রেসিপি -- ৩৩ | | " লাউ শাক রান্না চিংড়ি মাছ দিয়ে " | | @shimulakter | | ১৭।০৯। ২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগ"

হ্যালো,

আসসালামু আলাইকুম, আদাব ভারতীয় ও বাংলাদেশের সকল ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি ।আমি শিমুল আক্তার বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে সব সময় অ্যাক্টিভ থাকার চেষ্টা করে যাচ্ছি ।সব সময় আপনাদের সাথে করে এগিয়ে যাব ,এই কামনা করি । আপনারা সব সময় সহযোগিতার হাত বাড়িয়ে আমার লক্ষ্যে পৌঁছে নিয়ে যাবেন ,এটাই আশাকরি । “ আমার বাংলা ব্লগ “ আমার ভালোবাসার একটা জায়গা । এখানে থাকতে পেরে অনেক বেশি ভালো লাগা কাজ করে আমার মধ্যে । আমি সবার সাথে এভাবে থাকতে চাই সব সময় ।

_লাউ শাক রান্না চিংড়ি মাছ দিয়ে .jpg

বন্ধুরা, আমি আজ রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি ।আমার আজকের রেসিপি “লাউ শাক চিংড়ি মাছ দিয়ে রান্না “।আশাকরি আপনাদের আমার আজকের রেসিপি ভালো লাগবে ।সবজি ,শাক আজকাল সবাই পছন্দ করে । কারন জানে স্বাস্থ্য ভালো রাখতে হলে এসব খাবার কত দরকার । চলুন তবে রেসিপিতে কি কি উপকরন লাগবে তা আগে জেনে নেই।

WhatsApp Image 2022-09-17 at 12.23.58 PM.jpeg

উপকরনপরিমান
লাউ শাকপরিমান মত
চিংড়ি মাছবড় ৬/৭ টা
পেঁয়াজ পেস্ট৩/৪ টি
রসুন পেস্টহাফ চামচ
জিরা পেস্টহাফ চামচ
আলুবড় ১ টি
সরিষার তেলসামান্য
কাঁচামরিচ৪/৫ টা
হলুদ গুঁড়াহাফ চামচেরও কম
মরিচ গুঁড়াহাফ চামচেরও কম

উপকরন ত হল , এবার আমি রেসিপির প্রস্তুত প্রণালীতে চলে যাব ।আমি ধাপে ধাপে প্রস্তুত প্রণালী তুলে ধরছি ---

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ

WhatsApp Image 2022-09-16 at 11.39.53 PM.jpeg

প্রথমে আমি লাউ শাকগুলো কেটে ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয় ধাপ

WhatsApp Image 2022-09-17 at 11.53.54 AM.jpeg

এবার চিংড়ি মাছগুলি বেছে কুচি কুচি করে কেটে নেব ।

তৃতীয় ধাপ

WhatsApp Image 2022-09-17 at 11.55.47 AM.jpeg

প্রথমে একটি প্যানে পরিমান মত সরিষার তেল দেব ।এরপর কুচি করে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে ভেজে নেব ।এরপর তাতে পেঁয়াজের পেস্ট দিয়ে ভেজে নেব ।

চতুর্থ ধাপ

WhatsApp Image 2022-09-17 at 12.02.03 PM.jpeg

এবার তার মধ্যে হাফ চামচ রসুন পেস্ট ও হাফ চামচের কম জিরা পেস্ট দিয়ে নেড়ে-চেড়ে ভেজে নেব ।

পঞ্চম ধাপ

WhatsApp Image 2022-09-17 at 12.02.00 PM.jpeg

এখন এর মধ্যে হাফ চামচ হলুদ গুঁড়া ও হাফ চামচ মরিচের গুঁড়া দিয়ে ভেজে নেব । এবার পরিমান মত লবণ দিয়ে ভেজে নেব ।

ষষ্ঠ ধাপ

WhatsApp Image 2022-09-17 at 12.01.57 PM (2).jpeg

এবার ভাজা মসলার মধ্যে লাউ শাকগুলো দিয়ে দেব । শাকটা যখন কিছুটা নরম হয়ে আসবে ,তখন তার মধ্যে কেটে রাখা আলুগুলো দিয়ে নেড়ে-চেড়ে নেব।

সপ্তম ধাপ

WhatsApp Image 2022-09-17 at 12.14.06 PM.jpeg

এরপর কেটে রাখা কাঁচামরিচ গুলো দিয়ে দেব । এবার পরিমান মত পানি দেব সিদ্ধ হতে ।

অষ্টম ধাপ

WhatsApp Image 2022-09-16 at 11.40.23 PM.jpeg

এই ধাপে এসে আমার লাউ শাক রান্না পুরোপুরি রেডি । এখন শুধু খাওয়ার পালা ।

বন্ধুরা , আমার রেসিপির ফটোগ্রাফির সব তথ্য নীচে তুলে ধরছি --

ফটোগ্রাফির প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

আমার আজকের ব্লগটি আপনাদের কেমন লাগলো তা জানাতে ভুলবেন না কিন্তু । আজ এ পর্যন্তই । আবার কোন নতুন ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হব ,সেই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন , ভালো থাকবেন ।

আল্লাহ্‌ হাফেজ

ধন্যবাদ সবাইকে

@shimulakter

আমার পরিচয়

আমি শিমুল আক্তার ।আমার ইউজার আইডি @shimulakter.আমি ঢাকায় বসবাস করি ।আমি একজন বাঙালী হিসেবে অনেক বেশি গর্ববোধ করি ।আমি বই পড়তে , গান শুনতে অনেক ভালবাসি ।ভ্রমন করতে খুব পছন্দ করি । এছাড়া মজার মজার রান্না করে সবাইকে খাওয়াতে ভালোবাসি । আমার যে কোন কিছু শেখার খুব আগ্রহ ।নতুন করে আমি কবিতা লিখছি ।আপনাদের অনুপ্রেরনায় আমি কবিতা লেখা চালিয়ে যেতে চাই । আপনাদের ভালবাসায় এগিয়ে যেতে চাই বহুদূর । কিছু শিখতে পারলে ,অনেক বেশি আনন্দিত হই ।ভালোবাসি মানুষকে । আর মানুষের পাশে থাকার চেষ্টা করে যাই প্রতিনিয়ত

WhatsApp Image 2022-04-30 at 11.50.08 AM.jpeg

WhatsApp Image 2022-09-13 at 9.15.00 AM.jpeg

Sort:  
 2 years ago 

লাউ বলেন আর লাউ শাক বলেন আপু দুটোই আমার অনেক পছন্দের। আর চিংড়ির সাথে হলে তো কথাই নাই। লাউশাক দিয়ে চিংড়ি মাছের রেসিপি টা ভালো তৈরি করেছেন। দেখে বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। সব সময় পাশে থাকবেন আশাকরি। অনেক শুভকামনা ভাইয়া আপনার জন্য।

 2 years ago 

আমার কাছে লাউশাক দিয়ে চিংড়ি মাছের রেসিপি বেশ দারুন লাগে। সামান্য মসুরের ডাল দিলে খেতে বেশ ভালো লাগে।আপনি সরিষার তেল দিয়ে রান্না করছেন মনে হচ্ছে খেতে আরো মজা লাগবে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

জি আপু আমি খাঁটি সরিষার তেল খুঁজেছি পাই নি, বাড়ি থেকে এনে বেশ কিছুদিন ধরে এ তেল দিয়ে রান্না করছি। হে আপু খেতে অনেক মজা হয়েছে। মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নতুন একটি রেসিপি শেয়ার করেছেন লাউ শাক আমার ভীষণ প্রিয়। লাউ শাক রান্না চিংড়ি মাছ দিয়ে দেখে তো খেতে ইচ্ছা করছে। এমন রেসিপি দেখলে লোভ সামলাতে পারিনা। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। সত্যিই খুব মজার হয়। আপনাকে এক পেয়ালা দিলাম খেয়ে নিন, হিহিহি। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

লাউ চিংড়ি খেয়েছি।কিন্তু লাউশাক দিয়ে চিংড়ি মাছ কখনো খাওয়া হয় নি।তবে একই ভাবে আমাদের নিরামিষ লাউশাক রান্না করে।যা অনেক সুস্বাদু হয়।আশা করি এটাও অনেক সুস্বাদু হবে।

 2 years ago 

ঠিক ভাইয়া, অনেক মজার হয় খেতে। অনেক ধন্যবাদ মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি আমার বাংলা ব্লগ একটা ভালো লাগার জায়গা ভালোবাসার জায়গা। যতদিন আমার বাংলা ব্লগের সাথে আছি মনে হবে আমি আমার পরিবার পরিজন ভাই বোন নিয়েই আছি একসাথে।।

লাউ শাক এবং চিংড়ি মাছ দিয়ে লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন এমন রেসিপি আমারও খুব ফেভারিট। বিশেষ করে চিংড়ি মাছের রেসিপি যেকোনোভাবে প্রস্তুত করলেই আমার কাছে খেতে অনেক মজা লাগে।।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আমিও এ রান্নাটা করি ।খেতে বেশ ভাল।ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। অনেক ভাল লাগলো আপনার মন্তব্য পেয়ে।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে যেকোনো শাক রান্না করলে খেতে বেশ ভালো লাগে। শাকসবজি আমাদের শরীরের জন্য অনেক উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। লাউ শাক দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপিটি অনেক লোভনীয় হয়েছে। আমার অনেক ভালো লাগে এ ধরনের খাবার খেতে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু সত্যিই খুব মজার হয়। আর শাক সবজি খাওয়া ত অনেক ভাল শরীরের জন্য। এটা সবার বুঝতে হবে। অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

ও ঢাকাইয়া আপু অসাধারণ রেসেপি বর্তমান সময়ে লাউ শাখ বাজারে পাওয়া যায় ৷আর আপনি লাউ শাখ দিয়ে চিংড়ি মাছ দিয়ে কি দারুন রেসিপি শেয়ার করলেন ৷
ভালো ছিল

 2 years ago 

আমি ঢাকাইয়া?? 🤣হে ভাইয়া অনেক মজার হয়। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন ভাল স্বাস্থ্যের অধিকারী হতে হলে সবসময় শাকসবজি খাওয়া দরকার। লাউ শাকে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে তাই আমাদের মাঝে মাঝে খাওয়া প্রয়োজন। আমি কিন্তু অনেক পছন্দ করি লাউশাক চিংড়ি মাছ দিয়ে রান্না করেছেন দেখে ইচ্ছে করছে এখনই আপনার বাড়িতে এসে খেয়ে যাই। রন্ধন প্রক্রিয়া খুব দারুণভাবে ফুটিয়ে তুলেছেন ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য। সত্যি খুব মজার খেতে।ভাল লাগলো আপনার মন্তব্য পেয়ে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার খুবই পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন আপু। শাকের মধ্যে লাউ শাক আমার সবচেয়ে বেশি পছন্দ। আর যদি চিংড়ি মাছ দিয়ে রান্না করা হয় তাহলে তো কথাই নেই। তবে আপনি দেখছি সরিষার তেল দিয়ে রান্না করেছেন। আসলে সরিষার তেল দিয়ে এভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। আপনি খুব সুস্বাদু রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে।

 2 years ago 

আপু আমি এখন সরিষার তেল দিয়েই রান্না করি। বাড়ি থেকে খাঁটি তেল এনেছি। অনেক ভাল লাগলো আপনার মন্তব্য পেয়ে। অনেক ধন্যবাদ আপু আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59471.57
ETH 2618.20
USDT 1.00
SBD 2.40