বিষয় -- রেসিপি | | " মুগ ডাল দিয়ে চিকেন রান্না " | | @shimulakter | | ১৬।১০।২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম,আদাব

“আমার বাংলা ব্লগ” এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন সবাই ? সবাই ভাল আছেন আশাকরি। আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি।বন্ধুরা আমি @shimulakter বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে আছি। আপনাদের সবার সহযোগিতায় প্রতিনিয়ত কাজ করার উৎসাহ পাচ্ছি। তাইতো প্রতিদিন ই কিছু না কিছু ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হচ্ছি।

মুগ ডাল দিয়ে চিকেন রান্না.jpg

বন্ধুরা,আমি আজ রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি।আমার আজকের পোস্ট "মুগ ডাল দিয়ে চিকেন রান্না "। আশাকরি আমার আজকের এই মজার রেসিপি আপনাদের কাছে ভাল লাগবে। আর এই রেসিপি করতে আমার যে য উপকরন লাগছে,আমি তা এক এক করে তুলে ধরছি।

WhatsApp Image 2022-10-15 at 12.25.49 AM.jpeg

উপকরনপরিমান
মুরগির মাংস২৫০ গ্রাম
মুগ ডাল২৫০ গ্রাম
পেঁয়াজ২/৩ টি
রসুন পেস্টপরিমান মত
আদা পেস্টপরিমান মত
জিরা পেস্টপরিমান মত
গরম মসলাসামান্য
তেলসামান্য
হলুদ গুঁড়াপরিমান মত
মরিচের গুঁড়াপরিমান মত
লবণপরিমান মত

প্রস্তুত প্রণালী

উপকরন ত হল,এবার ধাপে ধাপে আমি এই রেসিপির প্রস্তুত প্রণালী তুলে ধরলাম।

প্রথম ধাপ

WhatsApp Image 2022-10-14 at 10.21.41 PM.jpeg

মুরগি গুলো সুন্দর করে ধুয়ে পরিষ্কার করে নিলাম।

দ্বিতীয় ধাপ

WhatsApp Image 2022-10-15 at 12.25.43 AM.jpeg

এই ধাপে এসে মুগ ডাল ভেজে ধুয়ে নিয়েছি।

তৃতীয় ধাপ

WhatsApp Image 2022-10-15 at 12.25.38 AM.jpeg
এবার চুলায় একটি প্যান বসালাম, এরপর পরিমান মত তেল দিয়ে গরম হলে, গরম মসলা দিয়ে ভেজে নিলাম।এরপর পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিলাম।

চতুর্থ ধাপ

WhatsApp Image 2022-10-15 at 12.25.34 AM.jpeg

এবার এক চামচ রসুন পেস্ট,হাফ চামচ আদা পেস্ট, হাফ চামচ জিরা পেস্ট দিয়ে দেব।এরপর সুন্দর করে ভুনা করে নেব।

পঞ্চম ধাপ

WhatsApp Image 2022-10-15 at 12.25.30 AM.jpeg

এবার মসলার মধ্যে পরিমান মত লবণ দেব।হাফ চামচ হলুদ গুঁড়া,এক চামচ মরিচের গুঁড়া দেব।

ষষ্ঠ ধাপ

WhatsApp Image 2022-10-15 at 12.25.26 AM.jpeg

এই ধাপে এসে সামান্য পানি দিয়ে মসলাগুলো ভুনতে থাকব।

সপ্তম ধাপ

WhatsApp Image 2022-10-15 at 12.25.22 AM.jpeg

এবার মসলা ভুনা হয়ে গেলে,তাতে মুরগিগুলো দিয়ে দেব।এরপর মসলার সাথে ভুনতে থাকব।

অষ্টম ধাপ

WhatsApp Image 2022-10-15 at 12.25.18 AM.jpeg

এরপর ভুনা হয়ে গেলে মুরগির মাংসগুলো তাতে ধুয়ে রাখা মুগ ডালগুলো দিয়ে দেব।সবকিছু ভালো মত মিশিয়ে তাতে পরিমান মত পানি দেব সব সিদ্ধ হওয়ার জন্য।

নবম ধাপ

WhatsApp Image 2022-10-15 at 12.26.07 AM.jpeg

এই ধাপে এসে,আমার মুগ ডাল দিয়ে চিকেন রান্না একদম রেডি।এই রেসিপি গরম ভাত,পোলাও,রুটি,পরোটা সবকিছু দিয়েই খেতে ভাল লাগবে।আমি এবার সুন্দর করে পরিবেশন করলাম আপনাদের জন্য।

ক্যামেরার তথ্য

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

আজ এ পর্যন্তই। আশাকরি আমার আজকের " মুগ ডাল দিয়ে চিকেন রান্না " রেসিপি আপনাদের কাছে ভালো লেগেছে।ভাল লেগে থাকলেই আমার রেসিপি লেখা সার্থক মনে হবে।সবাই সুস্থ থাকবেন,ভাল থাকবেন।আবার কোন নতুন ব্লগ নিয়ে আমি আপনাদের মাঝে হাজির হব।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde1F6oRaKDis6eFNTqaET8soo8NYdtJXnEayXsg3Fx95TFkgLt1et4cn3GmnVYtjFNxZRGLRKBwPC4mkXt1HjDw6sEDbwuKeQYrzDXujdBwKMc7ipy83CZxYcA3X1hGanCutbX3r76uRabPq5SiaAGwK9jj4FjHEDvVGb5GzUg.gif

Sort:  
 2 years ago 

আহা এ যেনো মুগ ডালের স্বাদে মুরগির মাংসের রেসিপি। এইতো গত সপ্তাহে একই রেসিপি আমিও খেয়েছিলাম। মুগ ডাল যেনো মুরগির মাংসের স্বাদ আরো কয়েক গুনে বৃদ্ধি করে দেয়। অনেক মশলার ব্যবহার করেছেন দেখি। তাহলে তো স্বাদ আরো বেশি লাগবে। শুভেচ্ছা রইলো আপু।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে সত্যিই খুব ভাল লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

মাছের মাথা দিয়ে মুগডাল খেয়েছি।কিন্তু মাংস বিশেষ করে চিকেন দিয়ে কখনো টেস্ট করা হয়নি।এই ধরনের রেসিপির কথা আগে জানতাম না।ইউনিক ছিল আপনার রেসিপি।সময় পেলে টেস্ট করে দেখব।মুগের ডাল তেল দিয়ে ভেজে নিয়ে রান্না করলে স্বাদ বেড়ে যায়।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। মন্তব্য পেয়ে ভাল লাগলো। অনেক অভিনন্দন আপনাকে।

 2 years ago 

মুগ ডাল দিয়ে চিকেন রান্নার রেসিপি অনেক আগে একবার খেয়েছিলাম এই রেসিপিটা আমি অনেক পছন্দ করি। আপনি যেভাবে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। রেসিপিটার ফাইনাল আউটপুটটা আমার কাছে খুবই ভালো লেগেছে, অনেক গুছিয়ে উপস্থাপন করার চেষ্টা করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যিই খেতে অনেক মজার হয়। মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।

 2 years ago 

মুগ ডাল আমার ভীষণ প্রিয়। খেতে অনেক সুস্বাদু লাগে। আপনি তো দেখছি মুগ ডাল দিয়ে চিকেন রান্না করেছেন। দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে খেতে। আপনার উপস্থাপনা খুব ভালো ছিলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া ধন্যবাদ আপনাকে ও। আপনি সময় নিয়ে আমার ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য করেছেন এজন্য অনেক ভাল লাগলো। ধন্যবাদ।

 2 years ago 

মুগ ডাল দিয়ে চিকেন রান্না রেসিপি টা আমার কাছে কিছুটা ইউনিক লেগেছে যদিও এর আগে আমাদের বাসায় আব্বু মুগ ডাল দিয়ে হাঁসের মাংস রান্না করেছিল অনেক টেষ্টি হয়েছিল। রেসিপিটা কিভাবে তৈরি করেছেন সেটা আমাদের মাঝে পর্যায়ক্রমে উপস্থাপন করেছেন আর দেখেও বেশ লোভনীয় মনে হচ্ছে তবে পরবর্তীতে যদি এই রেসিপি তৈরি করেন তাহলে মুগডাল গুলা হালকা তেলে ভেজে নেবেন তাহলে দেখবেন রেসিপির টেস্ট আরো বৃদ্ধি পাবে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অভিনন্দন আপনাকে। ভাল থাকবেন।

 2 years ago 

কবিতা আপু আজ রেসেপি আপু হয়ে গেছে দেখছি ৷ আর কি দারুন রেসেপি মুগ ডাল দিয়ে চিকেন রান্না ৷ আহা!! আহা!!!
দেখে শুনে জিভে জল টলমল করছে ৷
যা হোক আপু খুব চমৎকার একটি রেসেপি শেয়ার করেছেন ৷খেতে না পারি দেখে তো মন তৃপ্তি ৷
ধন্যবাদ আপু এতো সুন্দর রেসেপি শেয়ার করবার জন্য ৷

 2 years ago 

হিহিহি, কত নাম যে হবে আমার। ভালো লাগলো ভাইয়া মন্তব্য পেয়ে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনিও দেখি একটি আনকমন রেসিপি পোস্ট করেছেন। মুগডাল দিয়ে চিকেন রান্না রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক মজাদার একটি রেসিপি।

 2 years ago 

সত্যিই আপু খেতে অনেক মজার হয় এই রেসিপিটি। আপনাকে অনেক ধন্যবাদ, সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

মুগডাল খুব মজার একটি খাবার। ভাজার পর মুগডালের যে সুগন্ধি নাকে আসে খুব ভাল লাগে। আপনি মুগডাল দিয়ে খুব মজাদার চিকেন রান্নার রেসিপি শেয়ার করেছেন। আপনি প্রথমে মুগডাল ভাল কিরে ভেজে ধুয়ে নিয়েছেন। তারপর মসলাতে মুরগী ভুনে তার মধ্যে মুগডাল দিয়ে সুন্দর এবং মজাদার রেসিপি তৈরী করেছেন। রান্নার পরিবেশন দেখে খুব খেতে ইচ্ছে করছে। আপনি ঠিকই বলেছেন এই রান্না গরম ভাত, পোলাও, রুটি, পরোটা এগুলোর সাথে খেতে ভাল লাগবে। ধন্যবাদ আপু।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থেকে সাপোর্ট করার জন্য আপনাকে ও অনেক ধন্যবাদ ভাইয়া। সত্যিই খুব মজার হয় খেতে। অনেক অভিনন্দন আপনাকে।

 2 years ago 

আপনি বরাবরই আমাদের মাঝে অনেক মজাদার রেসিপি শেয়ার করে থাকেন। আমি মনে করি যারা মেসে থাকে তারা এরকম রেসিপি অনেক বেশি পছন্দ করে। যদিও আমি প্রায় পাঁচ বছর যাবত মিশে থাকি প্রতি সপ্তাহে একদিনে এরকম মজাদার রেসিপি তৈরি করা হয়। গত সপ্তাহে এরকম রেসিপি খেয়েছি খুবই সুস্বাদু লেগেছিল। মজাদার এই রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অভিনন্দন আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61497.04
ETH 2478.29
USDT 1.00
SBD 2.66