বিষয়- আমার ছেলেবেলা - ফল বিক্রেতা "আমড়া চাচার গল্প " | | @shimulakter | | ৫। ১০। ২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,আদাব

হ্যালো

“আমার বাংলা ব্লগ” এর সকল ভারতীয় ও বাংলাদেশী ভাই ও বোনেরা কেমন আছেন সবাই ? আশাকরি সবাই ভাল আছেন ।আমিও আপনাদের শুভকামনায় ও ভালবাসায় বেশ ভালোই আছি । আমি @shimulakter বাংলাদেশ ,ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি । “আমার বাংলা ব্লগ “ এর ভারতীয় ও বাংলাদেশী যত সদস্য আছে সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন ।

বন্ধুরা ,আমি আজ কোন রেসিপি বা কবিতা নিয়ে আসিনি । আমি আজ আমার ছেলেবেলার এক ফল বিক্রেতা চাচার গল্প নিয়ে এলাম । তার কথা আজও আমার মনে পরে ।রাস্তায় বের হলে এখনো খুঁজি যখন কোন ফল বিক্রেতা দেখি । হয়ত তিনি আজ বেঁচে নেই । কি জানি আছে কিনা ।কিন্তু তার মুখটা এখনও আমার চোখে ভাসে ।

Screenshot_87.jpg
সোর্স

ফল বিক্রেতা (আমড়া চাচার গল্প )

আমার বয়স তখন ৪ বা ৫ বছর হবে । এক চাচা দেখতাম মাথায় ঝুড়ি নিয়ে তাতে পেয়ারা ,আমড়া ও কামরাঙা বিক্রি করত। পেয়ারা, আমড়া ,কামরাঙা বিক্রি ই শুধু করত না । কেউ চাইলে মসলা দিয়ে মেখেও বিক্রি করত ।আর খুব মজার বিষয় হল ,সে যখন মসলা দিয়ে আমড়া , কামরাঙা বক্সে ঝেঁকে ঝেঁকে নাড়াত তখন মজার একটি গান করত।গান শুনে আমি হাসিতে লুটিয়ে পরতাম ।ছেলেবেলার সেই মজার মানুষটির কথা তাই আমার আজ ও মনে রয়ে গেছে ।

Screenshot_88.jpg
সোর্স

অনেক মজার মানুষ ছিলেন এই চাচা ,আমি তাকে আমড়া চাচা ডাকতাম ।কারন আমি টক খুব পছন্দ করতাম ,আর আমড়া মাখানোটাই বেশি খেতাম।আর চাচা আমাদের এলাকায় রোজ আসত ও না । আমি যদি ধারে কাছে না থাকতাম ,হয়ত বন্ধুদের বা বোনদের সাথে খেলছি কিন্তু তার গান শুনলে আমি মন্ত্রমুগ্ধের মত ছুটে চলে যেতাম ।

ছেলেবেলার এই আমড়া চাচার আমড়া বানানো যে মজা ছিল আর গান গেয়ে গেয়ে যে আমড়া বানানো আমি আজ কোথাও আর দেখতে পাইনা।আজ এত আমড়া ধারে কাছে পাই ,আর এত এত উপাদান দিয়ে বানানো হয় তাও সেই ছেলেবেলার আমড়া বানানোর স্বাদ আমি আর কিছুতেই পাই না ।

Screenshot_89.jpg
সোর্স

আর একটা মজার ব্যাপার আছে ,তা হল চাচা আমড়ার খোসা গুলো ঝুড়ির পাশে রেখে দিত ।আমি বলতাম ,চাচা এগুলো ফেলে দিন না কেন ?মাথায় নিয়ে বয়ে নিতে কষ্ট হয় না ? উনি বলত ,এই খোসা দিয়ে আচার করা যায় ,তাই রেখে দেই ।আমি ত অবাক ,তার কথা শুনে ।বললাম কি করে ? তখন আম্মুকে ডাকলাম ,আম্মুকে চাচা আচারের রেসিপি খুব সুন্দর করে বলে দিল । আমি আম্মুকে বললাম ,তুমি চাচার থেকে কিছু আমড়া রেখে দাও আমাকে আমড়ার খোসার আচার করে দেবে ।

আম্মু আমড়া চাচার কাছ থেকে সেদিন বেশ কিছু আমড়া কিনেছিল । আর পরেরদিন তার দেয়া রেসিপি মত আমড়ার খোসার আচার করেছিল ।বিশ্বাস করেন ,আমড়ার আচারের চাইতেও আমড়ার খোসা দিয়ে বানানো আচার আমার সেদিন বেশি ভাল লেগেছিল।আজ অনেক বছর পর এই রেসিপিটির কথা মনে পরল।তাই আমড়া চাচার গল্পটি ও আপনাদের মাঝে শেয়ার করলাম । আমি জানি না আজ আমড়া চাচা কোথায় কিভাবে আছে ? তবে যেখানেই থাকুন তিনি ,ভাল থাকুন এটাই চাওয়া আমার।

আমড়া চাচার আমড়ার খোসার আচারের রেসিপি আমি আপনাদের মাঝে অন্য কোন রেসিপি ব্লগে শেয়ার করব ।আমার বিশ্বাস ,আমার মত আপনাদেরও আমড়ার খোসার রেসিপিটি অনেক ভাল লাগবে । আপনারা সবাই আমড়া চাচার জন্য অনেক বেশি দোয়া করবেন ।

আজ এ পর্যন্তই । আবার কোন নতুন ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হব ।সবাই সুস্থ থাকবেন ,ভাল থাকবেন ।

ধন্যবাদ সবাইকে

@shimulakter
বাংলাদেশ, ঢাকা থেকে

pBMyo3B2Sao2EbuHAFTX1CNWMbam25xJGPs4sKmLS6XL7kS6xbcRGkUhvrikgPt19hvftDfdqZ6bsqWZySVBcbdU2n9Ysna8EwHEUF6EpNTGAcomRgKaT6rrEQ9RQZASAtLnqi7wRBwaN2bqwAcgMcRZ4SR2kxJ4HjBum2Nmi4f6miR3.gif

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

ছোটবেলার সেই রকম স্বাদ আর পাওয়া যায় না আপু।আমাদের ছোট বেলায় স্কুলের কাছে এক মামা ছিলো ঝালমুড়ি আর ফুচকা বিক্রি করতো,সেই রকম স্বাদ এখন আর খুঁজে পাই না।ভালো লাগলো আপু আপনার আমড়া মামার গল্প পড়ে।ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু। সত্যি ই তাই ছেলেবেলার মত তেমন আর মজা পাই না। আমড়া চাচার গান করে আমড়া বানানো সত্যি ই অতুলনীয় ছিল।

 2 years ago 

ছোটবেলার দারুন একটা মুহূর্তের কথা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন আপু। বিষয়টি তো আমারও জানা ছিল না যে আমরা খোসা দিয়ে এমন সুন্দর আচার তৈরি করা যায়। যদি সময় এবং সুযোগ পান তাহলে ওই আচার তৈরীর পদ্ধতিটা আমাদের মাঝে শেয়ার করবেন। রেসিপিটির অপেক্ষায় রইলাম।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। আমি অবশ্যই শেয়ার করব। মন্তব্য পেয়ে ভাল লাগলো। অনেক অভিনন্দন ভাইয়া আপনাকে।

 2 years ago 

আপু এতদিন খেলাম আমড়ার আচার আর আজ থেকে খাবো আমড়ার খোসার আচার। আমড়া চাচা কিভাবে কিভাবে আচার বানাই একদিন রেসিপি সেয়ার করবেন। আমরা সবাই শিখে নেব। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া অনেক ধন্যবাদ আপনাকে। শেয়ার করলে অবশ্যই জানাব। অপেক্ষা করুন খুব শীঘ্রই রেসিপি শেয়ার করার ইচ্ছে আছে। অনেক শুভকামনা আপনাকে।

 2 years ago 

আপনার লেখাটি পড়ে বেশ ভালো লাগলো আপু। ছোট বেলার কথা মনে পড়ে গেল। আসলে সেই সময়ের স্মৃতিগুলো মনে পড়ে মাঝে মধ্যে। আমাদের স্কুলের সামনে আইসক্রিম মামা ছিল। সেই আইসক্রিম এর মতো কখনো মজা পাওয়া যায় না। একদিন ইনশাআল্লাহ আচার তৈরি পদ্ধতি টা শেয়ার করবেন। ধন্যবাদ আপনাকে আপু সুন্দর একটি গল্প শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। মন্তব্য পেয়ে ভাল লাগলো। রেসিপি অবশ্যই দিব। অনেক শুভকামনা ভাইয়া আপনার জন্য।

 2 years ago 

ছোটবেলায় সবারই হাজার স্মৃতি রয়েছে। তবে আপনি স্মৃতির পাতা থেকে আমড়া চাচার গল্প শেয়ার করেছেন সত্যিই অনেক ভালো লাগছে। কতই না দুষ্টামি করেছি, কতইনা খেলাধুলা করেছি। আর আইসক্রিমের পেটির বাড়ি, আচার ওয়ালা, বাদামওয়ালা, কটকটিওয়ালা আওয়াজ শুনলেই ঘরের কোণে কোথায় কি আছে নিয়ে দৌড়। আজও সেই স্মৃতিগুলো চোখের সামনেই ভাসে। অপেক্ষায় রইলাম আমড়ার চামড়ার আচারের ব্লগ দেখার জন্য। আপনার ছোটবেলার আমড়া চাচার গল্প শুনে খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ভাল লাগলো ভাইয়া আপনার মন্তব্য পেয়ে। সব সময় পাশে থেকে সাপোর্ট করার জন্য অনেক ধন্যবাদ। আর রেসিপি খুব শীঘ্রই পোস্ট করে শেয়ার করব। অনেক ভাল থাকবেন।

 2 years ago 

গল্পটি আপনার কিন্তু কেন যেন আমার নিজের মধ্যে একটা হাহাকার কাজ করছে, আমাদের ছোটবেলায় এরকম কিছু মানুষকে আমরা দেখে থাকি যাদেরকে আমরা মনে মনে খুঁজি কিন্তু আর তাদের সাথে দেখা হয় না। ওই মানুষগুলো নিজেরাও জানেনা মনের অজান্তে তারা কত মানুষের মনে জায়গা করে নিয়েছে। যাই হোক আমি কিন্তু সেই ইউনিক আচারের রেসিপি চাই, অবশ্যই সেটি পোস্ট করে আমাকে জানাবেন 😇

 2 years ago 

ঠিক কথা ভাইয়া, আমি এমন অনেক কেই খুঁজে ফিরি। যারা হারিয়ে যায়, তাদের আর কখনো পাওয়া যায় না। 😥😰খুব কষ্ট পাই ভেবে। রেসিপি শেয়ার করব ইনশা আল্লাহ। আপনাকে জানাব। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আমাদের সবারই এরকম ছোটবেলার কোন না কোন গল্প আছে। আপনার গল্পটি পড়ে খুব মজা পেলাম। আমড়া বিক্রেতার নাম আমড়া চাচা দিয়েছেন শুনে খুব হাসি পেল। আর নতুন একটি রেসিপির নাম শুনলাম আপনার গল্পের মাধ্যমে- আমড়ার খোসার আচাড়। আশা করি এই রেসিপির প্রস্ততপ্রনালী আপনার মাধ্যমে আমরা জানতে পারব। ধন্যবাদ আপু সুন্দর একটি গল্প আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

হে ভাইয়া আমি আমড়া চাচা ই ডাকতাম। কারন আমড়া আমার পছন্দ ছিল। আর হে খুব শীঘ্রই রেসিপি শেয়ার করব। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59117.70
ETH 2597.31
USDT 1.00
SBD 2.43