পুরনো ঢাকা - - " স্ট্রীট ফুডে একদিন " | | ৩১| ১২| ২২ ইং| |

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম

আমি @shimulakter
বাংলাদেশ,ঢাকা থেকে

🌺 হ্যালো, আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভালো আছেন। আমিও আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

স্ট্রীট ফুডে একদিন

স্ট্রীট ফুডে একদিন.jpg

Canva দিয়ে বানানো

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

বন্ধুরা,আমি শিমুল আক্তার,আমার ইউজার আইডি @shimulakter আমি আপনাদের সাথে বাংলাদেশ,ঢাকা থেকে যুক্ত আছি।আমি প্রতিনিয়ত চেষ্টা করি নতুন নতুন বিষয় নিয়ে আপনাদের মাঝে হাজির হতে।বাংলায় ব্লগিং করতে পেরে অনেক বেশি ভাল লাগা নিজের মধ্যে আমি অনুভব করি। আজ ও এর ব্যতিক্রম হয়নি। আমার বাংলা ব্লগ আমার পরিবারের ই একটি অংশ।আমার আজকের ব্লগের টাইটেল দেখে আপনারা বুঝে গেছেন,আমি স্ট্রীট ফুড নিয়ে আজ কিছু বলতে এসেছি। বন্ধুরা,আমি পুরান ঢাকায় আমার বাবার বাসায় এসেছি।এবার নতুন বছরকে এই পুরনো ঢাকা থেকেই বরন করব। আপনারা তো জানেন আমার ভাই দেশে ফিরেছে।তাই বললাম চল বাইরের পরিবেশটা ঘুরে দেখে আসি।নতুন বছরে কেমন করে সাজিয়েছে।অনেকেই জানেন,বাইরের খাবার বা পথের এই খাবার আমার পছন্দ না।তবুও ভাইকে নিয়ে গেলাম বাইরে কিছু না কিছু তো খেতেই হবে।

WhatsApp Image 2022-12-30 at 9.23.46 PM.jpeg

আমরা রিকশা নিয়ে পুরান ঢাকার লক্ষ্মীবাজার গেলাম।রিকশা নিয়ে সেখানে নেমে গেলাম।নেমে এক লাইন থেকে খাবারের দোকানগুলো দেখতে পেলাম।প্রথমে মম অর্ডার করলাম।মম এলো, মম আমার ভাইকে দিলাম। বাংলাদেশের এই স্ট্রীট ফুড আমার ভাইয়ের অনেক দিন খাওয়া হয়নি। বললাম ওকে খেয়ে দেখতে কেমন হল।

WhatsApp Image 2022-12-30 at 9.23.48 PM.jpeg

এরপর গেলাম দোসার দোকানে। দোকানে গিয়ে অর্ডার দিলাম,কিছুক্ষন পর খাবার চলে এলো।আমার ভাই খেয়ে নিল।বেশ ভালই ছিল খাবারটা।কিন্তু প্রতিটা দোকানে প্রচুর পরিমানে ভিড় ছিল। আমার মনে হচ্ছিল সবাই মনে হয় আমাদের মত বাইরে ঘুরে ঘুরে দেখতে ও খেতে এসেছে।

WhatsApp Image 2022-12-30 at 9.24.24 PM.jpeg

WhatsApp Image 2022-12-30 at 9.24.22 PM.jpeg

একটি আলুকে মেশিনের সাহায্যে খুব সুন্দর করে কেটে ডুবো তেলে মচমচে করে ভেজে এর নাম দেয়া হয়েছে টর্নেডো পটেটো।এটাকে মচমচে করে ভেজে তার উপরে টমেটো সস ও মেয়োনিজ দিয়ে দেয়।এটা খেতে ও খুব মজার ছিল।

WhatsApp Image 2022-12-30 at 9.24.19 PM.jpeg

WhatsApp Image 2022-12-30 at 9.24.20 PM.jpeg

আমার পছন্দ আইসক্রিম,তাতো খেতেই হবে।এবার গেলাম আইসক্রিমের দোকানে। আজ খেলাম রোলার আইসক্রিম।এটা রোলারের সাহায্যে কিছু ফল দিয়ে করে দিল।মাল্টা,কমলা ও ড্রাগন ফল আর দুধ দিয়ে বানানো হয় রোলারের সাহায্যে। বেশ আলাদা স্বাদ পেলাম।যদিও আমার চকবার খুব পছন্দ তাও এর টেস্ট টা মন্দ ছিল না।

WhatsApp Image 2022-12-30 at 9.24.22 PM (1).jpeg

WhatsApp Image 2022-12-30 at 9.24.21 PM.jpeg

এরপর গেলাম ফুচকার দোকানে।নানা রকমের টক পানি,মিষ্টি পানি,জিরার পানি দিয়ে ফুচকা খেলাম।ফুচকা তো সব সময়ের জন্যই ভালো লাগে।খুব টক আর ঝাল আমি খুবই পছন্দ করি।তাই খুব মজা করে খেলাম।

WhatsApp Image 2022-12-30 at 9.23.49 PM.jpeg

অনেক ধরনের মিষ্টি খাবার দেখলাম।নারিকেল চিনি ও গুড় দিয়ে বানানো।সব খাবার ই অল্প অল্প দেখলাম বেশ ভালই ছিল।

WhatsApp Image 2022-12-30 at 9.23.54 PM.jpeg

এরপর দেখি ভাপা পিঠা।পিঠা যতই বাসায় খাই না কেন বাইরে খাওয়ার মজাই অন্যরকম।ভাপা পিঠা নিলাম,বেশ মজার ছিল খেতে।

WhatsApp Image 2022-12-30 at 9.23.53 PM.jpeg

WhatsApp Image 2022-12-30 at 9.24.24 PM (1).jpeg

এরপর গেলাম চা এর দোকানে।চা তো খেতেই হবে। চা না খেলে খাওয়া সম্পূর্ণ হয় বলেন ? চা এর নেশা তো হয়েছে কিন্তু ভাবলাম পরেই খাই।কিন্তু চা টা একটু ডিফারেন্স ছিল। চা ছিল পনির চা ।আমার কাছে আলাদা লাগলো। আলাদা আলাদা রকমের চা টেস্ট করতে বেশ ভালোই লাগে।

WhatsApp Image 2022-12-30 at 9.23.56 PM.jpeg

WhatsApp Image 2022-12-30 at 9.23.58 PM.jpeg

স্থানঃলক্ষ্মীবাজার, পুরনো ঢাকা
ক্যামেরাঃস্যামসাং
মডেলঃ note10

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

এরপর পিজ্জার দোকানে গেলাম। একটি পিজ্জার অর্ডার করলাম বাসার জন্য।বাসায় নিয়ে এলাম,খুব মজার ছিল নাকি পিজ্জাটি।এভাবেই শেষ হল আমাদের স্ট্রীট ফুডের একদিন।

আজ আর নয়,আবার দেখা হবে অন্য কোন ব্লগে খুব শীঘ্রই।সবাই সুস্থ থাকবেন,ভাল থাকবেন।আশাকরি আমার আজকের ব্লগ আপনাদের কাছে ভালো লেগেছে।ভাল লেগে থাকলেই আমার সার্থকতা।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq63dTYvrrycGbUPAEdikxGD2cqVMH8heE8DJW36AaZjZ4fD6Yt6w5ks6jyrVJqR5Ct3a1zc2VEQiCeT64oK3hXozpMTKXwYcZEFiQtWJYawWxY1o2K6w3EtKJwc1yfXmikdNVQUFx63Z6SPKhpaGF3R77N6UCcw6tHuYvyw7YjL.png

আমি শিমুল আক্তার। আমার ইউজার আইডি @shimulakter আমি একজন বাঙালি।বাংলায় লিখতে ও পড়তে পেরে অনেক বেশি ভাল লাগা কাজ করে আমার মধ্যে।গতানুগতিক কোন কাজ ই আমায় টানে না।সব সময় চেষ্টা করি নতুন কিছু করতে।বাংলাকে ভালবেসে "আমার বাংলা ব্লগ" এর সাথে আছি,থাকব আজীবন। অন্যের মতামতের মূল্যায়ন করি।মানুষকে ভালোবাসি,তাই চেষ্টা করি মানুষের উপকার হয় এমন কাজ করতে।

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddwuctS1j88VtnKSeYVqBH7vbpNm1AUmBWxerM3iokNmgvWPGtRphTtCqZvWAE1wfT6zAXTaWG4PaiC9DgfnKdMHcBWwa6S1Qenaewz4A8h3oo8FJ3hwqbVrpmA1U33pZVK92jZtUYHk4hLVmLXJCFwutCJqwQuK7hMhHAUH7S.gif

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzL1as2zt5nA5iP9iEBmXtJKZZD3SHGtdFKZ13Up5EmSAxpDYtwYvvxyhsR48F5wdZ6ZhgEKtW9w1csKVawJHrqc3fgSkcpz8WsTY1MvhswZsey8zNe3vkwTdKjCivA3Z6dpaPrexwcy6xHQHfFaMXGPra6UPLbZDNDdFc7rVLr.png

mCz6aUXpYgcE9hndDxJeFHNCvijWNENnxm5KqcEUM3o1siCoMX3by8iWdE4qYzWA7pZHzh4KthdoHPj2eEciPaXhHTdxhx5dKApkU8hxE3mUrybeUbtQCvbs4JC247APSjksrR6prneL2GBtrunMiz4r5CiYySVGKj1e3nT19qBCX5ekz5FNFR1oiK5EffVchfQ77rVAnRKP7SuUVtG2A9.png

Sort:  
 2 years ago 

এতো একসাথে!!!!!আই এম তো অবাক😑।
আর এই শীতের ভেতর আবার আইস-ক্রিম।সাহস মন্দ না আপনার।
দারুণ ছিল সবগুলো খাবার।দোসা কখনো খাওয়া হয়নি।হাতের কাছে পেলে ট্রাই করতে হবে একদিন।

 2 years ago 

বাংলা, ইংলিশ মিলিয়ে লিখেছেন আমিতো হেসে ই মরি।সব খাবার আমি খেতে পারি?? আইসক্রিম প্রিয় সেটা আর চা কি ছাড়া যায় বলেন?? অনেক ভাল সময় কেটেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

খাবার গুলো দেখে আমি আর লোভ সামলাতে পারছি না। এমন খাবার হলে তো আর কিছু প্রয়োজন নেই। এ ধরনের খাবার আমার অনেক পছন্দ করি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

পুরান ঢাকা স্ট্রীট ফুডের জন্য অনেক বিখ্যাত একটি জায়গা। স্ট্রিট ফুড এর জন্য পুরান ঢাকার সাথে অন্য কোন কিছুর তুলনা হয় না। বেশ ভালই খাওয়া দাওয়া করেছেন। তবে পনির চা আমার কাছে বেশ ইউনিক লেগেছে। নাম এর আগেও কয়েকবার শুনেছি কিন্তু কখনো খাওয়া হয়নি। যাইহোক, মুহূর্ত গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে ও।

 2 years ago 

এটা কেমন কথা হল আপু? রাস্তার ধারে সব খাবারগুলো তো আপনি একা একা খেয়ে ফেললেন। আমার কথা কি আপনার এতোটুকু মনে পড়েনি। ফুচকা পিঠা পিজ্জা মালাই চা আরো কত কি তো খেলেন? বুঝাই যাচ্ছে মায়ের বাসায় অনেক আনন্দে আছেন।

 2 years ago 

অনেক বেশি মজা আর আনন্দে আছি আপু। আপনিও চলে আসেন। আমি একটু পরে বাড়ির উদ্দেশ্য বের হয়ে যাব।ধন্যবাদ আপু।

 2 years ago 

পুরাণ ঢাকাটাই যেনো স্ট্রিট ফুড এর শহর। অন্তত আমার কাছে তাই মনে হয়। আমি পুরাণ ঢাকাতে গেলে প্রায়ই এই খাবার গুলো উপভোগ করার চেস্টা করি। রোলার আইস্ক্রিম টা বাদে বাকি সব আমার ট্রাই করা হয়েছে। দারুণ উপভোগ করেছেন আপনি দেখা যায় আপু। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

হে ভাইয়া অনেক সুন্দর সময় পার করছি। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আসলে বাহিরের খাবারের অন্যরকম স্বাদ।আর যদি ভাই বোন হয় তাহলে তো কথাই নেই। আপু স্ট্রিড ফুডের ছবিগুলো দেখে বেশ লোভনীয় লাগছে।পনির চা তো কখনই খাওয়া হয়নি।বেশ ইন্টারেস্টিং লাগছে।পানিপুরী গুলোও দেখে খেতে ইচ্ছে করছে।ভালোভাবে নতুন বছর উদযাপন করেন এই প্রত্যাশায়।ধন্যবাদ

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এই বিকেল করে এত লোভনীয় ও সুস্বাদু এবং মজার মজার খাবারের ফটোগ্রাফি দেখে নিজের মধ্যে অনেক লোভ হবে আসলে বুঝতে পারিনি।। যাহোক আপনি মনে হচ্ছে খুব সুন্দর সময় অতিবাহিত করেছেন সেই সাথে খাবারগুলো খেয়ে খুব তৃপ্তি পেয়েছেন।।

 2 years ago 

সত্যিই ভাইয়া খুব সুন্দর সময় কাটিয়েছি। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আপনি তো দেখছি অনেক খাবার খেয়েছেন। মনে হচ্ছে প্রত্যেকটি খাবার আপনি খুবই মজা করে খেয়েছেন। আমার কাছে এরকম খাবার গুলো বাইরে গিয়ে খেতে ভীষণ ভালো লাগে। এটা কিন্তু সত্যিই সব খাবারের শেষে চা না খেলে কি হয়। খুবই ভালো একটা সময় অতিবাহিত করেছেন আপনি। আর সেই খাবারগুলো খাওয়া হয় যদি রাত্রে বেলা তাহলে তো কোনো কথাই। যাই হোক আপনার কাটানো এত সুন্দর মুহূর্ত সবার মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ। ভালো এখন সুস্থ থাকবেন।

 2 years ago 

চা হলো আমার জীবন। তাও আবার দুধ চা,তা না খেলে কি হয়?? অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

পুরান ঢাকার খাবারের অনেক গল্প শুনেছি আজকে আপনার কাছ থেকে দেখে নিলাম। খুবই মজার মজার কিছু খাবারের ছবি আপনি শেয়ার করেছেন আপু আমার তো দেখেই প্রত্যেকটা খাবারই খেতে মন চাইছে। আলু ভাজা কত সুন্দর মেয়োনিজ সস দিয়ে বানিয়ে দিয়েছে আমার তো দেখে জিভে পানি চলে আসলো। পনির চা কখনো খাওয়া হয়নি দেখেই মনে হচ্ছে খুবই টেস্টি। শেষে যে পিজ্জার ছবিটা দিয়েছেন সেটিতো দেখে আর লোভ সামলাতে পারছিনা আপু। সব খাবারই মনে হচ্ছে খুবই মজাদার ছিল। আপনি আপনার ভাইয়ের জন্য শুধু অর্ডার দিয়েছেন আপনি কিছু খাননি। আর এরকম বিভিন্ন ফল দিয়ে আইসক্রিম এর আগে তো কখনো দেখিনি। দারুন লাগলো আপনার ফটোগুলো ।

 2 years ago 

আপু সব খবার ই মজার ছিল। তবে আলাদা ছিল আইসক্রিম আর চা। ভাইয়ের সাথে খুব সুন্দর সময় কাটিয়েছি এটা ও কম নয়। অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

বাহ্ আপনি তো খুব মজার মজার খাবার খেলেন। খাওয়ার গুলো দেখে আমার জিভে জল এসে গেল। পুরান ঢাকাতে ঘুরে ঘুরে খুব চমৎকার খাবার খেলেন। স্ট্রীট ফুডে খাবারগুলো দেখে বুঝা যাচ্ছে অনেক মজা হয়েছে। তবে আমার কাছে আইসক্রিম ও ফুচকা গুলো অনেক ভালো লাগে খেতে। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40