জেনারেল রাইটিং -- 💕 " অনুশোচনা " || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ7 months ago
আসসালামু আলাইকুম
শুভ রাত্রি। আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম



মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার প্রিয়"আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

বন্ধুরা,আমি @shimulaktet,আমি বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি।কাজ সময়মতো না করা হলে আসলে ভালো থাকাটা ঠিক মতো হয়ে উঠে না।তাই এখন চেষ্টা করছি লেখার।আজ জেনারেল রাইটিং নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।প্রতিদিন আমি চেষ্টা করে যাচ্ছি পোস্টের ভিন্নতা এনে নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে।তাই আজ একটি জেনারেল পোস্ট শেয়ার করছি।আশাকরি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।

অনুশোচনাঃ


background-2709638_1280.jpg

সোর্স

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgGed8pU4cH2rA8Hx16HqG9PMWGnM3gfjBmGCHeMt4UCtucTcrF7jmweXEpit...Fx9wg6WUb5ejzqWUBqpBKiA2y7re32cBUTqU7ofQL67evTq1REgbByXj7Asx7nJbFjm8HNBCUTP9MYtRkUtcV4Bp9AotapzRgntKKd2PJdU3zrH4oAwouB99Qr (4).png

বন্ধুরা,আজ নতুন একটি বিষয় নিয়ে পোস্ট লেখা শুরু করছি।আজকের লেখার বিষয়টি হলো অনুশোচনা।অনুশোচনা বলতে আসলে আমরা কি বুঝি, অনুশোচনা বলতে সহজ ভাবে আমি বুঝি যেকোনো ভুল কাজের জন্য নিজে থেকে অনুতপ্ত হওয়া।নিজের ভেতর মানবিক দিক কে জাগিয়ে তোলা। আমরা যেকোনো সময়, যেকোনো ভাবে যেকোনো কাজে ভুল করে বসি।সেই ভুলটা যখন নিজে থেকে বুঝে নিজেকে শুধরে নিতে চেষ্টা করি, ঠিক তখনই তাকে অনুশোচনা বলে থাকি।

নিজের মধ্যে যখন অনুতপ্ত বোধ জাগ্রত হয় মূলত তখনই আমরা অনুশোচনাতে ভুগি।আমাদের সমাজে আমরা অনেক মানুষকেই দেখতে পাই তারা দিনের পর দিন অন্যায় কাজ করেই যায়।তাদের মধ্যে তখনও অনুতপ্ত বোধ কোনভাবেই জাগ্রত হয়না। আসলে তাদের মধ্যে কোন মানবিক গুনাবলী নেই।এজন্য ই তারা যে ভুল কাজ করছে তা বুঝতে পারেনা। তাই অনুশোচনা তাদের মধ্যে জাগ্রত হয়না।আবার অন্য একদল আছে যারা সামান্য ভুল কাজ করেই নিজেদের ভুল বুঝতে পারে।তখন তারা নিজেরাই সেই কাজের জন্য অনুতপ্ত হয়।আর এতে করেই তাদের মধ্যে অনুশোচনা তৈরি হয়।এই দ্বিতীয় দলের মানুষ গুলোর মাঝে মানবিক দিকগুলো তখন জেগে উঠে।

আমরা মানুষ। আমাদের ভুল হওয়া স্বাভাবিক। মানুষ মাত্রই ভুল হয়।তবে সেই ভুল বুঝতে পারার মাঝে ও জ্ঞান থাকা জরুরী।আপনি জ্ঞানী মানুষ তাই আপনার দ্বারা ভুল কোন কাজ হবে না এমনটা ভাবার কোন কারন নেই।যে সত্যিকার অর্থে মানুষ তার মধ্যে ভুল হলে অনুশোচনা জেগে উঠবেই।

আমাদের সমাজে আমরা এমন অনেক লোক দেখতে পাই যারা ভুল করে ভুল বুঝতে পারে কিন্তু ক্ষমতার দাপটে নিজের করা ভুলের জন্য না হয় মানুষের কাছে নত,না হয় নিজের কাছে অনুতপ্ত।এ ধরনের মানুষ আত্ম অহমিকায় ভোগে।অনুশোচনা আর অনুতপ্ত বোধ না থাকার কারনে এক সময় এ ধরনের মানুষের পাশ থেকে তার আপনজনরা সরে যেতে থাকে।এভাবে করে মানুষটি এক সময় একা হয়ে পরে।আমাদের সকলের উচিত নিজের করা কোন ভুল কাজকে নিজেই শুধরে নিয়ে নিজেকে সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তোলা।

মানুষের মাঝে অনুশোচনা বোধ জাগ্রত করা খুব জরুরী। শুধু মানুষ হয়ে নয়।বরং সত্যিকারের মানুষ হয়ে বেঁচে থাকা জরুরী।দিনের পর দিন ভুল করেই যাবেন।নিজের মাঝে অনুশোচনা জাগ্রত করবেন না। তাতে আপনারই লস।মানুষ হিসেবে আপনি খুব নগন্য হয়ে পরবেন।অনুশোচনা একটি মানুষের মাঝে মানবিক দিক প্রকাশ করে।মানুষ হয়ে জন্মালেন,অথচ মনের মধ্যে মানবিক দিকগুলোর অভাব।তবে কেমন মানুষ আপনি ? এমন হলে নিজেকে জিজ্ঞেস করেন আপনার ঘাটতি আসলে কোথায়?? মানবিক দিক খুব জরুরী সঠিক মানুষ হওয়ার জন্য।

আসুন, আমরা আমাদের ভুল হওয়া কাজ গুলোর জন্য অনুতপ্ত হই।অনুশোচনা দিয়ে নিজেকে শুধরে তুলি।তবেই হয়তো আমরা একজন আদর্শ মানুষ হিসেবে নিজেদের অবস্থান শক্ত করে নিতে পারবো।

আজ আর নয়।আশাকরি আমি আমার জেনারেল রাইটিং এর বিষয়টি আপনাদের মাঝে খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পেরেছি।সবাই সুস্থ থাকবেন। ভালো থাকবন।আবার কোন নতুন ব্লগ নিয়ে হাজির হবো।

পোস্ট বিবরন


বিষয়জেনারেল রাইটিং
লেখা@shimulakter

আমার পরিচয়


আমি শিমুল আক্তার। আমি একজন বাংলাদেশী।বাংলাদেশ ঢাকা থেকে আমি আপনাদের সাথে যুক্ত আছি।আমি এম এস সি ( জিওগ্রাফি) কমপ্লিট করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। আমি বিবাহিতা।আমি একজন গৃহিণী।আমি একজন স্বাধীনচেতা মানুষ। ভালোবাসি বই পড়তে, নানা রকমের রান্না করতে,আর সবাইকে নতুন নতুন রান্না করে খাওয়াতে ভীষণ ভালোবাসি।ফটোগ্রাফি করতে আমি ভীষণ পছন্দ করি।বাংলায় লিখতে আর বলতে পারার মধ্যে অনেক বেশী আনন্দ খুঁজে পাই।নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে সব সময় প্রকাশ করতে পছন্দ করি।এই বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছি বলে নিজেকে অনেক ধন্য মনে করি।

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WQrQvqP5nhp7XM51LVxoiwvG4n2SMPJqq4jr2WDgyE2QvgqfT2KbJEaeoc2UiMkyE3Lt3BykMds72QZ36oyQ.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoZy22X6tAEZ9xgTbv2Je13wLGWX6qAR4kcd6SV3G37oehcHNcRjmX6A1q12Y...WC7kZeaVu5T7dbm9ERtHe3tnT7hwaRXTD2EyUpeSUz9PKCQmghcWTCTKcTeewqEJ5MozD2X9oNg6fcY45fCALQGms5N3uYJuVCFsuFyUkADwts16186D4ooWNZ (1).gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHher...f1Dq76pKECV4KekfqyZj18qfc4ziQW3kRYsgW1PMLc47emsksqLgif1cmhk34QEfazWiZ3aAFVCXuC6ZFp39Mc57NeUUL4DNuymUk8Cq7TJkvoxEtUzQNAfKJd (1).gif

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxeToZJatrzXJ26wyJvrfyUjWUHbwevxJfcy1wNaX2uYf5yHRjEM6kRmppRUgc...Y4qhGk41e9xshdKq7axZeLWprzfJqgtshHQPZjCGuXiyHFG1XqYcZSdGGLYKKmVtY1zvpEFteA1FrU83LMRPP7BcAne3avpKyGdHz9yne2nakYyhwHTfUardAv.png

Sort:  
 7 months ago 

মানুষের কাজ এর মধ্যে কিছু না কিছু ভুল তো হবেই। এটিই স্বাভাবিক। হয়তো জেনে বা না জেনেই অনেক সময়েই ছোট- বড় ভুল আমরা করে থাকি। তবে আমাদের নিজেদের যদি সেই ভুলের অনুতপ্ত হয়ে অনুশোচনা বোধ হয়, তবেই আমরা সেই ভুল শোধরানোর সুযোগ থাকলে শুধরে নিতে পারবো, না হলে অন্তত যার প্রতি ভুল হয়েছে, তার কাছে ক্ষমাও চেয়ে নিতে পারবো!

Posted using SteemPro Mobile

 7 months ago 

সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ দিদি।

 7 months ago 

অনুশোচনা একমাত্র ভালো মানুষের মাঝে দেখা যায়। যারা খারাপ এবং অহংকারী হৃদয়ের অধিকারী তাদের কখনো অনুশোচনা হবে না। এদের ইহকাল কিংবা পরকালের ভয় একদমই নেই। এরা শুধুমাত্র নিজস্ব স্বার্থ এবং ভোগ বিলাস নিয়ে ব্যাস্ত থাকে। যাইহোক এদের শুভ বুদ্ধির উদয় হোক সবসময়ই তা আশাকরি।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

খুব সুন্দর কথা বলেছেন মানুষের মাঝে অনুশোচনা জাগ্রত হওয়া খুব জরুরী।আসলে অনেকে অনেক বড়ো বড়ো ভুল করেও অনুশোচনা করে না আবার কেউ একটা ভুল করেই অনুশোচনায় ভোগে।আসলে আমরা মানুষ আর মানুষের ভুল হতেই পারে কিন্তুু তাই বলে ভুলকে ভুল নয় এটা তো ভাবা ঠিক নয়।ভুল হলে তা সংশোধন করা ও অনুশোচনায় ভোগা উচিত।

 7 months ago 

ধন্যবাদ দিদি।সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 7 months ago 
 7 months ago 

আমার মতে যারা নিজে ভুল করে সেই ভুলের জন্য নিজেই অনুতপ্ত হয় সেই প্রকৃত মানুষ তবে অনেকেই ক্ষমতার দাপটে নিজে ভুল করা সত্ত্বেও বিষয়টি আমলে নিতে চায় না। সুন্দর লিখেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 7 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকেও।

 7 months ago 

একজন মানুষ যখন ভুল করে তারপর তার মধ্যে যখন অনুশোচনা হয় ভুল বুঝতে পারে তখন সে শুধরে যায় নিজের দিক থেকে। আর তাকে বলা হয় প্রকৃত জ্ঞান সম্পন্ন মানুষ। তবে বর্তমান যত দিন যাচ্ছে এমন অনুশোচনা চিন্তা ধারা মানুষের মধ্যে কমে আসছে। যেন মানুষ পশুত্বের রূপ ধারণ করছে। ভেতরে অনুশোচনা বোধ বলে কিছুই থাকে না। তবে আমি মনে করি যার জাগ্রত বিবেক রয়েছে তারা নিজেকে শুধরাতে পারে খুব সহজে।

 7 months ago 

সুন্দর ভাবে মন্তব্য শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57956.22
ETH 3126.99
USDT 1.00
SBD 2.45