লেভেল ওয়ান থেকে আমার অর্জন By @shimulakter | | 10 % Beneficiary @shy-fox & 5% @ abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন , আশা নয় বিশ্বাস ভাল আছেন । আমিও আপনাদের ভালবাসা ও
দোয়ায় ভাল আছি ।

WhatsApp Image 2022-06-07 at 11.54.38 PM.jpeg

” আমার বাংলা ব্লগ” এর সকল এডমিন , প্রফেসর ও শুভাকাঙ্ক্ষীদের ধন্যবাদ জানাচ্ছি
, আমাদের নিয়ে তাদের এই সুন্দর আয়োজনের জন্য ।আমি আজ “আমার বাংলা ব্লগ “এর লেভেল ওয়ানের
পরীক্ষা দিতে যাচ্ছি । আমার জন্য সবাই দোয়া করবেন । আমি লেভেল ওয়ান থেকে যা কিছু শিখতে
পেরেছি ,তা যেন খুব সুন্দরভাবে উপস্থাপন করতে পারি । @abb-school এর মাধ্যমে আমি অনেক কিছু
জানতে পারব। আর এই জানাতে আমি স্টিমিট এ সুন্দরভাবে কাজ করতে পারব,আশা রাখি ।

শ্রেণীঃ লেভেল ওয়ান
বিষয়ঃ বেসিক স্টিমিট
study level -1 থেকে আমার অর্জন

১। প্রশ্নঃ স্টিমিট কী এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে পার্থক্য?

উত্তরঃ স্টিমিট হচ্ছে একটি ব্লগিং প্লাটফর্ম । এখানে আপনি আপনার সৃজনশীল কাজ করতে পারেন এবং
এর মূূল্যায়ন ও পেতে পারেন । অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আপনার সৃজনশীলতাকে যেখানে মূল্য করে
না , নিজেরাই সমৃদ্ধ হয় । সেখানে স্টিমিট আপনার প্রতিটি পোস্টের জন্য আপনাকে রিওয়ার্ড দেয় ।
এখানে আপনার পরিশ্রমের মূল্যায়ন করা হয় ।

২। প্রশ্নঃ কোন ধরণের একটিভিটিজ স্প্যামিং বলে গণ্য হয়?

উত্তরঃ কারো অনমুতি ছাড়া বা বিরক্তি হয় এমন কাজ করাকে স্প্যামিং বলে ।যেমন - কাউকে তার অনমুতি
ছাড়া বার বার এসএমএস বা মেইল করা বা বার বার তাকে মেনশন করা এগুলো স্প্যামিং বলে গন্য হবে ।

৩। প্রশ্নঃ ফটোকপি রাইট সম্পর্কে ধারণা কী?

উত্তরঃ কপি রাইট মানে হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রক্ষা করার জন্য কপি বা নকল করার ক্ষেত্রে একটি রাইট বা
আইন । সারা বিশ্বে যত মানুষ বিভিন্ন কিছু আবিষ্কার করে থাকেন , লেখালেখি করে থাকেন বা তার
মেধা দিয়ে কোনকিছু তৈরি করে থাকেন সেটা দিয়ে অন্য কেউ যাতে ব্যবসা করতে না পারে সেজন্য এ কপি রাইট
আইন সারা বিশ্বের অনেক দেশেই প্রযোজ্য । আমাদের পোস্ট সুন্দর করার জন্য অনেক সময় আমাদের পোস্টের
সাথে ছবি দরকার হয় । সে উপযোগী ছবি হয়ত আমাদের কাছে থাকে না । তাই পোস্ট সুন্দর করার জন্য
আপনি কপি রাইট ফ্রি যে সব ওয়েব সাইট রয়েছে সেখান থেকে ছবি ডাউনলোড করে আপনি আপনার পোস্টে
ব্যাবহার করতে পারবেন ।তবে সেক্ষেত্রে ছবি গুলোর সোর্স দিতে হবে । আমি নিচে কিছু কপি রাইট ফ্রি ওয়েব
সাইটের নাম দিয়ে দিচ্ছি –
www.freeimages.com
www.pixabay.com
www.pexels.com

৪। প্রশ্নঃ পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ
নির্বাচন করতে হয় ?

উত্তরঃ ট্যাগ হলো আমি যে বিষয়ে লিখছি সেই বিষয়ভিত্তিক কিছু শব্দ বা কিওয়ার্ডস । আমরা ফেসবকু ,
টুইটাওয়ারে যে ট্যাগ ব্যবহার করি এটা ঠিক সে রকম । যেমন- আমরা যদি ভ্রমণ করি তখন ভ্রমণ বিষয়ে যদি
লিখি ,ট্যাগ হিসেবে তখন travelling tour visit শব্দ গুলো ব্যাবহার করতে পারি । স্টিমিট এ সম্পর্কে কিছু নিয়ম
কাননু আছে ।
১। মেইন লেখায় ট্যাগ দি তে হলে # চিহ্ন দিতে হবে ।
২। ট্যাগ অংশে ট্যাগ দিতে # চিহ্ন দেয়া যাবে না ।
৩। কোন সেক্সচুয়াল , নগ্ন ছবি , প্রাণী হত্যা, শুকর বা গরুর মাংসের রেসিপি ও দর্ঘুর্ঘটনার ছবি ব্যাবহার করলে
nsfw ট্যাগ ব্যাবহার করতে হবে ।

৫। প্রশ্নঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ে র উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ধর্ম , রাজনীতি ও নারী বিদ্বেষ মূলক পোস্ট করা নিষিদ্ধ ।

৬। প্রশ্নঃ প্লাগারিজম কি ?

উত্তরঃ প্লাগারিজম লেখার ক্ষেত্রে ব্যবহৃত হয় ।কারো লেখা নিজের বলে চালিয়ে দেয়া বা সামান্য কিছু পরিবর্তন করে
চালিয়ে দেয়াটা প্লাগারিজম ।লেখার ক্ষেত্রে নিজের লেখা ৭০ ভাগ আর অন্যের লেখা ৩০ ভাগ ব্যবহার করতে পারবেন ।
তবে এ ক্ষেত্রে কিছু নিয়ম ও সোর্স সাপেক্ষে ।

৭। প্রশ্নঃ rewrite আর্টিকেল কাকে বলে ?

উত্তরঃ কোন কিছু লেখার জন্য বিভিন্ন জায়গা থেকে তথ্য নিয়ে নিজের মত করে লেখাই হচ্ছে rewrite.তবে এক্ষেত্রে ও
নিজের লেখা৭৫ ভাগ আর বাকিটা অন্য জায়গা থেকে নিতে হবে । তবে অবশ্যই সোর্স ব্যবহার করতে হবে ।

৮। প্রশ্নঃ ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে ?

উত্তরঃ ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে যে যে বিষয় দেখা উচিত ,তা হল- কোন লেখা হুবহু দিতে
হলে বা কোন উক্তি দিতে চাইলে তা ডাবল কোটেশন এর মধ্যে দিতে হবে অথবা থার্ড ব্রাকেট এর মাঝে দিতে হবে ।

৯। প্রশ্নঃ একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তরঃ একটি পোস্টে কমপক্ষে ২৫০ শব্দ থাকা প্রয়োজন। কিন্তু যদি তা না হয় বা ১০০ শব্দের কম কোন পোস্ট
হয়, তাহলে সেই পোস্টকে মাইক্রো পোস্ট হিসেবে গণ্য হবে । অথবা কোন পোস্টে যদি ১টি বা ২টি ছবি দিয়ে করা
হয় সেই পোস্ট মাইক্রো পোস্ট হবে । আর এ রকম পোস্ট যদি বারবার করা হয়, তাহলে তাকে স্পামার হিসেবে
ধরা হবে ।

১০। প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

উত্তরঃ একজন ব্লগার ২৪ ঘন্টায় ৩ টার বেশি পোস্ট শেয়ার করতে পারবে না। যদি করে থাকে তাহলে তাকে স্প্যামিং attempt হিসাবে গণ্য করা হবে।

WhatsApp Image 2022-06-07 at 8.27.47 PM.jpeg

আমি কে ?

আমি শিমুল আক্তার । আমি বাংলাদেশের রাজধানী ঢাকার ধানমন্ডিতে বসবাস করি । আমি একজন গৃহিনী ।
আমি বই পড়তে ,গান শুনতে ,ফটোগ্রাফি করতে , পরিবারের সবাইকে নিয়ে ঘুরে বেড়াতে আর রান্না করে
সবাইকে খাওয়াতে ভালবাসি ।

আমি লেভেল ওয়ান থেকে মোটামুটিভাবে এতটুকুই ধারনা নিয়েছি।আশাকরি আমার এক্সামের ভুল --ত্রুটি গুলি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

সবাইকে ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

অর্জিত কোনো কিছুই বর্জন হয়না। তাই অর্জন করতে থাকুন সেই অর্জনই আপনার কাজে লাগবে। ধন্যবাদ আপনাকে লেভেল ওয়ান থেকে ভালো কিছু অর্জন করে পরীক্ষার মাধ্যমে তুলে ধরার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । পাশে থাকবেন, আশাকরি ভাল কিছু হবে ।

 2 years ago 

আপনি এবিবি স্কুলের লেভেল ওয়ান থেকে যে জ্ঞান লাভ করেছেন তারই ধারাবাহিকতায় আপনার যাত্রা শুরু করেছেন। আপনার অর্জন করা জ্ঞান আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া,ধন্যবাদ। সব সময় পাশে থাকবেন আশাকরি ।

 2 years ago 

লেভেল ১ এর পরীক্ষা দিয়েছেন দেখে ভীষণ ভালো লেগেছে। আমি নিজেও পরীক্ষাগুলো দিয়ে আজ ভেরিফাইড হয়েছে। এভাবে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । সামনের দিকে এগিয়ে যেতে পাশে থাকবেন ।

 2 years ago 

আপনি এবিবি স্কুলের ক্লাস সুন্দরভাবে করেছেন আপু। লেভেল ওয়ান থেকে আপনি অনেক কিছু শিখেছেন । এবিবি স্কুলের প্রতিটি ক্লাস আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আপনি এভাবে সামনের দিকে এগিয়ে যান আপু। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ আপু, আপনার সুন্দর মন্তব্যের জন্য। সব সময় পাশে থাকবেন। ভুল ধরিয়ে দিবেন।আশাকরি তবে, এগিয়ে যেতে পারব।

 2 years ago 

একটু ব্যস্ত থাকার কারণে, লেভেল ১ এ সবার পোস্টগুলো পড়তে পারিনি। আমিও নতুন, এখানে পরীক্ষা দিয়েছি সর্বপ্রথম। তারপরে একটা কাজে ঢাকায় চলে আসছি। ইনশাল্লাহ আগামীকাল দেশে যাব। আপনার পোস্টটি পড়লাম। মোটামুটি সংক্ষিপ্তভাবে সবকিছু উল্লেখ করছেন। যা শেখানো হয়েছিল। শুভকামনা রইল, পরীক্ষায় উত্তীর্ণ হয়ে, আগামী দিনের প্রস্তুতি ভালোভাবে নিয়ে দ্রুত এগিয়ে যান। শুভকামনা ও দোয়া রইল।

 2 years ago 

আমার বাংলা ব্লগে আপনি নতুন মেম্বার তাই আপনাকে জানাই স্বাগতম। অলরেডি আপনি লেভেল ওয়ানের' ক্লাস করে ফেলেছেন এবং লেভেল পরীক্ষা দিয়েছেন। আমি দোয়া করি যেন প্রত্যেকটি লেভেল সঠিকভাবে আপনি পরীক্ষা দিতে পারেন এবং খুব সহজে পাশ করে ভেরিফাইড মেম্বার হতে পারেন।

 2 years ago 

বিষয়গুলো মোটামুটি বেশ ভালোই বুঝতে পেরেছেন। তবে কি কি বিষয় নিষিদ্ধ সেটা আরেকবার ভালোভাবে পড়ে নেবেন। না হলে আপনি বিপদে পড়তে পারেন। আগামী সোমবার বাংলাদেশ সময় রাত দশটায় আপনাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 60666.02
ETH 2636.73
USDT 1.00
SBD 2.60