রেসিপি - ২০ | | খাসির রেজালা | | @shimulakter

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ ২১ শে শ্রাবন ১৪২৯ বঙ্গাব্দ, বর্ষাকাল
৫ ই আগস্ট ২০২২ ইং , শুক্রবার

খাসির রেজালা.jpg

হ্যালো,

“ আমার বাংলা ব্লগ " এর সকল ভারতীয় ও বাংলাদেশী সদস্যগণ আসসালামু আলাইকুম , আদাব ।আমি শিমুল আক্তার , বাংলাদেশ ঢাকা থেকে । কেমন আছেন সবাই ? আশাকরি ভাল আছেন । আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি ।বন্ধুরা , “ আমার বাংলা ব্লগ " আমার ভালবাসার একটা জায়গা । তাই প্রতিদিন ই আমি কিছু না কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হয়ে যাই । আমি আমার দক্ষতা দিয়ে আর আপনাদের ভালবাসা পেয়ে অনেক দূর এগিয়ে যেতে চাই ।আশাকরি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে আমাকে আমার লক্ষ্যে পৌঁছতে সাহায্য করবেন ।

বন্ধুরা, আজ আমি একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি । বিশ্বাস করি , আপনাদের রেসিপিটি ভাল লাগবে । আমার আজকের রেসিপি “ খাসির রেজালা” । বন্ধুরা, রেসিপি দেয়ার আগে আমি আপনাদের এই রেসিপির উপকরগুলো এক এক করে দেখাব ।

WhatsApp Image 2022-08-01 at 8.07.16 PM (1).jpeg

উপকরনপরিমান
খাসির মাংস১ কেজি
পেঁয়াজ৪-৫ টি
আদা পেস্ট১ চামচ
রসুন পেস্ট১ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
গোল মরিচের গুঁড়াহাফ চামচ
তেলপরিমান মত
গরম মসলাসামান্য
চিনি১ চামচ
টক দইহাফ বাটি
ঘি১ চামচ
কেওড়া জল১ চামচ
লিকুইড দুধ১ কাপ
লবণআন্দাজ মত
কাঁচা মরিচ৫-৬ টা

উপকরন ত হল ,এবার রান্নার পালা । এবার আমি এক এক করে রান্নার ধাপ দেখিয়ে দেব ।আশাকরি আপনারা রান্নার প্রস্তুত প্রণালী দেখে বুঝতে পারবেন ।

প্রস্তুত প্রণালীঃ

প্রথমধাপ

WhatsApp Image 2022-08-05 at 1.04.29 AM.jpeg

প্রথমে খাসির মাংসগুলো সুন্দর করে ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয়ধাপ

WhatsApp Image 2022-08-01 at 8.14.34 PM (1).jpeg

প্রথমে চুলায় কড়াই বসিয়ে গরম হতে দেব । এরপর তাতে পেঁয়াজ কুচি দিয়ে পরিমান মত তেল দিয়ে হাল্কা ভেজে নেব ।

তৃতীয়ধাপ

WhatsApp Image 2022-08-01 at 8.14.26 PM (1).jpeg

এবার সামান্য গরম মসলা দিয়ে দেব । পরিমান মত লবণ দেব ।

চতুর্থধাপ

WhatsApp Image 2022-08-01 at 8.14.13 PM (1).jpeg

এরপর তাতে এক চামচ রসুন পেস্ট ও এক চামচ আদা পেস্ট দিয়ে দেব । এবার এক চামচ মরিচের গুঁড়া তাতে দিয়ে দেব ।এবার সব মসলা এক সাথে ভুনতে থাকব ।

পঞ্চমধাপ

WhatsApp Image 2022-08-01 at 8.14.19 PM.jpeg

এবার ভুনতে থাকা মসলার মধ্যে হাফ চামচ গোল মরিচের পেস্ট দিয়ে দেব । এরপর ভুনা হলে তাতে খাসির মাংস দিয়ে রান্না করতে থাকব ।

ষষ্ঠধাপ

WhatsApp Image 2022-08-01 at 8.14.02 PM (1).jpeg

এরপর ভুনা হয়ে এলে , তাতে টক দই হাফ বাটি দিয়ে দেব ।ভালমত নেড়েচেড়ে টক দই মেশানো হলে তাতে এক চামচ চিনি দিয়ে দেব ।

সপ্তমধাপ

WhatsApp Image 2022-08-01 at 8.13.51 PM (2).jpeg

ভালমত ভুনা হলে মাংস , তাতে সিদ্ধ হতে পরিমান মত পানি দিয়ে দেব ।এরপর ঢাকনা দিয়ে ঢেকে সিদ্ধ হতে চুলার আঁচ কমিয়ে দেব।

অষ্টমধাপ

WhatsApp Image 2022-08-01 at 8.13.45 PM (1).jpeg

এবার পানি কিছুটা টেনে এলে , আমি এক কাপ দুধ গুলে নিয়ে মাংসের মধ্যে দিয়ে দেব ।এরপর এক চামচ কেওড়া জল মাংসের মধ্যে দিয়ে নেড়েচেড়ে আবার রান্না করতে থাকব ।

নবমধাপ

WhatsApp Image 2022-08-01 at 8.13.39 PM (1).jpeg

এবার রান্না প্রায় শেষের দিকে । এখন আমি এক চামচ ঘি দিয়ে দেব । আর নামানোর কিছুক্ষন আগে কিছু কাঁচা মরিচ দিয়ে দেব ।

দশমধাপ

WhatsApp Image 2022-08-01 at 8.07.43 PM (1).jpeg

এই ধাপে এসে , আমার রান্না পুরোপুরি রেডি । এখন খাওয়ার পালা । এই রেজালা শুধু পোলাও বা ভাত দিয়েই নয় ।নান রুটি , পরোটা দিয়েও বেশ ভাল লাগবে খেতে ।আশাকরি আমার রান্না আপনাদের কাছে ভাল লেগেছে ।ভাল লেগে থাকলে , অবশ্যই জানাবেন ।

WhatsApp Image 2022-08-05 at 1.19.30 AM.jpeg

বন্ধুরা, আমার রান্নার সব ছবির তথ্য আমি নিচে তুলে ধরছি -

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter

আজ এ পর্যন্তই । আবার কোন নতুন ব্লগ নিয়ে হাজির হব আপনাদের মাঝে । সে পর্যন্ত সবাই সুস্থ থাকবেন , ভাল থাকবেন ।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

আমার পরিচয়

আমি শিমুল আক্তার ।জন্মসুত্রে আমি বাংলাদেশী । এদেশে জন্মগ্রহন করেছি বলে , অনেক বেশি গর্ববোধ করি । বাংলা ভাষায় লিখতে পেরে অনেক বেশি ভাল লাগা কাজ করে আমার মধ্যে ।আমি যখন যে কাজ করি ,তাতে পুরোপুরি অ্যাক্টিভ থেকে কাজ করার চেষ্টা করি । আমি ঘুরতে পছন্দ করি ।প্রকৃতির মাঝে হারিয়ে যেতে আমার খুব ইচ্ছে করে । মজার মজার রান্না করে সবাইকে খাওয়াতে পছন্দ করি । আর অপছন্দ করি সব সময়ের জন্য মনুষ্যত্বহীন , স্বার্থপর মানুষদেরকে ।"আমার বাংলা ব্লগ" আমার ভালবাসার একটি জায়গা । এখানে নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে চাই ।

WhatsApp Image 2022-06-14 at 7.56.31 PM (1).jpeg

WhatsApp Image 2022-08-05 at 5.21.29 PM.jpeg

Sort:  
 2 years ago 

খুবই মজাদার একটি খাসির রেজালা রান্নার রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনি বরাবরই আমাদের মাঝে অনেক মজাদার মজাদার রেসিপি শেয়ার করে থাকেন এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য শুকরিয়া ভাইয়া। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি বলতে আপনার রেসিপিটি বর্ণনা আসলে আপনি খুব সুন্দর ভাবে দিয়েছেন। আপনার রেসিপিটি থেকে অনেক কিছু জানতে পারলাম ধন্যবাদ এটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু ।

 2 years ago 

খাসির মাংস আমার অনেক পছন্দের। এককথায় প্রিয় খাবার আমার।আমি খাসির যেকোনো রেসিপি তৈরি করতে এবং খেতে পছন্দ করি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু ।

 2 years ago 

একদম নতুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু ।আসলে খাসির রেজালা এইভাবেই কখনো খাওয়া হয়নি ।আর খাসির মাংস অনেকদিন ধরে আসলে খাওয়া হয় না ।আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন রেসিপি। ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

ভাইয়া , আপনাকেও ধন্যবাদ ।

 2 years ago 

খাসির মাংসের খুবই সুস্বাদু এবং মজাদার একটি রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে তুলে ধরেছেন বিকেল করে দেখেই ইচ্ছে করছে খেতে ক্ষুধার তীব্রতাটাও বেড়ে গেল। আসলে এমন লোভনীয় রেসিপি দেখলে কার না মন চাইবে খেয়ে দেখতে।

 2 years ago 

ভাইয়া ধন্যবাদ আপনাকে । আসলে খাওয়াতে পারলে , আমারও ভাল লাগতো ।

 2 years ago 

এক কথায় অসাধারণ। খুব সুন্দর করে খাসির মাংসের রেজালা তৈরি করেছেন। দেখে তো জিভে জল চলে আসলো। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে ।

 2 years ago 

আপু আপনার হাসির রেজালা দেখতে কিন্তু সেই রকম হয়েছে। কালার টা এত চমৎকার হয়েছে যেন ফাইভ স্টার হোটেলেও এত ভালো রান্না হয় না। খুব সুন্দর ভাবে দক্ষ খুঁজতে আপনি রান্নাটি সম্পন্ন করেছেন পাশাপাশি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুস্বাদু খাবারের একটি রেসিপি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করে শেয়ারের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

বাহ আপনি তো অনেক কিছু জানেন দেখছি। খাসির রেজালা, ব্যস্ত চমৎকারভাবে রেসিপিটি তৈরি করে, দৃষ্টি নন্দন করে তুলেছেন। রেসিপিটি অনেক সুস্বাদু হবে দেখেই বোঝা যাচ্ছে। শুভকামনা রইল এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া ,সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65769.61
ETH 2674.27
USDT 1.00
SBD 2.86