বিষয় - রেসিপি - ৩১ | | "চিংড়ি মাছ দিয়ে ঢেঁড়স পাতুরি " | | @shimulakter | | ১৩ । ০৯ .২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

" আমার বাংলা ব্লগ "

হ্যালো,

আসসালামু আলাইকুম, আদাব ভারতীয় ও বাংলাদেশের সকল ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি ।আমি শিমুল আক্তার বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে সব সময় অ্যাক্টিভ থাকার চেষ্টা করে যাচ্ছি ।সব সময় আপনাদের সাথে করে এগিয়ে যাব ,এই কামনা করি । আপনারা সব সময় সহযোগিতার হাত বাড়িয়ে আমার লক্ষ্যে পৌঁছে নিয়ে যাবেন ,এটাই আশাকরি ।

চিংড়ি দিয়ে ঢেঁড়স পাতুরি.jpg

বন্ধুরা , আমি আজ রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি ।আমার আজকের রেসিপি “চিংড়ি দিয়ে ঢেঁড়স পাতুরি “। আশাকরি আমার আজকের রেসিপি আপনাদের কাছে ভাল লাগবে ।

WhatsApp Image 2022-09-13 at 12.52.33 AM.jpeg

রেসিপি প্রস্তুত করার আগে আমি এর উপকরনগুলো এক এক করে তুলে ধরছি -

উপকরনপরিমান
ঢেঁড়স২৫০ গ্রাম
চিংড়ি মাছবড় ৫/৬ টা
পেঁয়াজ বাটা৩/৪ টা
রসুন পেস্টহাফ চামচ
জিরা পেস্টসামান্য
হলুদ গুঁড়াহাফ চামচ
লবণপরিমান মত
তেলসামান্য
কাঁচা মরিচ৫/৬ টা

প্রস্তুত প্রণালীঃ

উপকরন ত হল ,এবার আমি প্রস্তুত প্রণালীতে চলে যাব । আমি ধাপে ধাপে এই রেসিপির প্রস্তুত প্রণালী আপনাদের মাঝে তুলে ধরছি ।

প্রথম ধাপ

WhatsApp Image 2022-09-13 at 12.52.28 AM.jpeg

প্রথমে ঢেঁড়স ভাল করে ধুয়ে কেটে নিয়েছি ।

দ্বিতীয় ধাপ

WhatsApp Image 2022-09-13 at 12.52.23 AM (1).jpeg

এবার চিংড়ি মাছ গুলো ধুয়ে কুচি কুচি করে কেটে নিলাম ।

তৃতীয় ধাপ

WhatsApp Image 2022-09-13 at 12.52.18 AM.jpeg

প্রথমে চুলায় একটি প্যান বসিয়ে দিলাম । গরম হলে তাতে পরিমান মত তেল দিয়ে গরম করে নেব । গরম হলে তাতে চিংড়ি কুচি দিয়ে ভাজতে থাকব ।

চতুর্থ ধাপ

WhatsApp Image 2022-09-13 at 12.52.14 AM.jpeg

এবার পেঁয়াজ বাটা এক চামচ দিয়ে ভেজে নেব ।ভাজা হতে হতে তাতে পরিমান মত লবণ দেব ।

পঞ্চম ধাপ

WhatsApp Image 2022-09-13 at 12.52.11 AM.jpeg

এবার চিংড়ি ও পেঁয়াজ বাটা ভাজা ভাজা হলে ,তাতে অল্প রসুন পেস্ট ও হাফ চামচের কম জিরা পেস্ট দিয়ে ভুনতে থাকব ।

ষষ্ঠ ধাপ

WhatsApp Image 2022-09-13 at 12.52.07 AM.jpeg

এবার তার মধ্যে হাফ চামচ হলুদ গুঁড়া ও হাফ চামচ মরিচের গুঁড়া দিয়ে ভুনতে থাকব ।এরপর সামান্য পানি দিয়ে ভুনতে থাকব ।

সপ্তম ধাপ

WhatsApp Image 2022-09-13 at 12.52.01 AM.jpeg

কিছু সময় ভুনা হলে পরে ,তাতে কেটে রাখা ঢেঁড়সগুলো দিয়ে নেড়েচেড়ে ভুনা হয়ে এলে পরিমান মত পানি দেব সিদ্ধ হতে । এরপর ৫/৬ টা কাঁচা মরিচ ও দিয়ে দেব ।

অষ্টম ধাপ

WhatsApp Image 2022-09-13 at 12.52.55 AM.jpeg

এই ধাপে এসে আমার “ চিংড়ি দিয়ে ঢেঁড়স পাতুরি “ পুরোপুরি রেডি । এখন শুধু গরম গরম ভাতের সাথে খাওয়ার পালা । আসুন এবার দেখি কেমন টেস্ট হল ।

আমার এই রেসিপির সকল ফটোগ্রাফির তথ্য আমি নীচে তুলে ধরছি --

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

আশাকরি আমার আজকের এই রেসিপি ব্লগ আপনাদের কাছে ভাল লেগেছে । আজ এ পর্যন্তই । আবার কোন নতুন ব্লগ নিয়ে হাজির হব সেই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন , ভাল থাকবেন ।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

আমার পরিচয়

আমি শিমুল আক্তার ।আমার ইউজার আইডি @shimulakter.আমি ঢাকায় বসবাস করি ।আমি একজন বাঙালী হিসেবে অনেক বেশি গর্ববোধ করি ।আমি বই পড়তে , গান শুনতে অনেক ভালবাসি ।ভ্রমন করতে খুব পছন্দ করি । এছাড়া মজার মজার রান্না করে সবাইকে খাওয়াতে ভালোবাসি । আমার যে কোন কিছু শেখার খুব আগ্রহ । কিছু শিখতে পারলে ,অনেক বেশি আনন্দিত হই ।ভালোবাসি মানুষকে । আর মানুষের পাশে থাকার চেষ্টা করে যাই প্রতিনিয়ত ।

WhatsApp Image 2022-06-12 at 11.30.07 PM.jpeg

WhatsApp Image 2022-09-13 at 9.15.00 AM.jpeg

Sort:  
 2 years ago 

আপু চিংড়ি আর ঢেঁড়সের তরকারি বা রেসিপির নাম শুনেছি কিন্তুু পাতুরি নামতো কখনো শুনি নাই। যাক নতুন কিছু শুনলাম। আর আপু এই পাতুরি কি ঠান্ডা ভাতের সাথে খাওয়া যাবে না..?. ঠান্ডা ভাত নিবো নাকি গরম ভাত নিবো তারাতারি বলেন,,,,,,,,হি হি হি..

 2 years ago 

😆 ভাইয়া আপনি সব রকমের ভাত দিয়েই খেতে পারবেন। চিন্তা নেই। অনেক ভাল লাগলো আপনার মন্তব্য পেয়ে। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আপনার তৈরি করা চিংড়ি মাছ দিয়ে ঢেড়সের রেসিপিটি দেখে জিভে জল চলে আসলো। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করার পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। সব সময় পাশে থাকবেন আশাকরি। ধন্যবাদ

 2 years ago 

সম্পূর্ণ নতুন ভিন্নধর্মী এবং ইউনিক একটি রেসিপি প্রস্তুত করেছেন এবং চিংড়ি মাছ দিয়ে এভাবে রেসিপি প্রস্তুত করা যায় আগে জানতাম না আপনার রেসিপিটি না দেখলে।।

দেখে লোভ হচ্ছে খেতে ও অনেক সুস্বাদু হবে মনে হচ্ছে।।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। এভাবে রান্না করে খাবেন আশাকরি ভাল লাগবে। অনেক ভাল লাগলো ভাইয়া আপনার মন্তব্য পেয়ে। ধন্যবাদ।

 2 years ago 

সত্যিই আপনার রেসিপিটি অনেক লোভনীয় এবং মজাদার হবে দেখেই বুঝেছিলাম রেসিপিটি ভালোভাবে পর্যবেক্ষণ করে রেখেছি সময় হলে অবশ্যই একবার প্রস্তুত করে খেয়ে দেখব

 2 years ago 

ঢ়েঁড়স দিয়ে চিংড়ি মাছের পাতুরি, বেশ চমৎকার নামকরণ করেছেন এবং সেই সাথে খুব সুস্বাদু একটি রেসিপি শেয়ার করেছেন। আসলে এভাবে কখনো খাওয়া হয়নি, আশা করি আপনার রেসিপিটি দেখে খুব শীঘ্রই ফ্যামিলিতে বানিয়ে খাব ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে ও। আমার ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। অবশ্যই বাসায় রান্না করে খাবেন ভাল লাগবে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে আমার মন্তব্যের ফিডব্যাক দেওয়ার জন্য ভালো থাকবেন

 2 years ago 

ওয়াও আপু অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। চিংড়ি মাছ দিয়ে ঢেঁড়সের পাতুরি দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। তবে এভাবে কখনো চিংড়ি মাছ দিয়ে ঢেঁড়সের পাতুরি খাওয়া হয়নি আমার। আপনার রেসিপি দেখে শিখে নিয়েছি আমি অবশ্যই বাসায় একদিন ট্রাই করবো। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে ও। অনেক ভাল লাগলো আপনার মন্তব্য পেয়ে। আপু এভাবে রান্না করে খাবেন,ভাল লাগবে । অনেক শুভকামনা আপু আপনার জন্য।

 2 years ago 

আপু আমিও মাঝে মাঝে আপনার মত চিংড়ি মাছ দিয়ে ঢেঁড়স রান্না করি। কিন্তু আমি পাতুরি করি না ঝোল ঝোল রাখি। আমাদের বাসার সবাই আবার ঝোল দিয়ে মেখে খেতে খুব পছন্দ করে। আপনি চাইলে একবার এভাবে রান্না করে দেখতে পারেন। ভালোবাসা রইলো আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকে ও। দেখি একদিন ঝোল ঝোল রান্না করে খাবো। অনেক শুভেচ্ছা রইল আপু।

 2 years ago 

এই কমিউনিটিটাই এমন যে সবাই সবার প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।
ঢেঁড়স চিংড়ি দিয়ে পাতুড়ির নাম কখনো শুনিনি। আজকেই প্রথম দেখলাম। একেবারে ইউনিক লেগেছে রেসিপিটি আমার কাছে। অনেকগুলো বাটা মসলা ব্যবহার করেছেন আপনি এই রেসিপিতে। যার কারণে মনে হয় এর স্বাদ আরো বেড়ে গিয়েছে।

 2 years ago 

সত্যিই আপু অনেক মজার হয়েছে। এভাবে করে খাবেন ভাল লাগবে। অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে ঢেঁড়স পাতুরি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। রেসিপি পরিবেশন আমার অনেক ভালো লেগেছে।আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনাকে ও ধন্যবাদ। কারন আপনি আমার ব্লগটি না পড়লে ত আমি জানতে পারতাম না রেসিপিটি অনেক ভাল করেছি। 🥰 এভাবে রান্না করে খাবেন ভাল লাগবে। অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু চিংড়ি মাছ দিয়ে ঢেঁড়সের পাতুরি আপনি অনেক ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। রেসিপি টি অনেক দেখে লোভ হচ্ছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার রেসিপিটি দেখে শিখে নিলাম। সুস্বাদু ও ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনাকেও অনেক ধন্যবাদ। আমার ব্লগটি আপনি পড়েছেন বলে রেসিপিটি ইউনিক হয়েছে, তাই না? অনেক ভাল লাগলো আপনার মন্তব্য পেয়ে। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপু ঢ়েঁড়স দিয়ে চিংড়ি মাছের পাতুরি কিভাবে তৈরি করে আগে জানতাম না। কিন্তু এখন আপনার ধাপ গুলো দেখে শিখে নিলাম কিভাবে ঢ়েঁড়স দিয়ে চিংড়ি মাছের পাতুরি তৈরি করা হয়। একদিন অবশ্যই তৈরি করব। কারণ আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। হে আপু সত্যিই খুব মজার হয়েছে। এভাবে করে খাবেন আশাকরি ভাল লাগবে। অনেক ধন্যবাদ আপু আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41