বিষয় - রেসিপি -২৯ | | " ইলিশ মাছের দো -ভাজি " | | @shimulakter | |০৮। ০৯। ২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, আদাব

হ্যালো ,

মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি " আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাই কেমন আছেন ? আশা করি সবাই ভাল আছেন।আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি ।

বন্ধুরা ,বাংলা ভাষায় লিখতে আর মনের ভাব প্রকাশ করতে পেরে অনেক বেশি ভাল লাগা কাজ করে মনে । তাইতো প্রতিনিয়ত কিছুনা কিছু নিয়ে আমি আপনাদের সাথে অ্যাক্টিভ থাকার অবিরাম চেষ্টা করে যাচ্ছি । আমার ব্লগিং আপনাদের কেমন লাগে জানি না , তবে আপনাদের সাথে সব সময় থাকতে পেরে ব্যক্তিগতভাবে আমার খুব ভাল লাগে । আজ আমি আপনাদের জন্য একটি মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি । আমার আজকের রেসিপি “ইলিশ মাছের দো-ভাজি "।

ইলিশ মাছের দো- ভাজি.jpg

ইলিশ মাছ আমাদের জাতীয় মাছ । আর এ মাছ পছন্দ করে না ,এমন মানুষ পাওয়া যাবে না । এ মাছ আমরা অনেক রকম ভাবে রান্না করে খেতে পারি । মাছে আছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম ও ফ্যাটি এসিড। আজ আমি “ইলিশ মাছের দো - ভাজি” করে দেখাব ।আশাকরি আপনাদের কাছে ভাল লাগবে ।রেসিপি শুরু করার আগে আমি এর উপকরন গুলো এক এক করে তুলে ধরব।

WhatsApp Image 2022-09-08 at 1.44.47 AM.jpeg

উপকরনপরিমান
ইলিশ মাছ৬/৭ টুকরো
পেঁয়াজ৪/৫ টা
হলুদ গুঁড়া১ চামচ
মরিচের গুঁড়া২ চামচ
তেলপরিমান মত
লবনপরিমান মত

প্রস্তুত প্রণালীঃ

আমি ধাপে ধাপে এই রান্নার প্রস্তুত প্রণালী গুলো তুলে ধরছি --

প্রথম ধাপ

WhatsApp Image 2022-09-07 at 5.45.59 PM (1).jpeg

প্রথমে আমি মাছগুলো খুব সুন্দর করে ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয় ধাপ

WhatsApp Image 2022-09-08 at 1.50.37 AM.jpeg

এবার মাছের মধ্যে পরিমান মত লবণ ,হাফ চামচ হলুদ গুঁড়া ও ১ চামচ মরিচের গুঁড়া দিয়ে দিলাম ।

তৃতীয় ধাপ

WhatsApp Image 2022-09-08 at 1.56.36 AM.jpeg

এখন সবকিছু খুব সুন্দরভাবে মাছের সাথে মেখে নেব ।সব মসলা মেখে কিছুক্ষন রেখে দেব ।

চতুর্থ ধাপ

WhatsApp Image 2022-09-08 at 1.50.33 AM.jpeg

এবার চুলায় একটি প্যান বসিয়ে গরম হতে দেব । গরম হলে পরিমান মত তেল দিয়ে তেল গরম হলে মাছগুলো এক এক করে তেলের উপর দিয়ে দেব।

পঞ্চম ধাপ

WhatsApp Image 2022-09-08 at 8.29.24 AM.jpeg

এখন মাছগুলো উল্টে পাল্টে ভেজে নামিয়ে নেব ।

ষষ্ঠ ধাপ

WhatsApp Image 2022-09-08 at 1.50.29 AM.jpeg

এবার চুলায় অন্য একটি প্যান বসাব ।এরপর তাতে পরিমান মত তেল দেব ।এবার কেটে রাখা পেঁয়াজ দিয়ে ভাজতে থাকব ।ভাজা কিছুটা হলে পরিমান মত লবণ দেব ।

সপ্তম ধাপ

WhatsApp Image 2022-09-08 at 1.50.26 AM.jpeg

এবার পেঁয়াজ পেস্ট এক চামচ ,হলুদ গুঁড়া হাফ চামচ ও মরিচের গুঁড়া ১ চামচ দিয়ে ভাল ভাবে ভুনে নেব ।ভুনা হয়ে এলে , পরিমান মত পানি দেব ।

অষ্টম ধাপ

WhatsApp Image 2022-09-08 at 1.51.05 AM.jpeg

এবার পানি কিছুটা টেনে এলে , মাছগুলো এক এক করে বিছিয়ে দেব । ভাজা ভাজা হলে নামিয়ে নেব ।

নবম ধাপ

WhatsApp Image 2022-09-08 at 1.45.24 AM.jpeg

এই ধাপে এসে আমার “ ইলিশ মাছের দো - ভাজি” পুরোপুরি রেডি । এখন শুধুই খাওয়ার পালা । আশাকরি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে ।

বন্ধুরা,আমার রেসিপির সব ছবির তথ্য আমি নীচে তুলে ধরছি ---

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

আজ এ পর্যন্তই । আমার রেসিপি কেমন হল তা অবশ্যই জানাবেন । সবাই অনেক বেশি সুস্থ ও ভাল থাকবেন । আবার নতুন কোন রেসিপি নিয়ে হাজির হব ।আশাকরি সবাই পাশে থাকবেন ।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

আমার পরিচয়

আমি শিমুল আক্তার ।আমার ইউজার আইডি @shimulakter.আমি ঢাকায় বসবাস করি ।আমি একজন বাঙালী হিসেবে অনেক বেশি গর্ববোধ করি ।আমি বই পড়তে , গান শুনতে অনেক ভালবাসি ।ভ্রমন করতে খুব পছন্দ করি । এছাড়া মজার মজার রান্না করে সবাইকে খাওয়াতে ভালোবাসি । আমার যে কোন কিছু শেখার খুব আগ্রহ । কিছু শিখতে পারলে ,অনেক বেশি আনন্দিত হই ।ভালোবাসি মানুষকে । আর মানুষের পাশে থাকার চেষ্টা করে যাই প্রতিনিয়ত ।

WhatsApp Image 2022-04-30 at 11.50.08 AM.jpeg

WhatsApp Image 2022-08-05 at 5.21.36 PM (2).jpeg

Sort:  
 2 years ago 

ইলিশ মাছ আমার সবচেয়ে প্রিয় একটি মাছ। আপনার ইলিশ মাছের দো ভাজি রেসিপি দেখে খুবই ভালো লাগছে। তবে এই রেসিপিটাকে আমাদের অঞ্চলে দোপেয়াজি বলে। অসাধারণ একটা ব্লগ উপহার দিয়েছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। আপনার এই রেসিপি ভাল লেগেছে জেনে ভাল লাগলো। এভাবে পাশে থাকবেন সব সময় আশাকরি। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ইলিশ মাছের রেসিপি দেখে জিভে দিয়ে জল চলে আসলো, কারণ ইলিশ মাছ আমার খুবই প্রিয়।আর আপনি খুবই মজাদার ইলিশ মাছের দো-ভাজি রেসিপি তৈরি করেছেন, দেখে খেতে খুব ইচ্ছা করছে।

 2 years ago 

আহারে ভাইয়া খাওয়াতে পারলে আমার ভাল লাগতো। 😔দেখেই জিভে জল, তবে বুঝতে হবে আমার রেসিপি করা সার্থক। 😊অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। 😊

 2 years ago 
ইলিশ মাছ পছন্দ করে না এমন বাঙালি খুবই কম পাওয়া যাবে।আপনার ইলিশ মাছের দো-ভাজি রেসিপিটি দেখে ভিজে জল চলে আসলো আপু।আর আসবেই না কেন! দেখতে হবে না কি মাছের রেসিপি। সাথে দেখলাম মাছের ডিম। সেটার স্বাদের তুলনাই হয় না। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুস্বাদু ও মজাদার রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।
 2 years ago 

আমার রেসিপি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগলো ভাইয়া। সব সময় পাশে থেকে সাপোর্ট করার জন্য অনেক ধন্যবাদ। ভাল থাকবেন আশাকরি ভাইয়া।

 2 years ago 

আপু আপনার শেয়ার করার রেসিপি দেখে দিবে জল চলে এসেছে। বিশেষ করে ইলিশ মাছের ডিম গুলো দেখে খেতে ইচ্ছে করছে। ইলিশ মাছের ডিম খেতে আমি অনেক পছন্দ করি। ধন্যবাদ আপনাকে এই রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। ইস, আপু আপনাকে খাওয়াতে পারলে ভাল লাগতো আমার। কি আর করার, 😔অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ইলিশ মাছের দোপেঁয়াজু গুলো দেখে জিভে জল চলে আসলো। ঠিকই বলেছেন আপু ইলিশ মাছ পছন্দ করেনা এমন লোক খুঁজে পাওয়া যায় না। ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য অনেক লোভনীয় একটি রেসিপি।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ও আপু। সব সময় পাশে থেকে সাপোর্ট করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আপনার রেসিপিটা দেখে অনেক ভাল লাগলো। ইলিশ মাছ দেখে নিজেকে সামলিয়ে রাখতে পারলেও মাছের পাশে রাখা ডিম গুলো দেখে আর নিজেকে সামাল দেওয়া যাচ্ছে না। ধন্যবাদ আপু।

 2 years ago 

হুম,বুঝলাম। রেসিপি দেখে জিভে জল, লোভনীয় খাবার দেখলে সবারই এমনটা হয়। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

আজকে অধিকাংশ রেসিপির পোস্ট ইলিশ মাছ নিয়ে কেন। বাংলাদেশে কি ইলিশ মাছ সস্তা হয়েছে নাকি। যাইহোক দেখে আমার কাছে বেশ ভালই লাগলো আপনার রান্না। এক পিস দিয়ে যান। হা হা হা...

 2 years ago 

না ভাইয়া, এখন দাম কম নয়। তবে এখন ইলিশের সিজন ত, তাই আর কি। এক পিস দিলাম খেয়ে নিন, হিহিহি। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া। ভাল থাকবেন।

আমাদের এখানে তো আপনাদের দেশ থেকে থেকে এখন ইলিশ আসে না বললেই। আর আসলেও আমাদের পর্যন্ত পৌঁছায় না। কষ্টে আছি।

 2 years ago 

তাই নাকি? 🤔আমি ত জানি এত এত মাছ সব বাইরে চলে যায়। বিশেষ করে ভারত। 😇 তবে আমার জানা ভুল 😔

না আপনি ঠিকই জানেন। ইন্ডিয়াতে আসে তো ইলিশ। তবে আমাদের পর্যন্ত পৌঁছায় না। মাঝে মাঝে বাজারে গেলে দুই একটা পাওয়া যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59295.75
ETH 2607.30
USDT 1.00
SBD 2.41