রেসিপি - ৭ রুই মাছের দো -পেঁয়াজি | | @shimulakter

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো , বন্ধুরা সবাই কেমন আছেন ? ভাল আছেন আশাকরি । আমিও আপনাদের শুভ কামনায় ভাল আছি । আমরা বাঙালী । আর মাছ-ভাত ই আমাদের প্রধান খাবার ।আর এই মাছে আছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম । আমরা বাঙালী , আর এই মাছ থেকেই আমাদের ক্যালসিয়ামের ঘাটতি আমরা পুরন করতে পারি । আজ আমি আপনাদের সাথে একটি মাছের রেসিপি শেয়ার করব ।আর তা হচ্ছে - “ রুই মাছের দো-পেঁয়াজি”। আসুন রান্নাটা দেখার আগে আমরা রুই মাছের পুষ্টিগুণ সম্পর্কে জেনে নেই ।

WhatsApp Image 2022-06-25 at 3.55.10 PM.jpeg

রুই মাছে আছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, পটাশিয়াম, সোডিয়াম, ভিটামিন, ফসফরাস ও আয়রন । এই মাছ আমরা অনেক রকম ভাবেই রান্না করে খেতে পারি ।যে যেভাবেই খাই না কেন পুষ্টিগুণ সবটাতেই পাওয়া যাবে ।

এবার আসুন আমরা আমাদের মুল রান্নায় চলে যাই । রান্নার রেসিপিতে যাওয়ার আগে আমি আমার মাছের রান্নার উপকরন গুলি এক এক করে তুলে ধরছি -

WhatsApp Image 2022-06-26 at 3.14.54 PM.jpeg

WhatsApp Image 2022-06-26 at 3.14.46 PM.jpeg

উপকরনঃ

১। রুই মাছ

২। পেঁয়াজ কুচি

৩। হলুদ ও মরিচের গুঁড়া

৪। রসুন ও জিরা বাটা

৫। তেল

৬। লবণ

৭। টমেটো ( গ্রেড করা )

৮। কাঁচামরিচ

৯। জিরা ( শুকনা ভাজা গুঁড়া)|

প্রস্তুত প্রনালিঃ

রুই মাছের দো-পেঁয়াজি করতে রান্নার ধাপ গুলি আমি এক এক করে তুলে ধরছি -

প্রথম ধাপঃ

প্রথম ধাপে মাছ গুলিকে খুব পরিষ্কার ভাবে ধুয়ে নিতে হবে ।

WhatsApp Image 2022-06-25 at 3.51.55 PM.jpeg

দ্বিতীয় ধাপঃ

দ্বিতীয় ধাপে মাছ গুলোর মধ্যে লবণ, হলুদ ও মরিচ গুঁড়া মাখিয়ে কিছু সময় রাখতে হবে ।

WhatsApp Image 2022-06-25 at 3.51.42 PM.jpeg

তৃতীয় ধাপঃ

কড়াই চুলায় বসিয়ে দিয়ে গরম হয়েছে কিনা অপেক্ষা করতে হবে ।

WhatsApp Image 2022-06-25 at 9.41.38 PM.jpeg

চতুর্থ ধাপঃ

এবার কড়াইতে তেল দিয়ে , তেল গরম হলে তাতে এক এক করে মাছ দিতে হবে।

WhatsApp Image 2022-06-25 at 9.42.42 PM.jpeg

পঞ্চম ধাপঃ

এবার মাছ উল্টে দিয়ে , মাছ হাল্কা ভেজে নিলাম।

WhatsApp Image 2022-06-26 at 4.08.15 PM.jpeg

ষষ্ঠ ধাপঃ

এরপর কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নেব। পেঁয়াজ একটু বেশি ভাজতে হবে ।

WhatsApp Image 2022-06-25 at 3.52.56 PM.jpeg

সপ্তম ধাপঃ

এরপর এক এক করে হলুদ-মরিচ গুঁড়া, রসুন ও জিরা বাটা , টমেটো কুচি দিয়ে ভাল মত ভুনতে হবে ।

WhatsApp Image 2022-06-25 at 3.51.51 PM.jpeg

অষ্টম ধাপঃ

ভুনা হয়ে এলে পরিমান মত লবণ দিয়ে তাতে অল্প পানি দিয়ে কিছুক্ষন রান্না করতে হবে ।

WhatsApp Image 2022-06-26 at 4.20.01 PM.jpeg

WhatsApp Image 2022-06-26 at 4.20.06 PM.jpeg

নবম ধাপঃ
অন্যদিকে কড়াই বসিয়ে তাতে জিরা দিয়ে ভেজে নেব। ভাজা হলে গুড়ো করে নেব ।

WhatsApp Image 2022-06-25 at 9.46.20 PM.jpeg

দশম ধাপঃ

কিছুক্ষন রান্না করার পর যখন ঝোল টা কমে আসবে , তখন এক এক করে মাছ বিছিয়ে দিয়ে রান্না শেষ করব।আর নামানোর আগে ভাজা জিরা গুঁড়া দিয়ে রান্না শেষ করেছি।

WhatsApp Image 2022-06-26 at 4.24.17 PM.jpeg

এই ধাপে এসে, রুই মাছের দো-পেঁয়াজি রান্না আমার পুরোপুরি রেডি।এখন চাইলে আপনি গরম গরম ভাত দিয়ে খেয়ে নিতে পারেন ।আর এর মধ্যে দিয়ে আমার আজকের রেসিপি আমি এখানেই শেষ করছি । আশাকরি আপনাদের কাছে অনেক ভাল লেগেছে । ভাল না লেগে থাকলেও কমেন্ট করে জানাবেন ।

আমি আমার এই মাছ রান্নার সব ছবি আমার মোবাইল দিয়ে তুলেছি । নিচে আমি এর তথ্য তুলে ধরছি --

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থানধানমন্ডি, ঢাকা

সবাই অনেক বেশি ভাল থাকবেন, সুস্থ থাকবেন।আজ বিদায় নিচ্ছি । আবার আর কোন রেসিপি নিয়ে হাজির হব ।

আল্লাহ্‌ হাফেজ
আমি শিমুল আক্তার
সবাইকে ধন্যবাদ

Sort:  
 2 years ago 

আপু, আপনার রেসিপি দেখে তো জিভে জল চলে এলো। কালার টা বেশ সুস্বাদু এবং লোভনীয় লাগছে দেখতে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রুই মাছের এই রেসিপিটা আমার ভীষণ পছন্দ। সুস্বাদ এবং লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনার রেসিপিটা যা হয়েছে না,,,😛🤪

দেখতে খুবই লোভনীয় হয়েছে আপনার এই রেসিপিটি। তাছাড়া আপনি রেসিপিটি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রুই মাছ আমারও বেশ পছন্দ। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

রুই মাছ আমার খুব প্রিয়। এই মাছ আমাদের জন্য খুবই উপকারী। ও তাছাড়া এর স্বাদ অনেক বেশি। রুই মাছের দোপেয়াজা অনেক চমৎকার ভাবে তৈরি করেছেন আপনি দেখে ভালো লাগলো।

 2 years ago 

মাছ সাধারনত নরমালি রান্নার চাইতে দো-পেঁয়াজি করলে অনেক বেশি মজা হয়।আমাদের ফ্যামিলিতে ও অনেক সময় রান্না করা হয়। যেমনটি আজকে আপনি রুই মাছের দো -পেঁয়াজির রেসেপি আমাদের সাথে তুলে ধরেছেন, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া , আপনাকেও ধন্যবাদ ।

 2 years ago 

রুই মাছের মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপু। যা দেখেই তো আমার খেতে ইচ্ছা করছে। এত সুন্দর ভাবে রুই মাছের মজাদার রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

রুই মাছের দোপেয়াজা দেখতে তো খুবই সুন্দর হয়েছে। আপনি খুবই দারুণ ভাবে এই রেসিপিটি পরিবেশন করেছেন। রুই মাছ খেতে আমার খুবই ভালো লাগে। আর রুই মাছ ভুনা ভুনা করে রান্না করলেন এর সাদ আরো বহুগুণে বেড়ে যায়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও খুব সুন্দর একটি রুই মাছের দো পেঁয়াজি রেসিপি তৈরি করেছেন। আমার কাছে মনে হয় খুবই সুস্বাদু হবে। রুই মাছের দো পেঁয়াজি আমার খুব পছন্দের জিনিস। অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

রুই মাছের দোপেয়াজা ওয়াও দেখেই জিভে জল চলে আসলো এ ধরনের রেসিপি আমার খুব ফেভারিট খেতেও নিশ্চয়ই খুব মজা হয়েছিল সুন্দর উপস্থাপনা করেছেন রন্ধনপ্রণালী শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর করে রুই মাছের দো-পেয়াজি রেসিপি তৈরি করেছেন। রান্না টি অনেক সুন্দর করে গুছিয়ে আমাদের সামনে তুলে ধরেছেন। দেখে মনে হচ্ছে রান্নাটা অনেক সুস্বাদু হয়েছে। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপনার তৈরি এই মাছের দোপেয়াজা রেসিপি দেখে জিভে জল চলে আসলো। দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। সেইসাথে আপনার উপস্থাপনা মাশাল্লাহ অনেক ভাল ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60699.39
ETH 2655.06
USDT 1.00
SBD 2.59