রেসিপি - ২৫ | | " কাঁকরোল দিয়ে মুরগি " রান্না | | @shimulakter | | ২২.৮.২০২২ ইং

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম , আদাব

হ্যালো ,

“আমার বাংলা ব্লগ” এর সকল ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আমিও আপনাদের শুভ কামনায় ভালো ই আছি ।বন্ধুরা আমি @shimulakter বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে আছি । আপনাদের সবার সহযোগিতায় প্রতিনিয়ত কাজ করার উৎসাহ পাচ্ছি । তাইতো প্রতিদিন ই কিছু না কিছু ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হচ্ছি ।

কাঁকরোল দিয়ে মুরগি রান্না.jpg

বন্ধুরা, আমি আজ আপনাদের মাঝে একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি ।আমার আজকের রেসিপি “কাঁকরোল দিয়ে মুরগি” রান্না । আমরা সচরাচর আলু দিয়েই মুরগি রান্না করে থাকি । একঘেয়েমি রান্না না করে আমরা ভিন্ন ভিন্ন ভাবে রান্না করে খেতে পারি । এতে খাবারের প্রতি অনীহা আসার সম্ভাবনা নেই । আর খেতেও বেশ ভাল লাগে ।

WhatsApp Image 2022-08-22 at 12.47.21 AM.jpeg

আসুন , আমরা মূল রান্নায় যাওয়ার আগে এই রান্নার উপকরনগুলো একবার দেখে নেই ।

উপকরনপরিমান
মুরগি১ কেজি
কাঁকরোল৩ টি
পেঁয়াজ৪/৫ টি
রসুন পেস্ট১ চামচ
জিরা পেস্ট১ চামচ
আদা পেস্টহাফ চামচ
সরিষার তেলপরিমান মত
লবনপরিমান মত
হলুদের গুঁড়াহাফ চামচ
মরিচের গুঁড়া২ চামচ
গরম মসলাসামান্য

প্রস্তুত প্রণালীঃ

রান্নার পুরো প্রস্তুত প্রণালী আমি ধাপে ধাপে শেয়ার করছি ,আশাকরি আপনাদের কাছে ভাল লাগবে ।

প্রথম ধাপ

WhatsApp Image 2022-08-22 at 12.44.54 AM.jpeg

আমি প্রথমে মুরগির মাংস সুন্দর করে ধুয়ে নিয়েছি।এরপর কাঁকরোলের উপরের কাঁটা গুলো ছুরি দিয়ে ফেলে দিয়ে চাক চাক করে কেটে ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয় ধাপ

WhatsApp Image 2022-08-22 at 12.44.50 AM.jpeg

এবার চুলায় প্যান বসিয়ে দেব ।গরম হলে কিছু গরম মসলা দিয়ে দেব । এরপর পরিমান মত সরিষার তেল দিয়ে ভেজে নেব ।

তৃতীয় ধাপ

WhatsApp Image 2022-08-22 at 12.44.46 AM.jpeg

এরপর পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নেব । পেঁয়াজ এ পরিমান মত লবণ দিয়ে দেব ,তাতে একচামচ জিরা পেস্ট ,এক চামচ রসুন পেস্ট ও হাফ চামচ আদা পেস্ট দিয়ে ভুনতে থাকব ।

চতুর্থ ধাপ

WhatsApp Image 2022-08-22 at 12.44.42 AM.jpeg

মসলা ভুনা হয়ে এলে ,তাতে ২ চামচ মরিচের গুঁড়া ও হাফ চামচ হলুদের গুঁড়া দিয়ে আবার ভুনতে থাকব ।ভুনা হয়ে এলে মুরগির মাংসগুলো দিয়ে ভুনতে থাকব ।

পঞ্চম ধাপ

WhatsApp Image 2022-08-22 at 12.44.38 AM.jpeg

এবার মুরগি ভুনা হয়ে এলে ,তাতে কেটে রাখা কাঁকরোলগুলো দিয়ে ভুনতে থাকব ।ভুনা হয়ে এলে ,তাতে পরিমান মত পানি দিয়ে ঢেকে দেব |

ষষ্ঠ ধাপ

WhatsApp Image 2022-08-22 at 12.45.14 AM.jpeg

এই ধাপে এসে , আমার রান্না পুরোপুরি রেডি । খুব মজার “কাঁকরোল দিয়ে মুরগি “ রান্না । সবাই একবার হলেও বাসায় চেষ্টা করবেন রান্না করে খাওয়ার । আশাকরি ভাল লাগবে ।

আমার রান্নার সব ফটোগ্রাফি আমি নিজেই তুলেছি । আমি আমার রেসিপির ফটোগ্রাফির সব তথ্য নীচে তুলে ধরছি ।

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

আজ এ পর্যন্তই । সবাই সুস্থ থাকবেন ,ভাল থাকবেন । রেসিপি কেমন হল অবশ্যই জানাবেন ।আবার নতুন কোন রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হব ।

আল্লাহ হাফেজ

ধন্যবাদ সবাইকে

@shimulakter

WhatsApp Image 2022-08-09 at 2.47.29 PM (3).jpeg

WhatsApp Image 2022-08-05 at 5.21.36 PM (2).jpeg

Sort:  
 2 years ago 

মুরগির মাংস আমার খুবই ফেভারিট মাঝে মাঝে খাওয়া হয় তবে কাকরোল দিয়ে কখনো রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়নি আপনার রেসিপিটির প্রণালী দেখলাম মনে হচ্ছে খেতে খুব মজা হবে

 2 years ago 

হে ভাইয়া খেতে বেশ মজার হয়। আপনি এভাবে বাসায় রান্না করে দেখবেন। পাশে থেকে সাপোর্ট করার জন্য ধন্যবাদ। অনেক শুভকামনা রইল।

 2 years ago 

কাঁকরোল দিয়ে মুরগি এর আগে কখনো রান্না করে খাওয়া হয়নি এই প্রথম কাঁকরোল দিয়ে মুরগি রান্না দেখলাম তবে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

জি ভাইয়া, অনেক মজার রেসিপি। রান্না করে খাবেন আশাকরি। অনেক শুভকামনা আপনার জন্য।

মুরগির মাংস দিয়ে কাঁকরোল রান্নার রেসিপি আপনি অনেক সুন্দরভাবে রান্না করে সুন্দর উপস্থাপনার মাধ্যমে রান্নার খুঁটিনাটি বিষয় ধাপে ধাপে দেখিয়ে আমাদের মাঝে শেয়ার করছেন। রেসিপিটি দেখে অনেক সুন্দর লাগছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার পোস্টটি সময় নিয়ে পড়ে সুন্দর মন্তব্য করেছেন। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। সব সময় পাশে আছেন, ভাল লাগছে। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপনার তৈরি করা কাঁকরোল দিয়ে মুরগির মাংসের রেসিপি দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করার পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আপনাকেও ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য। সব সময় পাশে থেকে সাপোর্ট করার জন্য অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কাঁকরোল দিয়ে মুরগির মাংস রান্না আগে কখনো দেখিনি। এই প্রথম দেখলাম আপনার এই রেসিপিটি। মনে হয় অনেক সুস্বাদু হয় খেতে। একদিন বাসায় রান্না করে দেখতে হবে। অনেক অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য অনেক সুস্বাদু একটি রেসিপি।

 2 years ago 

সত্যি ই আপু, খুব মজার হয় রেসিপিটি। বাসায় ট্রাই করবেন আশাকরি। অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কাঁকরোল দিয়ে মুরগির মাংসের রেসিপি দেখে অনেক মজাদার মনে হচ্ছে। আপনি খুবই সুস্বাদু রেসিপি তৈরি করলেন। আপনার রেসিপি পরিবেশন আমার অনেক ভালো লেগেছে। দেখেও শিখতে পারলাম, শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। সত্যিই খুব সুস্বাদু খেতে। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

কাঁকরোল দিয়ে মুরগি রান্না রেসিপিটা আপনি একদম প্রফেশনাল ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছেন এই রেসিপিটা আমি অনেক পছন্দ করি। রেসিপিটা দেখে আমি অনেক আনন্দিত ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনাকে ও অনেক ধন্যবাদ। পাশে থেকে সাপোর্ট করার জন্য। অনেক শুভকামনা আপনার জন্য।

করলা দিয়ে মুরগির মাংস এমন রেসিপি ফাস্ট টাইম দেখলাম। এটা এক নতুন সৃজনশীলতা প্রমাণ সত্যিই খুব ভালো লাগলো আপনার প্রতিবাদে আশা করি খেতে অনেক সুস্বাদু হবে

 2 years ago 

ভাইয়া, প্রথমত আমি করলা দিয়ে মুরগি রান্না করিনি। করেছি কাঁকরোল দিয়ে। আর খেতে খুব মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার রেসিপির কালার দারুণ হয়েছে। আশা করি খেতে ও অনেক সুস্বাদু হয়েছে। আমি মাঝে মাঝে কাঁকরোল দিয়ে মুরগির মাংস রান্না করে থাকি খেতে বেশ ভালই লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি খেতে খুব সুস্বাদু হয়েছে। অনেক ধন্যবাদ আমার রেসিপিটি পড়ার জন্য।

 2 years ago 

কাঁকরোল দিয়ে মুরগি রান্না রেসিপি টা চমৎকার হয়েছে। আমি আগে কখনো খাইনি এই রেসিপি টা। কিন্তু গতকাল বাসায় গিয়ে দেখি কাঁকরোল দিয়ে মুরগি রান্না করেছে। প্রথম অবস্থায় খাওয়ার ইচ্ছা হচ্ছিল না।যে কাঁকরোল দিয়ে কেউ মুরগির মাংস খায়। কিন্তু খাওয়ার পড়ে দেখলাম অনেক মজাদার একটি রেসিপি। আপনার রেসিপি দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধাপে ধাপে প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সহজভাবে দেখিয়েছেন রান্না প্রসেস সমূহ। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

খেয়ে দেখলেন ত? সত্যি ই খুব মজার হয়। না খেলে বোঝার উপায় নেই। আমার কাছে খুব ভাল লাগে। আশাকরি আপনার কাছেও ভাল লেগেছে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39