রেসিপি -- ডাঁটা দিয়ে শিং মাছের পাতলা ঝোল রেসিপি | | [ ১০% লাজুক খ্যাঁকের জন্য ]

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু-আলাইকুম

হ্যালো বন্ধুরা,



মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি "আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

আমি @shimulakter,"আমার বাংলা ব্লগ" এর আমি একজন নিয়মিত ইউজার। প্রতিদিনের মত আমি আজও নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।আমি আজ একটি রেসিপি পোস্ট নিয়ে আপনাদের মাঝে এসেছি।আমি আশাকরি আমার আজকের রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।

ডাঁটা দিয়ে শিংমাছের পাতলা ঝোল রেসিপিঃ


WhatsApp Image 2023-03-14 at 3.07.03 PM.jpeg

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

আমরা বাঙালি।তাই মাছ-ভাত আমাদের প্রধান খাবার।আর এই মাছ নদী-নালা,খাল-বিল,পুকুর,হাওর বিভিন্ন জায়গায় পাওয়া যায়।মিষ্টি পানির মাছ আমাদের মাছের চাহিদা অনেকটাই পূরণ করে।আর এই মিষ্টি পানির মাছ খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে।আজ আমি মাছের রেসিপি করেছি। আমি ডাঁটা দিয়ে শিং মাছ রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি।আগের দিনে ঘরে ঘরে কেউ খুব অসুস্থ হলে ঘরে মা তাদের জন্য শিং মাছের ঝোল করে খাওয়াতো।ঠিক রোগীর পথ্য হিসেবে।আমি কিন্তু রোগীর পথ্য নিয়ে আসিনি।তবে ডাঁটা দিয়ে শিং মাছের পাতলা ঝোল রান্নার রেসিপি নিয়ে এসেছি।আশাকরি আমার এই রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।চলুন কথা আর না বাড়িয়ে এই রান্নার উপকরনে কি কি লাগছে তা আগে দেখে নেই।

প্রয়োজনীয় উপকরনঃ


  • শিং মাছ
  • ডাঁটা
  • পেঁয়াজ কুচি
  • রসুন পেস্ট
  • জিরা পেস্ট
  • হলুদ এর গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • পেঁয়াজ পেস্ট
  • তেল
  • লবন
  • ভাজা জিরার গুঁড়া

WhatsApp Image 2023-03-14 at 3.17.51 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.18 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.19 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 6.14.36 PM.jpeg

WhatsApp Image 2023-02-09 at 8.48.46 PM (1).jpeg

ডাঁটা দিয়ে শিংমাছের পাতলা ঝোল রান্নার ধাপ সমুহঃ

ধাপ --১


WhatsApp Image 2023-03-14 at 3.17.51 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.16 PM.jpeg

প্রথমে শিং মাছগুলো ছোট ছোট করে কেটে ধুয়ে নিয়েছি।

ধাপ --২


WhatsApp Image 2023-03-14 at 3.17.29 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.20 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.21 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.21 PM (1).jpeg

এরপর মাছের মধ্যে পরিমান মত লবন,হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে মেখে নিলাম।এরপর চুলায় প্যান বসিয়ে মাছগুলো ভেজে নিলাম।

ধাপ --৩


WhatsApp Image 2023-03-14 at 3.17.23 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.22 PM.jpeg

এবার চুলায় প্যান বসিয়ে তাতে পরিমান মত তেল দিয়ে সব মসলাগুলো দিয়ে দিলাম।এবার মসলাগুলো ভালোমত ভুনা করে নেব।

ধাপ --৪


WhatsApp Image 2023-03-14 at 3.17.23 PM (1).jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.24 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.24 PM (1).jpeg

এবার মসলা ভুনা হয়ে এলে তাতে কেটে রাখা ডাঁটাগুলো দিয়ে দেব।এরপর মসলার সাথে ডাঁটা গুলো ভুনা করে নেব।

ধাপ --৫


WhatsApp Image 2023-03-14 at 3.17.25 PM.jpeg

ডাঁটা ভালমত ভুনা হয়ে এলে তাতে পরিমান মত পানি দিয়ে দেব ডাঁটা সিদ্ধ হতে।

ধাপ --৬


WhatsApp Image 2023-03-14 at 3.17.25 PM (1).jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.26 PM.jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.27 PM.jpeg

ডাঁটা সিদ্ধ হয়ে এলে তাতে এক এক করে ভাজা শিং মাছগুলো ছেড়ে দেব।এরপর শেষে ভাজা জিরার গুঁড়া দিয়ে নামিয়ে নেব।ডাঁটা দিয়ে শিং মাছের পাতলা ঝোলের রেসিপিকরা আমার শেষ হল।এবার পরিবেশনের পালা।

পরিবেশন


WhatsApp Image 2023-03-14 at 3.17.27 PM (1).jpeg

WhatsApp Image 2023-03-14 at 3.17.28 PM.jpeg

পোস্ট বিবরন

শ্রেনিরেসিপি
ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থানঢাকা

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

আজ আর নয়। আশাকরি আমার রেসিপি আপনাদের কাছে খুব ভাল লেগেছে।আবার নতুন কোন ব্লগ নিয়ে হাজির হব। সবাই সুস্থ থাকবেন,ভাল থাকবেন।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81MBV8V2ZjfrL9YrpfnMNFgVsZfFcvfrQ9E3UbjVcm1qpFDt7QSsnEk78ZxZ4BLG2N4cjoQ1tTfTDFGa5wFKenDt.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6HzJaoPE9n3kyXHpVFScAadwSCVJpY84M3wWWzLLzELtQK2rSJtUL9pTj98dwsm1MP47up86HvqkxNUfovt7kXVd7M4Hk9jft.jfif

🧡 ধন্যবাদ সবাইকে 🧡

Sort:  
 last year 

বেশ মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু ৷ ডাটা শাখ আমার অনেক পছন্দের ৷ আপনি ডাটা দিয়ে শিং মাছের বেশ লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ৷ আপনার তৈরি রেসিপি দেখতে অনেক সুন্দর এবং লোভনীয় হয়েছে ৷ আশা করি খেতেও অনেক সুস্বাদু হয়েছে ৷ ধন্যবাদ আপনাকে মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ৷

 last year 

হে ভাইয়া এমন করে পাতলা ঝোল করলে খেতে অনেক মজার হয়।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ডাঁটা আমার ভীষণ প্রিয়। মাছের সাথে কিংবা মুরগির মাংসের সাথে খেতে ভীষণ ভালো লাগে। কয়েকদিন আগেই মুরগির মাংস দিয়ে রান্না করেছিলাম। খেতে দারুণ লেগেছিল। আজকে শিং মাছের রেসিপি দেখে অনেক ভালো লাগলো। ডাঁটা দিয়ে শিং মাছের পাতলা ঝোল রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক ভালো হয়েছে। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু।

 last year 

অনেক ধন্যবাদ আপু। মন্তব্য পেয়ে ভাল লাগলো।

 last year 

আহা ডাঁটা দিয়ে শিং মাছের পাতলা ঝোল রান্না করেছেন 😋
ডাটা এবং শিং মাছ দুটোই ভীষণ পছন্দ করি আমি। শিং মাছ রোগীর পথ্য হিসেবে এখনো আমরা খেয়ে থাকি। তরকারিটা বেশ লোভনীয় দেখাচ্ছে আর ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন আপু।

 last year 

আপনার রেসিপিটি ভাল লেগেছে জেনে আমার ও খুব ভাল লাগলো। ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 last year 

ডাঁটা দিয়ে শিং মাছের পাতলা ঝোল রেসিপিটি দেখে খুব লোভ লাগলো। শিং মাছ আমার অনেক প্রিয় যদিও মাছ তেমন একটা খাইনা তবে শিং মাছ হলে লোভও সামলাতে পারিনা। ধন্যবাদ সবার মাঝে ভাগাভাগি করে নেয়ার জন্য।

 last year 

অনেক ভাল লাগলো ভাইয়া মন্তব্য পেয়ে। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার রেসিপিটি আমার অনেক বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপু ফিডব্যাক দেওয়ার জন্য।

 last year 

ডাঁটা দিয়ে শিং মাছের পাতলা ঝোল রেসিপি দেখে তো জিভে পানি চলে এলো আপু। ডাঁটা এবং শিং মাছ আমার খুবই পছন্দ। ডাঁটা তরকারি খেতে আমার খুব ভালো লাগে। গতকালও ডাঁটা দিয়ে চিংড়ি মাছ রান্না খেয়েছি। আপনার রেসিপিটা দেখেই বুঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। রেসিপির উপস্থাপনা এবং পরিবেশনাও খুব সুন্দর হয়েছে। এতো মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last year 

খুব ভাল লাগলো মন্তব্য পেয়ে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

শিং মাছ আমি তেমন একটা পছন্দ করি না তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে। শিং মাছ এভাবে ভেজে ডাটা দিয়ে জোর করলে হয়তো এর শাদ বেড়ে যাবে। রেসিপিটি প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরার জন্য এবং এমন একটি সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপনাকেও অনেক ধন্যবাদ।

 last year 

আপু আপনি খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। ডাটা ও শিং মাছ দুটোই আমার কাছে অনেক ভালো লাগে। আপনি ডাটা দিয়ে শিং মাছের রেসিপি তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো। এভাবে শিং মাছ রান্না করে খেতে খুবই সুস্বাদু হয়। শিং মাছ খেলে শরীরে রক্ত হয়। তার জন্য শিং মাছ আমাদের অনেক উপকারী। আপনি খুব সুন্দর ভাবে রেসিপি ধাপগুলো বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপু। ভাল থাকবেন।

 last year 

ডাঁটা দিয়ে শিং মাছের পাতলা ঝোল রেসিপিটি বেশ চমৎকার হয়েছে। রেসিপিটির কালার বেশ চমৎকার এসেছে। খুবই সুন্দরভাবে রেসিপিটি আমাদের মাঝে ছয়টি ধাপে উপস্থাপন করেছেন।

 last year 

ধন্যবাদ আপনাকে। আপনার ভাল লেগেছে জেনে খুব ভাল লাগলো।

 last year 

আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপিটি দেখে লোভ সামলানো যাচ্ছে না। অনেকদিন ধরে এভাবে ডাটা দিয়ে শিং মাছ রান্না করে খাওয়া হচ্ছে না। আপনাকে অনেক অনেক ধন্যবাদ লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last year 

যদিও মাছ খেতে খুব একটা আমি পছন্দ করি না তারপরও কিছু মাছ আছে যেগুলো আমার খুবই প্রিয়। এর মধ্যে শিং মাছ একটি। ডাটা দিয়ে আপনি শিং মাছ রান্না করেছেন দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর করে রান্না প্রক্রিয়াটি আমাদের মাঝে শেয়ার করেছেন। মজাদার এই রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

খেতে খুব মজা ই হয়েছিল।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য পেয়ে ভাল লাগলো।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 57791.14
ETH 2962.27
USDT 1.00
SBD 3.67