জেনারেল রাইটিং --- 💕 " একতাই বল " || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম

হ্যালো বন্ধুরা,



মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার প্রিয়"আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

বন্ধুরা,আমি @shimulaktet,আমি বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি।প্রতিদিনের মত আজও আমি নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। প্রতিদিন আমি চেষ্টা করে যাচ্ছি পোস্টের ভিন্নতা এনে নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে।তাই আজ একটি জেনারেল পোস্ট শেয়ার করছি।আশাকরি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।


একতাই বলঃ


share-1411235_1280.jpg

সোর্স

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgGed8pU4cH2rA8Hx16HqG9PMWGnM3gfjBmGCHeMt4UCtucTcrF7jmweXEpit...Fx9wg6WUb5ejzqWUBqpBKiA2y7re32cBUTqU7ofQL67evTq1REgbByXj7Asx7nJbFjm8HNBCUTP9MYtRkUtcV4Bp9AotapzRgntKKd2PJdU3zrH4oAwouB99Qr (1).png

বন্ধুরা,আমার আজকের ব্লগের টাইটেল পড়ে নিশ্চয়ই বুঝে গেছেন আমি আজ কোন বিষয়টি নিয়ে আপনাদের মাঝে একটি জেনারেল রাইটিং শেয়ার করছি।হে,বন্ধুরা আমার আজকের লেখার বিষয়টি হলো একতাই বল।আসুন আগে সহজ ভাবে জেনে নেই একতা বল আসলে কি। সহজ ভাবে যদি বলি তবে একতা বলতে বুঝায় এক সাথে। আর বল বলতে সাধারনভাবে বুঝি শক্তি।সুতরাং একতাই বল হচ্ছে এক সাথের শক্তি।

আমরা মানুষ। আমরা সমাজবদ্ধ জীব।সমাজে আমাদের বসবাস।সামাজিক জীব হিসেবে আমাদের একে অন্যের উপর নির্ভর করে চলতে হয়।আদিকালে মানুষ ছিল বড়ই অসহায়।তখন তারা ছিল একা,ঐক্যবদ্ধহীন।ধীরে ধীরে সময়ের বিবর্তনে মানুষ একে অন্যের উপর নির্ভর করে চলতে শিখে গেছে।কারন একজন মানুষ একাকী তার সীমিত সামর্থের মধ্যে বেশী দিন টিকে থাকতে পারেনা।এজন্য দরকার ঐক্যবদ্ধতা।

একজন মানুষ যখন একা কোন কাজ করে তখন তার শক্তি থাকে সীমিত। কিন্তু যখন কোন কাজ দশ জনে মিলে করা হয় তখন সেই কাজ খুব দ্রত গতিতে সমাপ্ত হয়।একসাথে ঐক্যবদ্ধ হয়ে কোন কাজ করলে তার শক্তি হাজার গুন বৃদ্ধি পায়।আর সব কাজই তখন সহজ হয়ে যায়। একের অধিক মানুষ যখন ঐক্যবদ্ধ হয়ে কোন কাজে হাত দেয় তখন সেই কাজ দুর্বার গতিতে এগিয়ে যায়।আর তখন যেকোনো কঠিন কাজ ও সহজ হয়ে যায়।

একতাই বল নিয়ে ছোটবেলা আমি একটা গল্প শুনেছিলাম।সেই গল্পটা দিয়ে একতাই বলের যে শক্তির গল্প আমি শুনেছিলাম তা আজও আমার স্মৃতিতে অম্লান হয়ে আছে।গল্পটা ছিল এমন, এক কৃষকের পাঁচটি ছেলে ছিল।তারা সব সময় ঝগড়া করাতে লিপ্ত থাকতো।কৃষক কিছুতেই তাদের বুঝাতে পারলো না যে ঝগড়া করা ভালো নয়।ভাই ভাই মিলে-মিশে থাকতে হয়।কিন্তু কে শোনে কার কথা। তারা প্রতিনিয়ত ঝগড়া ঝাটি করে একজন অন্যজনের শত্রু হয়ে উঠলো।একদিন বয়সের ভারে কৃষক বিছানায় শয্যাসায়ী।তিনি তখনও ছেলেদের নিয়ে খুব চিন্তিত হয়ে আছেন।তিনি ভাবছেন তার অবর্তমানে এই ছেলেরা তো অচিরেই ধ্বংস হয়ে যাবে। কে তাদেরকে সুপথ দেখাবে?? তখন কৃষক বড় ছেলেকে বলল,বাবা একটি লাঠি নিয়ে এসো।ছেলে লাঠি নিয়ে এলো।কৃষক বলল এটা ভেঙ্গে ফেলো।ছেলেটি খুব সহজেই লাঠিটি ভেঙে ফেললো।এভাবে কৃষক প্রতিটি ছেলেকে দিয়ে এই পরীক্ষাটি করলো।

ছেলেরা তো ভাবনায় পরে গেলো,বাবা কেন লাঠি ভাঙ্গতে বলছে।এরপর কৃষক বড় ছেলেকে ৪/৫ টা লাঠি আনতে বলল।ছেলে লাঠি নিয়ে এলো।কৃষক বলল এবার ছেলেকে একসাথে লাঠিগুলো ভেঙ্গে দেখাও।ছেলে এবার শরীরের প্রচন্ড শক্তি দিয়ে লাঠিটি ভাঙ্গার চেষ্টা করে ও সফল হতে পারেনি।মেজো ছেলেকে বলল, না সেও পারেনি।এভাবে এক এক করে সব ছেলেকে ভাঙ্গতে বলল। কিন্তু না কেউ পারলো না।তখন কৃষক ছেলেদেরকে বলল,তোমরা যদি পাঁচজন একসাথে মিলে থাকো তবে কেউ তোমাদের কোন ক্ষতি করতে পারবে না।আর যদি তোমরা আলাদা থাকো ওই একটা লাঠির মতো তবে যে কেউ তোমাদের ক্ষতি করতে পারবে খুব সহজেই। তাই আমি বলবো তোমরা পাঁচ ভাই মিলেমিশে থাকবে।তোমরা একসাথে মিলেমিশে থাকলে কোন অশুভ কিছু ক্ষতি করতে এলেও ক্ষতি করতে পারবে না।

এই ঘটনা থেকে ছেলেরা বুঝতে পারলো তাদের ঐক্যবদ্ধ হয়ে থাকতে হবে।নয়তো তাদের যেকোনো সময় যেকোনো বিপদ এলে তারা খুব সহজেই হার মেনে যাবে।আর ভাইরা এক হয়ে থাকলে যেকোনো বড় বিপদ এলেও তারা সেই বিপদকে মোকাবিলা করতে পারবে।আমার সেই ছোট মনে সেদিন এই গল্পটি দিয়ে একতাই বলের যে শক্তির কথা খুব ভালো ভাবেই মনের মাঝে প্রভাব বিস্তার করে গেছে।তাইতো আজ ও মনের মাঝে গেঁথে রয়েছে গল্পটি।আপনাদের মাঝে শেয়ার করতে পেরেছি।আশাকরি আমার এই গল্পটি থেকে আপনারা বুঝে গেছেন একতাই বলের শক্তির যে ধারণাটি।

আমার বাংলা ব্লগ এই কমিউনিটি ও কিন্তু একতা হয়েই কাজ করে যাচ্ছে।এখানে বিভিন্ন জায়গার বিভিন্ন মানুষ লেখা-লেখি সুবাদে একই পরিবার হয়ে এখানে আছেন।এখানে মানুষে মানুষে ভিন্নতা থাকলে ও কাজের ক্ষেত্রে কিন্তু সবাই এক। অর্থাৎ একতাবদ্ধ হয়েই কাজ করে যাচ্ছেন।তাইতো এই জায়গাটা আজ এতোটা সফল।এটা সম্ভব হয়েছে শুধুমাত্র একতাই বলের কারনেই।একা হলে এতোটা উন্নতি কখনোই সম্ভব হতো না।তাই সকল কাজের ক্ষেত্রে আমাদের একাত্মতা থাকা জরুরী। এতে করে নিজেদের যেমন উন্নতি হবে তেমনি দেশের উন্নতি হবে।যেকোনো কাজ একজনের জন্য যা বোঝা,দশজনের জন্য সেই কাজ সহজ ও হালকা।তাই আমরা একে অপরের প্রতি ঐক্যবদ্ধ হয়ে কাজ করে এগিয়ে যাবো।এর সাথে সাথে দেশকেও এগিয়ে নিয়ে যাবো।

আজ আর নয়।সবাইকে আবারো অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এখানেই বিদায় নিচ্ছি।সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgGed8pU4cH2rA8Hx16HqG9PMWGnM3gfjBmGCHeMt4UCtucTcrF7jmweXEpit...Fx9wg6WUb5ejzqWUBqpBKiA2y7re32cBUTqU7ofQL67evTq1REgbByXj7Asx7nJbFjm8HNBCUTP9MYtRkUtcV4Bp9AotapzRgntKKd2PJdU3zrH4oAwouB99Qr (1).png

পোস্ট বিবরন


শ্রেনীজেনারেল রাইটিং
পোস্ট তৈরি@shimulakter

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgGed8pU4cH2rA8Hx16HqG9PMWGnM3gfjBmGCHeMt4UCtucTcrF7jmweXEpit...Fx9wg6WUb5ejzqWUBqpBKiA2y7re32cBUTqU7ofQL67evTq1REgbByXj7Asx7nJbFjm8HNBCUTP9MYtRkUtcV4Bp9AotapzRgntKKd2PJdU3zrH4oAwouB99Qr (1).png

আমার পরিচয়


আমি শিমুল আক্তার।আমি একজন বাংলাদেশী।বাংলাদেশ ঢাকা থেকে আমি আপনাদের সাথে যুক্ত আছি।আমি এম এস সি ( জিওগ্রাফি) কমপ্লিট করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। আমি বিবাহিতা।আমি একজন গৃহিণী।আমি একজন স্বাধীনচেতা মানুষ। ভালোবাসি বই পড়তে, নানা রকমের রান্না করতে আর নতুন নতুন রেসিপি করে সবাইকে খাওয়াতে ভালোবাসি।ফটোগ্রাফি করতে আমি ভীষণ পছন্দ করি।বাংলায় লিখতে আর বলতে পারার মধ্যে অনেক বেশী আনন্দ খুঁজে পাই।নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে সব সময় প্রকাশ করতে পছন্দ করি।এই বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছি বলে নিজেকে অনেক ধন্য মনে করি।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1EqwuEZ4jUmpSvRSj9XvMMcst84NMJPowmyrATdc1X1UWYa9kYMuyQ1rnesijk...oZdjaxydW1bxyp1EihuP8HaYQAtK1ce53cQadZ4iZCxnJpd9epTsi9UDBnJuT99HDCHvaspGq77oUsCvDu7XUr63zbMHPiRy965mRD1S8MPkPkiTBY8nkoXNht.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErQjV81WrS7JqZTWQdBGha46B6ouHda5Uef2pPD592KM6WQ5DPtmJAFbRpCJx...io3gcKNTzagYaFzuD8jQGywN5A6CPKQy74UFEYQCkHRqee7dDbtFL67wisZTskwpbryYe9bEee5QKxXPkZSuQ7mCcPfrTtaQuiQBA1ZdUAwAdpvnGY3tn2J6vR.gif

3GcRe1vqX2dJk1W2xoFiu1CmPKLbXg5xF9NQ7aeyMdZG9WQ9FoKXR6nY3eBXCyiFUDJvfgKpLEANiBKgd7Bwzjx9dLbdyUgWA6hMA3ras9...mvabhXst56JJLqJrLgEkFMJYL2J1JjkehZ8JdUmrkYeqnLKEkC7h5MKoXUDJeoguKyAx72Ktc9j7XvAJLo3LCEogU2ZQ8wTyLQ76aXSY1SdKekLiuM5iKZAWwp.png

Sort:  
 last year 
 last year 

আপনার লেখা বিষয়টি খুবই সুন্দর।সমাজবদ্ধভাবে কাজ করতে হলে একত্রে করাটাই জরুরী।আপনার বলা গল্পটি আমরা সবাই হয়তো ছোটবেলায় বইতে পড়েছি। তবে সেটা হয়তো সবাই মেনে চললে আরো সুন্দর হয়ে যেত প্রতিটি কাজ।যাইহোক এই একতাকে সঙ্গে নিয়েই আমাদের কমিউনিটি বহুদূর এগিয়ে যাবে আশা করি।ধন্যবাদ আপু।

 last year 

ধন্যবাদ দিদি।

 last year 

আপনার লেখা এই গল্পটি পড়ে খুবই ভালো লাগলো আপু। যেহেতু তারা একতাবদ্ধ ছিল না তাই যে কোন সমস্যাই তাদের জীবনে চলে আসতে পারতো। কৃষক তাদেরকে দারুণভাবে একতার পরিচয়টা শিখিয়েছে। অনেকগুলো লাঠি একসাথে ভাঙতে না পেরে তারা ভালোভাবে বুঝতে পেরেছে একতাই বল।

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনার লেখা পোস্ট পড়ে সত্যি অনেক ভালো লাগলো। একতা এমন একটি জিনিস যদি একসাথে হয় একতাবদ্ধ ভাবে বসবাস করে। তাহলে এমন কোন শক্তি নেই সে একতা শক্তিকে নষ্ট করতে পারবে। তবে এখনকার সময় একতাই খুব কম। কারণ মুখে এক বলে অন্তরে আরেক। আপনি বলেছেন পাঁচ ভাই মিলে যদি থাকে একতা হয়ে তাহলে তাদের সাথে শক্তিতে কেউ পারবেনা। তবে এখন বেশিরভাগ জায়গাতে ভাইয়ে ভাইয়ে মিল থাকে না। যদিও সবাই একত্ব ভাবে বা এক শক্তি ব্যবহার করে তাহলে তারাই সফল। শিক্ষনীয় পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

অনেক ধন্যবাদ আপু।

 last year 

একতাই বল নিয়ে খুব সুন্দর একটি পোস্ট করেছেন। একতাই এমন একটি জিনিস যদি মানুষ একতাই থাকে তাদের বল অনেক বেশি থাকে। আসলে মানুষ সঙ্ঘবদ্ধ হয়ে বসবাস করতে ভালোবাসে। তবে একতাবদ্ধ হয়েও মানুষ চলাফেরা করে। তবে বর্তমান সময়ে একতাই ঐক্য খুব কম দেখা যায়। তবে যে যাই বলুক ফ্যামিলির ভাই সবাই যদি ঐক্যবদ্ধ থাকে তাহলে তাদের বল বেশি থাকে সব কাজে তারা অগ্রসর হতে পারে। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে শিক্ষনীয় একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

অনাক ভালো লাগলো মন্তব্য শেয়ার করার জন্য। ধন্যবাদ ভাইয়া।

 last year 

একজন মানুষ একা কখনো চলতে পারে না একাকীত্ব মানুষকে কখনোই প্রশান্তি দেয় না। সেজন্য আমরা সামাজিক জীব হিসেবে সবাই একসঙ্গে বসবাস করতে এবং থাকতে পছন্দ করি। যেটা আমাদের অনেক বড় একটি শক্তি এই শক্তির মূল হলো একতা। খুব ভালো আলোচনা করেছেন ভালো লাগলো পড়ে।

Posted using SteemPro Mobile

 last year 

মন্তব্য শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

দশ জন মানুষের কাজ যেমন একজন করতে পারেনা তেমনই একজন মানুষের দশ জন খুব সহজেই করতে পারে আর এটাকেই বলে একতাই বল। আপু কৃষকের ছেলেদের এই গল্পটি আমি পড়েছি। এই গল্পটি কিন্তু আমাদেরকে শিক্ষা দেয়। আর এই গল্পের মধ্যে আমরা বুঝতে পারি ঐক্যবদ্ধতা কতটা জরুরী। আমরা যদি নিজেদের মধ্যে একতা রাখি তাহলে বাইরের শত্রু কখনো হানা দিতে পারবে না। এবং আমাদের চলার পথ সহজ হয়ে যাবে আর যেকোন কাজে আমরা জয়যুক্ত হবো।

Posted using SteemPro Mobile

 last year 

একদম ঠিক বলেছেন। মতামত শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44