জেনারেল রাইটিং -- 💕 " পড়িলে বই আলোকিত হই,না পড়িলে বই অন্ধকারে রই " || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম


আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম


মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার প্রিয়"আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

বন্ধুরা,আমি @shimulaktet,আমি বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি।কাজ সময়মতো না করা হলে আসলে ভালো থাকাটা ঠিক মতো হয়ে উঠে না।তাই এখন চেষ্টা করছি লেখার।আজ জেনারেল রাইটিং নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। প্রতিদিন আমি চেষ্টা করে যাচ্ছি পোস্টের ভিন্নতা এনে নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে।তাই আজ একটি জেনারেল পোস্ট শেয়ার করছি।আশাকরি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।

পড়িলে বই আলোকিত হই,না পড়িলে বই অন্ধকারে রইঃ


book-863418_1280.webp

সোর্স

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr673527MWFPCsxERaZquGbUkHMV9WZ5MJwmXkTuv41F5Tq4AiFtFdLYgppcpWVNLwb...45PzVWAMcnH3yQBxf5fXNb4aF4ANTTkpXKaNkmtZGTkGBuPWrd7E3SfVFzVaxiHJgeTsGASc2ZrWcbGiPkcj8D1MPwYnifrMpkxFpyc2eASgEzhaJ8suX7YJTg (1).png

আজকে যে বিষয়টি নিয়ে লিখতে যাচ্ছি,তা খুব চমৎকার একটি বিষয় তাই না বন্ধুরা?? আসলে এটা আমরা সবাই জানি বই পড়লে আলোকিত হওয়া যায়। বই হচ্ছে আলোর প্রতীক।বই পড়লে মানুষের জীবন আলোকিত হয়।বই জীবনের সকল অন্ধকার কে দূর করে দেয়।আলো আর অন্ধকার নিয়েই আমাদের এই পৃথিবী।অন্ধকার আছে বলেই আলোর এতো কদর আমাদের কাছে।

আলো আমাদের পথ দেখায়। বেঁচে থাকার শক্তি জোগায়।অন্য দিকে অন্ধকার আমাদের জীবনকে ঘুম এনে দেয়।জীবনকে স্থবির করে দেয়।বই জীবনের সব অন্ধকারকে দূর করে দেয়।যিনি বই পড়েন তিনি শত অন্ধকারেও পথ হারান না।জ্ঞানের আলো এই বই ই তাকে অন্ধকারে পথ চলতে সাহায্য করে।

চলার পথে আমাদের জীবনে অনেক সময় দিনের সূর্য ডুবে যাওয়ার মতো অন্ধকার নেমে আসে।আমরা তখন পথ হারিয়ে ফেলি।তখন অজ্ঞতা,কুসংস্কার, অন্ধতা আমাদেরকে চারিদিক থেকে ঘিরে ধরে।তবে যে মানুষটি সর্বদা বই পড়েন,বইয়ের সাথে যার সারাক্ষন সংযোগ আছে সেই মানুষকে কখনও অন্ধতা,অজ্ঞতা,কুসংস্কার স্পর্শ করতে পারেনা।কিন্তু যেই মানুষটি বই সম্বন্ধে অজ্ঞ,যার মধ্যে আলো নেই সেই মানুষটি কিন্তু খুব সহজেই অজ্ঞতা ও কুসংস্কারে আবদ্ধ হয়ে যাবে।

যিনি বইকে বন্ধু হিসেবে নিয়েছেন তিনি তার চারপাশে দিনের মতো আলো দেখতে পান।কিন্তু যেই মানুষটি বই পড়ে না তার চারপাশটা তার কাছে অন্ধকারাচ্ছন্নই হয়ে থাকে।তিনি আলোর দেখা কখনওই পান না।বই হলো জ্ঞানের বাহন ও আনন্দের সঙ্গী।একটি বই মানুষকে সঙ্গ দিতে পারে। দেখবেন খেয়াল করে, আপনার মন খারাপের সময় যদি আপনি কোন একটা মজার বই পড়েন।তখন দেখবেন মনটা আপনার আনন্দে ভরে উঠেছে। মূহুর্তেই আপনার মনটা ভালো হতে বাধ্য। তাইতো বলছি,আমাদের জীবনে বইয়ের মতো এতো ভালো বন্ধু আর একটিও নেই।

যিনি প্রতিনিয়ত বই পড়েন তার বাইরের চোখের সাথে সাথে ভেতরের চোখ গুলো ও খুলে যায়।তাই সেই মানুষটি কোনরকম পাপ কাজ,খারাপ কাজ করতে পারেনা।আর যেই মানুষটি বইয়ের ধারে কাছে ও নেই তার পক্ষে ভালো-মন্দ বোঝার কোন অবকাশ থাকেনা।তাই সে সব ধরনের কাজই করতে পারে।

তাই জীবনের মধ্যে থেকে আলস্য দূর করার একমাত্র বন্ধু হচ্ছে এই বই।বই মানুষের মধ্য থেকে অজ্ঞতা দূর করে আত্মাকে শুদ্ধ করে তুলতে সাহায্য করে।একজন মানুষকে করে তোলে শুদ্ধ মানুষ হিসেবে।তাইতো বলা যায় বই পড়লে জীবন আলোকিত আর না পড়লে জীবন অন্ধকারেই রয়ে যায়।

আমরা আমাদের জীবনকে আলোকিত করতে সর্বদা বইকে বন্ধু করে নেবো।অন্ধকার জীবন কারোই কাম্য নয়। তাই অন্ধকারকে দূর করতে বইয়ের বিকল্প আর কিছুই নেই। আমরা বইকে ভালোবাসবো যদি আমরা আমাদেরকে দেশের একজন আলোকিত মানুষ করতে চাই। আলোকিত একজন মানুষ হয়ে দেশ ও দশের উপকার আমরা করতে চাই।বিশ্বের দরবারে ও নিজেদেরকে আলোকিত মানুষ হিসেবে দেখতে চাই এই বইকে ভালোবেসেই।

আজ আর নয়।আশাকরি আমার আজকের লেখা জেনারেল রাইটিং পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে।আপনাদের ভালো লাগায় ই আমার সার্থকতা।

পোস্ট বিবরন


বিষয়জেনারেল রাইটিং
লেখা@shimulakter

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr673527MWFPCsxERaZquGbUkHMV9WZ5MJwmXkTuv41F5Tq4AiFtFdLYgppcpWVNLwb...45PzVWAMcnH3yQBxf5fXNb4aF4ANTTkpXKaNkmtZGTkGBuPWrd7E3SfVFzVaxiHJgeTsGASc2ZrWcbGiPkcj8D1MPwYnifrMpkxFpyc2eASgEzhaJ8suX7YJTg (1).png

আমার পরিচয়


আমি শিমুল আক্তার। আমি আছি বাংলাদেশ ঢাকা থেকে।আমি এম এস সি ( জিওগ্রাফি) শেষ করি ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে।আমি বিবাহিতা।আমার ভালো লাগে বই পড়তে,ফটোগ্রাফি করতে,আর নতুন নতুন রান্না করতে।আমি খেতে নয় বরং রান্না করে সবাইকে খাওয়াতে বেশী ভালোবাসি।সবুজ প্রকৃতি আর পাহাড় আমার খুব পছন্দের জায়গা।আমি নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে প্রকাশ করতে বড্ড ভালোবাসি।আমি আমার বাংলাকে ভালোবাসি।বাংলাদেশে জন্মগ্রহণ করেছি বলে অনেক গর্ববোধ করি।

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxgugFkjBFNEHgnHxgjqRLKWnKFTwwKJ9vDEph9jyEpATxyrkzsRxUofieSXvW...XVCPrZEiBQY3DNWnVp6gQMYW4TcQUU4y1uo3Ezg1XbNauP1DnGa1WaLqAP9WHuqV91uPvSqP1kx1PYJ64PVyuWqBr4dV3UwHGUMTVT74SoLbnwqJdiWJhDn669.gif

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxeToZJatrzXJ26wyJvrfyUjWUHbwevxJfcy1wNaX2uYf5yHRjEM6kRmppRUgc...Y4qhGk41e9xshdKq7axZeLWprzfJqgtshHQPZjCGuXiyHFG1XqYcZSdGGLYKKmVtY1zvpEFteA1FrU83LMRPP7BcAne3avpKyGdHz9yne2nakYyhwHTfUardAv.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQX38h1gzwwBKaBpZAoQTPQrPRYEjmJYD6yDmDBagqEp6XZwz6upLWizSBZLzHfoiP9VQWNex46.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoZy22X6tAEZ9xgTbv2Je13wLGWX6qAR4kcd6SV3G37oehcHNcRjmX6A1q12Y...WC7kZeaVu5T7dbm9ERtHe3tnT7hwaRXTD2EyUpeSUz9PKCQmghcWTCTKcTeewqEJ5MozD2X9oNg6fcY45fCALQGms5N3uYJuVCFsuFyUkADwts16186D4ooWNZ (1).gif

Sort:  
 9 months ago 
 9 months ago 

বেশ সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন আপু। বই আমাদের সকল বিপদ আপদ থেকে উত্তোরনের রাস্তা দেখায়। মন ভালো করার জন্য বই প্রকৃত বন্ধু। কিন্তু এখনকার ছেলে মেয়েরা বই পড়তে তেমন অভ্যস্ত নয়। মোবাইল নিয়ে বেশি ব্যস্ত। মোবাইলেই তারা সকল বিনোদন খোঁজে। তাই সকল বাবা,মার উচিৎ তাদের ছেলে মেয়েদের বই এর প্রতি আসক্ত করে গড়ে তোলা।

 9 months ago 

একদম ঠিক বলেছেন আপু। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য।

 9 months ago 

আমি বলবো আপু বই পড়ার কোনো বিকল্প নেই আমাদের জীবনে। আমাদের মেধা ও জ্ঞানকে সমৃদ্ধ করার জন্য দরকার বই পড়া। যে যতবেশি বই পড়ে তার মেধা তত বেশি বিকশিত। যে বই পড়ে না তার চারপাশ সব অন্ধকার।

 9 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 9 months ago 

বাহ খুব সুন্দর একটি প্রবাদ নিয়ে অসাধারণ একটি ব্লগ তৈরি করেছেন। আসলে একটা সময় দেখতাম এসএসসি পরীক্ষা দেওয়ার পর পর অসংখ্য ছাত্র ছাত্রী উপন্যাস গল্প বা বিভিন্ন লেখকের বই পড়তো। কিন্তু সেটি এখন একদমই দেখা যায় না। বই পড়ার মত সময় মনে হয় এখনকার মানুষের খুব কমই থাকে। সত্যি বলতে আমি নিজেও সময় পাইনা বই পড়ার। তবে বই পড়লে অনেক জ্ঞান আহরণ করা যায়।আর নিজেকে ও অন্যকে আলোর দিশা দেয়া যায় বই পড়ার মাধ্যমে। অনেক ভালো লাগলো আপনার এই পোস্টটি পড়ে ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 9 months ago 

বই হচ্ছে মানুষের সবচেয়ে বড় বন্ধু। আপনি ঠিকই বলেছেন বই পড়লে মানুষ আলোকিত হয়ে ওঠে। মানুষের মাঝে মনুষত্ববোধ এবং মানবিক মানুষ হিসেবে গড়ে উঠতে সহায়তা করে। বেশ সুন্দর বিষয়ে উপস্থাপন করেছেন। বর্তমান প্রজন্ম এখন বই পড়তে একেবারে চায় না। সবাই মোবাইল নিয়ে প্রচুর ব্যস্ত থাকে। নিজের মেধা ও জ্ঞানকে বৃদ্ধি করার জন্য বই পড়ার কোন বিকল্প নেই । এত সুন্দর বিষয় আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 9 months ago 

সুন্দর মন্তব্য করে সাপোর্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 9 months ago 

আপু আপনার পোষ্টের টাইটেলটা পড়ে অনেক ভালো লাগলো। আসলে বই পড়লে মানুষ জ্ঞান লাভ করে আর জ্ঞান মানুষকে আলোকিত করে, আর যে ব্যক্তি বই পড়ে না,সে জ্ঞান লাভ করতে পারে না আর যে ব্যক্তি জ্ঞান লাভ করতে পারে না সে অন্ধকারেই থেকে যায়। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য ।

 9 months ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67167.83
ETH 3499.47
USDT 1.00
SBD 2.81