লাইফ স্টাইল পোস্ট -- 💝 " ইলিশের সমাচার " || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম


আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম


মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি প্রিয় "আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভালো আছেন।আমিও আলহামদুলিল্লাহ বেশ ভালো আছি।

আমি @shimulakter,আমি একজন বাংলাদেশী।আমার বাংলা ব্লগএর আমি একজন নিয়মিত ইউজার।আমি ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি। প্রতিদিনের মত আমি আজও নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।আমি প্রতিনিয়ত চেষ্টা করি পোস্টের ভিন্নতা আনার।আজ ও এর ব্যতিক্রম হয়নি।আজ আমি লাইফ স্টাইল পোস্ট নিয়ে হাজির হলাম।তবে চলুন কথা আর না বাড়িয়ে আজকের লাইফ স্টাইলের বিষয়টি আপনাদের মাঝে তুলে ধরছিঃ


ইলিশের সমাচারঃ


CollageMaker_20239719372834.jpg

বন্ধুরা,খুব বেশী ব্যস্ত সময় কাটাচ্ছি।এর মাঝেও আপনাদের সাথে নিজের অনুভূতি গুলো শেয়ার করতে চলে এলাম।আপনারা সবাই পরিবার পরিজন নিয়ে ভালো আছেন তো। আসলে সবকিছুর মাঝেও ভালো থাকাটা খুব বেশী জরুরী।নিজে ভালো থাকা, পরিবারের সবাইকে ভালো রাখা একজন গৃহিণী হিসেবে সকলের এটাই চাওয়া থাকে।সুস্থ ভাবে বেঁচে থাকলেই কিন্তু জীবনের অন্যান্য মৌলিক অধিকারগুলো পূরণ করার প্রয়োজন পরে।

আমার আজকের পোস্টের টাইটেল পড়ে বুঝতে ই পারছেন আজ আমি ইলিশের সমাচার নিয়ে কিছু বলতে এসেছি।আসলে আমরা বাঙালি।আমরা সারাদিনে যা কিছুই খেয়ে থাকি না কেন।দিনশেষে খাবারের প্লেটে মাছ-ভাত কিন্তু আমাদের চাই ই চাই।আর আমিতো আরো বেশী বাঙালি।কারন প্রতিদিনের খাবারে আমার মাছ থাকা চাই।আর এখন চলছে ইলিশের মৌসুম। দাম বেশ চড়া হলেও পাওয়া যাচ্ছে।সবকিছুর দাম যেখানে আকাশছোঁয়া,সেখানে রুপালী ইলিশের দাম কিভাবে পিছিয়ে থাকে বলুন।

যদিও আমি বিক্রমপুরের মেয়ে তাই পদ্মার ইলিশ অনেক খাওয়া হয়েছে।আর বছরের এই সময়টাতে একসাথে অনেক মাছ কেনা প্রতিবারের মতো এবার ও হয়েছে।আজ সেই ইলিশের সমাচার জানাতেই লাইফ স্টাইল পোস্টটি শেয়ার করতে চলে এলাম।কারন আপনাদের সাথে সবটাই শেয়ার করি।

আসলে এখন ইলিশের বাজারে আগুন।আমাদের এই দেশে এতো ইলিশ,অথচ এই দেশের মানুষ ইলিশ মাছ দেখে না।ইলিশ মাছ খেতেও পারেনা।যেখানে দেশের জাতীয় মাছ ইলিশ মাছ।সেই দেশের মানুষ ইলিশ মাছ খেতে পায়না।দেশের মানুষ দেখার আগেই বড় বড় ইলিশগুলো দেশের বাইরে চলে যায়। আমি যদি এই দেশের প্রধানমন্ত্রী হতাম তবে বছরের একটা মাস অর্থাৎ ইলিশের সিজনের এক মাস শুধু নিম্নবিত্তদের কাছে ইলিশ বিক্রির অর্ডার করতাম।

সেদিন ইলিশ মাছ আনা হয়েছে প্রায় ২১ টা।তবে এ বছর মাছগুলো সাইজে অনেকটা ই ছোট।ওই যে কথায় আছেনাই মামার চেয়ে কানা মামাই ভালো আমাদের অবস্থাটা এখন তেমনই।যাই হোক আলহামদুলিল্লাহ পেয়েছি বলে।এই ইলিশ মাছ দিয়ে নানা রকমের রেসিপি করে খেতে ভীষণ ভালো লাগে।ইলিশ মাছ ছোট হলেও বেশ ভালোই লাগে।জাতীয় মাছ বলে কথা।ইলিশের নানান রকমের রেসিপি করে খেতে সবাই খুব পছন্দ করে,তাই না।

আজ আর নয়।আশাকরি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লেগেছে। আপনাদের কাছে মনের অনুভূতি গুলো শেয়ার করতে পেরে ভীষণ ভালো লাগলো। সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন।আবার কোন নতুন ব্লগ নিয়ে হাজির হবো।


পোস্ট বিবরন


শ্রেনিলাইফ স্টাইল
ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসsamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থানঢাকা

আমার পরিচয়


আমি শিমুল আক্তার।আমি একজন বাংলাদেশী।বাংলাদেশ ঢাকা থেকে আমি আপনাদের সাথে যুক্ত আছি।আমি এম এস সি ( জিওগ্রাফি) কমপ্লিট করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। আমি বিবাহিতা।আমি একজন গৃহিণী।আমি একজন স্বাধীনচেতা মানুষ। ভালোবাসি বই পড়তে, নানা রকমের রান্না করতে আর নতুন নতুন রেসিপি করে সবাইকে খাওয়াতে ভালোবাসি।ফটোগ্রাফি করতে আমি ভীষণ পছন্দ করি।বাংলায় লিখতে আর বলতে পারার মধ্যে অনেক বেশী আনন্দ খুঁজে পাই।নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে সব সময় প্রকাশ করতে পছন্দ করি।এই বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছি বলে নিজেকে অনেক ধন্য মনে করি।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আমাদের দেশের প্রচুর পরিমাণ ইলিশ মাছ পাওয়া সত্ত্বেও আমাদের দেশের মানুষ ইলিশ মাছ খেতে পারছে না। তার মধ্যে আবার যে পরিমাণ দাম মধ্যবিত্ত নিম্নবিত্ত তাদের নাগালের বাহিরে। কিন্তু আপনার এই কথাটি আমার কাছে বেশ ভালো লেগেছে নাই মামার চেয়ে কানা মামা ভালো। ঠিকই বলেছেন বড়গুলো খাওয়ার আশা না করে ছোট গুলো কিনে খাওয়া অনেক ভালো। আপনার ইলিশের সমাচার পোস্ট করে আমার কাছে খুব ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকেও।

 11 months ago 

আপনি যদি প্রধানমন্ত্রী হতেন তাহলে অর্ডার করতেন মধ্যবিত্ত মানুষের কাছে ইলিশ মাছ বিক্রি করতে। আসলে আপু আমাদের দেশে ইলিশ মাছ আমরাই খেতে পারি না। ইলিশ মাছগুলো বাইরের রাষ্ট্রে চলে যায়। আমাদের জাতীয় মাছ ইলিশ দুঃখের বিষয় হচ্ছে আমরাই পাইনা। আপনি এটি ঠিক বলেছেন নাই মামার চেয়ে কানা মামা ভালো। বড় ইংলিশ না পেলেও ছোট ইলিশ পেলেও মানুষ খুশি। তবে ইংলিশ সিজনে আসলে অনেক ফ্যামিলি টাকার কারণে ইলিশ খেতে পারে না। তবে আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। পোষ্টের মধ্যে অনেক সত্য কথা তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

পোস্ট পড়ে সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

জি আপু জাতীয় মাছ ইলিশ হয়েও দেশের বেশীভাগ লোক ইলিশ মাছ খেতে পারে না দামের কারনে। আমাদের এখানের জনগন বড় ইলিশ মাছ খেতে পারে না দামের কারনে। অন্যদেশ ঠিকই খায়। আপনি বেশ কয়েকদিন ইলিশ মাছ খেতে পারবেন সেই সাথে সেই রেসিপি গুলো আমরাও দেখতে পাবো আশাকরি।

 11 months ago 

ধন্যবাদ আপু।

আপু, ইলিশ মাছ কেনার ক্ষেত্রে আপনার কথাটি তো দারুন লাগলো। নাই মামার চেয়ে কানা মামা ভালো। বড় ইলিশ না পাওয়ার কারণে কিংবা দাম বেশি হওয়ার কারণে, অনেক সময় ছোট ইলিশ গুলোই মানুষের চাহিদা মিটিয়ে আসছে। তবে আপনার পোস্টে থাকা ইলিশ মাছ গুলো দেখে আমার কিন্তু খুব একটা ছোট মনে হচ্ছে না। আপনি তো দেখছি অনেকগুলো মাছ কিনে ফ্রিজ আপ করে রাখছেন, যখন খুশি তখনই রেসিপি তৈরি করে খেতে পারবেন। খুব ভালো লাগলো আপু, আপনার ইলিশের সমাচার পোস্ট পড়ে।

 11 months ago 

এর আগের বার আরও বড় বড় মাছ কেনা হয়েছিল।তাই এটা ছোটই। ধন্যবাদ ভাইয়া মন্তব্য শেয়ার করার জন্য।

 11 months ago 

ঠিক বলেছেন আপু, আমাদের দেশের জাতীয় মাছ ইলিশ হওয়া সত্বেও দেশের অনেক গরিব মানুষ আছে যারা ইলিশ মাছ চোখেও দেখতে পায় না। ইলিশ মাছের এত দাম যা মধ্যবিত্তরা কিনতে গেলও হিমশিম খেয়ে যায়। আপনি বেশ অনেকগুলো ইলিশ মাছ কিনেছেন। আশা করি আপনার সুস্বাদু সব রেসিপিগুলো আমরাও দেখতে পারব।

 11 months ago 

সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

আপু একদম ঠিক বলেছেন আমাদের এই দেশে এতো ইলিশ অথচ এই দেশের মানুষ ইলিশ মাছ দেখে না। যত ভালো ভালো জিনিস রয়েছে সব কিছু বিদেশে রপ্তানি করা হয় তারজন্য আমরা ঠিক মতো খেতে পারিনা। ছোট হোক আর বড় হোক জাতীয় মাছ বলে কথা। যেভাবেই রান্না করা হোক খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার পোস্ট পড়ে ভালো লাগলো। ধন্যবাদ।

 11 months ago 

ধন্যবাদ আপু।

 11 months ago 

আসলে আপু ইলিশ মাছের যে দাম সাধারণত নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের লোকজন ইলিশ মাছ খেতে পারে না। এক কেজি ইলিশ মাছের দাম ১২০০ থেকে ১৫০০ টাকা । আপনি বেশ কিছু ইলিশ মাছ কিনে ফ্রিজে ভর্তি করে রেখেছেন জেনে খুব ভালো লাগলো। আসলে ইলিশ মাছের স্বাদ সত্যিই অতুলনীয়। এত চমৎকার পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

 11 months ago 

আপু একদম ঠিক বলেছেন,আমাদের দেশেই এতো ইলিশের উৎপাদন।তবে আমরাই খেতে পারছিনা।বিশেষ করে মধ্যবিত্ত নিম্নবিত্ত পরিবারের সবার জন্য ইলিশ কিনতে পারা এখন বিলাসিতা।ভালো লিখেছেন আপনি। ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

জানিনা কোন দৃষ্টিতে আমার কথা গ্রহণ করবেন তবে আমি একটা কথাই বলতে পারি যেই মাছ আমাদের জাতীয় মাছ সেটা আমাদের দেশের সর্বশ্রেণীর মানুষ কিনে খেতে পারে না সেটা আবার জাতীয় মাছ হয় কেমনে। জাতীয় জিনিস সবার অধিকার থাকা প্রয়োজন রয়েছে প্রাণ খুলে মন খুলে গ্রহণ করার কিন্তু এক কেজি ইলিশ মাছ কিনে খেতে হলে এমন মানুষও রয়েছে যাদের দীর্ঘদিন উপার্জন করে বাড়ির ভরণপোষণ শেষ করে টাকা জমিয়ে হাজার বার সেই টাকার পানে চোখ রেখে কেনার চেষ্টা করতে হয়। তাও আবার মন খুলে কি না হয় না। যাইহোক সরকার থেকে যদি জনসাধারণের জন্য সুযোগ সুবিধা করে দিত তাহলে হয়তো অনেকেই জাতীয় মাছ মন খুলে খেতে পারতো। তবে আমাদের এলাকায় জাতীয় মাছ বলতে একটা মাছকেই বোঝায় পাঙ্গাস মাছ কারণ পাঙ্গাস এর চেয়ে ইলিশ কে আমরা বেশি গ্রহণযোগ্য মনে করি না। কারণ ছোট থেকেই খেয়ে আসছি। যার কোন কাঁটা বাঁচতে হয় না।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 11 months ago 

আসলেই আপু ইলিশের বাজারে আগুন। কারণ বেশিরভাগ ইলিশ বাহিরের দেশে পাঠানো হয়। যাইহোক একসাথে অনেক গুলো ইলিশ এনেছেন আপু। ফ্রিজে রেখে অনেকদিন খেতে পারবেন। তবে মাছগুলো না কেটে আস্তা রেখে দিলে খেতে দারুণ লাগবে। কেটে ফ্রিজে রাখলে স্বাদ কমে যায়। আশা করি ইলিশের খুব মজাদার রেসিপি শেয়ার করবেন আমাদের সাথে। যাইহোক পোস্টটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ইলিশ মাছ আস্তই রাখতে হয়।কেটে রাখলে স্বাদ থাকে না।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45