"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২১ || শেয়ার করো তোমার সেরা - ইউনিক পটলের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ ১২ ই আগস্ট ,শুক্রবার

আসসালামু আলাইকুম , আদাব

হ্যালো,

“আমার বাংলা ব্লগ” এর সকল ভারতীয় ও বাংলাদেশী ভাই ও বোনেরা কেমন আছেন সবাই ? আশাকরি সবাই ভাল আছেন ।আমিও আপনাদের শুভকামনায় ও ভালবাসায় বেশ ভালোই আছি । আমি @shimulakter বাংলাদেশ ,ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি । “আমার বাংলা ব্লগ “ এর ভারতীয় ও বাংলাদেশী যত সদস্য আছে সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন ।

প্রায় সময় দেখি “আমার বাংলা ব্লগ” কমিউনিটিতে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয় । এই প্রতিযোগিতা আমার বেশ ভালোই লাগে । সবাই খুব সাবলীল ভাবে এই প্রতিযোগিতায় অংশগ্রহন করে থাকেন । আমরা আজ ২১ তম প্রতিযোগিতায় অংশগ্রহন করব বলে পোস্ট নিয়ে হাজির হয়েছি ।@hafizullah ভাইয়াকে ধন্যবাদ আজকের এই প্রতিযোগিতার আয়োজন করেছেন বলে ।অনেক বেশি শুভ কামনা ভাইয়াকে আর যারা বিচারের আসনে আছেন , তাদেরকেও অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন ।

আমাদের প্রতিযোগিতার বিষয় হচ্ছে -- শেয়ার করো তোমার সেরা - ইউনিক পটলের রেসিপি ।

পটলের চপ ( ডিমের পুর ভরা )

পটলের ইউনিক রেসিপি.jpg

বন্ধুরা, আমি আজ ২১ তম প্রতিযোগিতায় পটলের ইউনিক রেসিপি--“পটলের চপ "(ডিমের পুর ভারা ) নিয়ে হাজির হয়েছি ।পটল দিয়ে অনেক রেসিপি ই হয় ,কিন্তু আমার কাছে এই রেসিপিটি ইউনিক লেগেছে । কারন একটি খাবার তখন ই ইউনিক বা অনন্য হয় ,যখন সে খাবার নতুন ,দেখতে আকর্ষণীয় এবং পরিবারের সব সদস্যের কাছে সমানভাবে গ্রহণযোগ্যতা পায়। আমার মনে হয় পটলের সাথে ডিম দেয়াতে এর পুষ্টিগুন যেমন বেড়ে গেছে ,তেমনি ছোট - বড় সবাই এই“পটলের চপ” একটি হলে ও খাবে । কারন বাচ্চারা ফ্রাই পছন্দ করে । রান্না করা সবজি না খেলেও মচমচে হওয়ার কারনে এই ফ্রাই সবাই পছন্দ করবে ।আর এর আরও বিশেষত্ব হল , এই “পটলের চপ” আপনি পোলাও , গরম ভাত , পরোটা ছাড়াও শুধু শুধু গরম গরম খেতে পারবেন ।তাই একের ভেতর অনেক গুন পাওয়া যাবে এই “পটলের চপ “এর এই রেসিপিতে।

বন্ধুরা, আমি এখন আমার আজকের ইউনিক রেসিপি “পটলের চপ “, এর রেসিপি আপনাদের মাঝে শেয়ার করব । আমি প্রথমে এই রেসিপির উপকরন এক এক করে তুলে ধরছি --

WhatsApp Image 2022-08-12 at 4.46.48 PM.jpeg

উপকরনপরিমান
পটল৪/৫ টি
ডিম১ টি
বেসনপরিমান মত
চালের গুঁড়া২ টেবিল চামচ
পেঁয়াজ২/৩ টি
কালো জিরাসামান্য
কাঁচা মরিচ৩/৪ টি
ধনিয়া পাতাসামান্য
বেকিং সোডাএক চিমটি
হলুদসামান্য
মরিচের গুঁড়াসামান্য
আদা পেস্টহাফ চামচ
রসুন পেস্টএক চামচ
জিরা পেস্টহাফ চামচ
তেলভাজার জন্য
লবণপরিমান মত
পানিসামান্য

উপকরন ত হল বন্ধুরা, আমি এখন এই রেসিপির প্রস্তুত প্রণালীতে চলে যাব । আমি আশাকরি আমার এই প্রস্তুত প্রণালী দেখে আপনারা খুব সহজেই এই রেসিপি তৈরি করে নিতে পারবেন ।

প্রস্তুত প্রণালীঃ

প্রথমধাপ

WhatsApp Image 2022-08-12 at 4.46.44 PM.jpeg

প্রথমে আমি বেসনের বেটারটা করে নেব । এজন্য একটা পাত্রে এক কাপ বেসন দেব ।এরপর তাতে ৩ টেবিল চামচ চালের গুঁড়া দেব ।এরপর তাতে এক চামচ হলুদের গুঁড়া, হাফ চামচ মরিচের গুঁড়া ও হাফ চামচ কালোজিরা ,পরিমান মত লবণ ও সামান্য বেকিং সোডা ,হাফ চামচ আদা পেস্ট ,হাফ চামচ রসুন পেস্ট ,হাফ চামচ জিরা পেস্ট দেব।

দ্বিতীয়ধাপ

WhatsApp Image 2022-08-12 at 4.46.38 PM.jpeg

সবকিছু দিয়ে মিশিয়ে নেয়ার পর ,তাতে পরিমান মত পানি দিয়ে আস্তে আস্তে ফেটিয়ে নেব বেসনটাকে ।ঘন একটা বেটার তৈরি করে পাশে রাখব।

তৃতীয়ধাপ

WhatsApp Image 2022-08-12 at 4.46.34 PM.jpeg

এবার আমি ৪/৫ টা পটলকে সামান্য খোসা ছাড়িয়ে , দুই টুকরো করে নেব । এবার চামচের সাহায্যে ভেতরের অংশগুলো বের করে নেব ।তারপর পটলের টুকরো গুলো ভাল ভাবে ধুয়ে হাফ চামচ হলুদের গুঁড়া ও পরিমান মত লবণ দিয়ে মেখে রাখব ।

চতুর্থধাপ

WhatsApp Image 2022-08-12 at 4.46.30 PM.jpeg

এখন পটল থেকে যে অংশগুলো বের করেছিলাম ,তার থেকে বীজ গুলো আলাদা করে নরম অংশগুলো আমি ব্লেন্ড করে নিয়েছি ।

পঞ্চমধাপ

WhatsApp Image 2022-08-12 at 4.46.27 PM.jpeg

এই ধাপে এসে একটি পেয়ালায় পেঁয়াজ কুচি, ইচ্ছেমত কাঁচা মরিচ কুচি, ধনিয়া পাতা কুচি দেব।পরিমান মত রসুন পেস্ট ও হলুদ গুঁড়া দেব ।এরপর লবণ পরিমান মত দিয়ে এর সাথে পটলের ব্লেন্ড করা অংশ মেখে নেব ।এরপর তাতে একটা ডিম দিয়ে ঘন একটা বেটার তৈরি করে এক পাশে রেখে দেব।

ষষ্ঠধাপ

WhatsApp Image 2022-08-12 at 4.46.23 PM.jpeg

এবার চুলায় একটি প্যান বসিয়ে তাতে হাল্কা তেল দেব । এরপর পটল এক এক করে ফ্রাই প্যানে বিছিয়ে দেব । আঁচ টা হাল্কা থাকবে । হাল্কা একটু গরম হলে তাতে ডিমের বেটার থেকে এক চামচ করে বেটার নিয়ে পটলের মাঝে দিয়ে দেব ।এরপর ঢাকনা দিয়ে কিছু সময় সিদ্ধ হতে ঢেকে দেব ।এরপর ডিমের বেটারটা জমে গেলে উল্টে দিয়ে হাল্কা ভেজে নামিয়ে ফেলতে হবে ।

সপ্তমধাপ

WhatsApp Image 2022-08-12 at 4.46.19 PM.jpeg

এবার চুলায় একটি প্যান বসিয়ে বেশ কিছু পরিমান তেল দিয়ে গরম করে নেব । তেল গরম হলে ,চুলার আঁচ কমিয়ে একটা করে ভেজে রাখা পটল বেসনে চুবিয়ে নিয়ে তেলে ছেড়ে দিব । একপাশ ভাজা হলে উল্টে অন্য পাশ মচমচে করে ভেজে নামিয়ে নেব ।

অষ্টমধাপ

WhatsApp Image 2022-08-12 at 4.47.13 PM.jpeg

এই ধাপে এসে ডিমের পুর ভরা “পটলের চপ” একেবারে রেডি । এখন শুধু খাওয়ার পালা । তবে আর দেড়ি কেন ? ঝটপট খেয়ে নিলেই হয় ।

আমার রেসিপির ফটোগ্রাফির সব তথ্য নীচে তুলে ধরেছি --

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসা

বন্ধুরা , আশাকরি আমার বানানো "পটলের চপ " আপনাদের কাছে ভাল লেগেছে । আজ এ পর্যন্তই ।সবাই অনেক বেশি ভাল থাকবেন আশাকরি ।

ধন্যবাদ সবাইকে

@ shimulakter

WhatsApp Image 2022-08-09 at 2.47.29 PM (1).jpeg

WhatsApp Image 2022-08-05 at 5.21.36 PM (1).jpeg

Sort:  
 2 years ago 

আজকে আপনার এই পোষ্টের মাধ্যমে পটলের নতুন একটি রেসিপি দেখতে পেলাম। পটলের খুবই মজাদার এক ধরনের চপ আপনি আজকে তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আমি এটি বাসায় তৈরি করার চেষ্টা করবো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হে ভাইয়া পটলের চপটি খেতে খুবই মজার হয়েছে। আপনি বাসায় করে খাবেন,ভাল লাগবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

এই প্রতিযোগিতার জন্য পটলের নুতন নুতন রেসিপি দেখতে পাচ্ছি। আপনার রেসিপিটি অনেক ভালো লেগেছে আপু। পটল দিয়ে রকম রেসিপি কখনো আগে খাওয়া হয়নি। তবে অনেক বেশি লোভনীয় লাগছে ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া সব সময় পাশে আছেন, পাশে থেকে সাপোর্ট করছেন অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমার ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

পটল দিয়ে আপনি অনেক সুন্দর ভাবে ইউনিট পদ্ধতিতে একটি রেসিপি তৈরি করেছেন। যেটা দেখতে যেমন সুন্দর মনে হইতেছে তেমন ভাবে বোঝা যাইতেছে রেসিপিটি অনেক লোভনীয়। সুন্দরভাবে রেসিপি তৈরি করার পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ভাইয়া অনেক শুকরিয়া আমার ব্লগটি পড়ার জন্য।পাশে থেকে সাপোর্ট করার জন্য অনেক শুভকামনা।

 2 years ago 

ওয়াও আপনি সত্যিই অনেক সুন্দর দক্ষতার সাথে পটলের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে জিভে জল চলে আসছে আমার এভাবে কখনো পটলের রেসিপি তৈরি করে খাওয়া হয়নি। আপনার ধাপ গুলো বেশ অসাধারণ হয়েছিল ধন্যবাদ এত সুন্দর পটলের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া পাশে থেকে সুন্দর সুন্দর মন্তব্য করে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেক অনেক শুকরিয়া। অনেক শুভ কামনা রইল আপনার জন্য ও।

 2 years ago 

মাশাআল্লাহ আপু একদম ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন।পটল দিয়ে যে এতো সুন্দর সুন্দর রেসিপি বানানো যায় তা আগে কখনো দেখি নাই।এই প্রতিযোগিতার মাধ্যমে পটলের ইউনিক ইউনিক রেসিপি দেখতে পারবো ইনশাআল্লাহ। আপু আপনার রেসিপি টা আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর ইউনিক একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকেও অনেক ধন্যবাদ। আমার ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে অভিনন্দন আপু। খুব ভালো লাগছে আপনার এই নতুন রেসিপিটি। পটলের বড়া কখনো খাইনি তবে মনে হচ্ছে টেস্ট করা প্রয়োজন।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু আমার ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। এভাবেই পাশে থেকে সাপোর্ট করবেন আশাকরি। আপনার জন্য শুভকামনা আপু।

 2 years ago 

বাহ দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। এই প্রতিযোগিতায় আপনার অংশগ্রহণ দেখে খুবই ভালো লাগলো। পটলের এই রেসিপিটি একদম নতুন লেগেছে আমার কাছে। এভাবে পটলের চপ এর আগে কখনো তৈরি করে খাওয়া হয়নি। দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এটি। আপনি সম্পূর্ণভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা বেশ ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আমার ব্লগটি সময় নিয়ে পড়ে, সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা আর অভিনন্দন। ভাল থাকবেন, ধন্যবাদ।🥰

 2 years ago 

খুবই ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। এ ধরনের রেসিপি খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু অনেক অনেক শুকরিয়া আমার ব্লগটি পড়ে মন্তব্য দেয়ার জন্য।ভাল থাকবেন আপু, ধন্যবাদ।🥰

 2 years ago 

অনেকগুলো উপকরণ দিয়ে পটলের চপ তৈরি করেছেন আপনি। পটলের চপ তৈরির প্রক্রিয়াগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। তবে পটলের চপ তৈরির পঞ্চম ধাপটি আমার কাছে সবচাইতে বেশি ভালো লেগেছে। ইউনিক একটি রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকেও, আমার ব্লগ টি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। ভাল থাকবেন। আপনার জন্যও শুভকামনা।

 2 years ago 

শুরু হয়ে গেল খুব জমজমাট একটি প্রতিযোগিতার আসর, আর সর্বপ্রথম আপনার রেসিপিটি দেখতে পেলাম এ প্রতিযোগিতার প্রথম অংশগ্রহণকারী হিসেবে, যেটি আমি অন্য কারো পোস্ট এখনো চোখে পড়েনি আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে, পাশে থাকবেন সব সময়। আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু অবশ্যই পাশে আছি থাকবো সব সময় এগিয়ে যান এই কামনা করি

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61563.75
ETH 2648.09
USDT 1.00
SBD 2.46