জেনারেল রাইটিং -- 💕 " ভুল থেকে যদি কিছু শেখা যায়, তবে ভুলই ভালো " || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম


আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম



মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার প্রিয়"আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

বন্ধুরা,আমি @shimulaktet,আমি বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি।মন কিছুটা খারাপ।আসলে কাল থেকে সার্ভার ডাউনের কারনে কোন কাজই করা হয়ে উঠেনি।প্রতিদিনের কাজ সময়মতো না করা হলে আসলে ভালো থাকাটা ঠিক মতো হয়ে উঠে না।আজ চেষ্টা করছি লেখার।আজ জেনারেল রাইটিং নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। প্রতিদিন আমি চেষ্টা করে যাচ্ছি পোস্টের ভিন্নতা এনে নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে।তাই আজ একটি জেনারেল পোস্ট শেয়ার করছি।আশাকরি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।

ভুল থেকে যদি কিছু শেখা যায়, তবে ভুলই ভালোঃ


সোর্স

বন্ধুরা,আমার আজকের জেনারেল রাইটিং এর বিষয়টি আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন।আসলে আমরা মানুষ সৃষ্টির সেরা জীব।এই সেরা মানুষ হলেও কিন্তু আমরা ও ভুল করি।ভুলের উর্দ্ধে আসলে আমরা কেউ নই।সমাজে চলতে গেলে কিংবা পরিবারে বসবাস করতে গেলে কোন না কোন সময় কোন না কোন কাজে আমরা অনিচ্ছাকৃত ভাবে ও ভুল করে ফেলি।তবে এতে আপসেট হওয়ার কোন কারন নেই।এই ভুল থেকে যদি শিক্ষা নেয়া যায়, তবে কিন্তু ভুলই ভালো।

কথায় আছে,শয়তানের ভুল নেই।মানুষ মাত্র ই ভুল করবে।তবে আবার এমন ও আছে কিছু কিছু ভুল আসলে মেনে নেয়াও যায় না।আবার কিছু ভুল থেকে যদি কিছু শেখা যায় তবে জীবনের জন্য তা খুব ভালো।ভুল থেকে যে মানুষ কিছু শেখে তা জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।এমন অনেক জিনিস আছে যা আমরা খুব সহজে পেয়ে যাই বা খুব সহজে শিখে যাই।এতে করে সেই বিষয়টি বা জিনিসটি ভুলে যাওয়া বা হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর কোন জিনিস যদি নিজের চেষ্টা দ্বারা বা ভুল দ্বারা শিক্ষা নেওয়া যায়। তবে সেই বিষয়টি ভুলে যাওয়ার কোন চান্স থাকে না।

একটা উদাহরণ দেই,তবে হয়তো বুঝতে সুবিধা হবে।আসলে বেশকিছুদিন আগে সার্ভারে সমস্যা হওয়ার জন্য পোস্ট করতে খুব সমস্যা হচ্ছিল।পোস্ট কিভাবে করবো,কোথায় করবো বেশ অসুবিধা ফেস করছিলাম।কয়েক জনকে নক করে জেনে নিয়ে পোস্ট করি।কিন্তু তারা ঠিক মতো সবটা বলেনি।তাই পোস্ট আমার তিনটি বাতিল হয়ে যায়। এই বিষয়টি নিয়ে আমি কিছুটা মন খারাপ হলেও সেই খারাপ লাগাকে পাত্তা দেইনি।কারন এই ভুলটা বড় হলেও এটা থেকে আমি খুব ভালো ভাবে শিক্ষা নিতে পেরেছি।তাই এই শিক্ষাটা আমার জন্য দরকার ছিল।এই ভুল থেকে আমি শিখতে পেরেছি এই শিক্ষা আর ভুল কিছু করতে বাঁধা দেবে।তাই আমার জন্য এই ভুলটাই ভালো।

এজন্য বলেছি ভুল থেকে যদি শিক্ষা নেয়া যায়, তবে ভুলই ভালো। আমার মনে হয় আমার মতো আপনারা ও আমার সাথে একমত হবেন।আশাকরি আমার ব্লগটি আপনাদের কাছে ভালো লেগেছে।

পোস্ট বিবরন


বিষয়জেনারেল রাইটিং
লেখা@shimulakter

আমার পরিচয়


আমি শিমুল আক্তার। আমি আছি বাংলাদেশ ঢাকা থেকে।আমি এম এস সি ( জিওগ্রাফি) শেষ করি ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে।আমি বিবাহিতা।আমার ভালো লাগে বই পড়তে,ফটোগ্রাফি করতে,আর নতুন নতুন রান্না করতে।আমি খেতে নয় বরং রান্না করে সবাইকে খাওয়াতে বেশী ভালোবাসি।সবুজ প্রকৃতি আর পাহাড় আমার খুব পছন্দের জায়গা।আমি নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে প্রকাশ করতে বড্ড ভালোবাসি।আমি আমার বাংলাকে ভালোবাসি।বাংলাদেশে জন্মগ্রহণ করেছি বলে অনেক গর্ববোধ করি।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

প্রথমে টাইটেলের প্রশংসা করতে হয় আসলেই ঠিক বলেছেন ভুল থেকে যদি কোন কিছু শিক্ষা নেয়া যায় তাহলে ভুলই ভাল। কারণ আপনি একটা ভুল করে সেখান থেকে যে শিক্ষা নেবেন সেটা চিরজীবন স্মরণীয় হয়ে থাকবে। উদাহরণস্বরূপ যেমনটা কমিউনিটিতে আপনার সাথে ঘটেছিল।

Posted using SteemPro Mobile

 11 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য।

 11 months ago 

আসলে আমরা জীবনে অনেক ভুল করি, আর বেশিরভাগ মানুষ সেই ভুল গুলোর থেকে শিক্ষা নিয়ে থাকি। আসলে আপনার টাইটেলটার সাথে কিন্তু আমি পুরোপুরি ভাবে একমত। আপনি গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে আজকে লিখেছেন দেখে আমার কাছে ভালো লেগেছে। আপনার পোস্টটা সত্যি অনেক বেশি সুন্দর হয়েছে এবং আমার কাছে দারুন লেগেছে।

 11 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু।

 11 months ago 

কথায় আছে মানুষ মাত্রই ভুল। মানুষ ভুল করতে পারে এটা ঠিক আছে, আর সেই ভুল থেকে যদি আমরা কোন শিক্ষার অর্জন করতে পারি তাহলে আমাদের জন্য সেই ভুলটাও ইম্পরট্যান্ট। আসলেই এই ভুলগুলো আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কারণ কিছু ভুলের কারণে আমরা অনেক শিক্ষার অর্জন করি। এরকম পোস্ট গুলো ভালো লাগে আমার কাছে পড়তে।

 11 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

 11 months ago 

সব সময় ভুল কিন্তু খারাপ নয়। কিছু কিছু সময় ভুল থেকে খারাপ হলে বেশিরভাগ সময় ভুল থেকে অনেক কিছু শেখা যায়। ঠিক যেমন আপনি সেদিন ভুল থেকে অনেক কিছু শিখতে পেরেছিলেন। আসলে মানুষ মাত্রই ভুল করে। কোন মানুষই পারফেক্ট নয়। খুব সুন্দরভাবে বিষয়টি উপস্থাপন করেছেন। ভালো লাগলো পড়ে।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

আপু আপনি আজ অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন,ভুল থেকে যদি কিছু শেখা যায়, তবে ভুলই ভালো অসাধারণ একটি কথা বলেছেন। ভুল করার পরে যে ভালো শিক্ষা নেওয়া যায় সেটাই অনন্তকাল আপনার স্মৃতিতে ধরে থাকবে। রক্ত মাংসে গড়া মানুষ ভুল হওয়াটাই স্বাভাবিক। তাই আমাদের কোন কিছু ভুল হলে সেখান থেকে কষ্ট না পেয়ে শিক্ষা নেওয়া উচিত। ধন্যবাদ এত সুন্দর একটি শিক্ষনীয় পোস্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ভুল আমাদের শ্রেষ্ঠ শিক্ষক। জীবনে চলার পথে ভুল হবেই এটা এড়িয়ে যাওয়ার উপায় নেই। তবে সেই ভুলের জন্য আফসোস না করে সেটা থেকে প্রাপ্ত শিক্ষা মনে রাখতে হবে।তাহলেই আমরা জীবনে এগিয়ে যাব।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটির জন্য।

 11 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

ভুল থেকে মানুষ অনেক কিছু শিক্ষা নিতে পারে। তবে কিছু কিছু ভুলের কারণে মানুষ অনেক সময় আফসোস করে। আবার কিছু ভুল থেকে মানুষ সুন্দর শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যায়। আপনি পোস্ট করতে গিয়ে ভুলে গেছেন এই কারণে তিনটি পোস্ট বাতিল হয়েছে। পরবর্তীতে অন্যজনকে জিজ্ঞেস করে পোস্ট করলেন। এখানে ভুল থেকে আপনি শিক্ষা নিতে পারলেন। প্রত্যেক মানুষ কোন না কোন ভুল থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যায়। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

সুন্দর মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো আপু। অনেক ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আমরা মানুষ আমাদের ভুল হবে এটাই স্বাভাবিক।আপনি ঠিকই বলেছেন আপু ভুল থেকে যদি ভালো কিছু আমরা শিখতে পারি তাহলে আমাদের জন্য ভুল ই ভালো। খুবই সুন্দর একটি টপিক নিয়ে আলোচনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 11 months ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ভুল থেকে অনেক সময় মানুষ ভালো কিছু শিক্ষা অর্জন করতে পারে। তবে সব ভুল থেকে মানুষ শিক্ষা অর্জন করতে চায় না। কিছু কিছু ভুল জলদি ভুলে যেতে চাই। তবে মানুষ মাত্র ভুল হবে এটাই স্বাভাবিক। কিছুদিন আগে সার্ভারে সমস্যার কারণে আপনি পোস্ট করতে পারতেছেন না। এই কারণে আপনি কয়েকবার পোস্ট ভুল করে ফেলেছেন। যদিও পরবর্তীতে অন্যান্য লোককে জিজ্ঞেস করে তা সংশোধন করেছেন। এই ভুল থেকে আপনি সত্যিই ভালো শিক্ষা নিয়েছেন। আর এই ভুল থেকে আপনি ভালো কিছু অর্জন করতে পারলেন। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে পোস্টটি আমাদের জন্য।

 11 months ago 

অনেক ভালো লাগলো ভাইয়া মন্তব্য শেয়ার করেছেন দেখে।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45