রেসিপি - ৮ || চিকেন সাদা সবজি | | @shimulakter

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, আদাব । কেমন আছেন সবাই ? আশাকরি ভাল আছেন । আমিও আপনাদের শুভ কামনায় ভাল আছি।

আজ আমি এমন এক রেসিপি নিয়ে হাজির হয়েছি , যা ছোটবড় সবাই পছন্দ করবে । যে সব বাচ্চারা সবজি খেতে চায় না ,তারাও এমন সবজি দেখলে রুটি , ভাত , পোলাও কিংবা পরোটা দিয়ে অনায়াসে খেয়ে নেবে । এ সব্জিতে ঝাল -মসলা নেই ।আমার আজকের এই সব্জিতে আছে প্রচুর পরিমানে ফাইবার , আছে ভিটামিন , খনিজ ও উদ্ভিজ্জ ফ্যাট । আর এর সাথে আছে চিকেন , মানে আমিষ ও আছে । তাই বলা যায় খুব পুষ্টি সমৃদ্ধ খাবার এটা ।

চিকেন সাদা সবজি.jpg

আসুন আমরা মুল রেসিপিতে যাওয়ার আগে , এই রেসিপির উপকরন গুলি একবার দেখে নেই ।

WhatsApp Image 2022-07-03 at 3.36.20 PM.jpeg

উপকরনঃ

১।| চিকেন ( বুকের মাংস)
২।পেঁপে
৩। গাজর
৪। ক্যাপসিকাম
৫। গোল মরিচ গুঁড়া
৬। সয়াসস
৭। কাঁচা মরিচ
৮। আদা-রসুন বাটা
৯।পেঁয়াজ
১০। লবণ
১১।তেল

প্রস্তুত প্রণালীঃ

আমি রান্নাটির ধাপ এক এক করে দেখাচ্ছি ।

WhatsApp Image 2022-07-03 at 3.37.17 PM.jpeg

ধাপ -১

প্রথমে মুরগির মাংস কুচি কুচি করে কেটে ধুয়ে নিয়েছি ।

WhatsApp Image 2022-07-04 at 8.40.29 AM.jpeg

WhatsApp Image 2022-07-03 at 3.38.03 PM.jpeg

ধাপ -২

এবার মুরগির মাংসগুলিতে সয়াসস,লবন ও কালো গোলমরিচের গুঁড়া দিয়ে কিছুক্ষন মেখে রাখব ।

WhatsApp Image 2022-07-04 at 8.40.36 AM.jpeg

ধাপ -৩

এবার সবজি গুলি সব কিউব করে কেটে ধুয়ে নেব ।

WhatsApp Image 2022-07-04 at 8.34.10 AM.jpeg

ধাপ -৪

আদা -রসুন পেস্ট করে নেব।

WhatsApp Image 2022-07-03 at 3.38.19 PM.jpeg

ধাপ -৫

এাবার চুলায় কড়াই বসিয়ে দেব ।

WhatsApp Image 2022-07-03 at 3.38.29 PM.jpeg

ধাপ -৬

কড়াই গরম হলে , পেঁয়াজ দেব । এরপর তেল দেব ।

WhatsApp Image 2022-07-03 at 3.38.48 PM.jpeg

WhatsApp Image 2022-07-03 at 3.38.58 PM.jpeg

ধাপ -৭

পেঁয়াজ দিয়ে নেড়েচেড়ে তার মধ্যে আদা -রসুন বাটা দিয়ে কিছু সময় ভেজে তাতে মুরগির মাংসগুলি দিয়ে দেব । পেঁয়াজ বেশি ভাজা যাবে না ।

WhatsApp Image 2022-07-03 at 3.39.11 PM.jpeg

ধাপ -৮

এবার কিছুক্ষন মুরগির মাংসগুলি রান্না হয়ে এলে তাতে এক এক করে সব সবজি দিয়ে দেব ।

WhatsApp Image 2022-07-03 at 3.39.34 PM.jpeg

ধাপ -৯

সবজি গুলি নেড়েচেড়ে এবার সামান্য পানি দিয়ে দেব ।পানি দিয়ে হাল্কা সিদ্ধ হতে রেখে দেব।

WhatsApp Image 2022-07-03 at 3.40.11 PM.jpeg

WhatsApp Image 2022-07-03 at 3.40.34 PM.jpeg

ধাপ - ১০

এবার সবজি সামান্য সিদ্ধ হয়ে এলে তাতে কিছু কাঁচা মরিচ ও কর্ণ ফ্লাওয়ার অল্প পানিতে গুলে , সব্জিতে দিয়ে সবজি নেড়েচেড়ে নামিয়ে নিব ।

WhatsApp Image 2022-07-03 at 3.40.39 PM.jpeg

WhatsApp Image 2022-07-03 at 3.41.17 PM.jpeg

এভাবেই আমার চিকেন সাদা সবজি রান্নার সমাপ্তি হল । আর আমার এই রান্নার সব ছবি আমি আমার মোবাইল দিয়ে তুলেছি ।আমি নিচে এর বিবরন দিচ্ছি -

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসSamsung A20
ফটোগ্রাফার@shimulakter

আমার রেসিপি আপনাদের কেমন লাগলো জানাবেন। এমন অনেক মজার মজার রেসিপি নিয়ে আমি আবার হাজির হব। সেই পর্যন্ত সবাই ভাল থাকবেন ।

আল্লাহ্‌ হাফেজ

আমি শিমুল আক্তার
@shimulakter

Sort:  
 2 years ago 

আপনার রান্নার ছবি দেখে মনে হচ্ছে চাইনিজদের মতো রান্না করেছেন। রেস্টুরেন্টে সাধারণত এ ধরনের খাবার রান্না করা হয়। তবে ঝাল মসলা না দেয়ার কারণে এটা যে পুষ্টিকর তাতে কোন সন্দেহ নেই। বিশেষ করে বাচ্চাদের জন্য খুবই ভালো হবে। ধন্যবাদ

 2 years ago 

চিকেন সাদা সবজি এটা একটি ইউনিক রেসিপি। এর আগে কখনো এরকম রেসিপি দেখিনি।এ রান্নাটি আমার কাছে অনেক ভালো লেগেছে। সবজি এবং মুরগির বুকের মাংস দিয়ে আমরা সাধারণত সুপ বানিয়ে থাকি।

 2 years ago 

এরকম সবজি অনেক আগে খেয়েছিলাম, তবে এটার প্রস্তুত প্রণালী জানা ছিল না। আজকে আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম।কেননা আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের সাথে প্রস্তুত প্রণালী তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া,আপনাকেও অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার সাদা সবজিটা একেবারে চাইনিজ সবজি হয়েছে এর মধ্যে কোন পার্থক্য নেই। তবে হ্যাঁ আপনি ঠিকই বলেছেন এই সবজিগুলো পরোটা কিংবা রুটি দিয়ে খেতে হেব্বী লাগে। দারুন একটা রেসিপি উপহার দিয়েছেন, শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

সকাল সকাল কি একটা রেসিপি দেখলাম দেখেই তো ক্ষুধার তীব্রতাটা বেড়ে গেল সুস্বাদু হবে মনে হচ্ছে। রন্ধন প্রণালী খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

চিকেন সাদা সবজির রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। এভাবে রেসিপি তৈরি করলে ছোট-বড় সকলেই খেতে পছন্দ করবে। আপু আপনি অনেক সুন্দর ভাবে মজার এই রেসিপি তৈরির পদ্ধতি উপস্থাপন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। আপনার কাছে নতুন একটি রেসিপি শিখলাম।

 2 years ago 

ভাইয়া, আপনাকেও ধন্যবাদ।

 2 years ago 

সত্যি আপু আপনার চিকেন সাদা সবজি দেখেই মনে হচ্ছে খেতে খুব মজা হবে। আর আপনি ঠিক বলেছেন যে অনেক সময় বাচ্চারা সবজি খেতে চায় না কিন্তু এরকম ভাবে চিকেন দিয়ে সবজি রান্না করে দিলে সত্যি খেতে খুবই সুস্বাদু হয়, তারা খেতেও চাইবে ধন্যবাদ আপনাকে মজার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 2 years ago 

এই সবজিটাকে আমি চিকেন চাইনিজ সবজি বলে থাকি। আমার অনেক পছন্দের খাবার এটি। সাদা পোলাওয়ের সাথে এই খাবারটি আমি অনেক বেশি পছন্দ করি খেতে। অনেক মজাদার এবং লোভনীয় ভাবে তৈরি করেছেন পুরো রেসিপিটি। ধন্যবাদ আপু। এভাবেই এগিয়ে যান এবং অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু।

 2 years ago 

চিকেন সাদা সবজি দেখে খুব অসাধারণ লাগলো। আমি প্রথম দেখে মনে করলাম যে চাইনিজ কোন আইটেম হবে। বিশেষ করে আপনার চিকেন সাদা সবজি কালারটি অসাধারণ লাগলো। দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আপু অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও আপু চিকেন সাদা সবজি দেখে একটু অবাক হলাম। চিকেন আমিও খেতে অনেক পছন্দ করি এভাবে কখনো খাওয়া হয়নি। আপনি ঠিক বলেছেন আপু যে বাচ্চারা চিকেন খেতে পছন্দ করে না আমার মনে হয় এভাবে খেতে দিলে পছন্দ করবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61152.47
ETH 2665.18
USDT 1.00
SBD 2.55