায়, সেই মানুষটি পৃথিবী থেকে বিদায় নিলেও তাকে যুগের পর যুগ মানুষ মনে রাখে।

যদি উদাহরণ দিয়ে বলি, তবে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর কথা বলতে পারি।তিনি খুব দুঃখ নিয়ে বড় হয়েছেন। তাই তার নাম দুখু মিয়া ছিল।তাকে কিন্তু কেউ জানতো না, যদি না সে এতো বড় একজন কবি হতেন।তার এই কবি হওয়ার পরই কিন্তু আমরা তার দুঃখু মিয়া নামটি তার জীবনী থেকে জানতে পারি।সে যদি তার গুনের দ্বারা জাতীয় কবি না হতেন, তবে কিন্তু আমরা তার জীবনী ও পড়তাম না। আর তিনি শুধু দুখু মিয়া হয়েই একদিন কালের বিবর্তনে হারিয়ে যেতেন।কিন্তু আজ এতো বড় একজন কবি হওয়ার সুবাদে সবাই তাকে মনে রাখবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম হিসেবে।এই পৃথিবী যতদিন আছে ততদিন এই পৃথিবীর মানুষ তাকে স্মরন করবে।এই উদাহরণ থেকে আমরা বলতে পারি নাম নয় বরং কর্ম দিয়েই নামকে বড় করতে হয়।

বন্ধুরা,আসুন আমরাও চেষ্টা করি নামের বা বংশের বড়াই না করে এই সাধারন নামটিকে অসাধারন নামের মাঝে নিজের এই সাধারন নামটি লিখাই ভালো ভালো কাজ দিয়ে।তবেই বলতে পারবো আমরা নাম মানুষকে বড় করেনা বরং মানুষ ই নামকে বড় করে তোলে।

আজ আর নয়।সবাইকে আবারো অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এখানেই বিদায় নিচ্ছি।সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

পোস্ট বিবরন


শ্রেনীজেনারেল রাইটিং
পোস্ট তৈরি@shimulakter

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgGed8pU4cH2rA8Hx16HqG9PMWGnM3gfjBmGCHeMt4UCtucTcrF7jmweXEpit...Fx9wg6WUb5ejzqWUBqpBKiA2y7re32cBUTqU7ofQL67evTq1REgbByXj7Asx7nJbFjm8HNBCUTP9MYtRkUtcV4Bp9AotapzRgntKKd2PJdU3zrH4oAwouB99Qr (1).png

আমার পরিচয়


আমি শিমুল আক্তার।আমি একজন বাংলাদেশী।বাংলাদেশ ঢাকা থেকে আমি আপনাদের সাথে যুক্ত আছি।আমি এম এস সি ( জিওগ্রাফি) কমপ্লিট করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। আমি বিবাহিতা।আমি একজন গৃহিণী।আমি একজন স্বাধীনচেতা মানুষ। ভালোবাসি বই পড়তে, নানা রকমের রান্না করতে আর নতুন নতুন রেসিপি করে সবাইকে খাওয়াতে ভালোবাসি।ফটোগ্রাফি করতে আমি ভীষণ পছন্দ করি।বাংলায় লিখতে আর বলতে পারার মধ্যে অনেক বেশী আনন্দ খুঁজে পাই।নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে সব সময় প্রকাশ করতে পছন্দ করি।এই বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছি বলে নিজেকে অনেক ধন্য মনে করি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHher...L51ShPbXUyMiTXT3tDf3jd36e1oyureok5qocyzKHSidMgUpznogi1YgeDQn9kxwHxHcLCNVrCUPS92mfcVj4rqE78g9woM5dVv58iyG8FjAahC1hTRRJGeVmf.gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ1VkjUz8HgY93iu9LmdTomBnX3wHwivw1EntvGjs3kaesGG5gEQD45h4WqnW4...YCceN9hPx1HGSFzgd87BrYLWAMowRtRsrESPuLkeoC5hJeWGU8G6ppscSR47a2NvmgZtobfAUrmRUjmiYuLHg9ktTNxnfHtLvg1JqdLPhqQL3dBv8ExEN11EHL (1).png

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7jSsrcWv1d4VHwc5BkP5QB4ojjxTiGdz5tSJNHHowTrkNokgh3YzksvXsEcBWrAkSuKEged5Pwym6XPyJkZHqxqCH.gif

Sort:  
 last year 

আপনি ঠিক বলেছেন মানুষের গুণের কারণে নাম পরিচিত হয়। মানুষ জন্মের পর নাম দেওয়া হয় পরিচিত জন্য। কিন্তু তার ভালো কাজ বা শিক্ষার কারণে সেই পরিচিত লাভ করে। যতদিন মানুষ চিনবে ততদিন তাকে সম্মানের সাথে স্মরণ করবে। মানুষ মরেও তার নাম পরিচিত করে রাখে। অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর একটি টপিক নিয়ে আমাদের সাথে পোস্ট করার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ আপু।

 last year 
 last year 

অনেক চমৎকার একটি বিষয় উপস্থাপন করেছেন আপু। আসলে আমাদের কাজই আমাদের নাম হয়, নাম যতই বড় থাকুন না কেন আপনারা যদি খারাপ কাজ করি সে ক্ষেত্রে কখনো সেই নাম হবে না। আপনার নাম যাই থাকুক না কেন আপনি যদি কাজে-কর্মে ভালো হন তাহলে আপনাকে এই আপনার নামে সবাই চিনবে, ধন্যবাদ আপনাকে।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আসলে এটা কিন্তু একেবারে সত্যি, নাম মানুষকে বড় করা না মানুষের নাম বড় করে। আসলে আমরা যদি কোন একটা ভালো কাজের মাধ্যমে এগিয়ে যাই এবং নিজেদেরকে একটা সম্মানীয় স্থানে নিয়ে যায় তখন সবাই আমাদেরকে চিনবে। আর সে সময় সেই মানুষটার নাম সবাই জানবে এবং তার জীবনী সম্পর্কে জানবে। আপনি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে দিয়ে এই বিষয়টা অনেক সুন্দর করে বুঝিয়েছেন। আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে সম্পূর্ণটা।

 last year 

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আসলে বেশিরভাগ মানুষ মনে করে তাদের নাম তাদেরকে বড় পর্যায়ে নিয়ে যাবে, কিন্তু এটা একেবারে ভুল ধারণা। একটা মানুষের কাজকর্ম একটা মানুষই তার নামকে বড় করে, নাম মানুষকে কখনোই বড় করে না। সবাই যদি নিজের দক্ষতা দিয়ে সব সময় পরিশ্রম করে এগিয়ে যেতে চায়, তাহলে সে অনেক বড় পর্যায়ে যেতে পারবে। এবং কি প্রত্যেকটা মানুষের কাছে সে পরিচিত লাভ করবে। আর কেউ তার নাম শুনলেই তাকে চিনে ফেলবে। অনেক সুন্দর করে কথাটা গুছিয়ে লিখেছেন আপনি দেখে ভালো লাগলো।

 last year 

সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষ মনে করে নাম মানুষকে বড় করে। তবে সবাই যখন জন্মগ্রহণ করে তাকে একটি নাম দিয়ে পরিচিত করা হয়। আর যে ব্যক্তি তার কর্ম দিয়ে অনেক দূর যেতে পারবে তখন মানুষের কর্মের কারণে তার নামটি পরিচিত হয়। কিছু কিছু মানুষ আছে মরে গিয়েও তাদের কাজের কারণে মানুষের কাছে জীবিত থাকে। তাই আপনি ঠিক বলেছেন মানুষেই নামকে বড় করে তুলে। খুব শিক্ষনীয় পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58544.56
ETH 2629.02
USDT 1.00
SBD 2.44