কাঁচা আমের টক-ঝাল আচারের রেসিপি shy-fox 10% abb-school 5%

in আমার বাংলা ব্লগ2 years ago

আসালামু আলাইকুম,সবাই কেমন আছেন ? আশাকরি সবাই খুব ভাল আছেন । আজ ত আরও বেশি ভাল আছেন সবাই ,কারন আজ “ আমার বাংলা ব্লগ” এর বর্ষপূর্তি । সেই আনন্দে আমিও আজ একটি টক-ঝাল আচারের রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম ।আশাকরি আমার এই রেসিপি আপনাদের অনেক ভাল লাগবে ।

এখন গ্রীষ্মকাল , চারিদিকে কাঁচা আমের ছড়াছড়ি । এ সময় কাঁচা আম সংরক্ষণ করার প্রথম ধাপ ই হচ্ছে আচার করে রাখা । আর সারা বছর এ আচার ভাত,পোলাও, বিরিয়ানি,এমন কি রুটির সাথেও খাওয়া যেতে পারে । তাই আজ আমি কাঁচা আম দিয়ে একটি টক-ঝাল আচার করেছি ,আপনাদের সাথে রেসিপি টা শেয়ার করছি । ভাল লাগলে অবশ্যই পাশে থেকে সাপোর্ট করবেন।

WhatsApp Image 2022-06-11 at 3.48.56 PM.jpeg

উপকরনঃ
১। কাঁচা আম

                          ২। সরিষার তেল  

                            ৩। সিরকা  

                            ৪। পাঁচফোড়ন 

                            ৫। শুকনা মরিচ 

                            ৬।রসুন 

                             ৭। আস্ত সরিষা

WhatsApp Image 2022-06-11 at 3.21.39 PM.jpeg

WhatsApp Image 2022-06-11 at 4.11.14 PM.jpeg

প্রস্তুত প্রনালীঃ

প্রথম ধাপঃ

বাজার থেকে আম এনে প্রথমে ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয় ধাপঃ

আম গুলি খোসা ছাড়িয়ে , ধুয়ে নিলাম ।

WhatsApp Image 2022-06-11 at 3.20.25 PM.jpeg

তৃতীয় ধাপঃ

আম গুলি কিউব করে কেটে ধুয়ে নিয়েছি ।
WhatsApp Image 2022-06-11 at 3.20.41 PM.jpeg

চতুর্থ ধাপঃ

কিউব করা আমগুলিকে পানি ঝরিয়ে নিয়ে হলুদ ও মরিচের গুড়া দিয়ে ভালভাবে মেখে রোদে কিছুটা সময় রাখতে হবে ।

WhatsApp Image 2022-06-11 at 3.21.11 PM.jpeg

প্রস্তুত প্রণালীঃ

প্রস্তুত প্রণালীতে আমি আচার কি করে বানালাম,সেটাই এখন লিখব । প্রথমে সব উপকরণগুলি ব্লেন্ডারে গুড়ো করে নিতে হবে । শুকনো মরিচ গুলো হাল্কা ভেজে গুড়ো করে নিতে হবে ।এরপর চুলায় কড়াই বসিয়ে ,তাতে সরিষার তেল পরিমান মত দিতে হবে ।তেল গরম হয়ে এলে ,তাতে মরিচ গুড়া বাদে সব বাটা উপকরন গুলি দিয়ে কষাতে হবে ।সব উপকরন গুলি কষানো হলে , তাতে আমগুলো দিয়ে আচারের কালার হয়ে আসা অব্দি নেড়ে চেড়ে রান্না করে নিতে হবে । আচারের কালার হয়ে এলে , তাতে পরিমান মত সিরকা দিয়ে রান্না করতে হবে । নামানোর আগে শুকনা মরিচ গুড়া দিয়ে নামিয়ে ফেলতে হবে । এভাবেই খুব সহজে তৈরি হয়ে গেল,আমার টক-ঝাল আমের আচার ।

WhatsApp Image 2022-06-11 at 3.20.03 PM.jpeg

আশাকরি আমার আচারের রেসিপি টা আপনাদের খুব ভাল লাগবে । আর ভাল লাগার মাঝেই আমার সার্থকতা। সবাই খুব বেশি ভাল থাকবেন । আর আজকের বর্ষপূর্তি উৎসব খুব বেশি আনন্দ,মজা করবেন সবাইকে নিয়ে ।আজ এ পর্যন্তই, আবার আসব নতুন কোন রেসিপি নিয়ে ।

আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

কাঁচা আমের টক-ঝাল আচার বেশ সুস্বাদু হয়ে থাকে।আর এটি এমন একটা খাবার যেটা দেখলে যে কারো মুখে বা জিভে পানি আসবেই। আর আপনি এত সুন্দর ভাবে কাঁচা আমের আচার বানিয়েছেন যেটি আসলে লোভনীয়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর করে কাঁচা আমের টক ঝাল মিষ্টি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। কাঁচা আমের আচার আমার অনেক পছন্দ। আপু আপনার কাঁচা আমের আচার দেখে আমার জিভে জল চলে এসেছে। ইচ্ছে করছে দু পিছ তুলে খেয়ে ফেলি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ কাঁচা আমের আচারের মজাদার রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা ভালোবাসা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। আসলে আপু আমি রান্না করতে যেমন ভালবাসি তেমনি খাওয়াতেও। আপনাকে খাওয়াতে পারলে আমার খুব ভাল লাগবে। ইনশা আল্লাহ খাওয়াবো।

 2 years ago 

গ্রীষ্মকালে চারিদিকে কাঁচা আমের ছড়াছড়ি তো থাকবেই। এই সুযোগেই তৈরি করে ফেলতে হবে বিভিন্ন আমের আচার আমসত্ত্ব। আপনার আমের আচারের রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছে। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু । ইনশা আল্লাহ আমের আচার আপনাকে খাওয়াতে চাই । আশাকরি সব সময় পাশে থাকবেন ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে কাঁচা আমের টক-ঝাল আচার তৈরি করছেন। আপনার আচার দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ।বিশেষ করে আম গুলোতে হলুদের গুঁড়া ও মরিচের গুঁড়া মাখানো লোভনীয় লাগছে ।আপনি অনেক সুন্দরভাবে ধাপে ধাপে আমাদের মাঝে রেসিপিটি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কাঁচা আমের টক ঝাল আচার দেখে একেবারে জীবের পানি মাটিতে পড়ে যাওয়ার সম্ভাবনা। আপু আসলে আমি আচার দেখলে আর জিবের পানি ধরে রাখতে পারি না। আমার খুবই প্রিয়। অনেক সুন্দর ভাবে আচার তৈরি করেছেন আপনি দেখে অনেক ভালো লাগলো।

 2 years ago 

কাঁচা আমের টক ঝাল আচার আমার খুবই প্রিয়। আমার আম্মু ঠিক এভাবেই আমের আচার তৈরি করে। যা খেতে আমি খুব পছন্দ করি। আজকে আপনি খুবই সুন্দরভাবে কাঁচা আমের টক ঝাল আচার তৈরি করেছেন। যা দেখেই আমার খেতে খুব ইচ্ছা করছে। এত সুন্দরভাবে আমের আচার তৈরি করে আমাদের মাধ্যমে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনাকেও ধন্যবাদ।

 2 years ago 

আপনি কাঁচা আমের টক-ঝাল আচারের রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার জিভে জল চলে আসলো। আপনি খুবই সুন্দর করে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাঁচা আমের আচার দেখতে খুব সুন্দর হয়েছে এবং আশা করি খেতে ও অনেক স্বাদ হবে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কাঁচা আমের টক ঝাল আচার রেসিপি শেয়ার করেছেন কাঁচা আমের টক ঝাল আচার রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে। এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ, আমার রেসিপিটা পছন্দ করার জন্য।

 2 years ago 

পোষ্টের টাইটেলটা পড়তেই জিভে জল চলে আসলো এ ধরনের খাবার আমারও খুব ফেভারিট খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল সুন্দরভাবে তুলে ধরেছেন প্রস্তুত প্রণালি শুভকামনা থাকলো আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60745.88
ETH 2640.15
USDT 1.00
SBD 2.56