কবিতা --৭ | | আমার স্বরচিত কবিতা -"টেলিফোন " | | @shimulakter | | ০১। ০৯ । ২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, আদাব

হ্যালো ,

“আমার বাংলা ব্লগ" এর সব বন্ধুরা ,কেমন আছেন সবাই ? আশাকরি ভাল আছেন । আমিও আপনাদের শুভ কামনায় ভাল আছি ।আমি শিমুল আক্তার বাংলাদেশ ,ঢাকা থেকে আপনাদের মাঝে আছি । " আমার বাংলা ব্লগ" আমার ভালবাসার একটা জায়গা । এখানে বাংলায় মন খুলে লেখা যায় ।মনের ভাব খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা যায় । প্রতিনিয়ত আমি আপনাদের সাথে অ্যাক্টিভ থাকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি । বন্ধুরা আমি আজ আপনাদের জন্য আমার নিজের লেখা নতুন আর একটি কবিতা নিয়ে হাজির হয়েছি । আশাকরি আপনাদের ভাল লাগবে । যদি ভাল লেগে থাকে , তবেই আমার কবিতাটি লেখা সার্থক।

বন্ধুরা আজ আমার এই কবিতা লেখার পেছনে একটা কারন আছে । কারণটি হল , যখন “আমার বাংলা ব্লগ “ এ প্রতিযোগিতার কথা বলল , জীবনের প্রথম মোবাইল ফোন পাওয়ার অনুভূতি শেয়ার কর ,ঠিক তখনই আমার টেলিফোনের জন্য মনটা খারাপ লাগলো । তখন থেকেই এই কবিতাটা মাথায় ঘুরছিল । সেই থেকেই এই কবিতাটা লেখা । তাই আমার আজকের কবিতার নাম " টেলিফোন"।

কবিতা (7).jpg
সোর্স

আমার বাসায় ল্যান্ডফোন থাকার কারনে আমার যদিও মোবাইল কেনা হয়নি । তবে মোবাইলের প্রয়োজন অনুভব করতাম , যখন কোথাও ঘুরতে যেতাম । কারন আমি ছবি তুলতে খুব পছন্দ করি । কোথাও গেলে সবাইকে ছবি তোলার জন্য রিকুয়েস্ট করতে হত । সব ছবি ত আর সবাইকে বার বার রিকুয়েস্ট করে তুলতে ভাল লাগে না । তাই তখন মোবাইলের গুরুত্ব অনুভব করতাম । এছাড়া টেলিফোন ই আমার সব ছিল ।

ডিজিটালের এই যুগে এসেও আমি ২০১৪ সালে প্রথম মোবাইল গিফট পাই । আর তখন থেকেই মোবাইল ইউজ করি ।বিজ্ঞানের উন্নতির ফলে হয়ত আমরা অনেক কিছুই আমাদের হাতের নাগালে নিয়ে এসেছি ,কিন্তু তাই বলে পুরনো কিছুকে অবহেলা করা ঠিক নয় । এই ল্যান্ডফোন আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিল । সবার সাথে যোগাযোগের মাধ্যম ছিল এই ল্যান্ডফোনই । এই টেলিফোন আমার সুখ দুঃখের সাথী হয়ে ছিল অনেকটা সময় ধরে । তাই এর অবদানের কথা কি করে ভুলি ।সুখ দুঃখের সাথীকে কি আর ভোলা যায় । তাই আমার আজকের কবিতা “ টেলিফোন “। আশাকরি আমার আজকের কবিতা আপনাদের কাছে ভাল লাগবে ।

কবিতাটা পড়ে যদি নাও ভালো লেগে থাকে , তবুও জানাবেন । তবে চলুন আমরা “ টেলিফোন” কবিতাটি পড়ে আসি --

টেলিফোন

ক্রিং ক্রিং টেলিফোন
বেজে যখন উঠতো ,
এ মনের আঙিনায়
হৃদকম্পন হতো ।

টেলিফোনের দিনগুলি
আজ আর নেই ,
হারিয়ে গেলো অকালেই
সেই দিনগুলি ।

দেশে-বিদেশে নতুন নতুন
মোবাইল ফোন এসে,
টেলিফোনের ব্যবহার
কমিয়ে দিচ্ছে ।

আজ আর কারো ঘরে
টেলিফোন নেই,
হারিয়ে যাচ্ছে দিনে দিনে
মোবাইলের কারনে ।

ঘরে -বাইরে সবার হাতে
আজ মোবাইল ফোন ।
কেউ দেখে না মনের কষ্টে
আছে টেলিফোন ।

টেলিফোনের সেই দিনগুলি
আজও ভুলতে পারিনা ,
আপন হয়ে ছিল সে যে
ঘরের এক কোণায় ।

সুখ -দুঃখের সাথী হয়ে,
ছিল সবার ঘরে ।
আজ শুধু অনাদর ,
সবাই তাকে করে ।

পুরনো হয়ে গেলেও কিন্তু
পুরনো সে নয় ।
নতুন কিছুর বার্তা কিন্তু
পুরনো দিয়েই হয় ।

WhatsApp Image 2022-08-09 at 2.47.29 PM (4).jpeg

ধন্যবাদ সবাইকে

@shimulakter

WhatsApp Image 2022-08-05 at 5.21.36 PM (2).jpeg

Sort:  
 2 years ago 

ঠিকই বলেছেন একটা সময় টেলিফোনের অনেক মূল্য ছিল বর্তমান সময়ে অফিসে ছাড়া টেলিফোন খুব কমই দেখা যায়। চমৎকার ছিল আপনার টেলিফোন কবিতাটি।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। সময় নিয়ে কবিতাটি পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনের সুন্দর করে কবিতা দারুন লিখেছেন দোয়া করি সামনে আরও অনেক অনেক কবিতা লিখেন

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু। কবিতা লেখার চেষ্টা করছি মাত্র। আপনার জন্য ও শুভকামনা রইল আপু।

 2 years ago 

সত্যিই টেলিফোনের কথা মনে পড়লে নস্টালজিক হতে হয়। তখন টেলিফোন ছিল। সবার হাতে অফুরন্ত সময় ছিল। বন্ধুদের ভালোবাসা ছিল।

 2 years ago 

কবিতাটি পড়ার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

লেখার থিম টা বেশ ছিল। বলা যায় ভালো একটা আবেগ নিয়ে লেখা। আমি লেখালিখি খুব কম বুঝি। তবু আমার মনে হয় শুরু থেকে শেষ পর্যন্ত ছন্দ টা যদি একরকম হত তাহলে পড়ে আরো মজা পাওয়া যেত। জানিনা ঠিক বললাম কিনা, নিজের মতামত টাই দেওয়ার চেষ্টা করলাম। শুভেচ্ছা রইলো।

 2 years ago 

কবিতাটি পড়ে মন্তব্য দেয়ার জন্য অনেক ধন্যবাদ। কবিতা লেখার চেষ্টা করছি মাত্র। হয়ত ধীরে ধীরে ঠিক হবে। অনেক শুভকামনা ভাইয়া আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.12
JST 0.026
BTC 57320.16
ETH 2472.81
USDT 1.00
SBD 2.31