💙 সুপ্ত প্রতিভা 💙 [ ১০% লাজুক খ্যাঁকের জন্য ]

in আমার বাংলা ব্লগlast year

সুপ্ত.jpg

Canva দিয়ে বানানো

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

আসসালামু-আলাইকুম

হ্যালো বন্ধুরা,


মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি "আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ,কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

আমি @shimulakter, আমি একজন বাংলাদেশী।"আমার বাংলা ব্লগ" এর আমি একজন নিয়মিত ইউজার। প্রতিদিনের মত আমি আজও নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।সপ্তাহের প্রতিটা দিন চেষ্টা করি ভিন্ন ভিন্ন পোস্ট শেয়ার করতে।অনেক ব্যস্ততার মাঝে দিন কাটছে। তারপরেও চেষ্টা করছি মনের জোরে আপনাদের সাথে যুক্ত থাকতে।আশাকরি আমার ব্লগ আপনাদের কাছে কিছুটা হলেও ভালো লাগে।আপনাদের ভালো লাগাই আমার নতুন নতুন ব্লগের অনুপ্রেরনা।

ফাল্গুনের এই ফল্গু ধারায় সবার দিন কেমন যাচ্ছে ? আশাকরি কিছু সাবধানতা অবলম্বন করে বসন্তের এই আমেজকে আপনারা খুব বেশি অনুভব করবেন।কারন আমি করছি।এত ব্যস্ততার মাঝে থেকেও বসন্তের প্রতিটি দিনকে আমি খুব বেশি অনুভব করছি।প্রতিদিনের মত নতুন একটি ব্লগ নিয়ে হাজির হলাম।আমার আজকের ব্লগের টাইটেল দেখে নিশ্চয়ই বুঝে গেছেন আমার আজকের ব্লগটি কি বিষয়ের উপর ? হ্যাঁ, ঠিক ধরেছেন আমি আজ "সুপ্ত প্রতিভা" নিয়ে কিছু লিখব।আশাকরি আজকের ব্লগ আপনাদের অনেক ভালো লাগবে।তবে চলুন শুরু করি।

Screenshot_193.jpg

সোর্স

"সুপ্ত প্রতিভা" এখানে সুপ্ত বলতে ঘুমন্ত আর প্রতিভা বলতে নিজ নিজ সৃজনশীল কাজকে বোঝায়। অর্থাৎ আমরা একেকজন মানুষ যেমন আলাদা তেমন আমাদের ভেতরের প্রতিভাগুলো ও আলাদা।নিজ নিজ প্রতিভাগুলোর যারা চর্চা করে যান,তারা একদিন ঠিকই সফল হন।আবার অনেকেই আছে পারিবারিক ও সামাজিক চাপে নিজ নিজ প্রতিভাকে প্রকাশ করতে পারেন না।তখন তাদের সেই প্রতিভাগুলো ধীরে ধীরে একসময় নিজেদের মধ্যে ঘুমিয়ে পরে। নিজ নিজ প্রতিভাকে বিকশিত হতে না দিয়ে এই ঘুমন্ত অবস্থাতে নিয়ে যাওয়কেই "সুপ্ত প্রতিভা" বলে।

Screenshot_194.jpg

সোর্স

আমাদের সমাজে নানা ধরনের মানুষ দেখা যায়।আর তাদের প্রতিভা ও ভিন্ন। কেউ দারুন ফটোগ্রাফার,কেউ ভালো বেহালা বাজায়।আবার কেউ বা ভালো পেইন্টিং করেন।কেউ বা ভালো লিখতে পারেন।কেউ সুন্দর কবিতা আবৃত্তি করতে পারেন।যে যেটাই পারেন না কেন তার চর্চা যদি না করেন তবে আপনাদের ভেতর প্রতিভাটা এক সময় ঠিক সুপ্ত হয়ে যাবে।আমি মনে করি নিজেদের মধ্যে থাকা প্রতিভাকে সুপ্ত হতে দেয়া ঠিক নয়। সামাজিক -পারিবারিক অনেক টানাপোড়েনের মধ্যে দিয়ে গেলেও প্রতিভার চর্চা করে যাওয়া উচিত।এতে লাভ দুইটি।একটি হচ্ছে আপনার ভেতর সৃজনশীলতার বিকাশ দিনের পর দিন বৃদ্ধি পাবে।আর একটি হচ্ছে নিজের ভালো লাগা অনুভূতি বৃদ্ধি পাবে।নিজে কিছু সৃষ্টি করার যে আনন্দ অনুভূতি তা দারুনভাবে অনুভব করতে পারবেন।

আমি মনে করি সব কাজের মাঝেও নিজের প্রতিভার বিকাশ ঘটানো উচিত।নিজের একটু হলেও ভালো থাকার জায়গা করে নেয়া দরকার।নিজের ভালো থাকাটা নিজেকেই করে নিতে হয়। আর এতে লাভ নিজেরই।দিনশেষে কিছুটা হলেও আত্মতৃপ্তি আমাদের সকলের থাকা উচিত।যে কোন কাজ করতে করতে তা নিখুঁত হতে শুরু করে।আর আপনি যদি তা না করে এটা সেটা নানান কাজের দোহাই দিয়ে নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করেন।তবে নিজের কিছু প্রতিভা থেকে থাকলেও তা আর জাগ্রত হবে না।তার অবস্থা সুপ্তই রয়ে যাবে।

আমি ছেলেবেলা টুকটাক আলপনা আঁকতাম।কিন্তু তার চর্চা আমি করিনি।প্রথমত লেখাপড়ার জন্য।পরবর্তীতে পারিবারিক নানান ঝামেলায় কিছু আর করা হয়নি।আমি যদি তখন থেকে চর্চা করে যেতাম তবে বড় কোন আর্টিস্ট না হলেও আজ "আমার বাংলা ব্লগ" এ এসে নিজের প্রতিভাকে তুলে ধরতে পারতাম।তাই আমি মনে করি কোন কিছুই ফেলনা নয়।নিজের ভালো লাগার জায়গা নিজের প্রতিভার বিকাশ ঘটানো। এতে আপনি দুইদিকে লাভবান হবেন।আর সবার আগে দরকার নিজের ভালো থাকা।আপনি ভালো থাকলে বাকি পাঁচজনকেও আপনি ভালো রাখতে পারবেন।আশাকরি আমি যা বলতে চেয়েছি আপনারা তা বুঝতে পেরেছেন।

আসুন আমরা আমাদের সুপ্ত প্রতিভাকে জাগ্রত করে এর চর্চা করে যাই।জীবন তো একটাই।এই ছোট জীবনে যা কিছু ভালো ভালো কাজ তা করে নিয়ে নিজেকে এগিয়ে নিয়ে যাই।সফলতার পেছনে না ছুটে নিজের প্রতিভার বিকাশ ঘটান,এই প্রতিভাই আপনার জীবনে সফলতা এনে দেবে।একজন মানুষ যখন সত্যিকারের শিক্ষিত হয় আর তার দক্ষতা বা প্রতিভার প্রকাশ ঘটাতে পারে তখনই সে একজন সফল মানুষ হতে পারে।তবে চলুন আজ আর এখন থেকেই আমরা আমাদের ভেতরের প্রতিভাকে জাগিয়ে তুলে এর চর্চা করে নিজেদের সফলতাকে দ্বারপ্রান্তে নিয়ে যাই।এভাবেই সফলতা একদিন আসবেই।

আজ আর নয়।আশাকরি আমার আজকের ব্লগটি আপনাদের কাছে খুব ভালো লেগেছে।ভাল লেগে থাকলেই আমার এই ব্লগটি লেখা সার্থক হবে।সবাই সুস্থ থাকবেন,ভাল থাকবেন।আবার কোন নতুন ব্লগ নিয়ে হাজির হব।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq63dTYvrrycGbUPAEdikxGD2cqVMH8heE8DJW36AaZjZ4fD6Yt6w5ks6jyrVJqR5Ct3a1zc2VEQiCeT64oK3hXozpMTKXwYcZEFiQtWJYawWxY1o2K6w3EtKJwc1yfXmikdNVQUFx63Z6SPKhpaGF3R77N6UCcw6tHuYvyw7YjL.png

আমি শিমুল আক্তার।আমার ইউজার আইডি @shimulakter,আমি একজন বাঙালী।বাংলাদেশে জন্মগ্রহন করেছি বলে,অনেক বেশি গর্ববোধ করি।আমি একজন গৃহিনী।আমি পড়তে, লিখতে ও শুনতে ভালবাসি।নিজেকে সব জায়গাতে অ্যাক্টিভ রাখার চেষ্টা করি।সব সময় চেষ্টা করি আলাদা কিছু উপস্থাপন করতে। গতানুগতিক কোন কিছুতে আমাকে টানে না।অন্যের মতামতের মূল্যায়ন করার চেষ্টা করি।মানুষকে ভালোবাসি।তাই সব সময় চেষ্টা করি অন্যের উপকার হয় ,এমন কিছু করতে।বাংলাকে ভালোবেসে " আমার বাংলা ব্লগ " এর সাথে আজীবন থাকতে চাই।

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

💜 অনুচ্ছেদটি পড়ার জন্য সবাইকে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।💜

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjdewS98rhT2jTJ5AJioUC62cpvt6bqfABatFjaAW1oDt8A5V688UB2rQ3QEUaGYPw7ZyRoyPyHrANPTXZcJCJ95PUovBmXsXceiVuCxz4DVgAK2TjyMHyo6XQbHDRBeFdwDYbkPu5XFmBCLYLXcDr9pBsBE83t7mdpKztrqs33G.gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgAaeHkUbVYHQygf4BziFrEyhjgH4bQJyLmky9bKBwALZ2h9iBsdB7ytyweg4LFR1aw2ZDmZr54xrugk5LoApFZTW2Z6WtKjQkvr3nnhc1ej5P7pmqWzrMMSWBRr81y99J6KeccJ5Mc7sbzFdGBuiQk6XZrWbdxSdtoZYkDYe.gif

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WQrQvqP5nhp7XM51LVxoiwvG4n2SMPJqq4jr2WDgyE2QvgqfT2KbJEaeoc2UiMkyE3Lt3BykMds72QZ36oyQ.png

Sort:  
 last year 

আজকে আপনি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আমাদের সাথে আলোচনা করেছেন। সুপ্ত প্রতিভা এমন একটি জিনিস যা কেউ যদি চর্চা করে তা জীবনে কোন না কোন সময়ে অনেক বড় কাজে লেগে যায়। এই যে ধরুন আপনি আপনার ছবি আঁকার কাজগুলো যদি চালিয়ে যেতেন তাহলে আজকে হয়তো আমাদের আরো অনেক বেশি সুন্দর সুন্দর ছবি উপহার দিতে পারতেন। যাক তারপরও আফসোস করবেন না, যা আপনার ভেতরে রয়েছে সেই প্রতিভা গুলো এখন আস্তে আস্তে প্রকাশ করে যান। অনেক ধন্যবাদ আপু সুপ্ত প্রতিভা নিয়ে আমাদের এই চমৎকার পোস্টটি উপহার দেওয়ার জন্য।

 last year 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। ভাল থাকবেন।মন্তব্য পেয়ে অনেক ভাল লাগলো।

 last year 

বসন্তকালের বসন্তময় দিনগুলা আমারও খুব ভালো যাচ্ছে।।
আপনি শত ব্যস্ততার মাঝেও আমাদের সাথে সবসময় আপনার অনুভূতিগুলো শেয়ার করে নিচ্ছেন খুবই ভালো লাগলো জানতে পেরে।।

কথায় আছে সুপ্ত প্রতিভা এবং সুপ্ত আগ্নেয়গিরি যদি একবার চলতে শুরু করে তাহলে তাকে ঠেকানো মুশকিল।।
মানুষের প্রতিভা মানুষের মধ্যেই লুকায়িত থাকে শুধু প্রকাশ করার মতো মন মানসিকতা এবং প্রচেষ্টাটা চালিয়ে যেতে হয় তাহলেই একসময় সুফলতা বয়ে আনা সম্ভব।।
অনেক ভালো লাগলো আপনার আজকের দিকনির্দেশনা মূলক ব্লকটি পড়ে।।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

ঠিক বলেছেন আপু প্রতিটি ব্যক্তির মধ্যে কোন না কোন গুন আছে। আর তা যদি বিকাশ করার সুযোগ না পায় তা সুপ্তই থেকে যায়। অন্যের জন্য না হলেও নিজের আনন্দের জন্য নিজের সুপ্ত প্রতিভার চর্চা করা দরকার। সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য ধন্যবাদ।

 last year 

অনেক ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

সত্যি বলেছেন আপু আমাদের সফলতার পিছনে না ছুটে প্রতিভার বিকেশ ঘটানো উচিত। আপনি সুপ্ত প্রতিভা নিয়ে বেশ ভালোই লিখেছেন। আসলে আমাদের কোন কাজই ফেলা রাখা উচিত নয়। আমাদের নিজের প্রতিভা কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। কখনো কোন জিনিস কাজে লাগে বলা মুশকিল। ধন্যবাদ আপু সুন্দর লিখেছেন।

 last year 

অনেক ভাল লাগলো আপু মন্তব্য পেয়ে। অনেক অভিনন্দন রইলো আপনার জন্য।

 last year 

আজকে আপনি খুব সুন্দর একটি পোস্ট করেছেন। সুপ্ত প্রতিভা এমন একটি জিনিস । আসলে প্রত্যেকটি মানুষের ভিতরে এক একটা প্রতিভা আছে। এই প্রতিভাগুলো মানুষ ঠিকমতো ব্যবহার করলে অনেক সফল হয়। এটি প্রত্যেকটি মানুষ নিজে নিজে নিজের প্রতি প্রতিভা কাজে লাগাতে হবে। খুব সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

অনেক ধন্যবাদ আপু। আপনার সুন্দর মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60670.43
ETH 3380.02
USDT 1.00
SBD 2.51