বিষয় - আমার স্বরচিত কবিতা " বাদল দিনে "| | @shimulakter | | ১০.০৯.২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ২৬ ভাদ্র , ১৪২৯ বঙ্গাব্দ
১০ ই সেপ্টেম্বর , ২০২২ খ্রিস্টাব্দ
রোজ শনিবার

আসসালামু আলাইকুম , আদাব

“আমার বাংলা ব্লগ “ এর ভারতীয় ও বাংলাদেশের সকল ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভালো আছেন । আমিও আপনাদের শুভকামনায় ভালোই আছি ।আমি শিমুল আক্তার বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে সব সময়ের জন্য যুক্ত আছি । বাংলায় লিখে মনের ভাব প্রকাশ করতে পেরে অনেক বেশি ভালো লাগে আমার ।আপনাদের সাথে সব সময় অ্যাক্টিভ থাকার জন্য প্রতিদিন ই কোন না কোন ব্লগ নিয়ে আমি হাজির হচ্ছি ।আমার ব্লগ কেমন লাগে ,তা অবশ্যই জানাবেন ।

কবিতা (10).jpg
সোর্স

বন্ধুরা , আমি আজ কোন রেসিপি নিয়ে আসিনি । আমি আজ আমার লেখা একটি কবিতা নিয়ে হাজির হয়েছি । আমার আজকের কবিতা “বাদল দিনে “।আমার এই কবিতাটি পড়ে আপনাদের কেমন লাগলো তা জানাতে ভুলবেন না কিন্ত ।

কবিতা লেখা কিন্তু সহজ নয় । কবিতার লাইনগুলো মাথায় ঘুরতে থাকে ।কিন্তু সেটাকে সাজিয়ে সম্পূর্ণ ভাবে তৈরি করা সময়ের ব্যাপার । আমি তাই প্রতিনিয়ত কবিতার লাইন খুঁজি মনে মনে ।এগুলোকে পরিপূর্ণ রুপ দিতে বেশ সময় নিতে হয় । বন্ধুরা আপনাদের অনুপ্রেরনায় আমি আমার কবিতা লেখা অব্যাহত রেখেছি । আপনাদের সহযোগিতা পেলে , হয়ত আরও লিখব আমি কবিতা । আমার সব ভাই, বোন ও বন্ধুদের জানাই মন থেকে শুভেচ্ছা ও অভিনন্দন ।

আমার আজকের কবিতা “বাদল দিনে” । মেঘলা দিন আমার খুব ভাল লাগে । আকাশ যখন মেঘে ঢেকে যায় ,মনটা আমার তখন কেমন কেমন যে লাগে ,তা আমি বলে বোঝাতে পারব না ।বাদল দিনে মন চায় ছুটে যেতে ।মনকে সত্যি বেঁধে রাখা যায় না । মন চায় নিজেকে সাজাতে । মন চায় হারিয়ে যেতে কোথাও ।বাধাহীন সেদিন মনে হয় নিজেকে । এতসব অনুভূতি নিয়েই আমার আজকের এই কবিতা ।

বন্ধুরা, আমি তো কবিতা নিয়ে আমার অনুভূতির কথা আপনাদের কাছে তুলে ধরলাম ।চলুন তবে এবার কবিতাটা এক ঝলকে পড়ে আসি ।আশাকরি ভাল লাগবে আপনাদের ।

বাদল দিনে

মেঘলা আকাশ মেঘলা দিনে ,
মন বসে না ঘরের কোণে।
মন চায় হারিয়ে যাই ,
দূর কোন নীলিমাতে।

আকাশটা আজ মেঘলা হয়ে ,
মনটাকে উদাস করে ।
কি জানি কি হয়ে গেলো ,
মনের এ আঙিনাতে ।

ঝিরঝিরে বাদল দিনে ,
মনটা আর মানে না যে ।
কত শত ইচ্ছাতে,
সাজাতে চায় মনটাকে ।

মনের মাঝে উঁকি ঝুঁকি ,
দিচ্ছে কত ভাবনা ।
বাঁধনহারা মনটাকে আজ ,
মানাতে আর পারছি না ।

বাদল দিনের এ অবেলায়,
কোথায় যেন মন ছুটে যায় ।
হারিয়ে যেতে আজ মানা নেই ,
দূর কোন সেই অজানাতে ।

আকাশের ওই নীল নীলিমায় ,
মনটা আজ হারিয়ে যায় ।
ভাবনাগুলোর হোক অবসান ,
বাদল দিনের এ অবেলায় ।

ছুটে চলার আজ নেই মানা ,
মন হয়েছে বাঁধনহারা।
পাগল করা এই বাদল দিনে ,
চায় মন আজ শুধু হারাই ।

সমাপ্ত

ধন্যবাদ সবাইকে

@shimulakter

আমার পরিচয়

আমি শিমুল আক্তার ।আমার ইউজার আইডি @shimulakter.আমি ঢাকায় বসবাস করি ।আমি একজন বাঙালী হিসেবে অনেক বেশি গর্ববোধ করি ।আমি বই পড়তে , গান শুনতে অনেক ভালবাসি ।ভ্রমন করতে খুব পছন্দ করি । এছাড়া মজার মজার রান্না করে সবাইকে খাওয়াতে ভালোবাসি । আমার যে কোন কিছু শেখার খুব আগ্রহ । কিছু শিখতে পারলে ,অনেক বেশি আনন্দিত হই ।ভালোবাসি মানুষকে । আর মানুষের পাশে থাকার চেষ্টা করে যাই প্রতিনিয়ত ।

WhatsApp Image 2022-06-12 at 4.43.40 PM.jpeg

WhatsApp Image 2022-08-05 at 5.21.36 PM (2).jpeg

Sort:  
 2 years ago 

আপু কবিতাটা পড়ে যে মজা পেয়েছি,সেটা লিখে বুঝাতে পারবো না। মেঘলা দিনে মনটা যা যা করতে চাই সবই আপনি কবিতায় ফুটয়ে তুলেছেন। আপনার কবিতার সাথে ‍সুর মিলিয়ে আমি বলতে চাই,বাদল দিনে মনের মাঝে অনেক কিছু উঁকি ঝুঁকি মারে। মনটাকে আটকিয়ে রাখা যায় না। অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ।

 2 years ago 

তাই নাকি, মেঘলা দিনে আপনার ও মনে এমন করে?? দারুন তো 😊অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

প্রথমেই বলবো খুব মিষ্টি একটা থিম নিয়ে লিখেছেন কবিতা টা। আর বেশ ভালো একটা চেষ্টা ছিল। তবে আমার একটা জিনিস জানার আছে,, আপনি কি কবিতাটা ছন্দ মিলিয়ে বা অনেক টা ছড়া টাইপস হবে এমন কিছু ভেবে কি লিখতে চেয়েছিলেন?
যদি না হয় তাহলে কোন প্রবলেম নেই। তবে আমার ব্যক্তিগতভাবে মনে হয় এই ধরনের লেখায় ছন্দ এবং তাল এই দুটো যদি মিলে যায় তবে আরো সুন্দর ফুটে ওঠে লেখাটা। আর পাঠকও পড়ে মজা পায় বেশ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আসলে মনের অনুভূতি গুলো লেখার চেষ্টা করেছি কবিতার মত করে। ছড়া হলে তো ছন্দ পুরোপুরি মিল ৎাকতে হত। 😊কবিতা পড়ে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কবিতার লাইন গুলো দারুন লাগলো, বাদলের দিন নিয়ে সুন্দর মনের ভাব উপস্থাপন করেছেন কবিতার মাধ্যমে। সত্যি বলতে এমন দিনে সবারই মন চাই ছুটে বেড়াই নিল অজানায়

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। সত্যি ই বৃষ্টি হলে মন কেমন কেমন যেন করে। আপনার মন্তব্য পেয়ে সত্যিই খুব ভাল লাগলো। অনেক শুভকামনা রইল আপু আপনার জন্য।🥰

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41