জেনারেল রাইটিং -- 💕 " নিজেরটা ষোল আনা "

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম


শুভরাত্রি সবাইকে।আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম।


মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার প্রিয়"আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

বন্ধুরা,আমি @shimulaktet,আমি বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি।কাজ সময়মতো না করা হলে আসলে ভালো থাকাটা ঠিক মতো হয়ে উঠে না।তাই এখন চেষ্টা করছি লেখার।আজ জেনারেল রাইটিং নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।প্রতিদিন আমি চেষ্টা করে যাচ্ছি পোস্টের ভিন্নতা এনে নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে।তাই আজ একটি জেনারেল পোস্ট শেয়ার করছি।আশাকরি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।

নিজেরটা ষোল আনাঃ


texture-4101357_1280.jpg

সোর্স

বন্ধুরা,আজ নতুন একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করতে চলেছি।আমার আজকের লেখার বিষয়টি আপনারা আমার পোস্টের টাইটেল দেখে বুঝে গিয়েছেন।হে বন্ধুরা,আজকের বিষয় নিজেরটা ষোল আনা।আসুন,বিষয়টি নিয়ে কিছু বিশ্লেষণ করি।আশাকরি আপনারা ও আমার সাথে একমত হবেন।আবার নাও হতে পারেন।তবুও আমি আমার মতামত আপনাদের মাঝে শেয়ার করছি।আসলে আমরা মানুষ। আমরা সমাজবদ্ধ হয়ে বসবাস করি।একে অপরের সাথে মিলে মিশে আমাদের জীবনটাকে অতিবাহিত করতে হয়।

পরিবার বলেন কিংবা সমাজই বলেন এখানে আমাদেরকে অনেক মানুষের সাথে সঙ্ঘবদ্ধ হয়ে বসবাস করতে হয়।আর এরই ধারাবাহিকতায় আমাদের নানা রকম মানুষের সম্মুখীন হতে হয়।সব মানুষই যে চলার পথের সহজ ও স্বাভাবিক হবে এমন কিন্তু কথা নেই।আমাদের প্রতিনিয়ত নানান সব অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়।নানান সমস্যা তার নানান সমাধান করতে হয়।এই কারনে আমরা পরিবার বলেন কিংবা সমাজ কিছু মানুষের শরণাপন্ন হই।বেশীর ভাগ ক্ষেত্রে আমরা দেখি আমরা মানুষের উপকারে এলে ও মানুষের কাছ থেকে তেমন কোন উপকারিতা পাই না।আর যদিও বা পাই তাও কিন্তু খুব কাঠ খড় পুড়িয়ে।আমরা সামাজিক জীব হয়ে মানুষ ছাড়া তো চলতে পারবো না,তাই না।

সমাজে এমন অনেক মানুষ আপনি দেখবেন যারা খুব জ্ঞানী,শিক্ষিত কিন্তু সেই মানুষ গুলোই আপনি তার সমস্যার সময়ে তাকে সাহায্য করতে গিয়েছেন। কিন্তু আপনার সাহায্যের সময়টুকুতে তার তেমন অংশগ্রহণ আপনি দেখতে পারবেন না।এই মানুষগুলো স্বার্থপর টাইপ মানুষ। নিজের বেলা ষোল আনা বুঝলেও আপনার বেলা সেই মানুষ এক আনা ও বুঝবে না।সেই মানুষ ভুলে যায় তার বিপদের সময় আপনি তার জন্য কি করেছিলেন।সে ভুলে যায় কৃতজ্ঞতা প্রকাশ করতেও।

এ ধরনের মানুষ গুলো নিজের সমস্যার সমাধান করতে আপনার খোঁজ খবর রাখবে।আপনার সাথে মিষ্টি মিষ্টি কথা বলবে।আপনাকে সে বুঝিয়েই দেবে আপনি তার খুব আপনজন।নিজের ষোল আনাটা বুঝতে এই মানুষ খুব বেশী পটু।আপনার জন্য ষোল আনা তো ভালো। আট আনা ও ভাববে না।এমন মানুষ শুধু পরিবারের নয় সমাজ কিংবা দেশের ও বড় শত্রু।

আমরা ঘরে বাইরে যেদিকে চোখ রাখি না কেন এমন ষোল আনা বোঝার মানুষ অনেককেই পাবো।একজন মানুষ যদি সে নিজেরটাই শুধু বোঝে তবে সেখান থেকে ভালো কিছুই আশা করা যায় না।আমরা মানুষ হয়ে যদি শুধু স্বার্থপরের মতো নিজের ষোল আনা বুঝি।তবে পরিবার বলেন কিংবা সমাজ কোথাও স্বস্তি মিলবে না।আমি এটা ও বলছি না আপনি অন্যের জন্য ষোল আনা বোঝেন।অন্তন ষোল আনা না বোঝেন আট আনা তো বুঝবেন।নয়তো পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যায়। এতে সুখ হারিয়ে জীবন দুর্বিষহ হয়ে যায়।

আমাদের ভুলে গেলে চলবে না মানুষ মানুষের জন্য সেই মানুষ হয়ে আমরা কেন স্বার্থপরের মতো নিজের ষোল আনাটা শুধু বুঝবো।আমরা মানবিক হয়ে উঠবো।সমাজবদ্ধ জীবনে সমাজের মানুষের পাশে থাকবো।হয়তো কখনো পুরোপুরি থাকা সম্ভব হবেনা।কিন্তু চেষ্টার জায়গাটা তো নির্ভেজাল থাকা জরুরী। আর এভাবে যদি দিনের পর দিন নিজের ষোল আনা ভাবতে বসে যান।দিনশেষে নিজের বলে কাউকে পাবেন না পাশে।

আমাদের পরিবারে,সমাজে এমন অনেক মানুষ ও আছেন যারা নিজের ষোল আনা না বুঝে অন্যের কথাও ভাবেন।উদাহরন যদি দিতে হয় তবে নিশ্চিন্তে বলতে পারি আমাদের শ্রদ্ধেয় বড় দাদা @rme দাদার কথা।তিনি এই কমিউনিটির প্রতিষ্টাতা।তিনি আমাদের জন্য আনন্দের জায়গা তৈরি করেছেন।নিজের আর্থিক ষোল আনা পাওয়ার জন্য নয়।এখানে সব ইউজারদের তিনি লেখালেখি করে মন ভালো রাখার আর কিছু আর্থিক স্বচ্ছলতার জায়গা তৈরি করে দিয়েছেন।এতে করে সবাই আনন্দের পাশাপাশি অর্থ উপার্জনের পথটা তৈরি করে নিয়েছেন।আর দাদা ষোল আনা না নিয়ে সকলের আনন্দটুকু নিজের মধ্যে নিয়ে নিজেও আনন্দের সময়টুকু কাটাতে পারছেন।তিনি যদি ষোল আনাই নিয়ে নিতেন,তবে দিনশেষে পাশে আর কাউকেই তিনি পেতেন না।এতো এতো ইউজার আমরা এখানে দেখতে পেতাম না।কথা টা কি ঠিক বললাম? সুন্দর এই উদাহরনটি ছাড়া আরো উদাহরন আমি লিখতে পারতাম।কিন্তু তা হয়তো আপনাদের সকলের অজানা হতো।এমন উদাহরণ আমি তুলে ধরলাম যা সকলের জন্য বোধগম্য হলো।আশাকরি আমার এই উদাহরণটি আপনাদের এই বিষয়টিকে সহজ করে দিয়েছে।

আসুন,মানুষ হয়ে আমরা বিবেকহীন না হই।মানবিক দিক নিজেদের মধ্যে জাগিয়ে তুলি।নিজের ষোল আনাটা কে না বুঝে অন্যের জন্য কিছু হলে ও বুঝি।এতে খারাপ নয় বরং ভালোই হবে নিজেদের জন্য। দিনশেষে বিবেকের দংশন থেকে অন্তত বাঁচতে পারবেন।

আজ আর নয়।আশাকরি আমি আমার জেনারেল রাইটিং এর বিষয়টি আপনাদের মাঝে খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পেরেছি।সবাই সুস্থ থাকবেন। ভালো থাকবন।আবার কোন নতুন ব্লগ নিয়ে হাজির হবো।

পোস্ট বিবরন


বিষয়জেনারেল রাইটিং
লেখা@shimulakter

আমার পরিচয়


আমি শিমুল আক্তার। আমি একজন বাংলাদেশী।বাংলাদেশ ঢাকা থেকে আমি আপনাদের সাথে যুক্ত আছি।আমি এম এস সি ( জিওগ্রাফি) কমপ্লিট করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। আমি বিবাহিতা।আমি একজন গৃহিণী।আমি একজন স্বাধীনচেতা মানুষ। ভালোবাসি বই পড়তে, নানা রকমের রান্না করতে,আর সবাইকে নতুন নতুন রান্না করে খাওয়াতে ভীষণ ভালোবাসি।ফটোগ্রাফি করতে আমি ভীষণ পছন্দ করি।বাংলায় লিখতে আর বলতে পারার মধ্যে অনেক বেশী আনন্দ খুঁজে পাই।নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে সব সময় প্রকাশ করতে পছন্দ করি।এই বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছি বলে নিজেকে অনেক ধন্য মনে করি।

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WQrQvqP5nhp7XM51LVxoiwvG4n2SMPJqq4jr2WDgyE2QvgqfT2KbJEaeoc2UiMkyE3Lt3BykMds72QZ36oyQ (1).png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoZy22X6tAEZ9xgTbv2Je13wLGWX6qAR4kcd6SV3G37oehcHNcRjmX6A1q12Y...WC7kZeaVu5T7dbm9ERtHe3tnT7hwaRXTD2EyUpeSUz9PKCQmghcWTCTKcTeewqEJ5MozD2X9oNg6fcY45fCALQGms5N3uYJuVCFsuFyUkADwts16186D4ooWNZ (1).gif

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxeToZJatrzXJ26wyJvrfyUjWUHbwevxJfcy1wNaX2uYf5yHRjEM6kRmppRUgc...Y4qhGk41e9xshdKq7axZeLWprzfJqgtshHQPZjCGuXiyHFG1XqYcZSdGGLYKKmVtY1zvpEFteA1FrU83LMRPP7BcAne3avpKyGdHz9yne2nakYyhwHTfUardAv.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHher...f1Dq76pKECV4KekfqyZj18qfc4ziQW3kRYsgW1PMLc47emsksqLgif1cmhk34QEfazWiZ3aAFVCXuC6ZFp39Mc57NeUUL4DNuymUk8Cq7TJkvoxEtUzQNAfKJd.gif

Sort:  
 6 months ago 

একদম ঠিক আর যথার্থ বলেছেন আপু ৷ প্রতিটি কথা যুক্তিযুক্ত আসলেই আমাদের সমাজে এমন মানুষ আছে যারা শুধু নিজের টা নিয়ে ভাবে বা বোঝে ৷ কিন্তু এটা বোঝে না সমাজে একবদ্ধ বাস করতে হলে মিলেমিশে থাকা অতি আবশ্যক ৷

আর দাদার কথা কি বলবো তিনি মহান একজন ৷ যা হোক দারুন সুন্দর একটি ব্লগ শেয়ার করেছেন ৷
ধন্যবাদ আপু

 6 months ago 

ধন্যবাদ আপনাকে ও।

 6 months ago 
 6 months ago 

হ্যাঁ ঘর থেকে বেরোলেই আমরা বিভিন্ন মানুষের সাথে পরিচিত হই। তবে হ্যাঁ একশ্রেণীর মানুষ আছে যারা ষোলো আনাই নিজের স্বার্থ বোঝে তাদের সাথে কিন্তু আবার চলা যায় না আর বর্তমানে এই লোকগুলো সংখ্যায় আমার মনে হয় বেশি। সুন্দর টপিক নিয়ে লেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে ও।

 6 months ago 

খুব সুন্দর একটি পোস্ট লিখেছেন আপনি। আসলে এরকম মানুষ আমাদের সমাজে অনেক বেশি পরিমাণে রয়েছে৷ তারা সবসময় নিজের স্বার্থের কথাই চিন্তা করে এবং সব সময়ই নিজে কি পাচ্ছে এবং কি হারাচ্ছে সে বিষয়গুলো চিন্তায় থাকে৷ তা অর্জনের জন্য সারাক্ষণ মগ্ন থাকে৷ তবে অন্য কোন ব্যক্তি বা অন্য কোন কিছু পেলো নাকি পেলো না তা তাদের ভাবার বিষয় নয়৷ তারা শুধু নিজের স্বার্থ নিয়েই রয়েছে৷ অনেক ভালো লাগলো আপনার সুন্দর পোস্ট পড়ে৷ অসংখ্য ধন্যবাদ৷

 6 months ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে আমার ও ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

প্রত্যেকটা মানুষের মন মাইন্ড একেবারে ভিন্ন হয়। একেক জন একেক রকমের হয়ে থাকে। দিন শেষে আমরা অনেক মানুষের সাথে পরিচিত হই যারা ভিন্ন ভিন্ন। আমরা একজন মানুষের বিবেকহীন হওয়া একেবারেই উচিত না। মানবিক ভাবে নিজেকে গড়ে তোলা অনেক বেশি প্রয়োজন। কারণ এই পৃথিবীতে মানবিক মানুষের অভাব রয়েছে। আপনার আজকের এই লেখাটা সত্যি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

 6 months ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ জানাই আপনাকে।

 6 months ago 

আপনি আজকে একটা বাস্তবিক টপিক নিয়ে পোস্টটা লিখেছেন দেখে আমার খুবই ভালো লেগেছে। নিজেরটা ষোলআনা কথাটা একেবারে সত্য বলেছেন। বেশিরভাগ মানুষই রয়েছে যারা নিজেদেরকে নিয়ে ভাবতেই ব্যস্ত থাকে। আর নিজেদের সবকিছুকেই ষোল আনা মনে করে। শুধু নিজেকে নিয়ে ভাবলেই চলবে না, আশেপাশের মানুষদেরকে নিয়েও কিছুটা ভাবা প্রয়োজন। আর দাদার কথা বলতে গেলে তো বলাই শেষ হবে না।

 6 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপু।

 6 months ago 

ঠিক বলেছেন আমরা যতই দোষ করি না কেন কিন্তু নিজের কাছে নিজেরটা ষোল আনাই মনে হয়। এই সমাজে আমাদের সবাইকে একজন আরেকজনের সাথে মিলেমিশে থাকতে হয়। কারণ এটাই আমাদের সমাজের নিয়ম। এটা ঠিক বলেছেন নিজেদের আশেপাশের মানুষরাই আমাদেরকে সব সময় অনেক ধরনের ভুল বুঝিয়ে থাকেন। কিন্তু সেটা ভুল বুঝালেও আমরা অনেক সময় তাকে মনে করি সে মিথ্যে কথা অথবা সত্যি কথা বলতেছি। কিন্তু নিজের কথাটাই সব সময় মনে করি আমরা। ঠিক বলেছেন আমাদের আশেপাশের মানুষদেরকে নিয়েও আমরা সব সময় এভাবেই চিন্তা করতে থাকি। আপনার পোস্টটি পড়ে বেশ ভালো লাগলো আপু।

 6 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60510.42
ETH 2615.72
USDT 1.00
SBD 2.60